কম্পিউটার

এখানে কিভাবে Mac OS X-এ স্থায়ীভাবে ডাউনলোডের ইতিহাস মুছে ফেলা যায়

প্রায় প্রত্যেকেই যারা ম্যাক ব্যবহার করেন তারা ইন্টারনেট থেকে জিনিসপত্র ডাউনলোড করেছেন। কিন্তু আপনি কি জানেন যে আপনি যা ডাউনলোড করেন তা আপনার ম্যাক সিস্টেমে সংরক্ষিত হয়? যাইহোক, ডাউনলোড ইতিহাস Mac-এ অনেক জায়গা খাচ্ছে যার ফলে এর কার্যক্ষমতা প্রভাবিত হচ্ছে।

সৌভাগ্যবশত, মেমরি মুছে ফেলা এবং ব্যবহৃত স্থান পুনরুদ্ধার করা সম্ভব। ম্যাকের ডাউনলোড ইতিহাস কীভাবে মুছবেন তা এই নিবন্ধের বিষয় হবে। আপনি যদি আপনার ম্যাক সিস্টেমে স্থান খালি করার উপায় খুঁজছেন, তাহলে এই ব্লগটি পড়তে থাকুন। দেখবেন কিভাবে কাজগুলো করা যায়।

ম্যাকে ডাউনলোড ইতিহাস কিভাবে দেখতে হয়

ডাউনলোড ইতিহাস মুছে ফেলার জন্য এগিয়ে যাওয়ার আগে, আপনাকে অবশ্যই এটি দেখতে সক্ষম হতে হবে। আপনি Mac এ ডাউনলোড ইতিহাস খুঁজে পেতে কিভাবে জানতে চান? আপনার কম্পিউটারে টার্গেট ফাইলগুলি সনাক্ত করার বিভিন্ন উপায় রয়েছে।

ওয়ে 1:টার্মিনাল ব্যবহার করুন

শুরু করার জন্য, আপনাকে টার্মিনাল খুলতে হবে। এটি করার জন্য, এই অ্যাপ্লিকেশন> ইউটিলিটি> টার্মিনাল ব্যবহার করে দেখুন। টার্মিনাল অ্যাক্সেস করার আরেকটি উপায় হল স্ক্রিনের উপরের ডানদিকে প্রদর্শিত স্পটলাইট ব্যবহার করা এবং এটিতে কেবল 'টার্মিনাল' লিখুন।

টার্মিনাল খোলা হলে, এই কমান্ডটি লিখুন বা পেস্ট করুন এবং তারপর 'রিটার্ন' এ ক্লিক করুন:sqlite3 ~/Library/Preferences/com.apple.LaunchServices.QuarantineEventsV* 'LSQuarantineEvent থেকে LSQuarantineDataURLString নির্বাচন করুন'

এটি আপনাকে কালানুক্রমিক ক্রমে সাজানো ডাউনলোডের একটি বিশাল তালিকা দেখাবে। এই তালিকাটি বিশাল কারণ আপনি যখনই সাফারি ব্রাউজার ব্যবহার করেন বা ইন্টারনেট থেকে যেকোনো কিছু ডাউনলোড করার জন্য একটি FTP অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তখন একটি নতুন এন্ট্রি তৈরি হয়। আপনি যখন উপরে উল্লিখিত কমান্ডটি প্রবেশ করেন, তখন এটি ডাটাবেসে একটি ক্যোয়ারী চালাবে যার ফলে সিস্টেমে ডাউনলোড করা সমস্ত ফাইল ফিরিয়ে দেওয়া হবে।

ওয়ে 2:আপনার Mac-এ ওয়েব ব্রাউজার ব্যবহার করুন

উপরে উল্লিখিত উপায় ছাড়াও, ব্যবহারকারীরা তাদের ব্রাউজার থেকে তাদের ডাউনলোড ইতিহাস খুঁজে পেতে পারেন। ডিফল্টরূপে, আপনার ডাউনলোড করা ফাইলগুলি 'ডাউনলোড' ফোল্ডারে যায়। যাইহোক, এই ফাইলগুলি দেখার আরেকটি উপায় আছে। আমরা ম্যাক ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে সাধারণ ব্রাউজারটি নেব - সাফারি এটিতে ডাউনলোড ফাইলগুলি কীভাবে খুঁজে পাবেন তা দেখানোর জন্য একটি উদাহরণ হিসাবে।

সাফারি ব্রাউজারে ঠিকানা বারের পাশে একটি ডাউন অ্যারো আইকন রয়েছে। এটিতে ক্লিক করুন এবং আইকনটি সম্প্রতি ডাউনলোড করা ফাইলগুলির একটি বিস্তৃত তালিকা প্রদর্শন করবে৷ ডাউনলোড চলমান থাকলে, এই তালিকাটি একটি অগ্রগতি বার দেখায়।

ম্যাকে ডাউনলোড ইতিহাস মুছে ফেলার দুটি ম্যানুয়াল উপায়

Mac-এ ডাউনলোডের ইতিহাস কীভাবে সাফ করা যায় তার জন্য মূলত দুটি ম্যানুয়াল উপায় রয়েছে। নিচের লাইনে সেগুলো ব্যাখ্যা করা হয়েছে।

ওয়ে 1:টার্মিনাল ব্যবহার করে ডাউনলোড ইতিহাস মুছুন

আপনি যদি ডাউনলোড ইতিহাস মুছে ফেলার জন্য টার্মিনাল ব্যবহার করেন, তাহলে আপনাকে টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি কপি করে পেস্ট করতে হবে:sqlite3 ~/Library/Preferences/com.apple.LaunchServices.QuarantineEventsV* 'LSQuarantineEvent থেকে মুছুন' <

দ্রষ্টব্য

এই পথের অসুবিধা:

যাইহোক, মনে রাখবেন যে আপনার ম্যাকবুক কখনই একটি ইতিহাস ধরে রাখা বন্ধ করবে না। এর মানে হল যে ব্রাউজিং ইতিহাস সম্পূর্ণরূপে সিস্টেম থেকে মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনাকে প্রতিবার পরে এই কমান্ডগুলি ব্যবহার করতে হবে। এবং পরিষ্কার করার প্রক্রিয়ায় এই ধরনের দীর্ঘ এবং জটিল কমান্ড ব্যবহার করা কঠিন, বিশেষ করে যারা নতুনদের জন্য।

ওয়ে 2. আপনার ম্যাকের ব্রাউজারে ডাউনলোড ইতিহাস মুছুন (Safari/Chrome/Firefox)

সাফারি, ক্রোম এবং ফায়ারফক্স ব্রাউজারে আপনি কীভাবে ইতিহাস মুছে ফেলতে পারেন তা এখানে। ক্রোম দিয়ে শুরু করা যাক।

Chrome থেকে ডাউনলোড ইতিহাস মুছুন

ম্যানুয়ালি Chrome থেকে ডাউনলোড ইতিহাস মুছে ফেলার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ প্রথমে, ক্রোম ব্রাউজারে মেনু বারে যান এবং ইতিহাস বিকল্পটি নির্বাচন করুন। তারপর 'সম্পূর্ণ ইতিহাস দেখান' নির্বাচন করুন।>> 'ক্লিয়ার ব্রাউজিং ডেটা' বেছে নিন।>> 'সময়ের শুরু' বেছে নিন।>> 'ডাউনলোড ইতিহাস' বক্স চেক করুন।>> 'ক্লিয়ার ব্রাউজিং ডেটা' ক্লিক করুন।

Firefox থেকে ডাউনলোড ইতিহাস মুছুন

ফায়ারফক্স ব্রাউজার থেকে ডাউনলোড ইতিহাস মুছে ফেলার উপায়। প্রথমে ফায়ারফক্স ব্রাউজার চালান। তারপরে 'ইতিহাস' বিকল্পটি বেছে নিন।>> 'সাফ সাম্প্রতিক ইতিহাস' বাছুন।>> ডেটা অপসারণের সময়সীমা হিসাবে 'সবকিছু' বেছে নিন।>> 'বিস্তারিত' তীর টিপুন।>> 'ব্রাউজিং এবং ডাউনলোড ইতিহাস' বক্সে চেক করুন।>> 'এখনই পরিষ্কার করুন' এ ক্লিক করুন।

