কম্পিউটার

[সমাধান] কিভাবে ম্যাকে এক ক্লিকে অটোফিল সরাতে হয়

আপনি যদি একটি ম্যাক ব্যবহার করেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যে উপলব্ধি করেছেন যে স্বয়ংক্রিয়ভাবে পূরণ করার বৈশিষ্ট্যটি সুবিধাজনক। সমস্যা হল, এটি অত্যন্ত বিপজ্জনকও বটে। কারণ যে কেউ আপনার Mac-এর মাধ্যমে আপনার ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করে সে স্বয়ংক্রিয়ভাবে আপনার পাসওয়ার্ডগুলিতে অ্যাক্সেস পায়৷ দুর্ভাগ্যবশত, আপনি যদি প্রতিটি ব্রাউজারে স্বয়ংক্রিয়ভাবে পরিত্রাণ পাওয়ার চেষ্টা করে থাকেন তবে আপনি জানেন যে এটি কতটা সময় নেয়, বিশেষ করে যেহেতু এটি ডিফল্টরূপে সেই তথ্য সংরক্ষণ করতে চায়। তাই আমরা Mac-এ অটোফিল সাফ করার সবচেয়ে সহজ উপায় সম্পর্কে কথা বলতে যাচ্ছি।

অটোফিল মানে কি

আপনি যদি আগে কখনো অটোফিল ব্যবহার না করে থাকেন তাহলে এর মানে কী তা জানতে এক মিনিট সময় নিন। আপনি যখন একটি ফর্ম পূরণ করেন তখন অনেক সময় লাগে, তাই না? আপনাকে আপনার নাম, ঠিকানা, ফোন নম্বর, ইমেল ঠিকানা এবং সম্ভবত আরও অনেক কিছু পূরণ করতে হবে। প্রতিবার যখন আপনি একটি কোম্পানি থেকে কিছু কিনতে চান আপনাকে সেই তথ্যটি পূরণ করতে হবে এবং এটি একটু বিরক্তিকর হতে পারে, তাই না? তবে আপনাকে ম্যাকের সাথে করতে হবে না।

আপনার ম্যাকের আসলে আপনার দেওয়া তথ্য সংরক্ষণ করার ক্ষমতা রয়েছে। এর মানে আপনাকে শুধুমাত্র একবারে তথ্য রাখতে হবে। তারপর, পরের বার যখন আপনি একটি ফর্মে আপনার তথ্য দিতে যাবেন, কম্পিউটার নিজেই আপনার জন্য সেই তথ্যটি পূরণ করবে। এটি আপনাকে অনেক সময় এবং প্রচেষ্টা বাঁচায়, তবে এর কিছু খারাপ দিকও রয়েছে। পরবর্তী অংশে আরও আবিষ্কার করা যাক।

Mac-এ অটোফিল স্বয়ংক্রিয়ভাবে এই তথ্যগুলি পূরণ করে:ঠিকানা, ক্রেডিট কার্ড, পাসওয়ার্ড ইত্যাদি সহ অনলাইন ফর্ম এবং ইমেল ঠিকানা, পাসওয়ার্ড সহ লগ-ইন তথ্য।

আপনি কেন Mac এ অটোফিল মুছে ফেলবেন

এখন, যখন আপনি শুনেছেন যে অটোফিল ব্যবহার করা কতটা সুবিধাজনক এবং সময় সাশ্রয় করতে পারে আপনি কেন এটি মুছতে চান? ঠিক আছে, যত তাড়াতাড়ি সম্ভব Mac-এ অটোফিল কীভাবে সরাতে হয় তা আপনার শিখে নেওয়ার এক নম্বর কারণ হল এটি আসলে বিপজ্জনক। যখন আপনি স্বয়ংক্রিয়ভাবে পূরণ করেন তখন আপনাকে আর কোনো তথ্য পূরণ করতে হবে না। আপনার কম্পিউটার আপনার ঠিকানা কী, আপনার জন্ম তারিখ কী, এমনকি আপনার ক্রেডিট কার্ড নম্বর কী তা শনাক্ত করে। এর মানে আপনার কম্পিউটারে অ্যাক্সেস আছে এমন যে কেউ সেই তথ্যে অ্যাক্সেস করতে পারে।

এখন, কারো পক্ষে আপনার অটোফিল থেকে তথ্য কপি করা এবং অন্য কোথাও ব্যবহার করা খুবই কঠিন। কিন্তু তাদের জন্য আপনার কম্পিউটার অ্যাক্সেস করা এবং তারা যা চায় তা করতে এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। তারা একটি ক্রয় করতে আপনার কম্পিউটার ব্যবহার করতে পারে (বা একাধিক ক্রয়)। তারা ক্রেডিট কার্ড বা ঋণের জন্য আবেদন করতে এটি ব্যবহার করতে পারে। তারা সেই তথ্যের সাহায্যে তারা যা চায় তা করতে পারে এবং তারপরে আপনাকে ফলস্বরূপ আসা বিপর্যয়ের সাথে মোকাবিলা করতে হবে। এবং আপনি এমনকি বুঝতে পারবেন না যে তারা মাস বা তার বেশি সময় ধরে কী করেছে। অথবা আপনি অনেক পরে পর্যন্ত ক্ষতির সম্পূর্ণ পরিমাণ চিনতে পারবেন না।

আপনি যদি এটিই ঝুঁকিপূর্ণ করেন তবে, আপনাকে চিন্তা করতে হবে না তা নিশ্চিত করতে আপনার কী করা উচিত? আপনার অটোফিল থেকে আপনার তথ্য মুছে ফেলা উচিত এবং এটি আপনার চিন্তার চেয়ে অনেক সহজ হবে।

প্রত্যেক ব্রাউজারে ম্যাকে অটোফিল ম্যানুয়ালি কিভাবে আমি মুছে ফেলব

আসুন তিনটি জনপ্রিয় ব্রাউজার এবং কীভাবে ম্যাক-এ ম্যানুয়ালি অটোফিল অপসারণ করা যায় তা দেখে নেওয়া যাক। আমরা প্রক্রিয়াটির মাধ্যমে আপনার সাথে কথা বলব তাই আপনি যদি এটি করতে চান তবে আপনি একেবারে ঝাঁপিয়ে পড়তে পারেন এবং আপনার তথ্যের যত্ন নিতে পারেন।

Safari-এ অটোফিল সরান

সাফারি তুলনামূলকভাবে জনপ্রিয় ব্রাউজারগুলির মধ্যে একটি এবং আমরা এখানে প্রক্রিয়াটি দেখে নেব। এটি সম্পন্ন করার জন্য এটি আসলে একটু বেশি গভীরতা। দূরবর্তী 10.54% লোক তাদের প্রিয় ব্রাউজার হিসাবে Safari বেছে নেয়। এটি এই ব্রাউজারটিকে শীর্ষ তিনটি ওয়েব ব্রাউজারের মধ্যে তৃতীয় হিসাবে রাখে, ইন্টারনেট এক্সপ্লোরারের থেকে সামান্য এগিয়ে, যা চতুর্থ সর্বাধিক জনপ্রিয়।

  1. সাফারি ব্রাউজার খুলুন।
  2. "পছন্দগুলি" নির্বাচন করুন তারপর "অটোফিল"।
  3. "ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড" নির্বাচন করুন এবং 'সম্পাদনা করুন' তারপর "সরান" নির্বাচন করুন।
  4. "ক্রেডিট কার্ড" নির্বাচন করুন এবং "সম্পাদনা করুন" তারপর "সরান" নির্বাচন করুন।
  5. "অন্যান্য ফর্ম" নির্বাচন করুন এবং "সম্পাদনা করুন" তারপর "সরান" নির্বাচন করুন।

টিপ: Mac-এ Safari-এ অটোফিল বন্ধ করতে, শুধু "সাফারিতে অটোফিল অক্ষম করুন" অংশে যান৷

Chrome-এ অটোফিল সরান

Chrome হল আশেপাশের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারগুলির মধ্যে একটি এবং ফলস্বরূপ আপনাকে Chrome থেকে আপনার স্বতঃপূর্ণ তথ্য কীভাবে সরাতে হবে তা জানতে হবে৷ নীচে এটি করার সহজ পদক্ষেপগুলি রয়েছে।

  1. ক্রোম ব্রাউজার খুলুন।
  2. "ইতিহাস" নির্বাচন করুন তারপর "সম্পূর্ণ ইতিহাস"।
  3. "ক্লিয়ার ব্রাউজিং ডেটা" নির্বাচন করুন।
  4. "পাসওয়ার্ড" এবং "অটোফিল ফর্ম ডেটা" নির্বাচন করুন।
  5. নিশ্চিত করতে আবার "ব্রাউজিং ডেটা সাফ করুন" নির্বাচন করুন।

টিপ: Mac-এ Chrome-এ অটোফিল বন্ধ করতে, শুধু "Chrome-এ অটোফিল অক্ষম করুন" অংশে যান৷

ফায়ারফক্সে অটোফিল সরান

এটি সেখানে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারগুলির মধ্যে একটি যা ভেবেছিল এবং অটোফিল অপসারণের প্রক্রিয়াটি আসলে তুলনামূলকভাবে সহজ।

  1. ফায়ারফক্স ব্রাউজার খুলুন।
  2. “ইতিহাস”> “সব ইতিহাস দেখান”-এ ক্লিক করুন।
  3. "সাফ করার সময় পরিসীমা" মেনুতে "সবকিছু" নির্বাচন করুন।
  4. "ফর্ম এবং অনুসন্ধানের ইতিহাস" চয়ন করুন৷
  5. “এখনই সাফ করুন”-এ ক্লিক করুন।

টিপ: ম্যাকের ফায়ারফক্সে অটোফিল বন্ধ করতে, শুধু "ফায়ারফক্সে অটোফিল অক্ষম করুন" অংশে যান৷

এখন, আপনি যদি Mac এ অটোফিল অপসারণ করার উপায় খুঁজছেন তাহলে আপনি এতে অনেক সময় ব্যয় করতে যাচ্ছেন। প্রতিটি ব্রাউজার দিয়ে যাওয়া, একবারে একটি, এবং আপনার সমস্ত তথ্য মুছে ফেলার জন্যও কিছুটা শেখার বক্ররেখা প্রয়োজন। সর্বোপরি, প্রতিটি জনপ্রিয় ব্রাউজারগুলির জন্য আপনার কাছে আলাদা প্রক্রিয়া রয়েছে। কিন্তু আপনি যদি এটি আরও সহজে করতে পারেন? যদি এমন এক ধরণের ম্যাক ক্লিনিং সফ্টওয়্যার থাকে যা প্রতিটি ব্রাউজার থেকে শুধুমাত্র একটি বোতামে ক্লিক করে আপনার তথ্য স্ক্রাব করতে পারে? আপনি ভাগ্যবান, কারণ এটি একেবারে বিদ্যমান। আমরা পরবর্তী যে অ্যাপটি নিয়ে কথা বলতে যাচ্ছি তা আপনাকে শুধু একবার দেখে নিতে হবে।

এক ক্লিকে ম্যাকের অটোফিল কীভাবে মুছে ফেলবেন

আপনি কি আপনার প্রতিটি ব্রাউজারে সঞ্চয় করা স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা তথ্য কীভাবে মুছে ফেলা যায় তা শিখতে প্রস্তুত? এবং আপনি কি নিশ্চিত করতে চান যে আপনি এটি আগের চেয়ে আরও সহজ করতে পারেন? ঠিক আছে, আমরা আপনার জন্য এবং এমন একটি অ্যাপ নিয়ে প্রস্তুত যা আপনি একেবারেই পছন্দ করবেন। এটিকে বলা হয় উমেট ম্যাক ক্লিনার, এবং এটি আপনার ম্যাকে থাকাকালীন আপনি যেভাবে নিজেকে রক্ষা করেন তাতে একটি বিশাল পার্থক্য আনতে চলেছে৷

Umate Mac Cleaner-এর বৈশিষ্ট্যগুলি আসলে কিছুটা বৈচিত্র্যময়। আপনি পছন্দ করতে যাচ্ছেন যে এটি আপনার ব্যক্তিগত তথ্য মুছে ফেলার চেয়ে আরও অনেক কিছু করে। এটি আসলে আপনার জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করে (যদিও আপনি এটি চান) এবং আপনার কম্পিউটারের গতি বাড়াতে সহায়তা করে। অবশ্যই, আপনি যে প্রধান বৈশিষ্ট্যটি চান তা হল অটোফিল সহ যেকোন ধরণের ব্যক্তিগত তথ্য থেকে মুক্তি পাওয়া এবং আপনি এটি খুব সহজে করতে পারেন।

Mac এ স্বয়ংক্রিয় পূরণ মুছে ফেলার প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত? ওয়েল, জড়িত শুধুমাত্র তিনটি ধাপ আছে. আপনাকে শুধু করতে হবে:

  1. অ্যাপ ডাউনলোড, ইনস্টল এবং লঞ্চ করুন।
  2. "ব্যক্তিগত ডেটা মুছুন" ট্যাব নির্বাচন করুন, তারপর শুরু করতে স্ক্যান করুন ক্লিক করুন৷
  3. স্ক্যান করার পরে, "অনলাইন ট্রেসেস" নির্বাচন করুন এবং আপনি যে অটোফিল আইটেমগুলি মুছতে চান তা নির্বাচন করুন তারপর নিশ্চিত করতে ইরেজ টিপুন৷

Umate Mac Cleaner হল Mac-এ অবাঞ্ছিত অটোফিল থেকে পরিত্রাণ পাওয়ার সবচেয়ে সহজ উপায় এবং কেন তা এখানে:

  • স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করুন এবং নিরাপদ অপসারণের জন্য অপ্রয়োজনীয় স্বতঃপূর্ণ ডেটা সনাক্ত করুন .
  • সকল অপ্রয়োজনীয় অটোফিল দ্রুত সরিয়ে ফেলুন একক ক্লিকে .
  • প্রিভিউ বৈশিষ্ট্য কোন অটোফিলটি সরানো যাবে তা নির্ধারণ করতে আপনাকে সাহায্য করার জন্য দেওয়া হয়েছে।
  • 100% ফাইল নিরাপত্তা ম্যাকে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে প্রভাবিত না করে।
  • অত্যন্ত ব্যবহারে সহজ স্বজ্ঞাত ইউজার ইন্টারফেস সহ।

আপনি যদি চান, আপনি Safari, Chrome এবং Firefox-এ অটোফিল সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন

আপনি যদি ম্যানুয়ালি বা কোনো সফ্টওয়্যার ব্যবহার করে সেই অটোফিল তথ্যগুলি মুছতে না চান, তাহলে আপনি এটি স্থায়ীভাবে বন্ধ করতে পারেন। আমরা আপনাকে প্রতিটি ব্রাউজারে অটোফিল অক্ষম করার পদক্ষেপগুলি নির্দেশ করব, শুধু নীচে দেখুন৷

সাফারিতে অটোফিল অক্ষম করুন

আপনি যদি সাফারিতে অটোফিল বন্ধ করতে চান তবে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. সাফারি চালু করুন এবং পছন্দগুলিতে যান।
  2. পরবর্তী উইন্ডোতে অটোফিল ট্যাবে ক্লিক করুন। তারপর আপনি Safari সঞ্চয় করা স্বতঃপূর্ণ তথ্যের একটি তালিকা দেখতে পাবেন।
  3. আপনি আর স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে চান না এমন কোনো আইটেম থেকে টিক চিহ্ন সরিয়ে দিন।

Chrome-এ অটোফিল অক্ষম করুন

ম্যাকের ক্রোম ব্রাউজারে অটোফিল কীভাবে অক্ষম করবেন? এটি করার জন্য নীচে বিস্তারিত পদক্ষেপ রয়েছে।

  1. Chrome চালু করুন এবং মেনু আইকনে ক্লিক করুন - উপরের ডান কোণায় তিনটি বিন্দু।
  2. সেটিংস-এ ক্লিক করুন এবং Advanced-এ যান, "অটোফিল" বিভাগে নিচে স্ক্রোল করুন।
  3. অটোফিল সেটিংস নির্বাচন করুন এবং অটোফিল বন্ধ করুন।

ফায়ারফক্সে অটোফিল অক্ষম করুন

ম্যাকের ফায়ারফক্সে অটোফিল বন্ধ করার ধাপগুলি এখানে রয়েছে৷

  1. Firefox চালু করুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি লাইনে ক্লিক করুন।
  2. প্রেফারেন্সে যান> গোপনীয়তা এবং নিরাপত্তা।
  3. ফর্ম এবং অটোফিল বিভাগে অটোফিল অ্যাড্রেসগুলি আনচেক করুন৷
  4. ইতিহাস বিভাগে অনুসন্ধান এবং ফর্ম ইতিহাস মনে রাখবেন টিক চিহ্ন মুক্ত করুন।

উপসংহার

সুতরাং, এখন যেহেতু আপনি জানেন যে কীভাবে ম্যাক-এ অটোফিল এন্ট্রি মুছতে হয় তা শেখার গুরুত্ব কী এবং আপনি জানেন যে তথ্যটি সরানো হয়েছে তা নিশ্চিত করতে আপনি কোথায় যেতে পারেন, আপনার পুরোপুরি প্রস্তুত হওয়া উচিত, তাই না? আপনাকে যা করতে হবে তা হল উমেট ম্যাক ক্লিনারটি একবার দেখুন এবং দেখুন কিভাবে আপনি এটি আপনার নিজের ডিভাইসে ব্যবহার করতে পারেন। আপনি নিশ্চিত করতে চান যে আপনার তথ্য সুরক্ষিত আছে। আপনি নিশ্চিত করতে চান যে কেউ আপনার পরিচয় চুরি করতে সক্ষম হবে না এবং আপনি নিশ্চিত করতে চান যে আপনার ব্যক্তিগত তথ্য সেইভাবে থাকে। ওয়েল, আপনি শুধু এই সফ্টওয়্যার প্রয়োজন.


  1. কিভাবে ম্যাকে পাইথন আনইনস্টল করবেন

  2. ভার্চুয়ালবক্স সহ একটি ম্যাকে উইন্ডোজ কীভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে বুট ক্যাম্প সহ একটি ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন

  4. উন্নত পিসি ক্লিনআপের মাধ্যমে ব্যক্তিগত তথ্য কীভাবে সরানো যায়?