কম্পিউটার

আপনার ম্যাকের গতি বাড়ানোর জন্য 12টি বিনামূল্যের উপায়

যদিও আমরা সকলেই আমাদের MacBooks, iMacs, এবং Map Pros কে ভালোবাসি, সেগুলি আমরা যতই সাবধানে ব্যবহার করি না কেন সময়ের সাথে সাথে ধীর হতে শুরু করতে পারে। এটি বিভিন্ন কারণে ঘটতে পারে, যেমন সফ্টওয়্যার আপডেটগুলি বড় এবং আরও বেশি মেমরি-নিবিড় অ্যাপ তৈরি করে সেইসাথে আরও হার্ড ড্রাইভের জায়গা নেয় বা ইনস্টল করা প্রোগ্রামগুলির সাথে বাগগুলি ঘটতে পারে। চলুন দেখে নেই কিভাবে Mac কম্পিউটারের গতি বাড়ানো যায়।

পার্ট 1:আপনার ম্যাক চেক করুন

আপনার ম্যাকের বয়স প্রতিষ্ঠা করা

আমাদের প্রথমে যা করতে হবে তা হল আপনার কাছে ম্যাকের কোন সংস্করণটি আছে তা বের করা। অ্যাপলের লাইনআপের প্রতিটি নতুন মডেল পূর্ববর্তী সংস্করণটিকে প্রতিস্থাপন করে, তবে পণ্যের নামগুলি আলাদা করা হয় না। অ্যাপল তার বছর, সময়কাল এবং পর্দার আকার দ্বারা একটি মডেল থেকে অন্য মডেলকে আলাদা করে। উদাহরণস্বরূপ, ম্যাকবুক (13-ইঞ্চি, 2010 সালের মাঝামাঝি) একটি কিছুটা ভিন্ন মেশিন যা ম্যাকবুক (13-ইঞ্চি, 2008 সালের শেষের দিকে)।

আপনার মডেলের বিশদ বিবরণ পেতে, এখানে কি করতে হবে:
  1. আপনার Mac এ, Apple মেনু-এ যান (উপরের-বাম কোণে)।
  2. যে প্যানেলটি খোলে, সেখানে এই Mac সম্পর্কে ক্লিক করুন .
  3. আপনার ডিভাইসের বিশদ বিবরণ দেখানো একটি উইন্ডো পপ আপ হবে। ক্রমিক নম্বর নির্বাচন করুন এবং এটি অনুলিপি করুন।
  4. অ্যাপলের চেক ইওর সার্ভিস অ্যান্ড সাপোর্ট কভারেজ-এ যান।
  5. আপনার সিরিয়াল নম্বরে আটকান এবং চালিয়ে যান ক্লিক করুন . আপনার মডেল এখন প্রদর্শিত হবে৷

অ্যাপল হার্ডওয়্যার পরীক্ষা

সফ্টওয়্যার ফিক্সে চালু করার আগে, আমাদের প্রথমে পরীক্ষা করা উচিত যে কোনও হার্ডওয়্যার সমস্যা আছে কিনা৷

এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. কীবোর্ড, মাউস, ডিসপ্লে এবং ইথারনেট কেবল ছাড়া সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন।
  3. নিশ্চিত করুন যে আপনার Mac একটি সমতল শক্ত পৃষ্ঠে রয়েছে এবং ভালভাবে বায়ুচলাচল রয়েছে৷

একবার ডায়াগনস্টিক সম্পূর্ণ হলে, ফলাফল দেখানো হবে। কোনো সমস্যা হলে, আপনি একটি কোড পাবেন, যা আপনি এখানে দেখতে পারেন।

অংশ 2:কিভাবে আপনার ম্যাককে দ্রুত চালাবেন

আপনি একটি Macbook Pro বা একটি পুরানো Macbook এয়ারের গতি বাড়ানোর বিষয়ে জানতে চান কি না, এই সংশোধনগুলির মাধ্যমে চলমান আপনার পুরানো মেশিনের ধাপে আরও একটু বসন্ত ফিরে আসা উচিত। আপনি যদি ভাবছেন 'কিভাবে আমি আমার ম্যাককে দ্রুত চালাতে পারি?' তারপর শক্ত করে ধরে থাকুন, কারণ আমরা সরাসরি আপনার ম্যাক কম্পিউটারকে অপ্টিমাইজ করার শীর্ষ 12টি উপায়ে শুরু করছি৷

ওয়ে 1 রিসোর্স-হগিং প্রক্রিয়াগুলি নিষ্ক্রিয় করুন

যখন আপনার Mac এর সিস্টেম রিসোর্স একাধিক উপায়ে বিভক্ত হয়, তখন এটি কম প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে। আপনার কাছে অনেকগুলি প্রোগ্রাম ইনস্টল থাকতে পারে যেগুলির প্রতিটি মেমরি বা CPU পাওয়ারের একটি অংশ নেয়। কোনটি সক্রিয় তা খুঁজে বের করে এবং আপনার আর প্রয়োজন নেই এমন কিছু নিষ্ক্রিয় করে, আপনি কিছু প্রক্রিয়াকরণ শক্তি ফিরে পাবেন৷

আপনাকে যা করতে হবে তা এখানে।

  1. ফাইন্ডার এ যান৷> অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> অ্যাক্টিভিটি মনিটর .
  2. CPU-এ যান ট্যাব আপনি যদি এটিতে ক্লিক করেন, এটি সর্বোচ্চ ব্যবহারের ক্রমানুসারে প্রক্রিয়াগুলিকে বাছাই করবে৷
  3. উচ্চ CPU ব্যবহার সহ যেকোনো অ্যাপে ডাবল ক্লিক করুন। আপনি আরও পদক্ষেপ নেওয়ার আগে নিশ্চিত হন যে আপনি কোন প্রক্রিয়াটি পরীক্ষা করছেন তা আপনি জানেন৷
  4. আপনি মারতে চান এমন যেকোনো অ্যাপে প্রস্থান করুন ক্লিক করুন।
  5. নিশ্চিত ক্লিক করুন।

রিসোর্স হগদের হত্যা করার পাশাপাশি, যেকোন অদ্ভুত এবং অজানা অ্যাপগুলিতে মনোযোগ দিন যাতে খুব বেশি সিপিইউ ব্যবহার রয়েছে, এগুলি ভাইরাস হতে পারে। অজানা প্রক্রিয়ার নামগুলির একটি নোট নিন এবং সেগুলি কী তা একটি ধারণা পেতে অনলাইনে অনুসন্ধান করুন৷

ওয়ে 2 আপনার স্টার্ট-আপ রুটিন পরিচালনা করুন

কিছু প্রোগ্রাম স্টার্ট-আপে লঞ্চ করতে পছন্দ করে, যেমন ড্রপবক্স, ওয়ানড্রাইভ, স্পটিফাই বা ডিসকর্ড। আপনি যদি খুব কমই ব্যবহার করেন, তাহলে সেগুলি সরিয়ে ফেলুন, যার ফলে একটি দ্রুত স্টার্ট-আপ হওয়া উচিত৷

সমাধান সহজ।

  1. Apple লোগো-এ ক্লিক করুন উপরের বাম কোণে। সিস্টেম পছন্দগুলিতে নেভিগেট করুন> ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি৷> লগইন আইটেমগুলি৷ .
  2. এখানে আপনি আইটেমগুলির একটি তালিকা দেখতে পাবেন যা স্টার্টআপে তাদের প্রোগ্রামের অংশগুলি চালু করে। মাইনাস আইকনে ক্লিক করে আপনার আর প্রয়োজন নেই এমন যেকোনো কিছু অক্ষম করা উচিত .
  3. এখন যান এ ক্লিক করুন আপনার macOS মেনু বারে OPTION ধারণ করার সময় কী।
  4. লাইব্রেরিতে যে প্যানেলটি খোলে, নিচে LaunchDaemons-এ স্ক্রোল করুন এবং লঞ্চ এজেন্ট . এগুলি প্রোগ্রামের অংশ যা স্টার্ট-আপে চালু হয়। আপনার আর প্রয়োজন নেই এমন কিছু সরান৷

ওয়ে 3 আপনার হার্ড ড্রাইভ থেকে অবাঞ্ছিত ফাইলগুলি সাফ করুন

হার্ড ড্রাইভ স্পেস সহ যেকোনও রিসোর্স ফুরিয়ে গেলে ম্যাক ধীর হয়ে যাবে। সর্বদা কমপক্ষে 20GB বিনামূল্যের হার্ড ড্রাইভ স্পেস রাখুন, কারণ আমাদের Mac এটি সোয়াপ ফাইল এবং ক্যাশে ফাইলের জন্য ব্যবহার করবে৷ আপনার ম্যাকের হার্ড ড্রাইভ কীভাবে পরিষ্কার করবেন তা এখানে।

  1. অ্যাপল লোগোতে ক্লিক করুন> এই ম্যাক সম্পর্কে> সঞ্চয়স্থান> পরিচালনা করুন
  2. অপ্টিমাইজ স্টোরেজ-এ বিভাগে, অপ্টিমাইজ করুন ক্লিক করুন আপনি ইতিমধ্যে দেখেছেন চলচ্চিত্র এবং শো অপসারণ করতে।
  3. বিশৃঙ্খল হ্রাস করুন এর অধীনে বিভাগে, ফাইল পর্যালোচনা করুন ক্লিক করুন অবাঞ্ছিত ডেটা মুছে ফেলার জন্য।
  4. অবাঞ্ছিত ফাইলগুলি নির্বাচন করুন এবং মুছুন ক্লিক করুন৷ .

এটি করার একটি দ্রুত উপায় হল Umate ক্লিনারের মতো সফ্টওয়্যার, যা আমরা এই নিবন্ধের শেষে পর্যালোচনা করেছি৷

ওয়ে 4 কিভাবে আপনার ম্যাক সিঙ্ক করা হয়েছে তা পরীক্ষা করুন

ম্যাকে আইক্লাউড ব্যবহার করে সিঙ্ক্রোনাইজেশন এত সহজে সম্পন্ন হয় যে অনেক লোক ভুলে যায় যে তারা এমনকি এটি সেটও করে ফেলেছে এবং তাদের ফাইলগুলি একবারে একাধিক জায়গায় প্রদর্শিত হবে এই সত্যে অভ্যস্ত হয়ে যায়। যাইহোক, ব্যাকগ্রাউন্ডে সিস্টেম আপডেট হওয়ার সময় এটি ধীরগতির কারণ হতে পারে।

প্রথম এবং সর্বাগ্রে, আপনি যদি আইক্লাউড ডেস্কটপ ব্যবহার করেন, তবে নিশ্চিত হন যে সেখানে অপ্রয়োজনীয়ভাবে বড় ফাইলগুলি ফেলে দেবেন না, কারণ সেগুলিকে অন্য জায়গায় স্থানান্তর করতে হবে। শুধুমাত্র প্রয়োজনীয় নথিগুলিই সঞ্চয় করুন যা আপনার এখানে অন্যান্য স্থানে থাকা আবশ্যক। এটি সিস্টেমে কম চাপ সৃষ্টি করবে, তোতলানো এবং বিরতি হ্রাস করবে।

ওয়ে 5 পুরানো ফটোগ্রাফ এবং ভিডিওগুলি সরান

হোম ভিডিও এবং ফটোগ্রাফগুলি আপনার ম্যাকের স্টোরেজের একটি আশ্চর্যজনক পরিমাণ নিতে পারে। এই ধরনের ফাইল আপনি আগের পদ্ধতির অধীনে মুছে ফেলতে চান না. দুর্ভাগ্যবশত, আইক্লাউড স্টোরেজ আপনার সমস্ত ডিভাইস সিঙ্ক করে, তাই আপনি দেখতে পাবেন যে আপনার আইফোনে তোলা ছবিগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়ার সাথে সাথে আপনার ম্যাক আটকে যাচ্ছে। অন্যান্য ক্লাউড বিকল্প রয়েছে, যেমন ড্রপবক্স এবং গুগল ড্রাইভ, যা আপনাকে আপনার ম্যাক থেকে এবং ক্লাউডে আপনার ছবিগুলিকে স্থানান্তর করার অনুমতি দেবে, অনেক প্রয়োজনীয় স্থান ছেড়ে দেবে৷ যাইহোক, আপনি এগুলিকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে সরানোর কথা বিবেচনা করতে পারেন৷

ওয়ে 6 ভিজ্যুয়াল ইফেক্ট বন্ধ করুন

Macs-এ চটকদার ভিজ্যুয়াল এফেক্ট অবশ্যই তাদের আবেদনের অংশ, কিন্তু যদি আপনার মেশিন বার্ধক্য হয় এবং আপনাকে একটু কর্মক্ষমতা ফিরিয়ে আনতে হয়, তাহলে আপনাকে এর মধ্যে কিছু অক্ষম করা উচিত।

  • সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন> ডক এবং মেনু বার .
  • মুক্ত করুন অ্যানিমেট খোলার অ্যাপ্লিকেশন , স্বয়ংক্রিয়ভাবে লুকান৷ এবং ডক দেখান .
  • বিকল্পের অধীনে Windows ব্যবহার করে ছোট করুন : স্কেল প্রভাব নির্বাচন করুন .

