কম্পিউটার

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

তারা বলে যে আপনার জীবন আপনার চোখের সামনে জ্বলজ্বল করে আপনার (মনে করে) মারা যাওয়ার আগে। যখন আমি বুঝতে পারি যে আমার হার্ড ড্রাইভ ব্যর্থ হচ্ছে, তখন এটি কিছুটা এরকম ছিল। আমি যা ভাবতে পারি তা হল শত শত ফটো যার ব্যাকআপ নেই। আমি তাদের ফিরিয়ে আনতে দৃঢ় সংকল্পবদ্ধ ছিলাম এবং আমি সফল হয়েছি; বাছাই।

আপনার হার্ড ডিস্ক ড্রাইভ ব্যর্থ হলে, এই নির্দেশিকা আপনাকে মেরামত এবং ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করবে। (যদি ডিভাইসটি ঠিক থাকে, এই পাঁচটি পদ্ধতি আপনাকে হার্ড ড্রাইভ থেকে ডেটা পেতে সাহায্য করবে।) আপনি কি ব্যর্থ সলিড স্টেট ড্রাইভের জন্য সাহায্য খুঁজছেন? এখনই একজন বিশেষজ্ঞের কাছে যাওয়াই ভালো।

আমার মৃত হার্ড ড্রাইভের গল্প

বেশ কয়েক বছর আগে, আমি একটি হার্ড ড্রাইভ ব্যর্থতা অনুভব করেছি। আমার ল্যাপটপ অদ্ভুতভাবে অভিনয় করেছে। রিবুট করার পরে যখন সমস্যাগুলি অব্যাহত থাকে, আমি জানতাম যে এটি একটি অতিরিক্ত প্রসারিত RAM এর চেয়ে বেশি। আমি অবিলম্বে সাম্প্রতিক ফাইল ব্যাক আপ শুরু. প্রায় আধা ঘন্টা পরে, হার্ড ড্রাইভটি শ্রুতিমধুরভাবে ব্যর্থ হয় এবং ল্যাপটপটি আর বুট হবে না৷

আমি ব্যাকআপ ছিল, কিন্তু সবকিছু না. মাত্র কয়েক সপ্তাহ আগে আমার ব্যাকআপ ড্রাইভ ক্ষমতায় পৌঁছেছিল। গুরুত্বপূর্ণ কাজের ফাইলের ব্যাক আপ নিতে, আমি আমার ব্যক্তিগত ছবি মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলাম। হাস্যকরভাবে, আমি ইতিমধ্যে একটি নতুন বাহ্যিক ড্রাইভ কিনেছি, কিন্তু আমি একটি সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করতে সময় নিইনি। এখন আমার ছবি হারিয়ে গেছে এবং আমি বিধ্বস্ত হয়ে গিয়েছিলাম।

পরের কয়েক সপ্তাহের মধ্যে, আমি ডেটা পুনরুদ্ধার করার উপায়গুলি নিয়ে গবেষণা করেছি এবং সূর্যের নীচে সবকিছু করার কথা বিবেচনা করেছি---এবং বেশিরভাগই করেছি---পুরনো হার্ড ড্রাইভকে পুনরুজ্জীবিত করার জন্য৷ এই নিবন্ধটি সেই প্রচেষ্টারই ফল।

বাহ্যিক হার্ড ড্রাইভ? ঘের এবং তারগুলি পরীক্ষা করুন

যখন আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যর্থ হয়, তখন এটি একই কারণে একটি অভ্যন্তরীণ ড্রাইভ ব্যর্থ হতে পারে। কখনও কখনও, যাইহোক, এটি ড্রাইভ নয় যা কাজ বন্ধ করে দেয়, তবে ঘেরের মধ্যে একটি সংযোগ! এবং সেই ক্ষেত্রে, ড্রাইভটি পুনরুজ্জীবিত করা সহজ।

আপনি কোনো হার্ডওয়্যার খোলার আগে, আপনার শরীরের স্ট্যাটিক ইলেক্ট্রিসিটি ডিসচার্জ করতে ভুলবেন না, অর্থাৎ নিজেকে গ্রাউন্ড করুন। এর কেসিং থেকে হার্ড ড্রাইভটি সরান এবং আপনার ডেস্কটপ কম্পিউটারে অভ্যন্তরীণভাবে ড্রাইভটি ইনস্টল করতে একটি IDE/SATA ডেটা কেবল এবং পাওয়ার সংযোগকারী ব্যবহার করুন। বিকল্পভাবে, আপনি USB অ্যাডাপ্টার থেকে একটি IDE/SATA বা একটি নতুন USB এনক্লোজার পেতে পারেন, যাতে আপনি USB এর মাধ্যমে বাহ্যিকভাবে ড্রাইভকে হুক করতে পারেন৷

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

উপরের ছবিটি একটি SATA সংযোগকারী (সামনে) এবং একটি IDE সংযোগকারী (পিছনে) দেখায়।

একবার আপনি আপনার কম্পিউটারে বাহ্যিক ড্রাইভটি পুনরায় সংযুক্ত করলে, ঘেরটি অপরাধী হওয়ার কারণে, উইন্ডোজকে এটি সনাক্ত করা উচিত এবং একটি ড্রাইভ চিঠি বরাদ্দ করা উচিত। ড্রাইভটি ফাইল এক্সপ্লোরার> এই পিসি এর অধীনে পপ আপ করা উচিত . এছাড়াও আপনি ডিস্ক ড্রাইভের অধীনে চেক করতে পারেন ডিভাইস ম্যানেজারে (Windows + X টিপুন বিকল্প খুঁজে পেতে)।

যদি ড্রাইভটি কোথাও না দেখায়, তাহলে সমস্যাটি আরও সংকীর্ণ করতে আপনি ম্যানুয়ালি আপনার ড্রাইভটি খুঁজে বের করার চেষ্টা করতে পারেন; প্রক্রিয়াটি আরও নিচে বর্ণনা করা হয়েছে।

অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ? সমস্ত তারের সংযোগ পরীক্ষা করুন

কখনও কখনও, এটি ব্যর্থ হওয়া ড্রাইভ নয়, তবে কেবলগুলির শারীরিক সংযোগ যা ড্রাইভটিকে কম্পিউটারের মাদারবোর্ডের সাথে সংযুক্ত করে। আপনি শুধুমাত্র এই আপনার সমস্যা যে ইচ্ছা করতে পারেন! তাই কাউকে নিয়োগ দেওয়ার আগে, নিশ্চিত করুন যে ডেটা এবং পাওয়ার তারগুলি উভয় প্রান্তে দৃঢ়ভাবে সংযুক্ত আছে।

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

আপনার স্বাস্থ্যের ঝুঁকি এড়াতে, কম্পিউটার বন্ধ করা এবং পাওয়ার কর্ডটি আনপ্লাগ করা অপরিহার্য। উপরে উল্লিখিত হিসাবে, আপনাকে আপনার শরীরের স্ট্যাটিক ইলেক্ট্রিসিটিও ডিসচার্জ করতে হবে, অর্থাৎ আপনি আপনার কম্পিউটারের ইন্টারনালগুলিতে কাজ করার আগে নিজেকে গ্রাউন্ড করে নিন। তারপর কেসটি খুলুন এবং নিশ্চিত করুন যে সমস্ত সংযোগ ঠিক আছে৷

কীভাবে একটি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ শারীরিকভাবে ইনস্টল করতে হয় সে সম্পর্কে আমাদের গাইড দেখায় যে কোন সংযোগগুলির জন্য সতর্ক থাকতে হবে৷

সংযোগগুলি ঠিক আছে কিনা তা নিশ্চিত করার পরে, কম্পিউটারটি আবার বুট করুন। আপনার যদি একটি ডেস্কটপ কম্পিউটার থাকে, আপনি কেসটি খোলা রাখতে পারেন, তবে এর অভ্যন্তর থেকে পরিষ্কার থাকুন .

আপনার হার্ড ড্রাইভ কি শব্দ করে?

আপনি যখন হার্ড ড্রাইভটি চালানোর চেষ্টা করছেন, তখন এটি যে শব্দটি তৈরি করছে তা শুনুন। এটা কি সম্পূর্ণ মৃত? নাকি এখনো ঘুরছে? এটা ঠিক কি মত শোনাচ্ছে? ডেটা সেন্ট দ্বারা প্রদত্ত হার্ড ড্রাইভের শব্দগুলির তালিকার সাথে আপনার শব্দের তুলনা করুন৷ এটি আপনাকে ক্ষতির ধরণ নির্ণয় করতে সহায়তা করবে৷

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

ক্ষতি অভ্যন্তরীণ বা বাহ্যিক হতে পারে। একটি ক্লিক শব্দ, উদাহরণস্বরূপ, পরামর্শ দেয় যে মাথাটি খারাপ হতে পারে, যেমন অভ্যন্তরীণ ক্ষতি। অন্যদিকে, একটি সম্পূর্ণ মৃত ড্রাইভ একটি ত্রুটিপূর্ণ প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) এর কারণে হতে পারে, যা বাহ্যিক ক্ষতি হতে পারে।

উইন্ডোজ কি আপনার হার্ড ড্রাইভ চিনতে পারে?

কখনও কখনও, আপনি আপনার ড্রাইভ ঘূর্ণন শুনতে পারেন, কিন্তু এটি পপ আপ হয়. অথবা হয়ত সম্পূর্ণ মৃত। ক্ষতির ধরন নির্ণয় করতে, আপনার কম্পিউটার ড্রাইভটি চিনতে পারছে কিনা তা ম্যানুয়ালি চেক করার চেষ্টা করুন৷

আপনি BIOS এর মাধ্যমে এটি করতে পারেন যদি এটি প্রাথমিক হার্ড ড্রাইভ হয় এবং আপনার কম্পিউটার আর বুট না হয়। আপনি কম্পিউটার চালু করার পরে, একটি ট্রিগার কী টিপে BIOS এ প্রবেশ করুন, যা Del হতে পারে , Esc , F2 , অথবা F10 , প্রস্তুতকারকের উপর নির্ভর করে।

BIOS-এর মধ্যে, কম্পিউটারের সাথে কোন ধরনের ড্রাইভ সংযুক্ত রয়েছে তা কোথায় তা তালিকাভুক্ত করে তা খুঁজে পেতে উপলব্ধ মেনুগুলির মাধ্যমে নেভিগেট করুন৷ আপনার এই তথ্যটি উন্নত-এর অধীনে পাওয়া উচিত মেনু, কিন্তু আপনি এটিকে পরোক্ষভাবে বুট-এর অধীনেও খুঁজে পেতে পারেন সেটিংস।

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

আপনি যদি অন্য কম্পিউটারে ড্রাইভটি হুক আপ করে থাকেন তবে আপনার BIOS অ্যাক্সেস করার দরকার নেই। Windows-এ, Windows + R কী সমন্বয়ে ক্লিক করুন , যা Run চালু করবে ইনপুট উইন্ডো।

cmd টাইপ করুন মাঠে প্রবেশ করুন এবং এন্টার টিপুন . এটি কমান্ড প্রম্পট খুলবে। এখানে diskpart টাইপ করুন এবং Enter চাপুন , সংশ্লিষ্ট টুল খুলতে. ডিস্কপার্ট উইন্ডোতে, তালিকা ভলিউম টাইপ করুন এবং Enter চাপুন আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত ড্রাইভ দেখাতে।

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

যদি উইন্ডোজ আপনার ড্রাইভকে চিনতে পারে, মানে এটি ডিস্কপার্টের অধীনে প্রদর্শিত হয়, কিন্তু একটি অ্যাক্সেসযোগ্য ড্রাইভ হিসাবে দেখায় না, সম্ভাবনা থাকে যে উইন্ডোজ শুধুমাত্র পিসিবিকে চিনতে পারে, তবে ড্রাইভটি নিজেই ক্ষতিগ্রস্ত হয়েছে (অভ্যন্তরীণ ক্ষতি)। অন্য কথায়, যদি ড্রাইভটি যেকোনো আকার বা আকারে স্বীকৃত হয়, তাহলে PCB সম্ভবত কাজ করছে এবং এটি প্রতিস্থাপন করলে হার্ড ড্রাইভ ঠিক হবে না!

মুদ্রিত সার্কিট বোর্ড কি ভেঙে গেছে?

প্রযুক্তিগতভাবে, বাহ্যিক PCB প্রতিস্থাপন করা তুলনামূলকভাবে সহজ। তবে, আমরা দৃঢ়ভাবে পরামর্শ দিই যে পিসিবি নিজে অদলবদল না করা। এটি একটি মিলিত মডেল খোঁজার মতো সহজ নয়৷

আপনার হার্ড ড্রাইভ প্রাচীন না হলে, PCB এবং ডিস্ক যোগাযোগের জন্য একটি অনন্য মাইক্রোকোড ব্যবহার করবে। আপনি যদি এমন একটি ড্রাইভের PCB প্রতিস্থাপন করেন যার বুট করার জন্য এই মাইক্রোকোড প্রয়োজন, তাহলে আপনি স্থায়ীভাবে আপনার ডেটা ক্ষতি করতে পারেন৷

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

Datarecovery.com এর মতে, বিশেষজ্ঞরা "উন্নত সরঞ্জাম ব্যবহার করে মাইক্রোকোডটি কপি, পুনরায় লিখতে বা মেরামত করতে পারেন।"

জাদুবিদ্যা এবং জাদুবিদ্যা

আমার হার্ড ড্রাইভ ব্যর্থ হলে, পিসিবি ঠিক ছিল; ড্রাইভটি তখনও স্বীকৃত এবং স্পিনিং ছিল, কিন্তু এটি উইন্ডোজে দেখা যায়নি, যার অর্থ আমি এটি অ্যাক্সেস করতে পারিনি এবং কোনো সফ্টওয়্যার পুনরুদ্ধার সরঞ্জাম আমাকে সাহায্য করতে পারেনি।

তাই আমি আমার শেষ আশা রাখি এমন কিছু অস্পষ্ট কৌশলের মধ্যে যা আপনি ইন্টারনেটের চারপাশে ভেসে বেড়াতে পাবেন, যেমন ড্রাইভটি ঝাঁকান, এটিকে শক্ত পৃষ্ঠে আঘাত করা, চুলায় শুকনো তাপে উন্মুক্ত করা বা সারারাত ফ্রিজে রেখে দেওয়া। . হার্ড ড্রাইভ কিভাবে কাজ করে তা যদি আপনার কোন ধারণা থাকে, তাহলে এই সমস্ত পদ্ধতি আপনাকে কাঁপুনি দেবে!

ডেটা পুনরুদ্ধার করতে কীভাবে একটি মৃত হার্ড ডিস্ক ড্রাইভ মেরামত করবেন

ঠিক আছে, আমি আমার ড্রাইভ গলানোর সাহস করিনি, তবে আমার সন্দেহ ছিল যে মাথাটি আটকে গেছে। তাই আমি এটা নাড়া না; কোন লাভ নেই যেহেতু আমি যুক্তিটি অনুসরণ করতে পারতাম, তাই আমি আমার ড্রাইভকে একটি বায়ুরোধী জিপলক ব্যাক দিয়ে মুড়ে রেখেছিলাম এবং রাতারাতি ফ্রিজারে আটকে রেখেছিলাম। ধারণাটি হল নিম্ন তাপমাত্রার কারণে ধাতুগুলি সঙ্কুচিত হয় এবং সংকুচিত হয়।

তাই মাথা আটকে থাকলে ঠান্ডা লাগার কারণে তা আটকে যেতে পারে। দুর্ভাগ্যবশত, এটিও কাজ করেনি। এবং আমি সম্ভবত হার্ড ড্রাইভ প্ল্যাটারে স্থির হওয়ার জন্য ঘনীভবন সৃষ্টি করেছি, যা অনেক বেশি ক্ষতির কারণ হতে পারে। আমি শেষ পর্যন্ত ছেড়ে দিয়েছিলাম এবং ভবিষ্যতের জন্য ড্রাইভটি সঞ্চয় করে রেখেছিলাম যেখানে আমি পেশাদার ডেটা পুনরুদ্ধার করতে সক্ষম হব বলে আশা করছিলাম৷

ব্যাকআপ কৌশল পরামর্শ

আপনি যদি উপরের প্রশ্নবিদ্ধ পদ্ধতিগুলির মধ্যে একটিতে সফল হন, মনে রাখবেন যে সমাধানটি অস্থায়ী হবে! তাই প্রস্তুত থাকুন। আপনি ব্যাক আপ করতে চান ঠিক কি এবং কিভাবে জানুন. আপনার ডেটা দ্রুত কপি করার জন্য সঠিক ব্যাকআপ সফ্টওয়্যার রাখুন এবং পর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ করুন৷

আপনি যদি ম্যানুয়ালি ফাইলগুলি কপি করতে চান তবে একবারে শুধুমাত্র একটি সেট ফাইল কপি করুন! আপনি যদি একাধিক কপি-অ্যান্ড-পেস্ট প্রক্রিয়া বন্ধ করে অনেকগুলি ফাইলের মধ্যে হেড জাম্প করেন, তাহলে আপনি সামগ্রিক ব্যাকআপ প্রক্রিয়াটিকে ধীর করে দেবেন এবং মারাত্মক হেড ক্র্যাশের সম্ভাবনা বাড়িয়ে দেবেন৷

পেশাদার ডেটা পুনরুদ্ধারের জন্য একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন

আপনি যদি পেশাদার সাহায্যের সামর্থ্য রাখতে পারেন বা অলৌকিক ঘটনার জন্য অপেক্ষা করতে না পারেন তবে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। আমার সুপারিশ হল একটি স্বনামধন্য কোম্পানির সাথে যেতে।

তাদের পেশাদার প্রযুক্তিবিদ এবং সরঞ্জামগুলির সাথে কাজ করা উচিত, পরিষ্কার কক্ষে বা ধুলো-মুক্ত অবস্থায় আপনার হার্ড ড্রাইভ খুলতে সক্ষম হবেন, শিল্পের মানগুলি অনুসরণ করতে হবে এবং দৃঢ় প্রমাণপত্রের পাশাপাশি চমৎকার সুপারিশ থাকতে হবে। সর্বোপরি, আপনি আপনার ব্যক্তিগত ডেটা দিয়ে তাদের বিশ্বাস করবেন।

ক্রোল অনট্র্যাক, বাজারের সবচেয়ে স্বনামধন্য কোম্পানিগুলির মধ্যে একটি, বিনামূল্যে পরামর্শ এবং খরচ মূল্যায়ন অফার করে৷

আপনি একটি কোম্পানি বাছাই করার আগে, আপনি শর্ত বুঝতে ভুলবেন না! বেশিরভাগ চার্জ শুধুমাত্র ড্রাইভ দেখার জন্য এবং একটি সুপারিশ করার জন্য। তারা আসলে ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করার জন্য অতিরিক্ত চার্জ নেবে। কেউ কেউ সম্পূর্ণ পুনরুদ্ধার ফি চার্জ করবে, এমনকি যদি তারা ডেটা পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়।

আপনার ড্রাইভ পুনরুজ্জীবিত করুন

একটি ভাঙা হার্ড ড্রাইভ নির্ণয় করা এবং ঠিক করা একটি গুরুতর ব্যবসা। এটিকে গুরুত্ব সহকারে নিন, তবে আপনি একজন বিশেষজ্ঞের কাছে শত শত ডলার দেওয়ার আগে আরও কিছু সহজ-সাধারণ অপরাধীদের বাদ দেওয়ার চেষ্টা করুন। আপনি যত বেশি জানেন, তত ভাল। আপনি আপনার হার্ড ড্রাইভ নির্ণয় এবং ঠিক করতে কতদূর যাবেন তা নির্ভর করবে আপনার জন্য ডেটা কতটা গুরুত্বপূর্ণ।

আপনি সম্ভবত আমার হার্ড ড্রাইভ সঙ্গে কি ঘটেছে আশ্চর্য. ঠিক আছে, একদিন, যখন আমি আমার অ্যাপার্টমেন্টটি দ্রবীভূত করছিলাম, আমি এটিকে একটি শেষ সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং তারপরে এটি ছেড়ে দেব। দুই বছরেরও বেশি সময় চেষ্টা করার পর আমি সাহস করে এটিকে কাজে লাগানোর জন্য, বার বার কয়েক সপ্তাহ ধরে, আমি এটিকে প্লাগ ইন করেছি এবং এটি সহজভাবে কাজ করেছে৷

আমি আমার সমস্ত ডেটা পুনরুদ্ধার করেছি। ড্রাইভটি আসলে আরও অনেক বছর ধরে কাজ করতে থাকে। আমাকে ভাগ্যবান বলুন!

এমনকি আপনি যদি আপনার ড্রাইভটি মেরামত করতে এবং আপনার সমস্ত ডেটা পুনরুদ্ধার করতে সক্ষম হন তবে আমি আবার এই হার্ড ড্রাইভকে বিশ্বাস করব না। আপনার পুরানো হার্ড ড্রাইভ দিয়ে আপনি কি করতে পারেন এবং একটি নতুন হার্ড ড্রাইভ কেনার সময় আপনার যা জানা উচিত তা এখানে রয়েছে।

এবং ডেটা পুনরুদ্ধারের বিষয়ে, একটি ম্যালওয়্যার-সংক্রমিত সিস্টেম থেকে কীভাবে আপনার ডেটা উদ্ধার করতে হয় তা শেখা একটি ভাল ধারণা৷

ইমেজ ক্রেডিট:Flickr এর মাধ্যমে Dead HDD


  1. ভাঙ্গা এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে কিভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. ফরম্যাট করা হার্ড ড্রাইভ 2022 থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে একটি এক্সটার্নাল হার্ড ডিস্ক সনাক্ত করা যায় না থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন