কম্পিউটার

টেকনোলজি শোডাউন:বুটক্যাম্প বনাম সমান্তরাল

বুটক্যাম্প বনাম সমান্তরাল :কোনটি আপনার জন্য ভাল?

Mac-এ Windows এখন প্যারালেলসের মতো ভার্চুয়াল মেশিন প্রোগ্রাম বুট বা ইনস্টল করে মসৃণভাবে চলে। সমান্তরাল সফ্টওয়্যারটি 2006 সাল থেকে গেমটিতে আরও বেশি স্কিন নিয়ে এসেছে। এটি একটি ভার্চুয়াল মেশিনের সাথে Microsoft OS সমর্থন করে যা আপনাকে রিবুট না করেই দ্রুত macOS থেকে Windows এ স্থানান্তর করতে দেয়।

অন্য দিকে, বুট ক্যাম্প হল একটি অন্তর্নির্মিত বিকল্প যা আপনাকে ম্যাক থেকে চূড়ান্ত সর্বোচ্চ গতি পেতে উইন্ডোজ চালানোর অনুমতি দেয়। দুটি পণ্য পরীক্ষা করার পর, আমরা CPU, কর্মক্ষমতা, ওয়ার্কফ্লো এবং গ্রাফিক্স সহ বিভিন্ন বেঞ্চমার্ক ব্যবহার করে উভয়ের জন্য উল্লেখযোগ্য পরিপক্কতা এবং স্থায়িত্ব লক্ষ্য করেছি৷

বৈশিষ্ট্যের পরিসর, জটিলতা এবং খরচের মধ্যে কোনটি আপনার পরিস্থিতির বর্ণনার উত্তর দেয় তা নির্ধারণ করতে আমরা আপনাকে সাহায্য করব।

লোকেরা আরও পড়ুন:ম্যাক সিয়েরা বনাম ম্যাক হাই সিয়েরা:আপগ্রেড করতে বা না? PowerMyMac VS CleanMyMac:সম্পূর্ণ পর্যালোচনা

টেকনোলজি শোডাউন:বুটক্যাম্প বনাম সমান্তরাল

পার্ট 1. বুটক্যাম্প বনাম সমান্তরাল:পার্থক্য বৈশিষ্ট্যগুলি

পারফরম্যান্স

নেটিভ হার্ডওয়্যার সমর্থন বুট ক্যাম্পকে তার ভার্চুয়ালাইজড প্রতিরূপের থেকে এগিয়ে রাখে। অ্যাপলের বুট ক্যাম্প অতুলনীয় বেয়ার-মেটাল পারফরম্যান্স অফার করে যাতে আপনি সম্পদ-নিবিড় ক্রিয়াকলাপের জন্য উভয় জগতের সেরাটি দিতে পারেন। আপনি 60fps গতিতে 4K রেজোলিউশনের টুইচ গেম খেলেও এটি কখনই বাষ্প ফুরিয়ে যায় না . আপনার ম্যাক একটি সুপার কম্পিউটার উইন্ডো মেশিনে রূপান্তরিত হওয়া উচিত।

সমান্তরাল এর ভার্চুয়ালাইজড পরিবেশের কারণে ওভারহেড প্রক্রিয়াকরণের শিকার হয়। সমান্তরাল তার নতুন তৈরি DirectX 11 ব্যবহার করে ফলআউট 4-এর জন্য সমর্থন খেলা 2015 সালের একটি গেমে নিম্নমানের ভিডিও কনফিগারেশন ব্যবহার করে আমাদের অ্যাপল টেস্টবেডগুলি মাঝে মাঝে অলসতা এবং ফ্যানের আওয়াজ অনুভব করেছিল। একটি শালীন ম্যাকবুক এবং বিচ্ছিন্ন গ্রাফিক্স সহ, আপনি একটি শক্তিশালী গেমিং রিগ সেট আপ করার জন্য একটি লড়াইয়ের সুযোগ পেয়েছেন৷

সামঞ্জস্যতা

সিঙ্ক্রোনাইজেশনে, ইনস্টল করা অপারেটিং সিস্টেম এবং আপনার উইন্ডোজের সংস্করণ পুরানো প্রজন্মের জন্য বেমানান হতে পারে। বুট ক্যাম্প (6.1) এর বর্তমান রূপ macOS Sierra (10.12) এর সাথে প্রি-8.1 উইন্ডোজ সংস্করণ হবে না যখন সর্বশেষ ম্যাকগুলি উইন্ডোজ 7 সমর্থন করে না। 2014 সালে প্রকাশিত ম্যাকগুলি বুট ক্যাম্প (সংস্করণ 4 এবং 5) এর পূর্ববর্তী ভেরিয়েন্টগুলির সাথে কাজ করে যখন নতুনটি উইন্ডোজ 7 চালানোর জন্য Macs শুধুমাত্র বুট ক্যাম্প 6 এর মাধ্যমে Windows 8.1 বা 10 চালিত করে।

বিপরীতভাবে, সমান্তরাল নিরবচ্ছিন্ন সামঞ্জস্যের সাথে চূড়ান্ত নমনীয়তা প্রদান করে। এটি macOS সার্ভার, OS X, Linux, Windows 10, 8.1, এবং 7, এবং Unix এর সাথে কাজ করে। আপনাকে আর পিসি এবং ম্যাকের মধ্যে স্যুইচ করতে হবে না। এটি 5টি Linux distros-এর একক-ক্লিক ইনস্টল সমর্থন করে , Android x86 এবং বিভিন্ন macOS সংস্করণ।

সামগ্রিক একীকরণ

সমান্তরাল সফ্টওয়্যার একটি গভীর স্তরের সিঙ্ক্রোনাইজেশন অফার করে এবং গেস্ট অপারেটিং সিস্টেমগুলিকে macOS হোস্ট থেকে বিচ্ছিন্ন করে। সর্বোপরি, সমান্তরাল আপনাকে একসাথে দুটি অপারেটিং সিস্টেম সমর্থন করতে দেয়। প্রোগ্রামটি মসৃণভাবে দ্বিমুখী শেয়ারিংকে অন্তর্ভুক্ত করেছে।

বুট ক্যাম্প থার্ড-পার্টি ভার্চুয়াল প্রোগ্রামের তুলনায় ফ্যাকাশে হয়ে যায় কারণ উইন্ডোজ থেকে ম্যাকওএস-এ গিয়ার শিফট করতে রিবুট করতে হয়। NTFS-ফর্ম্যাটেড থেকে ফাইল পুনরুদ্ধার করার সময় সামঞ্জস্যের সমস্যা দেখা দেয় ম্যাক প্রান্ত থেকে উইন্ডোজ ড্রাইভ. হাই সিয়েরার জন্য নতুন APFS ড্রাইভ ফরম্যাট একই রকম সামঞ্জস্যপূর্ণ পাজল উত্থাপন করেছে৷

সিস্টেম সম্পদের উপর প্রভাব

বুট ক্যাম্পের জন্য ব্যবহারকারীদের OS-এর জন্য স্টার্টআপ ডিস্ক থেকে স্পেস বন্ধ করতে হবে, যা NTFS-তেও ফরম্যাট করা হয়েছে। একটি সর্বনিম্ন 40GB হার্ড ডিস্ক ছাড়াও৷ , আপনি এটিতে না লিখে শুধুমাত্র পার্টিশনের উপাদান পড়তে পারেন। আপনাকে ক্রস-প্ল্যাটফর্ম ফাইল স্থানান্তরের জন্য অপারেটিং সিস্টেমগুলিকে আলাদা করে যোগাযোগের বাধা অতিক্রম করতে হবে৷

সমান্তরাল ডেস্কটপ একটি ভার্চুয়াল মেশিনের সমস্ত ঘণ্টা এবং হুইসেল প্যাক করে যখন এটি ক্রস-প্ল্যাটফর্ম গেস্ট অপারেটিং সিস্টেম সমর্থন করে। ট্রেডঅফ হল আপনার Mac মোটামুটি 10% দক্ষতার জরিমানা নেয়। এর হোস্টকে বিদ্যমান গেস্ট ওএসের জন্য হার্ডওয়্যার সংস্থানগুলিকে উপবিভাজন করতে হবে।

টেকনোলজি শোডাউন:বুটক্যাম্প বনাম সমান্তরাল

পর্ব 2. বুট ক্যাম্প এবং সমান্তরাল এর PRO &CONs

বুট ক্যাম্প

PROs

  • 14 দিনের জন্য বিনামূল্যে ট্রায়াল অফার
  • সিস্টেম রিসোর্সে অ্যাক্সেস সহ স্থানীয়ভাবে অপারেটিং সিস্টেমগুলিকে সমর্থন করে
  • গেম এবং ভিডিও রেন্ডারিং টুলের মতো সম্পদ-নিবিড় অ্যাপ্লিকেশনের জন্য আদর্শ
  • বুট ক্যাম্প সহকারী ইনস্টলেশনকে একটি হাওয়া করে তোলে
  • বিস্তারিত ইনস্টলেশন নির্দেশাবলী

CONs

  • দুটি অপারেটিং সিস্টেম চালায় না একই সাথে

সমান্তরাল

PROs

  • ভার্চুয়াল মেশিন একসাথে দুটি অপারেটিং সিস্টেম সমর্থন করে
  • অপারেটিং সিস্টেম জুড়ে নির্বিঘ্ন ফাইল ভাগ করার জন্য গভীর একীকরণ
  • দ্রুত শুরুর সময়
  • একটি ভার্চুয়াল মেশিন তৈরি করতে দ্রুত সেটআপ করুন
  • ডিস্ক বিন্যাস সম্প্রসারণ করা আপনাকে স্থান বাঁচাতে দেয়

CONs

  • আপনি অলস কর্মক্ষমতা অনুভব করতে পারেন

  1. কিভাবে প্যারালেলস 15 সহ একটি ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন

  2. Windows 11 SE কি?

  3. VMware বনাম ভার্চুয়ালবক্স বনাম সমান্তরাল:ম্যাকে কোনটি বেছে নেবেন?

  4. কিভাবে প্যারালেলস ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ পাবেন?