কম্পিউটার

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

ম্যালওয়্যার থেকে সতর্ক থাকুন। কোন কম্পিউটার এর থেকে রেহাই পায় না। যেহেতু ম্যালওয়্যার সহজেই যেকোনো কম্পিউটারে যেতে পারে, তাই আপনার ম্যাকও রেহাই পায় না।

আপনি জানেন যে আপনার কাছে ওয়েবহেলপারের মতো কিছু ধরণের ম্যালওয়্যার থাকতে পারে। এই কারণেই আপনার জানা উচিত কিভাবে WebHelper সরাতে হয় আপনার ম্যাক রক্ষা করতে।

এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে আপনি WebHelper ম্যালওয়্যার সরাতে পারেন৷ আপনার ম্যাক পরিষ্কার করতে এবং এতে যেকোনো ধরনের সন্দেহজনক অ্যাপ এবং এক্সটেনশন প্রতিরোধ করতে আপনি কোন প্রোগ্রাম ব্যবহার করতে পারেন তা দেখতে শেষ পর্যন্ত পড়তে ভুলবেন না।

পার্ট 1. WebHelper সম্পর্কে আপনার যা জানা উচিত

WebHelper একটি ভাইরাস? আসলে, উত্তর হ্যাঁ! WebHelper হল এক ধরনের ম্যালওয়্যার। কিছু লোক বলে যে এটি মোটেও বিপজ্জনক নয়। সর্বাধিক, এটি কেবল বিরক্তিকর কারণ এটি আপনার ম্যাকে প্রচুর পপ-আপ প্রম্পট করবে। এই পপ-আপগুলি বিজ্ঞাপন প্রদর্শন করে এবং সেগুলি আপনার স্ক্রিনে অবিরামভাবে প্রদর্শিত হয়৷

এই বিশেষ ম্যালওয়্যারটি বিপজ্জনক হোক বা না হোক, এটি একটি সম্ভাব্য অবাঞ্ছিত প্রোগ্রাম বা PUP হিসাবে বিবেচিত হয়৷ সুতরাং, আপনি যদি এটি না চান তবে এটি দ্রুত পরিত্রাণ পান। কেন আপনার ম্যাক রাখা, ডান? যত তাড়াতাড়ি সম্ভব WebHelper সরিয়ে দেওয়া ভাল।

এটি কীভাবে আপনার ম্যাকে যায়

WebHelper, অন্য যেকোন ম্যালওয়্যার এবং ভাইরাসের মতো, আপনি যদি বান্ডিল প্যাকেজগুলি ডাউনলোড করেন তবে আপনার ম্যাকে যেতে পারে। আপনি দেখুন, এটি আপনার ডাউনলোড করা বৈধ প্যাকেজে লুকিয়ে থাকে। আপনি যখন বিনামূল্যে সফ্টওয়্যার ডাউনলোড করেন তখন প্রায়ই এটি ঘটে। WebHelper প্রায়ই Utorrent এর সাথে একত্রিত হয় . তাই, সাবধান।

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

কিভাবে এড়ানো যায়

আপনি সর্বদা আপনার ডাউনলোডের বিষয়ে সতর্ক হয়ে ওয়েবহেল্পার বা অন্য কোনো ম্যালওয়্যার এড়াতে পারেন। বিনামূল্যে সফ্টওয়্যার ডাউনলোড করা এবং সাইটের ডাউনলোড ম্যানেজার ব্যবহার করা এড়িয়ে চলুন। আপনার স্ক্রিনে সতর্কতা উপেক্ষা করবেন না। যদি আপনি একটি সতর্কতা পান যে একটি সাইট ক্ষতিকারক, এটি এড়িয়ে চলুন।

আপনার অপরিচিত কোনো লিঙ্কে ক্লিক করা এড়িয়ে চলুন। আপনি যদি জানেন না যে এটি আপনাকে কোথায় নিয়ে যাবে, শুধু লিঙ্কটি উপেক্ষা করুন। সবশেষে, সফ্টওয়্যার আপডেট করার জন্য কখনই পপ-আপে বিশ্বাস করবেন না। আপনি যদি আপনার Mac এ যেকোন কিছু আপডেট করতে আগ্রহী হন, তার পরিবর্তে অ্যাপ স্টোরে যান।

