কম্পিউটার

[100% স্থির] 2022 সালে ম্যাকের স্ক্র্যাচ ডিস্ক কীভাবে সাফ করবেন তা সন্ধান করুন

আপনি যদি একজন পাওয়ার-ব্যবহারকারী হন যার কাজ ফটোশপ এবং অন্যান্য গ্রাফিক নিবিড় কাজগুলির চারপাশে ঘোরে, তবে কিছু ফ্রি স্ক্র্যাচ ডিস্ক মেমরির জন্য একটি সহজাত প্রয়োজনীয়তা থেকে যায়। এই সামনের অভাব আপনার সম্পাদনার কাজকে ধ্বংস করতে পারে এবং আপনি একটি "স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" প্রদর্শন বার্তার মুখোমুখি হবেন।

এই নির্দেশিকাটি কাজে আসে যখন আপনি এই সমস্যাটির সমাধান করতে চান যাতে আপনার ফটোশপ এবং চূড়ান্ত কাট প্রো নির্দোষভাবে চালিয়ে যেতে পারেন। একটি স্ক্র্যাচ ডিস্ক কী, কেন এটি অত্যধিক দখল হয়ে যেতে পারে এবং Mac-এ স্ক্র্যাচ ডিস্ক কীভাবে সাফ করবেন সে সম্পর্কে আপনি কী করতে পারেন তা জানতে পড়ুন।

প্রশ্নম্যাকে একটি স্ক্র্যাচ ডিস্ক কি? Mac এ স্ক্র্যাচ ডিস্ক সম্পূর্ণ ত্রুটির কারণ কি?

সর্বাগ্রে একটি ম্যাক ডিভাইসে স্ক্র্যাচ বোঝা। এটি সেই মেমরি অবস্থান যেখানে ফটোশপ এবং অন্যান্য সম্পাদনা সফ্টওয়্যারগুলির সাথে ক্রিয়াকলাপ চালানোর সময় অস্থায়ী ফাইলগুলি সংরক্ষণ করা হয়। মেমরির এই বিভাগটি ব্যবহার করা হয় যখন RAM এর বিভিন্ন প্রক্রিয়ার জন্য পর্যাপ্ত উপলব্ধতা থাকে না। যাইহোক, যদি আপনার সিস্টেমে অস্থায়ী ফাইলের স্তূপ হয়ে যায়, তাহলে আপনাকে অনিবার্যভাবে "ম্যাকে স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" এরর পপআপের সম্মুখীন হতে হবে।

আপনার স্ক্র্যাচ ডিস্ক মেমরি অত্যধিক লোড আপ হতে পারে কেন দুটি কার্যকর কারণ আছে। হয় এটি র‌্যামের ঘাটতি, অথবা আপনার হার্ড ডিস্কের জায়গার অভাব। কারণ যাই হোক না কেন, এটি আপনার সম্পাদনার কাজগুলিতে একটি অসাধারণ প্রভাব ফেলতে পারে, যার ফলে আপনি আপনার সম্পাদিত প্রকল্পগুলি সংরক্ষণ করার মতো গুরুত্বপূর্ণ বিকল্পগুলি মিস করবেন।

ম্যাকে স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ হলে কী করবেন

আপনার ম্যাক স্ক্রিনে স্ক্র্যাচ ডিস্কের ত্রুটির কারণে আপনি যদি ক্রমাগত সমস্যায় পড়ে থাকেন, তবে এটি সাজানোর জন্য সহজ উপায়ে ভোর হওয়া অপরিহার্য। আপনি কিভাবে একাধিক উপায়ে এই সমস্যাটি সংশোধন করতে পারেন তা বুঝতে এগিয়ে পড়ুন।

ওয়ে 1:ম্যাকে আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করুন এবং আরও জায়গা পান

যদিও এমন অনেক টিপস এবং কৌশল রয়েছে যা আপনাকে আপনার ম্যাক ডিভাইসে স্ক্র্যাচ মেমরি মুক্ত করতে সহায়তা করার প্রতিশ্রুতি দেয়, এমন সময় থাকতে পারে যখন আপনার একটি সম্পূর্ণ সমাধানের প্রয়োজন হতে পারে। এর জন্য, আপনি যখন জানতে চান “কীভাবে ম্যাক-এ স্ক্র্যাচ ডিস্ক খালি করবেন?” তখন ডেডিকেটেড ক্লিনার অ্যাপ রয়েছে।

ম্যাকে ডিস্ক স্পেস সাফ করার সবচেয়ে কার্যকর উপায় - Umate Mac ক্লিনার ব্যবহার করুন

যাইহোক, একটি বিশ্বস্ত সফ্টওয়্যার সমাধান বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যা পর্যালোচনা এবং প্রশংসাপত্র সহ কার্যকরভাবে ব্যাক আপ করা হয়েছে যাতে আপনি প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি কাটাতে পারেন। Umate Mac Cleaner আপনার স্ক্র্যাচ মেমরি পরিষ্কার করার কাজটি সম্পন্ন করার জন্য আপনাকে একটি অলরাউন্ড অ্যাপ্লিকেশন অফার করে যাতে আপনার ফটোশপ বাধাগ্রস্ত না হয়।

ম্যাকে ডিস্ক স্পেস খালি করতে উমেট ম্যাক ক্লিনার কী করতে পারে

বড় ফাইল, জাঙ্ক ফাইল, ডুপ্লিকেট নথি এবং ফাইল মুছে ফেলা, সফ্টওয়্যার আনইনস্টল করা এবং অকেজো এক্সটেনশনের ক্ষেত্রে এই অ্যাপ্লিকেশনটি আপনার যাওয়ার গন্তব্য। পরবর্তীকালে, আপনি আরও খালি জায়গা পান যা আপনার ম্যাকের কার্যকারিতাকে ঝামেলা না করে সহজেই ব্যবহার করা যেতে পারে। এটি শুধুমাত্র কার্যকরই নয় বরং একটি উল্লেখযোগ্য পরিমাণ সময়ও বাঁচায় যা আপনি একের পর এক পৃথক ফাইল নির্বাচন করার সময় এবং তারপরে সেগুলি মুছে ফেলার সময় ব্যয় করতে পারেন। স্ক্র্যাচ মেমরির সমস্যা সমাধানের প্রয়োজনীয়তা মেটাতে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে এমন একটি সু-ব্যক্ত টুল থাকা ভালো।

আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করতে Umate Mac ক্লিনার ব্যবহার করার পদক্ষেপগুলি

ধাপ 1. Umate Mac Cleaner ডাউনলোড, ইনস্টল এবং চালু করুন

সর্বাগ্রে পদক্ষেপ হল Umate Mac Cleaner-এর অফিসিয়াল ওয়েবসাইটে পৌঁছানো, যেখানে আপনি অ্যাপটির প্রকৃত ডাউনলোড লিঙ্ক পাবেন, অথবা আপনি নীচের বোতামে ক্লিক করে সরাসরি এটি ডাউনলোড করতে পারেন। একবার আপনি আপনার ডিভাইসে সফ্টওয়্যারটি ডাউনলোড করলে, এটি সমস্ত সেট আপ করুন এবং আপনার সিস্টেমে চালু করুন।

ধাপ 2. আপনার পছন্দসই বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং স্ক্যান করুন

আপনার যে ধরনের অপারেশন প্রয়োজন তার উপর নির্ভর করে, এই অ্যাপ্লিকেশানটি আপনাকে জাঙ্ক ফাইল নির্মূল করতে, অত্যধিক বড় ফাইল মুছে ফেলতে এবং আপনার Mac থেকে ডুপ্লিকেট পরিচালনা করতে সাহায্য করতে পারে। এর পাশাপাশি, আপনি কোন সফ্টওয়্যার এবং ওয়েব এক্সটেনশনগুলি আর রাখতে চান না তা বাছাই করতে পারেন। আপনি যখন বৈশিষ্ট্যটি নিয়োগ করার সিদ্ধান্ত নেন, তখন সিস্টেমটি স্ক্যান করার সময়।

ধাপ 3. আপনার HDD পরিষ্কার করুন এবং Mac-এ আরও খালি জায়গা পান

একবার সমস্ত ফাইল স্ক্যান করা হয়ে গেলে এবং আপনার সামনে লোড হয়ে গেলে, কেবল অন-স্ক্রীন প্রম্পটগুলি থেকে বেছে নিন এবং পরিষ্কার করার প্রক্রিয়াটি শেষ করুন। এইভাবে, আপনি  "ম্যাকে স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ" এরর মেসেজ থেকে মুক্তি পেতে পারেন।

ওয়ে 2:ফটোশপের ক্যাশে মুছুন

যদি আপনার ফটোশপ অ্যাপ্লিকেশনে প্রচুর ক্যাশ মেমরি তৈরি করা থাকে, তবে স্ক্র্যাচ মেমরি সমস্যাযুক্ত দিকে থাকতে পারে। এর জন্য, আপনি কেবল ক্যাশে সাফ করতে পারেন যাতে অপারেশনগুলি চালিয়ে যাওয়ার জন্য যথেষ্ট মেমরি পুনরুদ্ধার করা যায়। স্টোরেজ ইউনিটের বিপরীতে কতটা ক্যাশে বসেছে সেদিকে নজর রাখুন যাতে ফটোশপ ব্যবহার করার সময় আপনাকে কোনও সমস্যার সম্মুখীন হতে না হয়।

ফটোশপে অ্যাপ থেকেই ক্যাশে সাফ করার জন্য একটি বিল্ড-ইন বৈশিষ্ট্য রয়েছে। নিচে তা করার ধাপগুলো দেওয়া হলঃ

  1. আপনার Mac এ ফটোশপ চালু করুন এবং মেনু বারে "সম্পাদনা করুন" এ ক্লিক করুন।
  2. এখন আপনার মাউসকে “Purge”-এর উপর ঘোরান এবং অপেক্ষা করুন, তারপর আপনি 4টি বিকল্প দেখতে পাবেন:পূর্বাবস্থায় ফিরুন, ক্লিপবোর্ড, ইতিহাস, সব।
  3. আপনি মুছতে চান এমন একটি পৃথক আইটেম নির্বাচন করুন, অথবা ফটোশপ থেকে ক্যাশে থেকে মুক্তি পেতে "সমস্ত" বিকল্প বেছে নিতে পারেন। উল্লেখ্য:ক্যাশে অপসারণ পূর্বাবস্থায় ফেরানো যাবে না।

ওয়ে 3:আপনার ম্যাকে ফটোশপের টেম্প ফাইল মুছুন

ফটোশপ ব্যবহারের সময়কালে প্রচুর অস্থায়ী ফাইলও অর্জন করে। এই কারণেই আপনাকে নিয়মিত এগুলি মুছে ফেলার বিষয়ে সক্রিয় হতে হবে যাতে আরও ফাঁকা স্থান ধরে রাখা যায়। আপনি সেটিংস থেকে এগুলি সরানোর জন্য একটি বিকল্প খুঁজে পেতে পারেন। অত্যধিক অস্থায়ী ফাইল বিল্ড আপ এড়ানো নিশ্চিত করুন যাতে আপনার ম্যাক কোন বাধা ছাড়াই চলতে পারে। ফটোশপ থেকে টেম্প ফাইলগুলি খুঁজে বের করার জন্য, আপনি আপনার Mac-এ "Photoshop Temp" এর জন্য অনুসন্ধান করতে পারেন এবং "pst" দিয়ে শুরু হওয়া এবং ফাইল এক্সটেনশন ".tmp" দিয়ে শেষ হওয়া ফাইলগুলি সনাক্ত করতে পারেন৷

ওয়ে 4:স্ক্র্যাচ ডিস্কের অবস্থান পরিবর্তন করুন

যখন বারবার ফাইল সাফ করা আপনার জন্য কাজ করে না, এই পদ্ধতিটি হবে। আপনি কেবল ফটোশপ অ্যাপের সেটিংস মেনুতে যেতে পারেন এবং তারপরে আপনার স্ক্র্যাচ ডিস্কের অবস্থান অন্য ড্রাইভে পরিবর্তন করতে পারেন। পছন্দগুলিতে ক্লিক করুন, এবং এটি আপনাকে ড্রাইভটি নির্বাচন করার জন্য একটি বিকল্প দেখাবে যেখানে আপনি স্ক্র্যাচ ডিস্কটি সরাতে চান।

পদ্ধতি 5:ফাইলগুলি অন্য অবস্থানে স্থানান্তর করুন

যদি আপনার স্ক্র্যাচ ডিস্কে ইতিমধ্যেই অনেকগুলি ফাইল জমা থাকে এবং আপনি সেগুলি মুছতে না চান, তাহলে একটি নির্ভরযোগ্য উপায় হল এগুলিকে অন্য ডিস্কের অবস্থানে স্থানান্তর করা। এটি শুধুমাত্র কাঙ্খিত স্ক্র্যাচ মেমরিকে মুক্ত করবে না কিন্তু আপনাকে প্রয়োজনীয় ফাইলগুলিও ধরে রাখতে দেবে। নিশ্চিত করুন যে আপনি স্ক্র্যাচ মেমরিতে কোনও বিশাল ফাইল রাখবেন না কারণ এটি অনিবার্যভাবে আপনার ফটোশপ অপারেশনগুলিকে বাধা দেবে৷

ওয়ে 6:আপনার হার্ড ডিস্ক ডিফ্র্যাগ করুন

আপনার স্ক্র্যাচ ডিস্ক ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করা আপনার ডিভাইসটিকে স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ হওয়ার সাথে সম্পর্কিত কোনো সমস্যা ছাড়াই ফটোশপ চালানোর অনুমতি দেবে। এমন ডেডিকেটেড ইউটিলিটি টুল রয়েছে যা আপনার HDD ডিফ্র্যাগ করতে সাহায্য করতে পারে যাতে আপনি প্রয়োজনীয় কাজটি সহজেই শুরু করতে পারেন। আপনি ইন্টারনেটে বিভিন্ন বিস্তারিত টিউটোরিয়াল উল্লেখ করতে পারেন যদি এই প্রক্রিয়াটি আপনার পক্ষে চালানো কঠিন হয়ে পড়ে।

পদ্ধতি 7:ফটোশপের জন্য বরাদ্দ করা RAM বাড়ান

আপনার যদি ফটোশপের জন্য নিবেদিত অল্প পরিমাণে RAM থাকে তবে সম্পূর্ণ ডিস্ক মেমরির সমস্যায় ধাঁধাঁ হওয়া অনিবার্য। এটিকে ছবির বাইরে রাখতে, আপনি কেবল মেমরি বরাদ্দ বাড়াতে পারেন যাতে ফটোশপ তার অপারেশনের জন্য প্রয়োজনীয় স্ক্র্যাচ মেমরি পেতে পারে। ফটোশপের জন্য পর্যাপ্ত স্থান নির্বাচন করা নিশ্চিত করুন যাতে এটি স্ক্র্যাচ মেমরির প্রয়োজনীয়তার ক্ষেত্রে মিস না হয়।

পথ 8:আপনার Mac এর জন্য একটি নতুন SSD কিনুন

এসএসডির ওজন কম এবং অবিশ্বাস্যভাবে দ্রুত, তাই আপনার ম্যাকে এগুলি ইনস্টল করা আপনাকে পছন্দসই সমাধান প্রদান করবে। একটি SSD কেনার সময়, আপনার যে মেমরিটি প্রয়োজন তা নিশ্চিত করুন, কারণ এই মেমরি ইউনিটগুলিতে দামগুলি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে। একটি SSD সেট আপ করার সময়, আপনি যদি ডিভাইসটি খুলতে এবং নিজে থেকে জিনিসগুলি সেট করতে পারদর্শী না হন তবে আপনি একজন বিশেষজ্ঞের সাহায্য নিতে পারেন।

'স্ক্র্যাচ ডিস্ক পূর্ণ' ত্রুটি ঠিক করার চূড়ান্ত উপায় - Umate Mac ক্লিনার

যদিও উপরের সমস্ত বিকল্পগুলি বেশিরভাগ ক্ষেত্রেই আপনাকে সাহায্য করতে পারে, তবে এর কোনওটির সাথে আপনি "স্ক্র্যাচ মেমরি ফুল" পপআপ ঠিক করতে পারবেন এমন কোনও গ্যারান্টি নেই। তো এখন কি করা? ঠিক আছে, উত্তরটি হল একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করা যা প্রথমে এই সমস্যাটির কারণ কী তা মূল্যায়ন করার সময় প্রোগ্রাম করা হয়েছে। এটি হয় RAM এর অভাব বা অত্যধিক ভরা HDD যা এই স্ক্র্যাচ মেমরি সমস্যাগুলির পিছনে রয়েছে। আপনি যখন এই সমস্যার সমাধান করার উপায় খুঁজছেন তখন Umate Mac ক্লিনার হল আপনার সেরা বাজি কারণ এই অ্যাপটি আপনাকে উভয় মেমরি ইউনিট একবারে সাফ করতে দেয়।

এই সফ্টওয়্যারটি আপনার ম্যাক ডিভাইসে উপস্থিত সমস্ত ফাইল স্ক্যান করে যাতে আপনি হ্যান্ডপিক করতে পারেন কোনটি মুছে ফেলতে হবে বা অন্য কোনও মেমরি অবস্থানে স্থানান্তরিত করতে হবে৷ আপনার সিস্টেমে অপ্রয়োজনীয়ভাবে উপলভ্য স্থান খাচ্ছে, যখন আপনার সিস্টেমে অনেকগুলি অব্যবহৃত সফ্টওয়্যার ইনস্টল করা থাকে তখন Umate অ্যাপটিও কার্যকর। আপনি একটি সুবিধাজনক এবং সর্বত্র সমাধান পান যাতে সময় নষ্ট না করে সমস্ত অস্থায়ী ফাইল এবং জাঙ্ক সাফ করা যায়। সবথেকে ভালো হল যে আপনাকে প্রতিটি অপারেশনের জন্য আলাদা অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে না কারণ এই সফ্টওয়্যারটি এক জায়গায় সবকিছু পরিচালনা করে। এর মানে হল ম্যাক-এ স্ক্র্যাচ ডিস্ক কীভাবে সাফ করবেন তা বোঝার ক্ষেত্রে আপনি আর মিস করবেন না। নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র প্রকৃত সফ্টওয়্যার ডাউনলোড করেছেন যাতে কোনো সময় নষ্ট না করেই সমস্ত কার্যকারিতা পাওয়া যায়৷


  1. মোছা ছাড়াই ম্যাক ফাইন্ডারে সাম্প্রতিকগুলি কীভাবে সাফ করবেন (2022 সালে টিউটোরিয়াল)

  2. ডিস্ক ইউটিলিটি দিয়ে ম্যাক স্টার্টআপ ডিস্ক কীভাবে ফর্ম্যাট করবেন? (2022)

  3. কিভাবে ম্যাকে সম্পূর্ণভাবে ডিএনএস ক্যাশে খুঁজে বের করবেন এবং সাফ করবেন

  4. কিভাবে ম্যাকে পাসওয়ার্ড খুঁজে বের করবেন এবং সেগুলি সম্পাদনা করবেন (2022)