ওয়ে 7 ব্রাউজার এক্সটেনশনগুলি সরান

আমরা আমাদের ম্যাকগুলিতে যে ব্রাউজারগুলি ব্যবহার করতে চাই তার উল্লেখ ছাড়া কোনও নিবন্ধ সম্পূর্ণ হবে না। সাফারি, ক্রোম বা ফায়ারফক্স যাই হোক না কেন, আমরা তাদের পছন্দ করি যে সহজে তারা আমাদের ইন্টারনেট ব্রাউজ করতে দেয় এবং ব্যাকরণ চেকারের মতো অ্যাড-অন ফাংশনগুলি ব্রাউজারে কত সহজে যুক্ত করা যায় এবং কাজ করতে পারে তা উজ্জ্বল। কিন্তু যদিও এগুলো থাকা খুবই উপযোগী, তারা আপনার সম্পদের উপর চাপ সৃষ্টি করে। দক্ষতা বাড়াতে, খোলা ট্যাবের সংখ্যা কম রাখুন এবং যেকোন অপ্রয়োজনীয় এক্সটেনশন মুছে ফেলুন।

  • সারাফি :উপরের মেনুতে যান, Safari Extensions এ ক্লিক করুন।
  • Chrome :উপরের ডানদিকে 3-ডট আইকনে ক্লিক করুন। আরও সরঞ্জাম এবং তারপরে এক্সটেনশনগুলিতে নেভিগেট করুন৷
  • Firefox :উপরের ডানদিকে হ্যামবার্গার আইকনে ক্লিক করুন। অ্যাড-অন বেছে নিন।

ওয়ে 8 সিস্টেম পছন্দ প্যানেল সম্পাদনা করুন

আপনার সিস্টেম পছন্দ খুলুন প্যানেল এবং নীচের সারি চেক করুন. এখানে ঐচ্ছিক পছন্দ সেটিংস লুকিয়ে থাকে, আপনার ইনস্টল করা প্রোগ্রাম দ্বারা যোগ করা হয়। আপনি যদি এই পছন্দগুলি সক্রিয়ভাবে ব্যবহার না করেন তবে সেগুলি সরিয়ে ফেলুন, কারণ তারা অকারণে CPU ক্ষমতা গ্রহণ করছে। শুধু ডান-ক্লিক করুন একটি আইটেমে এবং পছন্দ ফলক থেকে সরান নির্বাচন করুন৷ .

ওয়ে 9 অবাঞ্ছিত প্রোগ্রাম, অ্যাপস এবং উইজেটগুলি সরান

এটা বলার অপেক্ষা রাখে না, কিন্তু আমরা যদি আমাদের মেশিনগুলিকে তাদের পূর্বের গৌরব ফিরিয়ে দেওয়ার চেষ্টা করি, তাহলে পুরানো এবং অব্যবহৃত প্রোগ্রামগুলি সরাতে সময় নেওয়া গুরুত্বপূর্ণ৷

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. খোলা ফাইন্ডার> অ্যাপ্লিকেশনগুলি
  2. তালিকাটি নীচে স্ক্রোল করুন এবং আপনি আর ব্যবহার করেন না এমন অ্যাপগুলি নির্বাচন করুন৷
  3. কমান্ড + ডিলিট একসাথে প্রেস করুন।
  4. ট্র্যাশ খালি করতে ভুলবেন না।

আপনি বিজ্ঞপ্তি কেন্দ্রে ব্যবহৃত অপ্রয়োজনীয় উইজেটগুলি সরিয়ে স্থান পুনরুদ্ধার করতে পারেন। বুলেট তালিকা আইকনে ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের ডানদিকে। Today view এ ক্লিক করুন। আপনি ব্যবহার করেন না এমন কোনো উইজেটের জন্য,  যেমন স্টক উইজেট, শুধু সম্পাদনা ক্লিক করুন এবং মাইনাস আইকন নির্বাচন করুন . সবশেষে, সম্পন্ন করতে সম্পন্ন ক্লিক করুন।

ওয়ে 10 আপনার macOS সফ্টওয়্যারকে আপ টু ডেট রাখুন

আপনি নিয়মিত আপনার macOS সফ্টওয়্যার আপডেট করা উচিত. যদিও আপনি শুনেছেন যে অতীতে নতুন macOS রিলিজগুলি আপনার ম্যাককে ধীর করতে পারে, আপনি জেনে খুশি হবেন যে এটি অতীতের একটি বিষয়। অ্যাপল ফিচার সেট কমিয়েছে এবং মেশিনে রিসোর্স রিলিজ করেছে, কার্যকরভাবে তাদের উৎপাদনশীল জীবনকাল বাড়িয়েছে। এখানে কিভাবে macOS আপডেট চেক করতে হয়।

  1. অ্যাপল আইকনে ক্লিক করুন উপরের-বাম কোণে, তারপর সিস্টেম পছন্দগুলি> সফ্টওয়্যার আপডেট .
  2. macOS উপলব্ধ আপডেটগুলি অনুসন্ধান করবে৷
  3. যদি একটি নতুন আপডেট পাওয়া যায়, এখনই আপডেট করুন ক্লিক করুন৷ এবং অপেক্ষা করুন - এটি কিছুটা সময় নিতে পারে। একবার সম্পূর্ণ হয়ে গেলে, আপনার মেশিনটি পুনরায় চালু করুন এবং কর্মক্ষমতা বুস্ট করুন। আপডেট প্যানে থাকা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে আমার ম্যাক আপ টু ডেট রাখুন টিক দেওয়া একটি ভাল ধারণা। .

ওয়ে 11 আপনার HDD এবং RAM আপগ্রেড করুন

আমরা শেষ অবধি সবচেয়ে ব্যয়বহুল বিকল্পটি সংরক্ষণ করেছি। অনেক পুরানো মেশিনে RAM এবং হার্ড ড্রাইভ আপগ্রেড করার বিকল্প রয়েছে। আপনি যদি আপনার সঠিক মডেলটি খুঁজে পান, যেমনটি আমরা এই নিবন্ধের শুরুতে পরামর্শ দিয়েছি, আপনি অ্যাপল সমর্থন পৃষ্ঠাগুলি পরীক্ষা করে দেখতে সক্ষম হবেন যে আপনারগুলি রাম আপগ্রেডের অনুমতি দেবে কিনা, কারণ অনেক নতুন মেশিনের আরও সীমিত অ্যাক্সেস রয়েছে।

আপনি ভিডিও রেন্ডারিং বা এনকোডিং না করলে, আপনার 4GB-এর কম RAM না থাকলে আমরা আপগ্রেড করার পরামর্শ দিই না। 8GB সহজেই বেশিরভাগ ব্যবহারকারীদের সন্তুষ্ট করা উচিত। 1, 2, বা 4GB থেকে আপগ্রেড করার ফলে কর্মক্ষমতা অনেক বড় হবে৷

যদিও চূড়ান্ত বুস্টের জন্য, আপনার HDD কে SSD তে অদলবদল করুন। এই সলিড-স্টেট ড্রাইভগুলি উল্লেখযোগ্যভাবে দ্রুত এবং কর্মক্ষমতা লাভ ব্যাপক। যেহেতু এসএসডি এখন তুলনামূলকভাবে সস্তা, এটি আপনার মেশিন আপগ্রেড করার জন্য সর্বোত্তম ব্যাং-ফর-বক উপায়। আপনি এগিয়ে যাওয়ার আগে এবং ড্রাইভগুলি অদলবদল করার আগে আপনার সম্পূর্ণ ম্যাকের ব্যাকআপ নিতে অ্যাপলের টাইম মেশিন টুল ব্যবহার করুন। নিশ্চিত করুন যে আপনি ড্রাইভটিকে একটি ম্যাক-বান্ধব বিন্যাসে ফর্ম্যাট করেছেন, বিশেষত APFS+৷

