কম্পিউটার

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

সলিড স্টেট ড্রাইভ (SSDs) আধুনিক ডেস্কটপ এবং ল্যাপটপে স্ট্যান্ডার্ড ধরনের ড্রাইভ হয়ে উঠেছে। কেন? কারণ সেগুলি দ্রুততর, উৎপাদনের জন্য সস্তা এবং (কারণ তাদের কোন চলমান অংশ নেই) ব্যর্থ হওয়ার সম্ভাবনা কম৷

কিন্তু শুধুমাত্র একটি ড্রাইভ ব্যর্থ হওয়ার সম্ভাবনা কম, এর মানে এই নয় যে তারা স্ট্যান্ডার্ড (প্ল্যাটার-চালিত) ড্রাইভের তুলনায় ডেটা হারানোর ঝুঁকি কম। কেন? ব্যবহারকারীর ত্রুটি এবং সফ্টওয়্যার ব্যর্থতা - উভয় সমস্যা যা হার্ডওয়্যারকে দায়ী করা যায় না।

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

সুতরাং আপনি যখন একটি SSD-তে ডেটা হারাবেন, তখন কি আপনার ভাগ্যের বাইরে? বেশিরভাগ পরিস্থিতিতে, সম্ভবত না। আপনাকে সেই ডেটা পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য প্রচুর সফ্টওয়্যার টুল উপলব্ধ রয়েছে৷ যাইহোক, একটি সমস্যা আছে যা আপনাকে এই কাজটি সফল করার জন্য স্ট্যান্ডার্ড পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করা থেকে আটকাতে পারে:তথাকথিত TRIM কমান্ড .

ট্রিম কীভাবে SSD পুনরুদ্ধারকে প্রভাবিত করে?

TRIM হল একটি অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট (ATA) কমান্ড যা একটি অপারেটিং সিস্টেমকে একটি SSD-কে জানানো সম্ভব করে যে কোন ডেটা ব্লকগুলি আর ব্যবহারে বিবেচনা করা হয় না এবং নতুন ডেটার জন্য ব্লকগুলি প্রস্তুত করতে অভ্যন্তরীণভাবে মুছে ফেলা যেতে পারে৷

SSD নির্মাতারা TRIM ব্যবহার করার দুটি প্রধান কারণ রয়েছে:

  • ⚡ উন্নত কর্মক্ষমতা :যেহেতু TRIM কমান্ড প্রয়োজনীয় মুছে ফেলার চক্রের সংখ্যা হ্রাস করে আবর্জনা সংগ্রহ প্রক্রিয়াটিকে আরও দক্ষ করে তোলে, এটি SSD কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে৷
  • ❤️‍🩹 ড্রাইভ দীর্ঘায়ু :সমস্ত SSD-এর আয়ু সীমিত কারণ তাদের ভিতরের ফ্ল্যাশ-ভিত্তিক মেমরি চিপগুলি শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক লেখার চক্র সমর্থন করে৷ TRIM কমান্ড অপ্রয়োজনীয় লেখার চক্র বাদ দিয়ে ড্রাইভের দীর্ঘায়ু উন্নত করতে পারে৷

দুর্ভাগ্যবশত, আপনি যে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করতে চান সেই ব্লকগুলিকে মুছে ফেলার মাধ্যমে TRIM কমান্ডটি আপনার পুনরুদ্ধারের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে৷

আসলে, একবার TRIM কমান্ড প্রয়োগ করা হলে আপনি Windows এবং Mac-এর জন্য সেরা ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম দিয়েও আপনার ডেটা পুনরুদ্ধার করতে সক্ষম হবেন না। এই কারণেই যত তাড়াতাড়ি সম্ভব পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করা খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনার TRIM-সক্ষম SSDও ব্যর্থ হয়।

একটি ব্যর্থ SSD কিভাবে পুনরুদ্ধার করা যায়?

আপনি যখন ব্যর্থ হচ্ছে এমন একটি SSD-তে আপনার ডেটা হারাবেন, তখন আপনাকে এর পুনরুদ্ধারের জন্য অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে। এই অতিরিক্ত পদক্ষেপগুলি হল ব্যর্থ SSD-এর একটি বাইট-বাই-বাইট ডিস্ক ইমেজ তৈরি করা এবং তারপর ব্যাকআপ ইমেজ স্ক্যান করতে ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করা।

যখন আপনার SSD ব্যর্থ হয়, এই পদ্ধতিটি ড্রাইভে শুধুমাত্র একটি একক (সম্ভাব্য চূড়ান্ত) পঠন সম্পাদন করবে। সেই ব্যাকআপ ইমেজ থাকলে আপনি আপনার হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারবেন তা নিশ্চিত করতে অনেক দূর এগিয়ে যাবে।

তাই যদি S.M.A.R.T. আপনার অপারেটিং সিস্টেমের সরঞ্জামগুলি আপনাকে সতর্কতা দিচ্ছে যে আপনার SSD ব্যর্থ হচ্ছে, আপনাকে অবিলম্বে ড্রাইভ ব্যবহার করা বন্ধ করতে হবে, একটি ব্যাকআপ কপি তৈরি করতে হবে (লিনাক্স এবং উইন্ডোজ ড্রাইভের জন্য ক্লোনজিলা বা ডিস্ক ড্রিলের মতো একটি টুল সহ)।

আমার SSD ড্রাইভে দুর্ঘটনাক্রমে ডেটা মুছে ফেলা হয়েছে

প্রো টিপ: আপনার ড্রাইভ ব্যর্থ হলে, কম্পিউটারটি বন্ধ করা, পিসি থেকে ড্রাইভটি সরানো, ড্রাইভটিকে (শুধু-পঠন মোডে) একটি কার্যকরী কম্পিউটারের সাথে সংযুক্ত করা গুরুত্বপূর্ণ। এটি আপনাকে সহজেই আপনার ডেটা পুনরুদ্ধার করার সুযোগ দিতে পারে যখন TRIM ত্রুটির কারণ হয়।

কিন্তু যদি আপনার SSD ব্যর্থ না হয়, তাহলে আপনি ভুলবশত এটি থেকে ডেটা মুছে ফেলেছেন এবং এটি কোথাও সনাক্ত করতে পারবেন না? কোথায় ঘুরবেন? সৌভাগ্যবশত, অনেকগুলি সমাধান রয়েছে যা আপনাকে সেই হারানো ফাইল এবং ফোল্ডারগুলি ফিরে পেতে সাহায্য করতে পারে।

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

আসুন এমন একটি সমাধান, ডিস্ক ড্রিল দেখে নেওয়া যাক। Windows 10/11 এবং macOS উভয় ক্ষেত্রেই SSD ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করতে হয় তা আমি প্রদর্শন করব৷

এটি ফাইলগুলি সনাক্ত করার প্রক্রিয়াটি পরীক্ষা করবে যেগুলি কেবল মুছে ফেলা হয়নি (এবং এখনও আপনার ট্র্যাশে হ্যাঙ্গ আউট), কিন্তু স্থায়ীভাবে সলিড স্টেট ড্রাইভ থেকে মুছে ফেলা হয়েছে৷ আপনি ভাবতে পারেন যে এই ফাইলগুলি চিরতরে হারিয়ে গেছে, কিন্তু তারা তা নয়। একটু যত্নের সাথে, আপনি তাদের ফিরে পেতে পারেন।

আসুন জেনে নেই কিভাবে।

Windows 10/11 এ SSD থেকে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেনপ্রথমত, আমরা Windows দৃষ্টিকোণ থেকে প্রক্রিয়াটি পরীক্ষা করব। দুর্ঘটনাক্রমে (বা ইচ্ছাকৃতভাবে) মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে আপনি উইন্ডোজ রিসাইকেল বিন খালি করলেও এটি কাজ করবে৷

আমি অনুমান করব যে আপনি ইতিমধ্যেই ডিস্ক ড্রিল ইনস্টল করেছেন (যেহেতু প্রক্রিয়াটি একটি পয়েন্ট-এন্ড-ক্লিক ব্যাপার ছাড়া আর কিছুই নয়)। মনে রাখবেন, ডিস্ক ড্রিলের বিনামূল্যের সংস্করণের সাহায্যে আপনি সেই ড্রাইভটি স্ক্যান করতে পারেন এবং পুনরুদ্ধারের জন্য উপলব্ধ ফাইলগুলি দেখতে পারেন। প্রকৃতপক্ষে সেই ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য, আপনাকে সফ্টওয়্যারটির জন্য একটি লাইসেন্স কিনতে হবে।

এই বলে, আসুন পুনরুদ্ধার করি।

ধাপ 1. স্ক্যান শুরু করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

প্রথম জিনিসটি খুলুন ডিস্ক ড্রিল। একবার সফ্টওয়্যারটি আপনার ডেস্কটপে উপস্থিত হলে, আপনি আপনার SSD তালিকাভুক্ত দেখতে পাবেন, কিন্তু ড্রাইভের জন্য অক্ষরটি নয়। C:পার্টিশন দেখতে, ড্রাইভটি প্রসারিত করুন এবং স্থানীয় ডিস্ক (C:) প্রদর্শিত হবে।

তবে এটি গুরুত্বপূর্ণ যে আপনি শুধুমাত্র একটি পার্টিশন নয়, পুরো ড্রাইভটি স্ক্যান করুন৷ যদি আপনার ডিস্ক ব্যর্থ হয়, এবং আপনি শুধুমাত্র C পার্টিশনের দিকে তাকান, আপনার ডেটা অন্য পার্টিশনে থাকতে পারে এবং আপনার ডেটা খুঁজে পাওয়ার সম্ভাবনা কম। সুতরাং, একটি নির্দিষ্ট পার্টিশনের বিপরীতে সম্পূর্ণ ড্রাইভটি নির্বাচন করুন।

এখন আপনি ড্রাইভটি নির্বাচন করেছেন (বা যে ড্রাইভ থেকে ফাইলগুলি মুছে ফেলা হয়েছে), নিশ্চিত করুন যে সমস্ত পুনরুদ্ধারের পদ্ধতি ডান সাইডবারে ড্রপ-ডাউন থেকে নির্বাচিত হয়েছে এবং হারিয়ে যাওয়া ডেটার জন্য অনুসন্ধান করুন ক্লিক করুন৷

ধাপ 2। স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

স্ক্যানটি অবিলম্বে শুরু হবে এবং ডিস্ক ড্রিল প্রায় অবিলম্বে হারিয়ে যাওয়া ফাইলগুলি দেখতে শুরু করবে। আপনি যদি ফিল্টার তালিকায় ফাইলগুলি দেখতে না পান তবে স্ক্যানটি সম্পূর্ণ হতে দিন। ড্রাইভটি কত বড় (এবং এতে কতটা ডেটা রয়েছে) তার উপর নির্ভর করে প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে।

এটা গুরুত্বপূর্ণ যে আপনি ডিস্ক ড্রিলকে কোনো বাধা ছাড়াই স্ক্যান সম্পূর্ণ করার অনুমতি দিন। স্ক্যান বন্ধ করার পরিবর্তে, আপনি ডিস্ক ড্রিলকে যতটা সম্ভব ফাইল খুঁজে পেতে অনুমতি দিতে চান, তাই এটি পুনরুদ্ধারের সর্বোত্তম সুযোগ রয়েছে। এটি একটি ডিস্কের ক্ষেত্রে বিশেষভাবে সত্য যা ব্যর্থ হচ্ছে৷

ধাপ 3. পুনরুদ্ধার করা ফাইলগুলি ফিল্টার করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

আপনি যদি পরীক্ষা করতে চান এবং দেখতে চান যে ডিস্ক ড্রিল আপনার ফাইলগুলি সনাক্ত করেছে, অ্যাপ্লিকেশনটি যে ফাইলগুলি আবিষ্কার করেছে তার তালিকা পরীক্ষা করতে "পরীক্ষা করা আইটেমগুলি" ক্লিক করুন৷ আপনি যদি মুছে ফেলা ফাইল(গুলি) এর প্রকার(গুলি) জানেন, তাহলে আপনি বাম সাইডবারে থাকা একটি ফিল্টারে ক্লিক করতে পারেন৷ বলুন, উদাহরণস্বরূপ, আপনি ভুলবশত ছবিগুলি মুছে ফেলেছেন যা আপনাকে অবশ্যই ফিরে পেতে হবে। তার জন্য, ছবি ক্লিক করুন এবং ডিস্ক ড্রিল ছবি ছাড়া সবকিছু ফিল্টার করবে।

পদক্ষেপ 4. একটি SSD ড্রাইভ থেকে আপনার ফাইল পুনরুদ্ধার করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

Found Files এন্ট্রিটি প্রসারিত করুন এবং যতক্ষণ না আপনি তালিকাভুক্ত মুছে ফেলা ফাইলগুলি দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত প্রসারিত করতে থাকুন। একবার সেগুলি প্রদর্শিত হলে, পুনরুদ্ধার করার জন্য ফাইলগুলি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার ক্লিক করুন৷

একটি পপআপ উইন্ডো প্রদর্শিত হবে, যেখানে আপনি পুনরুদ্ধার করা ফাইলগুলি কোথায় সংরক্ষণ করতে হবে তা ডিস্ক ড্রিলকে নির্দেশ দিতে পারেন। ফোল্ডার আইকনে ক্লিক করুন, ফাইলগুলি রাখার জন্য একটি ফোল্ডার সনাক্ত করুন এবং ঠিক আছে ক্লিক করুন। ডিস্ক ড্রিল ফাইলগুলিকে আপনার সেট করা অবস্থানে সংরক্ষণ করবে এবং আপনার ফাইলগুলি আবার ব্যবহারের জন্য প্রস্তুত হবে৷

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, যাইহোক, আপনি যদি একটি ব্যর্থ ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করছেন, তাহলে আপনাকে অবশ্যই সেগুলিকে একটি পৃথক ড্রাইভে পুনরুদ্ধার করতে হবে। আপনি যদি শুধুমাত্র একটি ওয়ার্কিং ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করে থাকেন তবে আপনি সেগুলিকে একই ড্রাইভে পুনরুদ্ধার করতে পারেন৷

ম্যাকের একটি SSD থেকে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেনআসুন macOS-এ একই জিনিস করি। ইন্টারফেস এবং ধাপে সামান্য ভিন্নতা সহ মৌলিকভাবে প্রক্রিয়াটি একই।

ধাপ 1. ম্যাকের জন্য ডিস্ক ড্রিল ডাউনলোড এবং ইনস্টল করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

ম্যাকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডিস্ক ড্রিল ডাউনলোড করে শুরু করুন। তারপরে, ডাউনলোড করা ফাইলটি খুলুন এবং ডিস্ক ড্রিলের আইকনটিকে অ্যাপ্লিকেশন ফোল্ডারে টেনে আনুন।

তবে মনে রাখবেন যে আপনি যে SSD ড্রাইভটি পুনরুদ্ধার করতে চান সেই একই SSD ড্রাইভে আপনার ডিস্ক ড্রিল ডাউনলোড এবং ইনস্টল করা উচিত নয়। আপনি যদি আপনার সিস্টেম ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করতে চান, তবে আমরা আপনাকে এটিকে আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে ডিস্ক ড্রিল না সরানোর পরামর্শ দিই। পরিবর্তে, আপনি এটি একটি বাহ্যিক ড্রাইভে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷

ধাপ 2। স্ক্যান শুরু করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

ডিস্ক ড্রিল চালু করুন এবং প্রয়োজনীয় অনুমতি দিন। যেহেতু macOS Catalina, ডাটা পুনরুদ্ধারের উদ্দেশ্যে আপনার স্টোরেজ ডিভাইসগুলি অ্যাক্সেস করতে ডিস্ক ড্রিলের জন্য সম্পূর্ণ ডিস্ক অ্যাক্সেস একটি নেটিভ প্রয়োজনীয়তা। এই সহায়তা পৃষ্ঠাটি আপনাকে যা করতে হবে তা ব্যাখ্যা করে এবং ডিস্ক ড্রিল নিজেই করে।

একবার আপনি প্রধান ডিস্ক ড্রিল উইন্ডোটি দেখতে পেলে, এটি আপনার মেশিনের সাথে সংযুক্ত সমস্ত ড্রাইভ প্রদর্শন করবে। আপনি যে ড্রাইভটি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন এবং হারিয়ে যাওয়া ডেটার জন্য অনুসন্ধান বোতামে ক্লিক করুন।

ডিফল্টরূপে, ডিস্ক ড্রিল সর্বোত্তম ক্রমে সমস্ত পুনরুদ্ধার পদ্ধতি চালায় এবং আমরা সুপারিশ করি যে আপনি প্রথমবার ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করার সময় এই সেটিংটি পরিবর্তন করবেন না।

ধাপ 3। স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

আপনার ডিস্ক কত বড়, এবং উক্ত ড্রাইভে আপনার কতটা ডেটা আছে তার উপর নির্ভর করে, স্ক্যান করতে কিছু সময় লাগতে পারে। ধৈর্য ধরুন এবং স্ক্যান প্রক্রিয়ায় বাধা দেবেন না।

আপনি যদি ডিস্ক ড্রিল এ পর্যন্ত আবিষ্কৃত ফাইলগুলি দেখতে চান, তাহলে স্ক্যানটি চলমান থাকা অবস্থায় আপনি রিভিউ ফাউন্ড আইটেম বোতামে ক্লিক করতে পারেন। শুধু মনে রাখবেন যে আপনি যে ফাইলগুলি খুঁজছেন তা এখনও অন্তর্ভুক্ত নাও হতে পারে৷

পদক্ষেপ 4. Mac এ একটি SSD ড্রাইভ থেকে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করুন

উইন্ডোজ এবং ম্যাকের একটি SSD ড্রাইভ থেকে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

পুনরুদ্ধারযোগ্য ফাইলগুলিকে সংকুচিত করতে স্ক্যান ফলাফল ফিল্টারগুলি ব্যবহার করুন৷ আপনি যে ফাইলটি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন। পুনরুদ্ধার বোতামে ক্লিক করুন এবং একটি উপযুক্ত পুনরুদ্ধারের গন্তব্য নির্দিষ্ট করুন৷

আপনার ফাইল অবিলম্বে পুনরুদ্ধার করা উচিত এবং ড্রপ-ডাউন পুনরুদ্ধারে আপনি যে অবস্থানটি সংজ্ঞায়িত করেছেন সেখানে সংরক্ষণ করা উচিত। অভিনন্দন, আপনি সেই মুছে ফেলা ফাইলটি পুনরুদ্ধার করেছেন।

এসএসডি কীভাবে ব্যর্থ হয়?

আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন, "কেন এসএসডি ব্যর্থ হয়?" এই ধরনের ড্রাইভগুলি কেন এটি করে তার তিনটি প্রধান কারণ রয়েছে:

  • 👴 বয়স – SSD ড্রাইভগুলি ব্যর্থ হওয়ার আগে শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক লেখা বজায় রাখতে সক্ষম (এটি বেশ উচ্চ সংখ্যা, তাই এটি সাধারণত উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নয়)।
  • 🔨 শারীরিক ক্ষতি – আপনি আপনার ল্যাপটপ ফেলে দিতে পারেন বা SSD ড্রাইভ ফেলে দিতে পারেন, যা ব্যর্থ হওয়ার জন্য যথেষ্ট ক্ষতি করতে পারে৷
  • 🔥 তাপ – যখন আপনার ডিভাইস বারবার অতিরিক্ত গরম হয় বা প্রখর রোদে ফেলে রাখা হয়।

এসএসডি ড্রাইভের ব্যর্থতার সবচেয়ে সাধারণ কারণ হল তাপ, তাই সতর্ক থাকুন যাতে ডিভাইসটি রোদে না ফেলে। আপনি যদি অনুভব করেন যে আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হচ্ছে (অথবা আপনি আপনার ডেস্কটপ ফ্যানগুলি ক্রমাগত চলছে শুনেছেন), চলমান সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন, মেশিনটি বন্ধ করুন এবং এটিকে ঠান্ডা হতে দিন। যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনাকে একজন পেশাদারের দ্বারা কম্পিউটারটি দেখতে হবে৷

কিভাবে একটি দূষিত SSD থেকে ডেটা পুনরুদ্ধার করবেন?

আপনি যদি আপনার এসএসডি বিকৃত দেখতে পান, আপনি কি করবেন? যখন ডিস্ক ড্রিলের মতো একটি টুল ব্যর্থ হয়, তখন আপনাকে ড্রাইভটি একটি পুনরুদ্ধার পরিষেবাতে পাঠাতে হতে পারে (যেমন CleverFiles)। এই ধরনের অনেক পরিষেবা "নো ডেটা, নো ফি" নীতি অফার করে, তাই যদি তারা আপনার ডেটা পুনরুদ্ধার করতে না পারে, তাহলে আপনার কোনো অর্থ নেই৷

SSD সুরক্ষা সর্বোত্তম অনুশীলন

আপনার SSD ড্রাইভগুলিকে ব্যর্থ হওয়া থেকে রক্ষা করতে আপনি কিছু জিনিস করতে পারেন। উদাহরণস্বরূপ, উইন্ডোজে আপনি আপনার পৃষ্ঠা ফাইলগুলিকে একটি ভিন্ন ডিস্কে স্থানান্তর করতে পারেন, হাইবারনেশন বন্ধ করতে পারেন এবং SSD তে কখনই ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন চালাতে পারবেন না৷

সমস্ত প্ল্যাটফর্মে, আপনার কখনই আপনার SSD ধারণ করা উচিত নয় এবং অদলবদল স্থানের ভারী ব্যবহার এড়ানো উচিত (আপনি আপনার সিস্টেমে আরও RAM যোগ করে এটিকে সাহায্য করতে পারেন)। এর বাইরে, সেই মেশিনগুলিকে তাপ থেকে দূরে রাখুন এবং আপনার এসএসডি দীর্ঘ সময় স্থায়ী হওয়া উচিত।

উপসংহার

সামান্য যত্নের সাথে, সেই এসএসডি ড্রাইভগুলি ব্যর্থ হওয়া উচিত নয়। এবং এই সময়ে আপনি সেই ড্রাইভ থেকে প্রয়োজনীয় ফাইলগুলি দুর্ঘটনাক্রমে মুছে ফেলতে পারেন, আপনি সর্বদা ডিস্ক ড্রিলের মতো একটি সরঞ্জামের সাহায্যে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন।


  1. ম্যাকের একটি বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  2. কিভাবে একটি SSD ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. কীভাবে দূষিত এক্সটার্নাল ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন?

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন