কম্পিউটার

প্যারালেলস ডেস্কটপ 15 সহ আপনার ম্যাকে উইন্ডোজ চালান

অন্ধকার পুরানো দিনের তুলনায়, ম্যাকওএস-এ উইন্ডোজ প্রোগ্রাম চালানোর ক্ষেত্রে আমরা বিকল্পগুলির সাথে সমৃদ্ধ। এমন একটা সময় ছিল যখন এমনকি ম্যাক ডাইহার্ডদেরও সফটওয়্যারের মূল অংশ ব্যবহার করার জন্য একটি উইন্ডোজ পিসি রাখতে হতো। এখন আমাদের কাছে বুট ক্যাম্প আছে, কিন্তু আপনার যদি শুধুমাত্র কয়েকটি অ্যাপ্লিকেশন চালানোর প্রয়োজন হয় তবে এটি খুব কম হতে পারে৷

সমান্তরাল ডেস্কটপ আপনাকে শুধুমাত্র উইন্ডোজ প্রোগ্রামগুলিকে তারা চিনতে পারে এমন পরিবেশে চালাতে দেয় না, তবে সেগুলিকে আপনার ম্যাকের সাথে মিশ্রিত করতে দেয় যেমন তারা সেখানে ছিল।

কার জন্য সমান্তরাল 15?

প্যারালেলস ডেস্কটপ 15 সহ আপনার ম্যাকে উইন্ডোজ চালান

সমান্তরাল এমন যেকোনও ব্যক্তির জন্য যাকে ম্যাকে উইন্ডোজ অ্যাপ চালানোর প্রয়োজন, নতুন থেকে শুরু করে পাওয়ার ব্যবহারকারী পর্যন্ত। নতুনদের জন্য, সফ্টওয়্যারটি আপনার ম্যাকে উইন্ডোজ ইনস্টল করার মাধ্যমে আপনাকে সমস্ত পথ নিয়ে যায়। সমান্তরাল এমনকি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ ডাউনলোড করে, তাই আপনাকে এটি ডাউনলোড করার ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে না।

পাওয়ার ব্যবহারকারীরা আপনি সফ্টওয়্যারকে কতটা পরিবর্তন করতে পারেন তার প্রশংসা করবেন। আপনি ঠিক কতটা সিস্টেম রিসোর্স আপনার Mac এ Windows এর জন্য উপলব্ধ তা কাস্টমাইজ করতে পারেন। এটি আপনাকে ব্যাটারি ব্যবহার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে বা বিপরীতভাবে হার্ডওয়্যার-নিবিড় অ্যাপ্লিকেশনগুলিতে যতটা শক্তি সরবরাহ করতে পারে।

সমান্তরাল ডেস্কটপের প্রধান প্রতিযোগিতা VMWare ফিউশন আকারে আসে। আমরা আগে ভিএমওয়্যার ফিউশন দেখেছি, এবং এটি শক্তিশালী কার্যকারিতা অফার করে, সমান্তরালগুলি কিছু উপায়ে আরও নমনীয়। আমরা পরবর্তী বিভাগে ঠিক কিভাবে পেতে হবে.

সমান্তরাল ডেস্কটপ বৈশিষ্ট্য

ম্যাকের জন্য সমান্তরালগুলি অন্তর্নিহিত macOS সিস্টেমের সাথে অবিচ্ছিন্নভাবে উইন্ডোজ অ্যাপগুলিকে মিশ্রিত করার উপর খুব বেশি ফোকাস করে৷ এর মানে হল আপনি macOS এবং Windows এর মধ্যে কপি এবং পেস্ট পাবেন, সেইসাথে ড্র্যাগ এবং ড্রপের জন্য সমর্থন। আপনি যদি আপনার Mac-এ 1Password-এর মতো একটি অ্যাপ ব্যবহার করেন এবং Windows-এ একটি পাসওয়ার্ড পেস্ট করতে চান, উদাহরণস্বরূপ, এটি বেশ সুবিধাজনক৷

সমন্বয় মোড

প্যারালেলস ডেস্কটপ 15 সহ আপনার ম্যাকে উইন্ডোজ চালান

সমান্তরাল ডেস্কটপ এর সমন্বয় মোড দিয়ে এটিকে আরও এগিয়ে নিতে পারে। এই মোডে, আপনি স্ট্যান্ডার্ড ফুল ভার্চুয়ালাইজড ডেস্কটপ পাবেন না। পরিবর্তে, উইন্ডোজ ব্যাকগ্রাউন্ডে চলে, যখন আপনি সমান্তরাল মাধ্যমে চালানো অ্যাপ্লিকেশনগুলি প্রদর্শিত হয়। এটি সুবিধাজনক যদি আপনি শুধুমাত্র একটি কী অ্যাপ চালাতে চান যা শুধুমাত্র উইন্ডোজে কাজ করে৷

আপনি এটি আরও এগিয়ে নিতে পারেন। আপনার যদি সব সময় একটি অ্যাপ খোলার প্রয়োজন হয়, তাহলে আপনি এটিকে আপনার ডক-এ রাখতে পারেন যেমন আপনি যেকোনো macOS অ্যাপের সাথে রাখেন। আপনি যখন Windows অ্যাপ চালু করতে যান, প্যারালেলস শান্তভাবে ভার্চুয়াল মেশিনটি ব্যাকগ্রাউন্ডে চালায়।

ফুল স্ক্রীন মোড

অন্যদিকে, আপনার যদি সম্পূর্ণ উইন্ডোজ ডেস্কটপ অভিজ্ঞতার প্রয়োজন হয়, ম্যাকের জন্য সমান্তরাল এটিও পরিচালনা করতে পারে। সফ্টওয়্যারটি একটি পূর্ণ স্ক্রীন মোড অফার করে, যা মূলত আপনাকে ম্যাক-এ ওয়ানডোস চালাতে দেয় ঠিক যেমন আপনি যদি বুট ক্যাম্পের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করে থাকেন।

আমরা আগে দেখেছি, ডুয়াল বুটিংয়ের পরিবর্তে ভার্চুয়াল মেশিনে প্রচুর সুবিধা রয়েছে৷

বাহ্যিক ড্রাইভ সমর্থন

সমান্তরাল বহিরাগত হার্ড ড্রাইভ মাউন্ট সমর্থন করে। এটি সহজ কারণ macOS ডিফল্টরূপে NTFS ড্রাইভে লেখা সমর্থন করে না, এমনকি বিদ্যমান বিকল্পগুলিও ঝুঁকিপূর্ণ হতে পারে। Windows 10-এর একটি পূর্ণাঙ্গ ইন্সট্যান্স চালানোর ফলে আপনি এই ড্রাইভে থাকা ফাইলগুলিকে চিন্তা ছাড়াই অ্যাক্সেস করতে পারবেন।

প্যারালেলস ডেস্কটপ 15 সহ আপনার ম্যাকে উইন্ডোজ চালান

এই ড্রাইভগুলি অ্যাক্সেস করার জন্য আপনাকে যা করতে হবে তা হল প্যারালেলস এর মাধ্যমে Windows 10 বুট করুন, তারপরে ফাইল এক্সপ্লোরার খুলুন। এখান থেকে আপনি ফাইলের সাথে স্বাভাবিকভাবে কাজ করতে পারবেন। আপনি প্যারালেলসকে এক প্রকার মধ্যস্বত্বভোগী হিসেবে ব্যবহার করে ড্রাইভে এবং সেখান থেকে macOS ফাইল সরাতে পারেন।

সমান্তরাল 15-এ নতুন কী আছে?

প্যারালেলস ডেস্কটপ 15 সহ আপনার ম্যাকে উইন্ডোজ চালান

সংস্করণ নম্বর ইঙ্গিত হিসাবে, সমান্তরাল 15 macOS 10.15 Catalina-এর জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷ এটি বলেছে, প্যারালেলস 15 চালানোর জন্য আপনার ক্যাটালিনা ইনস্টল করার দরকার নেই। সামঞ্জস্যের উদ্দেশ্যে আপনাকে ম্যাকওএসের একটি পুরানো সংস্করণ চালানোর প্রয়োজন হলে এটি দুর্দান্ত। আপনি 10.12 সিয়েরার মতো পুরানো macOS সংস্করণে সমান্তরাল ডেস্কটপ চালাতে পারেন।

Parallels Desktop 15 অ্যাপল মেটালের মাধ্যমে DirectX 11, সেইসাথে DirectX 9 এবং 10-এর জন্য সমর্থন যোগ করে। এর মানে হল আপনি Autodesk 3ds Max 2020-এর মতো সফ্টওয়্যার বা Fallout 4-এর মতো গেমগুলি চালাতে পারেন, সবই আপনার Mac-এর হার্ডওয়্যারের সুবিধা নেওয়ার সময়৷ এটি কাজ করার জন্য, আপনাকে macOS 10.14 Mojave বা তার পরে চালাতে হবে৷

এটি ম্যাকওএস-এক্সক্লুসিভ বৈশিষ্ট্যগুলি সম্পর্কেও নয়। সমান্তরাল ডেস্কটপ 15 আপনাকে আপনার আইপ্যাড ব্যবহার করার অনুমতি দেয়। সফ্টওয়্যারটি সাইডকারের সম্পূর্ণ ব্যবহার করতে পারে (একটি বৈশিষ্ট্য যা ক্যাটালিনায় এসেছে), যা আপনার আইপ্যাডকে দ্বিতীয় মনিটর হিসাবে সংযুক্ত করে। এমনকি উইন্ডোজ টাচস্ক্রিন এবং পেন কার্যকারিতা ব্যবহার করার জন্য এটি আপনার আইপ্যাডে অ্যাপল পেন্সিল ব্যবহার করা সমর্থন করে৷