সাফারি থেকে ডাউনলোড ইতিহাস মুছুন

সাফারি ব্রাউজার ব্যবহারকারীদের জন্য, এটি থেকে ডাউনলোড ইতিহাস মুছে ফেলার পদ্ধতি এখানে রয়েছে। সাফারি ব্রাউজার খুলুন।>> 'ইতিহাস' টিপুন।>> 'ক্লিয়ার ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা' নির্বাচন করুন।>> 'সমস্ত ইতিহাস'-এর জন্য যান।>> 'ইতিহাস সাফ করুন' এ ক্লিক করুন।

এইভাবে আপনি তিনটি ব্রাউজারেই ডাউনলোড ইতিহাস মুছে ফেলতে পারেন। আপনি যে ব্রাউজার ব্যবহার করেন তার উপর নির্ভর করে আপনি যেকোনো বিকল্পের জন্য লক্ষ্য রাখতে পারেন।

দ্রষ্টব্য

এই পথের অসুবিধা:

আপনার ম্যাকের ব্রাউজারে প্রতিটি করে ডাউনলোড ইতিহাস মুছে ফেলা সময়সাপেক্ষ। এবং শেষ পর্যন্ত সেগুলি মুছে ফেলার জন্য আপনাকে অনেকগুলি পদক্ষেপ অনুসরণ করতে হতে পারে৷

এখন পর্যন্ত, আমরা ইতিহাস সাফ করার সমস্ত ম্যানুয়াল উপায় দেখেছি। কাজটি সম্পন্ন করার আরও ভাল উপায় থাকলে কী হবে? সত্যিই যেমন একটি বিকল্প আছে? এটি আমাদের পরবর্তী বিভাগের বিষয় হতে যাচ্ছে।

কেন স্বয়ংক্রিয় ক্লিনিং টুলের সাহায্যে জিনিসগুলিকে সহজ করা যায় না

আমরা সবাই শক্তি ব্যবহারকারী এবং আমরা যে কোনও কিছু বা যে কোনও প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করতে পছন্দ করব! সুতরাং, আপনি যদি আপনার Mac থেকে ডাউনলোডের ইতিহাস মুছে ফেলতে চান, তাহলে ম্যানুয়াল অপারেশনের পরিবর্তে আপনার অবশ্যই একটি নির্ভরযোগ্য Mac ক্লিনিং টুলের প্রয়োজন হবে। এই ঠিক যেখানে Umate ম্যাক ক্লিনার আসে! এটি একটি অবিশ্বাস্যভাবে দরকারী ম্যাক ক্লিনিং টুল যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ডাউনলোড ইতিহাসের যত্ন নেবে।

Umate Mac Cleaner আপনার জন্য সবকিছু করতে সম্পূর্ণরূপে সক্ষম। শুধুমাত্র ডাউনলোড ফোল্ডারে থাকা সমস্ত অবাঞ্ছিত ফাইল মুছে ফেলতে পারে না কিন্তু এটি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে Mac-এ ডাউনলোডের ইতিহাসকে দক্ষতার সাথে মুছে ফেলতে পারে। উপরে বর্ণিত ম্যানুয়াল পদ্ধতির বিপরীতে, উমেট ম্যাক ক্লিনার কাজটি অনেক সহজ এবং দ্রুত ফ্যাশনে করার প্রস্তাব দেয়।

ম্যাকে ডাউনলোড ইতিহাস মুছে ফেলতে Umate Mac Cleaner ব্যবহার করুন

Umate Mac ক্লিনার শুরু করা মোটামুটি সহজ। আপনি নিম্নলিখিত পদ্ধতিতে অ্যাপটি ব্যবহার করতে পারেন।

ধাপ 1: প্রথমে, আপনার ম্যাকে উমেট ম্যাক ক্লিনার ডাউনলোড এবং ইনস্টল করুন। উল্লেখ্য যে অ্যাপটি MacBook/MacBook Air/MacBook Pro/iMac/iMac Pro/Mac Pro/Mac Mini চলমান macOS 10.15 Catalina - 10.9 Mavericks এর সাথে সামঞ্জস্যপূর্ণ . তাই এর সামঞ্জস্য নিয়ে চিন্তা করার দরকার নেই। ইনস্টলেশন সম্পন্ন হলে, অ্যাপ্লিকেশনটি চালান।

ধাপ 2: 'ইরেজ প্রাইভেট ডেটা' ট্যাব বেছে নিন এবং তারপরে স্ক্যান বোতামে চাপ দিন।

ধাপ 3: স্ক্যানিং শেষ হলে, ম্যাকের ডাউনলোড ইতিহাস দেখতে ‘অনলাইন ট্রেস’ বিভাগে যান। এখানে, আপনি যেগুলি মুছতে চান তার পূর্বরূপ দেখার এবং নির্বাচন করার অনুমতি দেওয়া হবে, সেগুলিকে বেছে নিন এবং তারপরে মুছে ফেলার অনুরোধটি চালিয়ে যেতে 'মুছে ফেলুন' টিপুন। অ্যাপটি আপনার ম্যাকের ডাউনলোড ইতিহাসকে স্থায়ীভাবে মুছে ফেলতে পারে কারণ সব মুছে ফেলা ফাইল মুছে ফেলার পরে পুনরুদ্ধার করা যায় না, যাতে এই সমস্ত ফাইল আবার অর্জিত হবে না তা নিশ্চিত করতে।

দ্রষ্টব্য

উমেট ম্যাক ক্লিনার ব্যবহারের সুবিধা:

শুধুমাত্র এক ক্লিকে আপনার ডিভাইসে ডাউনলোড ইতিহাস মুছে ফেলা খুব সহজ। সিস্টেম থেকে ডাউনলোড ইতিহাস মুছে ফেলার পাশাপাশি, Umate Mac Cleaner আরও অপসারণের জন্য 40 টিরও বেশি ধরনের জাঙ্ক ফাইল সনাক্ত করবে। তাছাড়া, অ্যাপটি ব্যবহার করা নিরাপদ এবং Mac এ আপনার গুরুত্বপূর্ণ ডেটা কখনই হারায় না৷

এছাড়াও ম্যাকের অপ্রয়োজনীয় ডাউনলোডগুলি মুছতে চান? Umate ম্যাক ক্লিনার আপনাকে আবার সাহায্য করতে পারে!

আমরা উপরে উল্লেখ করেছি, এই অ্যাপটি ডাউনলোড ফোল্ডারে থাকা সমস্ত অপ্রয়োজনীয় ফাইলও মুছে ফেলতে পারে। পুরো প্রক্রিয়াটিও অত্যন্ত সহজ। এটি একক ক্লিকের মধ্যে সমস্ত অপ্রয়োজনীয় ডাউনলোড ফাইলগুলিকে দ্রুত সরিয়ে দেয়। আপনি আপনার Mac এ অপ্রয়োজনীয় ডাউনলোডগুলি সরাতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

  1. প্রথমে, আপনার Mac এ Umate Mac ক্লিনার চালু করুন।
  2. "ক্লিন আপ জাঙ্ক" ট্যাবে স্ক্যান টিপুন, কুইক ক্লিন মোড দিয়ে স্ক্যান ও পরিষ্কার করার পর, চালিয়ে যেতে ডিপ ক্লিন মোড বেছে নিন।
  3. তারপর আপনি পরবর্তী উইন্ডোতে ডাউনলোডগুলি দেখতে পাবেন। আপনি যে ডাউনলোড ফাইলগুলি মুছতে চান তা চয়ন করুন এবং আপনার অনুরোধ নিশ্চিত করতে ক্লিন টিপুন।

উপসংহার

সংক্ষেপে বলতে গেলে, ম্যাকের ডাউনলোড ইতিহাস মুছে ফেলার জন্য উমেট ম্যাক ক্লিনার সেরা অ্যাপ্লিকেশন। এটি সহজ, হালকা এবং কার্যকর। এর পারফরম্যান্সও দক্ষ এবং তুলনামূলকভাবে অল্প সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করে। আপনার যদি এটির প্রয়োজন হয় তবে উমতে মেট ক্লিনার বেছে নিন!


  1. কিভাবে ম্যাকের ফেসটাইমে কলের ইতিহাস সাফ করবেন

  2. আপনার ম্যাকের ডাউনলোডগুলি স্থায়ীভাবে কীভাবে মুছবেন

  3. কীভাবে স্থায়ীভাবে ম্যাকের ফাইল বা ফোল্ডার মুছে ফেলবেন

  4. কিভাবে স্থায়ীভাবে MacBook এর ব্রাউজিং ইতিহাস মুছে ফেলবেন