ওয়ে 12 এক ক্লিকে আপনার ম্যাককে ত্বরান্বিত করুন - উমেট ম্যাক ক্লিনার

যেমনটি আমরা আগে নিবন্ধে উল্লেখ করেছি, Umate Mac Cleaner একটি সহজ টুল যা আপনার মেশিনের গতি বাড়ানোর জন্য এক-ক্লিক সমাধানের অনুমতি দেয়। এটি একটি বহুমুখী টুল যা শুধুমাত্র একটি ক্লিকেই উপরে শেয়ার করা অনেক টিপস অর্জন করতে পারে৷

Umate ম্যাক ক্লিনার দিয়ে আপনি করতে পারেন

  • একটি নিরাপদ পদ্ধতিতে বেছে বেছে জাঙ্ক ফাইলগুলি সাফ করুন।
  • 50MB এর বেশি ফাইলগুলি সনাক্ত করুন এবং আপনাকে সেগুলি রাখা বা সরাতে হবে কিনা তা সিদ্ধান্ত নিতে দেয়৷
  • স্পট ডুপ্লিকেট ফাইল অপসারণের জন্য (খুব সহজ!)।
  • অব্যবহৃত অ্যাপ এবং ব্রাউজার এক্সটেনশন পরিচালনা করুন।
  • গোপনীয়তা ফাঁস প্রতিরোধ করতে ব্যক্তিগত ডেটা মুছুন।

উমেট ম্যাক ক্লিনার কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

  1. ইন্সটল করার পর, Umate Mac Cleaner চালু করুন।
  2. বাম দিকের বিকল্প বারে,  ক্লিন আপ জাঙ্ক-এর অধীনে , স্ক্যান করুন ক্লিক করুন .
  3. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপরে এটি আপনাকে সনাক্ত করা সমস্যাগুলি দেখাবে, যেমন বড় ফাইল, ডুপ্লিকেট ফাইল ইত্যাদি।
  4. আপনাকে এখন ফাইলগুলি সরাতে নিরাপদের একটি তালিকা দেখানো হবে৷
  5. ক্লিক করুন পরিষ্কার করুন আবিষ্কৃত আইটেম অপসারণ করতে।

পর্ব 3:স্পিড আপ ম্যাক সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আমার ম্যাক এত ধীর কেন?

সময়ের সাথে সাথে সব ধরনের কম্পিউটার ধীর হয়ে যাবে। প্রায়শই এটি এমন প্রোগ্রামগুলির কারণে হয় যেগুলি আমরা অতিরিক্ত সংস্থানগুলি গ্রহণ করে এমন আরও সম্পূর্ণ সংস্করণগুলিতে স্বয়ংক্রিয়-আপডেটিং ব্যবহার করি। এছাড়াও, আপনার মেশিনটি বার্ধক্য হলে হার্ডওয়্যার সমস্যা হওয়ার ঝুঁকি সবসময় থাকে।

আমার কি আমার ম্যাকের ক্যাশে সাফ করা উচিত?

আপনার তৈরি হওয়া সমস্ত অপ্রচলিত ডেটা মুছে ফেলার জন্য এখন এবং তারপরে ক্যাশে সাফ করার কথা বিবেচনা করা উচিত, তবে এটিকে প্রতিদিনের অভ্যাস করবেন না, কারণ ক্যাশে আপনার পছন্দের ওয়েবসাইটগুলিতে ভবিষ্যতে ভিজিট করার জন্য একটি দরকারী ফাংশন সরবরাহ করে। পর্যাপ্ত হওয়ার জন্য আমরা একটি সাপ্তাহিক ক্লিন-আউট সুপারিশ করব।

আমি কিভাবে একটি ধীর ম্যাক ঠিক করব?

ম্যাক কম্পিউটারের গতি বাড়াতে সাহায্য করার জন্য আমরা উপরের নিবন্ধে সেরা 10টি বিকল্প রেখেছি। বেশিরভাগই বিনামূল্যে, যদিও সফ্টওয়্যার বিকল্প রয়েছে যেমন Umate যার দাম এক বছরের জন্য $29.95, বা হার্ডওয়্যার বিকল্প যেমন নতুন RAM বা SSD যার দাম কয়েকগুণ হবে৷


  1. কিভাবে আপনার ম্যাকে স্টোরেজ খালি করবেন

  2. আপনার ম্যাক বিক্রি করার আগে 9টি জিনিস করতে হবে

  3. কিভাবে ম্যাকে আপনার মেল স্টোরেজ খালি করবেন?

  4. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়