অবশেষে, সমান্তরাল ডেস্কটপ 15 বিভিন্ন ক্ষেত্রে কর্মক্ষমতা উন্নত করেছে। সমান্তরাল ওয়েবসাইট দাবি করে যে মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশনগুলি 80 শতাংশ পর্যন্ত দ্রুত চালু হয়। শুধু তাই নয়:3D গ্রাফিক্সও উন্নতি পেয়েছে এবং প্যারালেলস ডেস্কটপ সফ্টওয়্যারের পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় 15 শতাংশ পর্যন্ত দ্রুত চলতে পারে৷

সমান্তরাল ডেস্কটপ বনাম সমান্তরাল ডেস্কটপ প্রো

প্যারালেলস ডেস্কটপ 15 সহ আপনার ম্যাকে উইন্ডোজ চালান

আপনি যখন কেনার জন্য প্রস্তুত হন, সমান্তরাল ডেস্কটপ দুটি ভিন্ন জাত আসে। প্রথমে স্ট্যান্ডার্ড প্যারালেলস ডেস্কটপ, যার দাম $79.99। আপনার অন্য বিকল্পটি হল সমান্তরাল ডেস্কটপ প্রো সংস্করণ, যা $99.99 এ $20 আরও বেশি বিক্রি করে। এটি আরও বেশি কিছু নয়, তবে আপনার কি প্রো সংস্করণ দরকার?

উত্তর সম্ভবত না, যদি না আপনি একজন বিকাশকারী হন। প্রো সংস্করণের অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই ম্যাক কম্পিউটারে উইন্ডোজ অ্যাপ তৈরির বিকাশকারীদের লক্ষ্য করে। এর মধ্যে রয়েছে একটি ভিজ্যুয়াল স্টুডিও প্লাগইন, পাশাপাশি একটি Windows 10 ডেভেলপমেন্ট এনভায়রনমেন্টের একটি সহজ ইনস্টলেশন৷

অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি সমান্তরাল ভ্যাগ্রান্ট প্লাগইন এবং ডকার ভার্চুয়াল মেশিনগুলি স্থানীয়ভাবে পরিচালনা করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে এবং এটি কেবল শুরু। আপনি যদি শুধুমাত্র একজন নিয়মিত ম্যাক ব্যবহারকারী বা এমনকি একজন পাওয়ার ব্যবহারকারী হন, তাহলে সম্ভাবনা ভাল যে আপনি স্ট্যান্ডার্ড প্যারালেলস ডেস্কটপ লাইসেন্সের সাথে ঠিকঠাক থাকবেন।

এটি বলেছে, প্রো সংস্করণের সমস্ত বৈশিষ্ট্য শুধুমাত্র বিকাশকারীদের লক্ষ্য নয়। প্রো সংস্করণ ভার্চুয়াল উইন্ডোজ পরিবেশে ফোর্স টাচ ট্র্যাকপ্যাড সমর্থন যোগ করে, যা সহজ হতে পারে। এটি কর্টানা সমর্থনও সক্ষম করে। এগুলি প্রত্যেকের প্রয়োজন হবে এমন বৈশিষ্ট্য নয়, তবে এগুলি শুধুমাত্র বিকাশকারী বৈশিষ্ট্য নয়৷

নিশ্চিত নন? বিনামূল্যের জন্য সমান্তরাল চেষ্টা করুন

ভার্চুয়াল মেশিনের ক্ষেত্রে বিভিন্ন লোকের বিভিন্ন চাহিদা থাকে। সমান্তরাল ডেস্কটপ কিছু অভ্যস্ত হতে পারে, বিশেষ করে যদি আপনি একই ধরনের পরিষেবা থেকে আসছেন। ভাল খবর হল একটি 14-দিনের বিনামূল্যের ট্রায়াল রয়েছে যা আপনাকে অ্যাপটি কেনার আগে চেষ্টা করতে দেয়। অ্যাপটি আপনার জন্য সঠিক কিনা তা জানতে যথেষ্ট সময় থাকা উচিত।

আপনার যদি অন্য সমাধানের প্রয়োজন হয়, তাহলে Mac-এ Windows প্রোগ্রাম চালানোর অন্যান্য উপায়গুলি দেখুন৷


  1. Mac এর জন্য Parallels Desktop 17 পারফরম্যান্সের উন্নতি এবং Windows 11 সমর্থন সহ বেরিয়ে এসেছে

  2. প্যারালেলস ডেস্কটপের সাথে ম্যাকে উইন্ডোজ 11 চালানো দুর্দান্ত, তবে কিছু প্রশ্ন থেকে যায়

  3. এই কৌশলগুলি দিয়ে আপনার Windows 10 ডেস্কটপ ওভারহল করুন!

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন