কম্পিউটার

এক্সবক্স ওয়ান নট রিডিং ডিস্ক:ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের জন্য সমাধান

Xbox One হল Sony's Playstation 4 (PS4) এর সবচেয়ে বড় প্রতিযোগী। গেমিং কনসোলের ক্ষেত্রে দুটি প্রতিদ্বন্দ্বী বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড। বেশিরভাগ ভিডিও গেম আজকাল উভয় প্রতিদ্বন্দ্বী কোম্পানির জন্য তৈরি করা হয়। এক্সবক্স ওয়ান ডিভিডি ডিস্ক এবং ব্লু-রে ডিস্কগুলিও চালাতে ব্যবহার করা যেতে পারে। এই কারণেই যদি এক্সবক্স ওয়ান ডিস্ক পড়ছে না একটি সমস্যা হয়ে ওঠে, এটি বিরক্তিকর হতে পারে। আপনি সাধারণত এটি একটি ডিভিডি বা ব্লু-রে প্লেয়ারের প্রতিস্থাপন হিসাবে ব্যবহার করেন। কিন্তু যদি এটি কাজ না করে, তাহলে আপনি সম্ভবত একটি সমাধান খুঁজছেন।

সাধারণত, এই সমস্যাগুলির জন্য ওয়ান-স্টপ-শপ সফটওয়্যার ব্যবহার করা হয়। যাইহোক, আমরা আপনাকে এটি করার পরামর্শ দিই না। Xbox One আপনার DVD বা ব্লু-রে ডিস্ক পড়তে অক্ষম হওয়ার সমস্যাটি সমাধান করতে আপনি প্রথমে নীচের আমাদের পদ্ধতিগুলি চেষ্টা করে দেখতে পারেন। কিন্তু প্রথমে, আমরা Xbox-এর বিশ্বে প্রবেশ করব এবং গেমিং কনসোল সম্পর্কে তথ্য জানব। তারপর, আমরা সমস্যার সমাধান দিতে এগিয়ে যাব।

পার্ট 1। Xbox One তথ্য

এক্সবক্স ওয়ান ডিস্ক না পড়ার বিষয়টি নিয়ে আলোচনা করার আগে আসুন Xbox One সম্পর্কে আরও জানুন। Xbox One প্রায় $200 বা তার কম দামে কেনা যাবে। এটিতে 1TB মূল্যের স্টোরেজ স্পেস পর্যন্ত একটি হার্ড ড্রাইভ রয়েছে। কনসোল দ্বারা সমর্থিত রেজোলিউশন 1080p পর্যন্ত। আপনি যদি 4K রেজোলিউশন চান, আপনি দামী Xbox One S বেছে নিতে পারেন।

এটি আপনাকে ব্লু-রে এবং ডিভিডি ডিস্ক পড়তে দেয় এবং কর্টানা দিয়ে সজ্জিত। যদিও Kinect এর সাথে সামঞ্জস্যপূর্ণ, গেমিং কনসোল ব্লুটুথ কন্ট্রোলার সমর্থন করে না। এটিতে তিনটি USB 3.0 পোর্ট এবং Kinect-এর জন্য একটি ডেডিকেটেড পোর্ট রয়েছে৷

হাই ডায়নামিক রেঞ্জ (HDR) Xbox One দ্বারা সমর্থিত নয়। যদিও এটি Xbox One S-এ সমর্থিত। মেমরির ক্ষেত্রে, Xbox One কনসোল হতাশ করে না। এটি 8GB DDR3 RAM এর সাথে একটি 32MB eSRAM এর সাথে আসে। কিছু গেমের জন্য পশ্চাদগামী সামঞ্জস্যতাও উপলব্ধ। টুইচ টিভির মাধ্যমে কনসোলের সাথে লাইভ স্ট্রিমিং সম্ভব। এটি ইথারনেট এবং ওয়াই-ফাই সংযোগ সমর্থন করে এবং এতে HDMI ইনপুট রয়েছে। প্রশ্নে থাকা কনসোলটি মাউস এবং কীবোর্ড ডিভাইসগুলিকে সমর্থন করে৷

এক্সবক্স ওয়ান গেমিং কনসোলগুলি আসলে ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের একটি নির্দিষ্ট অঞ্চলের জন্য তৈরি করা হয়। এটি আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্যপূর্ণ। এইভাবে, আপনার Xbox One শুধুমাত্র DVD এবং Blu-ray ডিস্ক চালাতে পারে যা গেমিং কনসোলের মতো একই অঞ্চলের মধ্যে কেনা যায়।

এছাড়াও, Xbox One-এ ব্লু-রে ড্রাইভ রয়েছে যা ব্যবহারকারীদের এই ডিস্ক ফর্ম্যাটগুলি চালাতে সক্ষম করে। যাইহোক, কনসোলে আপনার ব্লু-রে চলচ্চিত্রগুলি চালানোর জন্য একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ আপনি যদি আপনার Xbox লাইভের সাথে সংযোগ না করে ব্লু-রে চলচ্চিত্রগুলি চালানোর জন্য উল্লিখিত গেমিং কনসোলটি ব্যবহার করতে চান তবে আপনার কনসোল অফলাইন মোডে সেট করা সম্ভব৷

অংশ 2. এক্সবক্স ওয়ান ডিস্ক না পড়ার সমস্যাটি কীভাবে ঠিক করবেন

আমি কিভাবে আমার Xbox One ডিস্ক না পড়া ঠিক করব? এক্সবক্স ওয়ান ডিস্ক না পড়ার ত্রুটি ঠিক করার জন্য 11টি ভিন্ন উপায় রয়েছে। প্রথম 10টি পদ্ধতি এই বিভাগে অন্তর্ভুক্ত করা হবে। শেষ পদ্ধতি, যা সমস্যার সমাধান, পরবর্তী বিভাগে আলোচনা করা হবে। আসুন সমস্যা সমাধানের সবচেয়ে সহজ উপায় দিয়ে শুরু করা যাক।

পদ্ধতি 01. অভিভাবকীয় নিয়ন্ত্রণ পরিবর্তন করা

বেশিরভাগ পরিস্থিতিতে, অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংসের কারণে উল্লিখিত ত্রুটি ঘটে। অভিভাবকীয় নিয়ন্ত্রণ ব্যবহারকারীদের Xbox-এর মধ্যে কোন ধরনের সামগ্রী বা মিডিয়া অ্যাক্সেস করা যেতে পারে তা চয়ন করতে সক্ষম করে৷ যাইহোক, আপনার মধ্যে কেউ কেউ ভুলবশত একটি ভুল করে ফেলেছেন – আপনি হয়ত নির্দিষ্ট ডিভিডি ডিস্কগুলিকে বাজানো থেকে অবরুদ্ধ করেছেন৷

এইভাবে, সমস্যাটি সমাধান করার জন্য, আপনার অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস পর্যালোচনা করা উচিত এবং সবকিছু সঠিক জায়গায় আছে কিনা তা পরীক্ষা করা উচিত। এটি করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংসে যান এবং তারপরে পরিবারে যান।
  2. নির্দিষ্ট গেমারট্যাগ বেছে নিন, যে সেটিংস আপনি পরিবর্তন করতে চান।
  3. "গোপনীয়তা এবং অনলাইন সেটিংস লেবেলযুক্ত বিভাগে যান৷ ” "সেটিংস পরিবর্তন করুন বিকল্পটি নির্বাচন করুন৷ ”।
  4. তারপর, আপনার ডিভিডি বা ব্লু-রে ডিস্ক চালানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তন করুন।

এক্সবক্স ওয়ান নট রিডিং ডিস্ক:ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের জন্য সমাধান

আপনার উইন্ডোজ পিসি ব্যবহার করে পিতামাতার নিয়ন্ত্রণ পরিবর্তন করা সম্ভব। এটি কীভাবে সঠিকভাবে করা যায় তার ধাপগুলি এখানে রয়েছে:

  1. একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করুন এবং তারপরে আপনার Xbox অ্যাকাউন্টে লগ ইন করুন৷
  2. "আমার অ্যাকাউন্ট" বিকল্পে ক্লিক করুন।
  3. তারপর, "নিরাপত্তা, পরিবার এবং ফোরাম" নির্বাচন করুন৷
  4. বিকল্পটিতে ক্লিক করুন যার অর্থ Xbox 360 এর জন্য অনলাইন নিরাপত্তা৷
  5. নির্দিষ্ট অ্যাকাউন্ট বেছে নিন যেখানে আপনি সেটিংস পরিবর্তন করতে চান।
  6. প্রয়োজনীয় পরিবর্তন করুন। অবশেষে, "সংরক্ষণ করুন" টিপুন।

আপনার অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি ঠিক করার পরে, এক্সবক্স ওয়ান ডিস্ক না পড়ার সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷ যদি এটি সমাধান না করা হয়, নিচে আমাদের পরবর্তী সমাধান দেখুন।

পদ্ধতি 02. DVD অঞ্চল পর্যালোচনা করুন

ডিভিডি এবং ব্লু-রে ডিস্ক শুধুমাত্র নির্দিষ্ট অঞ্চলে চালানো যেতে পারে। পূর্বে বলা হয়েছে, আপনি Xbox One এর মতো একই অঞ্চলে বিক্রি হওয়া ডিস্কগুলি চালাতে পারেন। সুতরাং, আপনার জন্য এটির অঞ্চল কোড পরীক্ষা করা প্রয়োজন৷

সাধারণত, ডিভিডি তাদের অঞ্চল কোডগুলি কেসের মধ্যে রাখে। আপনি যদি অন্য অঞ্চল বা দেশ থেকে কিছু কিনে থাকেন, তাহলে আপনার Xbox One-এ এটি চালানোর ক্ষমতা আপনার নাও থাকতে পারে। যদি এটি হয়, তাহলে আপনি আপনার ডিভিডি বা ব্লু-রে ডিস্ক চালাতে পারবেন না। আপনি শুধুমাত্র আপনার অঞ্চলের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি খেলা উচিত.

পদ্ধতি 03. আপনার ডিভিডি বা ব্লু-রে ডিস্ক পরিষ্কার করা

যদি সমস্যাটি আপনার এক্সবক্সের সাথে না হয় এবং আপনার ডিস্কের সাথে থাকে, তাহলে আপনি এটি পরিষ্কার করার চেষ্টা করতে পারেন। আপনার ডিভিডি পরিষ্কার করতে একটি পরিষ্কার লিন্ট-মুক্ত কাপড় ব্যবহার করুন। কাপড় একটু ভেজা হতে হবে। আপনার হাতও পরিষ্কার আছে তা নিশ্চিত করুন।

তারপরে, আপনার কাপড় ব্যবহার করুন এবং মাঝখান থেকে বাইরের প্রান্তের দিকে পরিষ্কার করুন। একটি সোজা গতি ব্যবহার করুন. এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বৃত্তাকার গতি ব্যবহার করা উচিত নয়। একবার ডিস্কটি পরিষ্কার হয়ে গেলে, ডিস্কটি শুকিয়ে নিন এবং এটিকে আবার আপনার Xbox এ ব্যবহার করার চেষ্টা করুন৷

পদ্ধতি 04. একটি ভিন্ন ডিভাইস বা কনসোল ব্যবহার করুন

যদি এক্সবক্স ওয়ান ডিস্ক না পড়া একটি সমস্যা হয়, তাহলে আপনি অন্য ডিভাইস বা কনসোলে ডিভিডি বা ব্লু-রে রাখার চেষ্টা করতে পারেন। এইভাবে, আপনি নির্ধারণ করতে পারেন যে সমস্যাটি গেমিং কনসোলের সাথে নাকি ডিস্কের সাথে। অবশ্যই, যদি ডিস্কটি অন্য কনসোলে কাজ করে, তাহলে এর মানে হল আপনার Xbox One সমস্যা।

পদ্ধতি 05. ইনস্টলেশন পর্যালোচনা করুন

আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার Xbox One-এর মধ্যে ব্লু-রে প্লেয়ার অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে। আপনার যদি এটি এখনও না থাকে তবে আপনাকে অবশ্যই এটি আপনার কনসোলে ইনস্টল করতে হবে। এটি কীভাবে করবেন তার ধাপগুলি এখানে রয়েছে:

  1. হোম স্ক্রিনে যান এবং "স্টোর" বেছে নিন। এখন, অনুসন্ধানে যান এবং "ব্লু-রে" লিখুন৷
  2. "মেনু" এর জন্য বোতাম টিপুন। ব্লু-রে প্লেয়ারের জন্য অ্যাপটি যখন এটি প্রদর্শিত হবে নির্বাচন করুন৷
  3. "ফ্রি" বা "ইনস্টল" করার বিকল্প বেছে নিন।

এক্সবক্স ওয়ান নট রিডিং ডিস্ক:ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের জন্য সমাধান

অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পরে, আপনি অবশ্যই Xbox One গেমিং কনসোলের মধ্যে DVD এবং Blu-ray ডিস্ক চালাতে সক্ষম হবেন৷

পদ্ধতি 06. পাওয়ার মোড পরিবর্তন করা

যদি Xbox One ডিস্ক না পড়ে, তাহলে আপনাকে অবশ্যই পাওয়ার মোড পরিবর্তন করতে হবে। সাধারণত, "ইনস্ট্যান্ট-অন" নামক পাওয়ার মোডের সাথে সমস্যা থাকে। সুতরাং, আপনাকে অবশ্যই নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে এটি পরিবর্তন করতে হবে:

  1. আপনার Xbox One হোম স্ক্রিনে যান। তারপর, গাইড চালু করতে বাম দিকে স্ক্রোল করুন।
  2. "সেটিংস" বেছে নিন। তারপর "সমস্ত সেটিংস" বিকল্পটি খুলুন।
  3. এর পর, "পাওয়ার" নির্বাচন করুন এবং তারপরে "পাওয়ার মোড" নির্বাচন করুন।
  4. শক্তি-সঞ্চয়-এর বিকল্পটি নির্বাচন করুন ”।
  5. এর পরে, আপনাকে আপনার Xbox One-কে পাওয়ার সাইকেল করতে হবে - কঠিন উপায়। এটি করার জন্য, পাওয়ার বোতাম টিপুন এবং প্রায় 10 সেকেন্ডের জন্য এই প্রেসটি ধরে রাখুন।
  6. যখন আপনার Xbox One বন্ধ হয়ে যায়, সাধারণভাবে এর পাওয়ার বোতাম টিপে এটিকে আবার চালু করুন।
  7. আপনার ডিভিডি বা ব্লু-রে ডিস্ক রাখুন এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করুন।

এক্সবক্স ওয়ান নট রিডিং ডিস্ক:ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের জন্য সমাধান

পদ্ধতি 07. আপনার Xbox Oneকে একটি সোজা অবস্থানে রাখুন

আপনার এক্সবক্স ওয়ানকে একটি খাড়া অবস্থানে রাখা উচিত এবং আপনার ডিভিডি বা ব্লু-রে ডিস্ক রাখার চেষ্টা করা উচিত। কনসোল ডিস্ক চিনতে না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। নিশ্চিত করুন যে Xbox One একবার খাড়াভাবে স্থাপন করলে সেটি যেন পড়ে না যায়।

পদ্ধতি 08. MAC ঠিকানা এবং স্থায়ী সঞ্চয়স্থান পরিষ্কার করুন

সাধারণত, আপনার Xbox One ডিফল্টরূপে, আপনার ব্লু-রে ডিস্কের সাথে সম্পর্কিত সামগ্রী স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে সেট করা থাকে। এই বিষয়বস্তুতে বোনাস ক্লিপের মতো সিনেমার জন্য অতিরিক্ত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকতে পারে। এমন কিছু সময় আছে যখন এগুলো এক্সবক্স ওয়ান না পড়ার সমস্যা তৈরি করতে পারে। সুতরাং, আপনাকে এটি নির্মূল করতে হবে৷

এটি কীভাবে করবেন তার ধাপগুলি এখানে রয়েছে:

  1. সেটিংসে যান এবং তারপরে "ডিস্ক এবং ব্লু-রে" এ যান৷
  2. "ব্লু-রে" লেবেলযুক্ত বিভাগে যান এবং "পারসিস্টেন্ট স্টোরেজ বিকল্পটি বেছে নিন ”।
  3. আপনার ক্রমাগত স্টোরেজ সাফ করার বিকল্পটি বেছে নিন।
  4. সমস্যার সমাধান করার জন্য এটি একাধিকবার পরিষ্কার করা ভাল হতে পারে।

এর পরে, আপনাকে অবশ্যই আপনার MAC ঠিকানা পরিষ্কার করতে হবে। অপসারণ প্রক্রিয়া শেষ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি করুন:

  1. Xbox One-এর হোম স্ক্রিনে যান। তারপর, "স্টার্ট" টিপুন।
  2. তারপর, "সেটিংস" এ যান। এর পরে, “নেটওয়ার্ক সেটিংস-এ যান৷ ”।
  3. তৃতীয় ধাপে "উন্নত সেটিংস" এ যাওয়া এবং MAC ঠিকানা (বিকল্প) পরিদর্শন করা জড়িত।
  4. তারা, "ক্লিয়ার" এর বিকল্পটি বেছে নিন।
  5. এখন, আপনার কনসোলটি বন্ধ করুন এবং এতে প্লাগ করা প্রতিটি তারের সংযোগ বিচ্ছিন্ন করুন৷
  6. প্রায় ৫ মিনিট অপেক্ষা করুন। তারপর, তারগুলি আবার সংযুক্ত করুন এবং আপনার গেমিং কনসোল খুলুন৷

এক্সবক্স ওয়ান নট রিডিং ডিস্ক:ডিভিডি এবং ব্লু-রে ডিস্কের জন্য সমাধান

পদ্ধতি 09. অপটিক্যাল ড্রাইভ ট্রে ধরে রাখা

আপনি এক্সবক্স ওয়ানের ডিস্ক না পড়ার সমস্যাটি সমাধান করতে কয়েক সেকেন্ড (বা এক মিনিট) আপনার এক্সবক্স ওয়ানের ডিস্ক ট্রে ধরে রাখতে চাইতে পারেন। আপনি যখন ডিস্ক সন্নিবেশ করার চেষ্টা করছেন তখন এটি করা হয়। এটি কাজ করার একটি ম্যানুয়াল উপায়। এবং, আপনার অপটিক্যাল ড্রাইভ বন্ধ করতে সমস্যা হতে পারে, যে কারণে আপনাকে প্রথমে ট্রেটি ধরে রাখতে হবে।

পদ্ধতি 10. এক্সবক্স ওয়ান ব্লু-রে সেটিংস পরিবর্তন করুন

কিছু ব্যবহারকারী গেমিং কনসোলের ব্লু-রে সেটিংস পরিবর্তন করে এক্সবক্স ওয়ান না পড়ার সমস্যাটি সমাধান করতে সক্ষম। এটি করার জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংসে যান এবং তারপরে যান “ডিস্ক এবং ব্লু-রে ”।
  2. যদি আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে 120Hz বিকল্পের বাক্সটি চেক করা আছে। আপনি যদি ইউকেতে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে 220Hz (বা 24Hz) বিকল্পের বক্সটি চেক করা আছে।
  3. অবশেষে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি সমস্যাটি সমাধান না করা হয়, তাহলে আপনাকে 11 th করতে হবে পদ্ধতি আমরা নীচে দেওয়া হবে. এটি সমস্যার চারপাশে একটি উপায়।


  1. উইন্ডোজ 10 এ সিডি বা ডিভিডি ড্রাইভ রিডিং ডিস্কগুলি ঠিক করুন

  2. ওয়্যারলেস এক্সবক্স ওয়ান কন্ট্রোলার ফিক্স করার জন্য Windows 10 এর জন্য একটি পিন প্রয়োজন

  3. Xbox One হেডসেট কাজ করছে না ঠিক করুন

  4. অবশ্যই গেমারদের জন্য Xbox One অ্যাপ থাকতে হবে