অংশ 2। কিভাবে WebHelper সম্পূর্ণরূপে সরাতে হয়

এমনকি WebHelper নিরীহ হলেও, এটি নিশ্চিতভাবে একটি ভাইরাস, এটি উপেক্ষা করবেন না। যত তাড়াতাড়ি আপনি এটি অপসারণ, ভাল. নীচে আপনার Mac থেকে WebHelper থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে৷

বিকল্প #1। Mac এ প্রাথমিক চিকিৎসা চালান

হ্যাঁ, আপনি আপনার ম্যাকে ফার্স্ট এইড চালাতে পারেন। নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে আপনি এটি করতে পারেন৷

ধাপ 1. ডিস্ক ইউটিলিটি খুলুন

ডক এ যান এবং Finder এ ক্লিক করুন। একবার আপনি ফাইন্ডার খুললে, আপনার কার্সারটি আপনার ম্যাক স্ক্রিনের শীর্ষ মেনুতে নিয়ে যান এবং Go এ ক্লিক করুন। ড্রপ-ডাউন তালিকায় স্ক্রোল করুন এবং ইউটিলিটি এ ক্লিক করুন . ডিস্ক ইউটিলিটি খুলুন।

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

ধাপ 2. অভ্যন্তরীণ এর অধীনে একটি আইটেমে ক্লিক করুন

একবার আপনি আপনার স্ক্রিনে ডিস্ক ইউটিলিটি ফোল্ডারটি দেখতে পেলে, এটির বাম দিকে ভাল করে দেখুন। আপনি অভ্যন্তরীণ অধীনে তালিকাভুক্ত আইটেম দেখতে পাবেন. যদি তালিকাভুক্ত শুধুমাত্র একটি আইটেম আছে, এটা ঠিক আছে. তার মানে আপনাকে শুধুমাত্র একবার ফার্স্ট এইড চালাতে হবে।

যদি তালিকাভুক্ত একাধিক আইটেম থাকে, তাহলে ফার্স্ট এইড চালানোর জন্য আপনাকে প্রতিটিতে ক্লিক করতে হবে। ফার্স্ট এইড চালানোর জন্য শুধু একটি আইটেম নির্বাচন নিশ্চিত করুন।

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

ধাপ 3। ফার্স্ট এইড ট্যাবে ক্লিক করুন

একবার আপনি একটি আইটেম নির্বাচন করলে, আপনার কার্সারটিকে ডিস্ক ইউটিলিটি ফোল্ডারের শীর্ষ মেনুতে নিয়ে যান। এটি চালানোর জন্য ফার্স্ট এইড ট্যাবে ক্লিক করুন।

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

ধাপ 4। প্রাথমিক চিকিৎসা চালান

একবার আপনি ফার্স্ট এইড ট্যাবে ক্লিক করলে, আপনার ক্রিয়া নিশ্চিত করতে একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে। রান ট্যাবে ক্লিক করুন। আবার, অভ্যন্তরীণ অধীনে তালিকাভুক্ত একাধিক আইটেম থাকলে, প্রতিটি আইটেমে ক্লিক করুন। তারপরে এটি চালানোর জন্য আবার ফার্স্ট এইড ট্যাবে ক্লিক করুন। এই প্রক্রিয়াটি করুন যতক্ষণ না আপনি অভ্যন্তরীণ তালিকাভুক্ত সমস্ত আইটেমগুলিতে প্রাথমিক চিকিৎসা চালান৷

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

ধাপ 5. অন্যান্য প্রোগ্রাম বন্ধ করুন

ফার্স্ট এইড চালানোর প্রক্রিয়া আপনার ম্যাককে ধীর করে দেবে। আপনি যে নথিগুলিতে কাজ করছেন সেগুলি সংরক্ষণ এবং বন্ধ করতে ভুলবেন না। অন্যান্য অ্যাপও বন্ধ করুন।

তারপর চালিয়ে যান-এ ক্লিক করুন যে ট্যাবটি আপনি পর্দায় প্রদর্শিত পপ-আপ উইন্ডোতে দেখতে পাচ্ছেন। একবার আপনি একটি সবুজ চেকমার্ক দেখতে পেলে, সবকিছু সম্পন্ন হয়। সম্পন্ন-এ ক্লিক করুন ট্যাব।

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

বিকল্প #2। ওয়েব ব্রাউজার পরিষ্কার করুন

WebHelper আপনার ওয়েব ব্রাউজারে একটি এক্সটেনশন হিসাবে যোগ করা যেতে পারে. একটি এক্সটেনশন যোগ করা আপনার জন্য সুবিধাজনক হতে পারে, এটি আপনার গোপনীয়তা আক্রমণ করার একটি গেটওয়েও হতে পারে। সেজন্য আপনার ম্যাকের জন্য বিপজ্জনক হতে পারে এমন যেকোন এক্সটেনশনকে সরিয়ে ফেলাই ভালো।

নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে আপনি Google Chrome, Mozilla Firefox, এবং Safari থেকে এটি সরাতে পারেন৷

ধাপ 1. Google Chrome এ এক্সটেনশনগুলি সাফ করুন

  1. আপনার Google Chrome আপডেট হয়েছে তা নিশ্চিত করুন৷ এটি খুলুন এবং পর্দার ডানদিকের কোণে আপনি যে তিনটি বিন্দু দেখতে পাচ্ছেন তাতে ক্লিক করুন৷
  2. তারপর Help এ ক্লিক করুন। একটি ড্রপ-ডাউন তালিকা আবার প্রদর্শিত হবে৷
  3. সফ্টওয়্যার আপডেট করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে Google Chrome সম্পর্কে ক্লিক করুন। যদি তা হয়, তিনটি ছোট বিন্দুতে ফিরে যান৷
  4. এবার আরো টুলস নির্বাচন করুন ড্রপ-ডাউন তালিকা থেকে।
  5. এক্সটেনশনে ক্লিক করুন। একবার আপনার স্ক্রিনে এক্সটেনশন পৃষ্ঠা চালু হলে, আপনি কোন এক্সটেনশনটি সরাতে চান তা চয়ন করুন৷
  6. অপসারণ শব্দটিতে ক্লিক করার আগে প্রথমে এটি নিষ্ক্রিয় করুন।

ধাপ 2. মোজিলা ফায়ারফক্সে এক্সটেনশনগুলি পরিষ্কার করুন

  1. মজিলা ফায়ারফক্স আপডেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। এটা খুলুন. তারপর উপরে, বাম দিকের কোণায় যান এবং Firefox শব্দটিতে ক্লিক করুন।
  2. ড্রপ-ডাউন তালিকা থেকে Firefox সম্পর্কে নির্বাচন করুন। আপনার ফায়ারফক্স আপডেট না হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। আপডেটের পর আপনাকে শুধু রিস্টার্ট বোতামে ক্লিক করতে হবে।
  3. মেনু বোতামে ক্লিক করুন এবং অ্যাড-অন নির্বাচন করুন।
  4. স্ক্রীনের বাম দিকে, এক্সটেনশনে ক্লিক করুন।
  5. তারপর যে এক্সটেনশনগুলি থেকে আপনি পরিত্রাণ পেতে চান তা অপসারণ করুন ট্যাবে ক্লিক করে সরিয়ে ফেলুন যা আপনি স্ক্রিনের ডানদিকে দেখতে পাচ্ছেন৷

ধাপ 3. সাফারিতে এক্সটেনশনগুলি পরিষ্কার করুন

  1. সাফারি চালু করুন। উপরের মেনুতে Safari-এ ক্লিক করুন এবং পছন্দগুলি নির্বাচন করুন।
  2. আপনার এক্সটেনশনগুলি দেখতে স্ক্রিনের বাম দিকের দিকে নজর দিন৷
  3. এটি নিষ্ক্রিয় করতে প্রতিটি এক্সটেনশনের টিক চিহ্ন মুক্ত করুন৷
  4. তারপর মূল স্ক্রিনে আপনি যে আনইনস্টল ট্যাবটি দেখতে পাচ্ছেন সেটিতে ক্লিক করুন।

বিকল্প #3। লগইন আইটেম পরিষ্কার করুন

আপনি আপনার ম্যাকে লগ ইন করার সাথে সাথে কোনো অ্যাপ চালানোর কোনো কারণ নেই। লগইন আইটেমগুলি পরিষ্কার করা ওয়েবহেলপারের মতো যে কোনও ধরণের ম্যালওয়্যার প্রতিরোধ করার একটি ভাল উপায়। নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে আপনি লগইন আইটেমগুলিকে ছাড়তে পারেন৷

ধাপ 1। অ্যাপল আইকনে ক্লিক করুন

অ্যাপল আইকনে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন। তারপর ব্যবহারকারী এবং গোষ্ঠী খুঁজুন এবং এটিতে ক্লিক করুন৷

ধাপ 2। পৃষ্ঠা আনলক করুন

বর্তমান ব্যবহারকারীর অধীনে আপনার নামের উপর ক্লিক করুন. আপনি স্ক্রিনের বাম দিকে এটি দেখতে পাবেন। তারপর স্ক্রিনের নীচের অংশে প্যাডলকটিতে ক্লিক করুন। আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড টাইপ করুন এবং তারপর আনলক এ ক্লিক করুন৷ ট্যাব।

ধাপ 3. লগইন আইটেমগুলি সরান

একবার আপনি পৃষ্ঠাটি আনলক করলে, লগইন আইটেম ট্যাবে ক্লিক করুন। এটি সমস্ত লগইন আইটেম তালিকাভুক্ত করবে। সমস্ত লগইন আইটেম অপসারণ নিশ্চিত করুন৷

যাইহোক, আপনাকে একে একে করতে হবে। একবারে একটি আইটেম নির্বাচন করুন এবং স্ক্রিনের নীচের অংশে আপনি দেখতে পাচ্ছেন – বিয়োগ চিহ্নটিতে ক্লিক করুন। পরবর্তী লগইন আইটেমে পুনরাবৃত্তি করুন।

আপনার ম্যাককে সুরক্ষিত রাখতে ওয়েবহেল্পারকে কীভাবে সরাতে হয় - সহজ পদক্ষেপ

বিকল্প #4। ফাইলভল্ট এবং ফায়ারওয়াল সক্রিয় করুন

আপনার Mac এ FileVault এবং Firewall সক্রিয় করতে ভুলবেন না। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে আপনি উভয়কে সক্রিয় করতে পারেন।

  1. Apple আইকনে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন তালিকা থেকে সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷
  2. নিরাপত্তা ও গোপনীয়তায় ক্লিক করুন।
  3. FileVault ট্যাবে ক্লিক করুন। তারপর তা আনলক করতে প্যাডলক আইকনে আলতো চাপুন৷
  4. FileVault চালু করুন ট্যাবে ট্যাপ করে FileVault সক্ষম করুন।
  5. ফায়ারওয়াল ট্যাবে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে এটি চালু আছে। যদি তা না হয়, প্যাডলকটি আনলক করুন, তারপর ফায়ারওয়াল চালু করুন ট্যাবে ক্লিক করুন৷

দ্রষ্টব্য: FileVault হল আপনার ম্যাকের ড্রাইভটি এনক্রিপ্ট করার একটি বিকল্প, আপনার ডেটা নিরাপদ। এটি চালু করা ভাল।


  1. ম্যাকে মুছে ফেলা GoPro ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন:9টি সহজ পদক্ষেপ

  2. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

  3. তিনটি সহজ ধাপে কিভাবে ওয়েবহেল্পার ভাইরাস অপসারণ করবেন (2022)

  4. আপনার ম্যাককে উইন্ডোজে পরিণত করার ৬টি সহজ পদক্ষেপ