কম্পিউটার

কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)

কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)

দুর্ঘটনাক্রমে আপনার ম্যাকের গুরুত্বপূর্ণ ফাইলগুলি মুছে ফেলা অগত্যা একটি মারাত্মক ভুল নয় - যদিও এটি আপনার সাথে ঘটলে এটি সহজেই একটির মতো মনে হতে পারে। যতক্ষণ না আপনি একটি সম্পূর্ণ বিন্যাস না করেন, এবং ডিস্কটি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, ততক্ষণ আপনি একটি মুছে ফেলা ম্যাক হার্ড ড্রাইভ পুনরুদ্ধার করতে সক্ষম হবেন - সম্পূর্ণরূপে না হলে, অন্তত আংশিকভাবে।

বাজারে বিভিন্ন সমাধান রয়েছে যা আপনাকে আপনার ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে। টাইম মেশিন সরাসরি আপনার ওএসে তৈরি করা হয়েছে, এবং ডিস্ক ড্রিলের মতো টুলও রয়েছে।

কিভাবে ডিস্ক ইউটিলিটি ডেটা মুছে দেয়?

ডিস্ক ইউটিলিটি হল macOS-এ প্রধান ডিস্ক ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন, এবং এটি আপনাকে সম্পূর্ণরূপে মুছে ফেলা সহ আপনার ডিস্কগুলির সাথে সম্পর্কিত বিভিন্ন কাজে সহায়তা করতে পারে। ডেটা মুছে ফেলার ক্ষেত্রে অ্যাপ্লিকেশনটির নিরাপত্তার চার স্তর রয়েছে:

  • সবচেয়ে দ্রুত,
  • দ্রুত,
  • নিরাপদ,
  • সবচেয়ে নিরাপদ।

আপনি যদি আপনার ডেটা মুছে ফেলার জন্য "দ্রুত" এর উপরে কিছু ব্যবহার করে থাকেন তবে আপনি এটি ফেরত পাবেন না। সৌভাগ্যবশত, "দ্রুততম" হল ডিফল্ট সেটিং, তাই আপনি যদি এটি পরিবর্তন না করেন, তাহলেও আপনি যা হারিয়েছেন তা পুনরুদ্ধার করার একটি ভাল সুযোগ রয়েছে৷

কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)

"দ্রুততম" সেটিং দিয়ে মুছে ফেলা ডেটা আসলে ডিস্ক থেকে শারীরিকভাবে চলে যায় না। পরিবর্তে, প্রোগ্রামটি কেবলমাত্র আপনার ডেটা দ্বারা দখলকৃত সমস্ত সেক্টরকে অব্যবহৃত হিসাবে চিহ্নিত করে, অ্যাপ্লিকেশনগুলিকে সেগুলি অবাধে লিখতে দেয়৷ যতক্ষণ না অন্য কোনও অ্যাপ্লিকেশন আপনার ডেটা প্রতিস্থাপন করেনি, তবে এটি এখনও আছে - আপনার অপারেটিং সিস্টেমের ইন্টারফেসের মাধ্যমে অবিলম্বে অ্যাক্সেসযোগ্য নয়৷

এবং যখন এর অর্থ হল যে আপনি অবশেষে একটি দুর্ঘটনাক্রমে মুছে ফেলা হার্ড ড্রাইভ পুনরুদ্ধার করতে পারেন, এটি কয়েকটি সতর্কতার সাথে আসে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, ডিস্কটি মুছে ফেলার সাথে সাথে আপনাকে অবশ্যই এটি ব্যবহার করা বন্ধ করতে হবে। আপনি যত বেশি সময় এটি ব্যবহার করতে থাকবেন, তত বেশি মূল ডেটা ওভাররাইট হয়ে যাবে। এটি একটি নিয়ন্ত্রিত, অনুক্রমিক পদ্ধতিতেও ঘটবে না। অপ্টিমাইজেশনের কারণে অ্যাপ্লিকেশনগুলি ডিস্কের বিভিন্ন অংশে লিখবে৷

এর মানে হল যে প্রতিবার ডিস্কে লেখা হয়, এটি কেবল একটি বা দুটি ফাইলের ক্ষতি করে না - নতুন লেখা ডেটা সমস্ত ডিস্কে ছড়িয়ে পড়তে পারে, একযোগে কয়েক ডজন ফাইলকে প্রভাবিত করে।

এবং যদিও এটি কিছু ফরম্যাটের সাথে সমস্যা নাও হতে পারে (যেমন ছবি এবং ভিডিও), এটি অন্যদের সাথে একটি গুরুতর সমস্যা। একটি বাইনারি ফাইল সাধারণত সম্পূর্ণ অনুপযোগী হয়ে যায় যদি এর মাত্র একটি বাইট পরিবর্তন করা হয়।

কিভাবে একটি ম্যাকে একটি মুছে ফেলা এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

যদি আপনার ড্রাইভটি দ্রুততম পদ্ধতিতে মুছে ফেলা হয় তবে আপনি ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার যেমন ডিস্ক ড্রিল দিয়ে এটি স্ক্যান করার চেষ্টা করতে পারেন। প্রথমত, আপনি ডিস্ক ড্রিল ডাউনলোড এবং সেট আপ করার সময় আপনার ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন রাখুন। প্রভাবিত একটি থেকে আলাদা একটি ড্রাইভে ডিস্ক ড্রিল ইনস্টল করার বিষয়টি নিশ্চিত করুন। আপনি পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করার জন্য প্রস্তুত হলেই কেবল এটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করুন৷ মনে রাখবেন, কিছু অ্যাপ্লিকেশান ড্রাইভ-ইন অদেখা উপায়ে লিখতে পারে, এমনকি আপনার পক্ষ থেকে স্পষ্ট পদক্ষেপ ছাড়াই৷

  1. ড্রাইভটিকে আপনার ম্যাকের সাথে যুক্ত কেবল ব্যবহার করে এটির সাথে সংযুক্ত করুন৷
  2. ডিস্ক ড্রিল চালু করুন। বর্তমানে আপনার ম্যাকের সাথে সংযুক্ত ড্রাইভের একটি তালিকা আপনাকে উপস্থাপন করা হবে। কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)
  3. আপনি যেটি পুনরুদ্ধার করতে চান সেটি বেছে নিন, সমস্ত পুনরুদ্ধারের পদ্ধতি নির্বাচন করুন এবং হারিয়ে যাওয়া ডেটার জন্য অনুসন্ধানে ক্লিক করুন। কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)
  4. আপনি যে ফাইল বা ফোল্ডারটি পুনরুদ্ধার করতে চান তার জন্য বাক্সটি চেক করুন, তারপরে শুধু পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন এবং আপনার পুনরুদ্ধার করা ডেটা যেখানে আপনি সংরক্ষণ করতে চান সেটি নির্বাচন করুন৷ এখানে শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিবেচনা হল আপনার পুনরুদ্ধার করা ডেটা সংরক্ষণের জন্য একটি পৃথক ড্রাইভ ব্যবহার করা। কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)

আপনি যদি ভুলবশত আপনার Mac এ আপনার স্টার্টআপ ডিস্ক মুছে ফেলেন তাহলে কি করবেন

আপনার স্টার্টআপ ডিস্ক মুছে ফেলা আপনার ম্যাক বুট করতে অক্ষম করতে পারে। এটি একটি ভুল যে অনভিজ্ঞ ব্যবহারকারীরা বিশেষভাবে প্রবণ হয়, কারণ তারা প্রায়শই এই ক্রিয়াটির প্রভাব বুঝতে পারে না।

আপনি যদি দুর্ঘটনাক্রমে পুনরুদ্ধার মোড স্টার্টআপের মাধ্যমে আপনার ম্যাকের স্টার্টআপ ডিস্কটি মুছে ফেলে থাকেন তবে আতঙ্কিত হবেন না। যদিও এটি একটি বড় জগাখিচুড়ি, এটি এখনও সম্ভব যে আপনি আপনার ডেটা ফিরে পেতে পারেন।

পদ্ধতি 1:রিকভারি মোডে ডিস্ক ড্রিল ব্যবহার করুন

ডিস্ক ড্রিল সহজেই রিকভারি মোডে ব্যবহার করা যায়। বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করার মতো অতিরিক্ত সরঞ্জামগুলি না দিয়ে আপনি যখন জরুরি অবস্থায় আপনার ডিস্ক দ্রুত পুনরুদ্ধার করতে চান তখন এই পদ্ধতিটি একটি উপযুক্ত বিকল্প৷

  1. পুনরুদ্ধার মোডে আপনার ম্যাক চালু করার সময় Command + R চেপে ধরে রাখুন। আপনি যদি M1 Mac ব্যবহার করেন তাহলে পাওয়ার বোতামটি ধরে রাখুন।
  2. আপনি একবার প্রবেশ করলে, ইউটিলিটি মেনু থেকে টার্মিনাল শুরু করুন। কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)
  3. টার্মিনাল উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং এন্টার টিপুন:
    sh <(curl https://www.cleverfiles.com/bootmode/boot.xml)

    কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)

  4. ডিস্ক ড্রিল এখন ডাউনলোড করা উচিত। একবার এটি হয়ে গেলে, কেবল এটি শুরু করুন এবং আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে আমরা পূর্ববর্তী বিভাগে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ মনে রাখবেন যে আপনি যখন পুনরুদ্ধার মোডে থাকবেন তখন পূর্বরূপগুলি অক্ষম করা হবে৷ কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)

পদ্ধতি 2:একটি বুটযোগ্য macOS ড্রাইভ ব্যবহার করুন

বিকল্পভাবে, আপনি একটি বুটযোগ্য macOS ড্রাইভ ব্যবহার করতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে একটি বুটযোগ্য ড্রাইভ রাখা ভালো, কারণ এটি আপনাকে কোনো অতিরিক্ত সেটআপ ছাড়াই (ডিস্ক ড্রিল ইনস্টল করা ছাড়া) পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করতে দেয়।

  1. macOS Monterey ডাউনলোড করুন।
  2. আপনার কম্পিউটারে একটি USB ড্রাইভ সংযুক্ত করুন। মনে রাখবেন যে ড্রাইভের বিষয়বস্তু সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে।
  3. অ্যাপ্লিকেশানগুলিতে যান, তারপরে "ম্যাকওএস মন্টেরি ইনস্টল করুন" এ ডান-ক্লিক করুন এবং প্যাকেজ সামগ্রী দেখান নির্বাচন করুন৷
  4. সম্পদ-এ যান।
  5. একটি নতুন টার্মিনাল উইন্ডো খুলুন।
  6. প্রকার:
    sudo <path to macOS Monterey installation package> --volume <path to USB drive>

    যেমনঃ

    sudo /Applications/Install\ macOS\ Monterey.app/Contents/Resources/createinstallmedia –volume /Volumes/Untitled
  7. এন্টার টিপুন – আপনাকে আপনার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিতে বলা হবে।
  8. প্রম্পটটি নিশ্চিত করুন।
  9. ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কাছে একটি বুটযোগ্য macOS Monterey USB ইনস্টলেশন ড্রাইভ থাকবে। এটি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করুন এবং এটি পুনরায় চালু করুন। একবার আপনি প্রবেশ করলে, ডিস্ক ড্রিল ইনস্টল করুন। তারপরে, ডিস্ক ড্রিলের মাধ্যমে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করার নির্দেশাবলীর জন্য উপরের "কিভাবে একটি ম্যাকে মুছে ফেলা বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে হয়" বিভাগটি দেখুন৷

পদ্ধতি 3:একটি টাইম মেশিন ব্যাকআপ ব্যবহার করুন

টাইম মেশিন থেকে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করা তাদের জন্য একটি ভাল বিকল্প যারা ন্যূনতম ঝামেলা সহ তাদের ডেটা পুনরুদ্ধার করতে চান, কিন্তু আমরা উপরে বর্ণিত অন্যান্য বিকল্পগুলির তুলনায় পুনরুদ্ধার প্রক্রিয়ার উপর নিয়ন্ত্রণের ক্ষেত্রে কিছুটা সীমিত। আপনি যদি টাইম মেশিন ব্যাকআপ থেকে একটি সম্পূর্ণ ডিস্ক পুনরুদ্ধার করতে চান তবে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  1. আপনার ম্যাকের সাথে একটি টাইম মেশিন ব্যাকআপ সহ বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করুন৷
  2. আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং Command + R চেপে ধরুন। আপনি যদি M1 Mac ব্যবহার করেন তাহলে পাওয়ার বোতাম চেপে ধরুন।
  3. আপনি একবার macOS ইউটিলিটি স্ক্রিনে গেলে, টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার নির্বাচন করুন। কীভাবে ম্যাকের একটি মুছে ফেলা হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন (এমনকি একটি স্টার্টআপ ডিস্ক থেকেও)
  4. আপনি যে ব্যাকআপটি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন এবং অবিরত ক্লিক করুন৷ আপনার Mac নির্বাচিত ব্যাকআপ পুনরুদ্ধার করা শুরু করবে এবং তারপর পুনরায় চালু হবে৷

উপসংহার

যতক্ষণ না আপনি জানেন যে আপনি কী করছেন এবং সঠিক সংস্থানগুলির সাথে নিজেকে প্রস্তুত করার জন্য আগে থেকেই সময় নিয়েছেন, দুর্ঘটনাক্রমে আপনার ম্যাকের একটি ড্রাইভ মুছে ফেলা এমন কিছু যা সম্ভাব্য দীর্ঘমেয়াদী ক্ষতির সাথে পূর্বাবস্থায় ফেরানো যেতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অবিলম্বে ড্রাইভ ব্যবহার বন্ধ করা, এবং অন্তত একটি পুনরুদ্ধারের সরঞ্জাম উপলব্ধ এবং ব্যবহারের জন্য প্রস্তুত।


  1. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  3. ভাঙ্গা এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে কিভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন