কম্পিউটার

ম্যাক টাস্ক ম্যানেজার সম্পর্কে সমস্ত কিছু এবং এটি সেরা বিকল্প

উইন্ডোজের জন্য টাস্ক ম্যানেজার হল সবচেয়ে দক্ষ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা ওএস বজায় রাখে এবং সর্বোত্তম স্তরে সিস্টেমটি পরিচালনা করতে সহায়তা করে। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে একই জিনিস কোথায়? একটি ম্যাকের জন্য টাস্ক ম্যানেজার এছাড়াও বিদ্যমান!

ঠিক আছে, আপনি হয়তো এটি জানেন না কিন্তু এই ধরনের একটি বৈশিষ্ট্য বিদ্যমান এবং এটিকে ম্যাক-এ অ্যাক্টিভিটি মনিটর বলা হয়। এটি একটি উন্নত বৈশিষ্ট্য যা টাস্ক ম্যানেজারের মতোই। এটি রিয়েল-টাইমে একাধিক সিস্টেম সংস্থান এবং তাদের ব্যবহার প্রদর্শন করে। তালিকায় ডিস্ক কার্যকলাপ, মেমরি ব্যবহার, CPU গতি এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে। বৈশিষ্ট্যটি আপনাকে macOS এর সবচেয়ে অভ্যন্তরীণ স্থান এবং এর কার্যকারিতা সম্পর্কে একটি বাস্তব অন্তর্দৃষ্টি দেয়।

1. ম্যাকের টাস্ক ম্যানেজার কি?

ম্যাক প্রসেস ম্যানেজার বা "অ্যাক্টিভিটি মনিটর" উইন্ডোজ টাস্ক ম্যানেজারের মতো। এই ফিচারের ইউটিলিটি এবং পারফরম্যান্স অনেকটা একই, শুধু নাম ভিন্ন।

আপনি যখন অ্যাক্টিভিটি মনিটর চালু করবেন, তখন আপনার ম্যাকে চলমান সমস্ত প্রক্রিয়ার তালিকা সহ মূল ট্যাবটি খুলবে। আপনি এই মুহুর্তে চলমান অ্যাপ্লিকেশনগুলি দেখতে সক্ষম হবেন তবে কিছু প্রক্রিয়া সম্পূর্ণ অজানা থাকবে। কার্যকরভাবে macOS চালানোর জন্য এগুলি প্রয়োজনীয় প্রক্রিয়া।

উপরে, সিপিইউ, এনার্জি, মেমরি, ডিস্ক এবং নেটওয়ার্ক পাঁচটি ট্যাব থাকবে। সমস্ত ট্যাব সিস্টেমের সংশ্লিষ্ট বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করে। সমস্যা সমাধানের উদ্দেশ্যে বিকল্পগুলিও রয়েছে। প্যানেলের উপরের ডানদিকে একটি অনুসন্ধান ফিল্টারও উপলব্ধ। এটি আপনাকে সুস্পষ্ট প্রক্রিয়াগুলির জন্য অনুসন্ধান করতে দেয়।

2. কিভাবে ম্যাক

এ টাস্ক ম্যানেজার খুলবেন

স্পটলাইট হল ম্যাকের যেকোনো কিছু অ্যাক্সেস করার সবচেয়ে সহজ উপায়। এটি একটি অন্তর্নির্মিত অনুসন্ধান বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের কীওয়ার্ড ব্যবহার করে অ্যাপ, ফাইল এবং সেটিংস খুঁজে পেতে সহায়তা করে।

Mac-এ স্পটলাইট চালু করা খুবই সহজ, শুধু কীবোর্ডে "Cmd + Space" বোতাম টিপে। স্পটলাইট চালু হওয়ার পরে, "অ্যাক্টিভিটি মনিটর" টাইপ করুন। যখন ফলাফলটি স্ক্রিনে প্রদর্শিত হবে, তখন "রিটার্ন" টিপুন এবং অ্যাক্টিভিটি মনিটর উইন্ডোটি এখনই অন-স্ক্রীন হবে৷

এটি হল স্পটলাইটের মাধ্যমে macOS টাস্ক ম্যানেজার অ্যাক্সেস করার উপায়। কিন্তু আপনি যদি স্পটলাইট ব্যবহার করতে না চান, তাহলে লঞ্চপ্যাডও একই কাজ করার জন্য উপলব্ধ। লঞ্চপ্যাড আইকন ডকে উপলব্ধ। এটিতে ক্লিক করুন এবং অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা প্রদর্শিত হবে। "অন্যান্য" এ ক্লিক করুন এবং আপনি "অ্যাক্টিভিটি মনিটর" আইকনটি পাবেন।

কিন্তু আপনার শুধুমাত্র দুটি বিকল্প নেই। ফাইন্ডার থেকেও অ্যাক্টিভিটি মনিটর অ্যাক্সেস করা যেতে পারে:ফাইন্ডার খুলুন এবং "অ্যাপ্লিকেশন" এ যান এবং "ইউটিলিটিস" এ ক্লিক করুন।

3. টাস্ক ম্যানেজার ম্যাকে কী করে?

Windows টাস্ক ম্যানেজার এবং Mac টাস্ক ম্যানেজারের মধ্যে অনেক মিল রয়েছে।

ম্যাক টাস্ক ম্যানেজার প্যানেলে, সিপিইউ, মেমরি, এনার্জি, ডিস্ক এবং নেটওয়ার্ক ব্যবহার সংক্রান্ত সমস্ত তথ্য ট্যাব আকারে পাওয়া যায়। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট ট্যাব চয়ন করতে সক্ষম হবেন.

এখন, প্রতিটি ট্যাব সেই নির্দিষ্ট মুহূর্তে আপনার কম্পিউটারে চলমান সমস্ত প্রক্রিয়া প্রদর্শন করে। এটি কম্পিউটারে তাদের প্রভাব সম্পর্কিত অসংখ্য তথ্যও দেখায়।

গড় ব্যবহারকারীদের টাস্ক ম্যানেজারের জন্য গুরুতর ব্যবহার নেই। তারা সত্যিই এটি খুলবে না, কারণ সিস্টেমটি পুরোপুরি কাজ করে এটি মাইক্রোম্যানেজিংয়ের প্রয়োজন নেই। যদিও, ম্যাক সিস্টেমটি কাজ করলে কিছু ক্ষেত্রে একটি টাস্ক ম্যানেজার ব্যবহার করা খুব কার্যকর হতে পারে।

যেমন সিস্টেম স্বাভাবিকের চেয়ে ধীর গতিতে চলছে, তাহলে আপনি সমস্যা বা অ্যাপ যেটি খুব বেশি CPU পাওয়ার বা RAM খরচ করছে তা চিহ্নিত করতে সক্ষম হবেন। সুতরাং, সমস্যা সৃষ্টি করছে এমন অ্যাপগুলি খুঁজে বের করার পরে, আপনি সেগুলি নির্মূল করতে পারেন। এটি আপনার Mac-এর ব্যাটারি লাইফকেও উন্নত করবে। নেটওয়ার্ক ট্যাব ব্যবহার করে আপনি জানতে পারবেন কোন অ্যাপগুলো সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করছে।

4. ম্যাক

-এ অ্যাক্টিভিটি মনিটরের ওভারভিউ

কার্যকলাপ মনিটর দক্ষতার সাথে এবং কার্যকরভাবে সিস্টেম অপ্টিমাইজেশান করতে সক্ষম। এটি ম্যাকে চলমান সমস্ত প্রক্রিয়া দেখায় এবং কোন প্রোগ্রামগুলি সর্বাধিক সিপিইউ পাওয়ার এবং র‌্যাম ব্যবহার করে এবং ম্যাককে ধীর গতিতে চালায়।

তবে এটি যতটা কার্যকর হতে পারে, যখন এটি একটি ধীর ম্যাকের গতি বাড়ানোর কথা আসে, তখন অ্যাক্টিভিটি মনিটরে কিছু গুরুত্বপূর্ণ জিনিসের অভাব থাকে। এটি বাল্ক সমস্ত আইটেম পরিচালনা করতে পারে না, এবং এটি আপনাকে একটি পরামর্শ দিতে পারে না যে ম্যাককে দ্রুত চালানোর জন্য কোন প্রক্রিয়াগুলি বন্ধ করা যেতে পারে৷ এটির সমস্ত সীমাবদ্ধতার জন্য, আমরা আপনার জন্য একটি চমৎকার ম্যাক ম্যানেজ টুল সুপারিশ করতে চাই। চলুন পড়ুন!

5. ম্যাকের জন্য সেরা টাস্ক ম্যানেজার - iMyFone Umate Mac Cleaner

Umate Mac ক্লিনার ম্যাকের জন্য ডিজাইন করা একটি খুব শক্তিশালী টুল। এই প্রোগ্রামটি একটি অল-ইন-ওয়ান প্যাকেজ যা সেরা MacBook টাস্ক ম্যানেজার হিসাবে বিবেচিত হতে পারে। এটি ম্যাকওএস 10.9 ম্যাভেরিক্স থেকে 10.15 ক্যাটালিনা পর্যন্ত চলমান সমস্ত MacBooks বা iMacs-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।

অ্যাপটি অনেক কিছু করতে সক্ষম। ম্যাকের গতি বাড়ানোর জন্য পরিষ্কার করা থেকে শুরু করে, যাতে ডিস্কের স্থান খালি করা যায় এবং এটিকে আগের চেয়ে দ্রুত চালানো যায়। বিস্ময়কর বৈশিষ্ট্যগুলি হল:জাঙ্কগুলি পরিষ্কার করুন, বড় ফাইলগুলি মুছুন, ডুপ্লিকেট ফাইলগুলি মুছুন, ব্যক্তিগত ডেটা মুছুন, আপনার ম্যাকের গতি বাড়ান এবং অ্যাপস এবং এক্সটেনশনগুলি পরিচালনা করুন৷ এই পোস্টে, আমরা ম্যাকের গতি বাড়ানোর বৈশিষ্ট্যটি নির্দিষ্ট করতে যাচ্ছি, এবং শিখব কিভাবে এটি ম্যাকের কাজগুলি পরিচালনা করে।

Umate Mac Cleaner 4টি বিশেষ উপায়ে কাজগুলি পরিচালনা করে, স্টার্টআপ আইটেমগুলিকে অক্ষম করে, CPU অনুযায়ী ভারী গ্রাহকদের নিষ্ক্রিয় করে, লঞ্চ এজেন্টগুলিকে সরিয়ে দেয় এবং RAM খালি করে।

  • স্টার্টআপ আইটেমগুলি অক্ষম করুন

এই বৈশিষ্ট্যটি ম্যাকের সমস্ত স্টার্টআপ আইটেমগুলিকে অক্ষম করে যা আপনি ম্যাক বুট করার সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এটি আপনার ম্যাকের সমস্ত স্টার্টআপগুলি খুঁজে পেতে এবং তালিকাভুক্ত করতে পারে এবং তারপরে আপনি বাল্ক বা একের পর এক অক্ষম করতে পারেন৷

  • ভারী ভোক্তাদের নিষ্ক্রিয় করুন

যে অ্যাপগুলি উচ্চ CUP ব্যবহার করছে সেগুলি আপনার কাছে রিয়েল-টাইমে প্রদর্শিত হবে। এটি আপনাকে কম্পিউটারকে দ্রুত চালানোর জন্য প্রক্রিয়াগুলি অক্ষম করার পরামর্শ দিতে পারে। যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ তা হল এটি ফিল্টার করতে পারে যা আপনার Mac সিস্টেমকে প্রভাবিত করতে পারে।

  • লঞ্চ এজেন্টগুলি সরান

লঞ্চ এজেন্ট ম্যাকের পটভূমিতে গোপনে চালায়, তারপর তারা স্বয়ংক্রিয়ভাবে তাদের মূল প্রোগ্রাম শুরু করে। এই প্রোগ্রামগুলি খুব ছোট কিন্তু তারা ম্যাক মেমরি খুব বেশি গ্রাস করে এবং কার্যকরভাবে ডিভাইসটিকে ধীর করে দেয়। টুলটি তাদের নিষ্ক্রিয় করতে এবং আপনার সিস্টেমের গতি বাড়াতে সাহায্য করে।

  • RAM খালি করুন

যে প্রসেসগুলি প্রচুর পরিমাণে RAM নেয় সেগুলি আপনার Mac সিস্টেমের কার্যক্ষমতা কমিয়ে দেবে। উল্লিখিত অ্যাপটি এক ক্লিকে র‍্যাম ছেড়ে দেবে এবং 50MB-এর বেশি ধারণ করা কাজগুলি পরিচালনা করবে। এটি একক বা গুচ্ছ কাজগুলি পরিচালনা করতে সক্ষম।

Umate Mac Cleaner দ্বারা ব্যবহৃত পদ্ধতিটিও খুব সহজ। এখানে ধাপগুলো আছে:

ধাপ 1: আপনার ম্যাকে উমেট ম্যাক ক্লিনার ডাউনলোড এবং ইনস্টল করুন এবং এটি চালু করুন।

ধাপ 2: প্রোগ্রাম ইন্টারফেস থেকে "আপনার ম্যাকের গতি বাড়ান" ট্যাবটি নির্বাচন করুন। এর পরে, "এখনই শুরু করুন" ক্লিক করুন এবং প্রোগ্রামটি ম্যাক স্ক্যান করা শুরু করবে।

ধাপ ৩:  স্ক্যান করার পরে, ফলাফল স্ক্রিনে প্রদর্শিত হবে। "অক্ষম করুন" এ ক্লিক করুন এবং নির্বাচিত আইটেম নিষ্ক্রিয় করা হবে।

সারাংশ

অতএব, যদি আপনি জিজ্ঞাসা করেন যে ম্যাকের জন্য একটি টাস্ক ম্যানেজার আছে, আপনি নিশ্চিত হতে পারেন যে এটি বিদ্যমান এবং এটি কার্যকলাপ মনিটর হিসাবে পরিচিত। টাস্ক ম্যানেজারের মতো, একটি কার্যকলাপ মনিটরও খুব কার্যকর, আপনার সিস্টেমের একটি বিশদ প্রতিবেদন সরবরাহ করে, আপনাকে সিস্টেমের ভারসাম্য এবং অপ্টিমাইজ করতে সহায়তা করে। কিন্তু Mac এর গতি বাড়ানোর জন্য একটি ভাল বিকল্প উপলব্ধ রয়েছে এবং এটিকে বলা হয় Umate Mac Cleaner . এটি একটি চমৎকার এবং অত্যন্ত কার্যকরী টুল!


  1. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর

  2. Windows 10 8 এবং 7 এর জন্য 5 সেরা ডাউনলোড ম্যানেজার

  3. 5টি সেরা বিকল্প বুট ক্যাম্প

  4. 10 পিসি/ম্যাক/অনলাইনে সেরা তাঁতের বিকল্প (ফ্রি এবং পেইড) | 2022 সংস্করণ