কম্পিউটার

ম্যাক ফ্যান কন্ট্রোল:এটি কীভাবে কাজ করে এবং অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করে

উচ্চ গতিশীল পারফরম্যান্স এবং স্থায়িত্বের জন্য, অ্যাপল তার ম্যাক লাইনআপের ফ্যানদের চালনা করে, যদি সিস্টেমটি অতিরিক্ত গরম হয়ে যায় তবে সেগুলিকে টুইক করার উপায় নেই। ম্যাক উত্পাদিত তাপের পরিমাণ কমাতে CPU গতিকে থ্রোটল করে।

ম্যাক ফ্যান কন্ট্রোল:এটি কীভাবে কাজ করে এবং অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করে

বিপরীতভাবে, আপনি যদি ম্যানুয়ালি ফ্যানের গতি কমিয়ে দেন, তাহলে আপনার সিস্টেম গরম হয়ে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। বর্ধিত সময়ের জন্য সর্বাধিক গতিতে ফ্যান চালানো এড়িয়ে চলুন কারণ এটি আপনার ল্যাপটপে অপব্যবহার প্রকাশ করে। শব্দের মূল হিসাবে অতিরিক্ত গরম হওয়া মাদারবোর্ডের মূল উপাদানগুলিতে আরও জটিলতার দিকে নিয়ে যায়।

ম্যাক ফ্যান নিয়ন্ত্রণ বোঝা হ্যাকস এবং ট্রিকস ফ্যানের আওয়াজ বা অতিরিক্ত গরম হওয়ার সমস্যা ঠিক করতে সাহায্য করে।

লোকেরা আরও পড়ুন:iMac ওভারহিটিং:কিভাবে এটি ঠিক করবেন কিভাবে Mac PRAM এবং SMC রিসেট করবেন

পর্ব 1. কীভাবে সমস্যাটির সমাধান করবেন এবং কেন এটি গুরুত্বপূর্ণ

ফ্যানের আওয়াজ এবং অতিরিক্ত গরম হওয়ার কারণ

এমনকি একটি কোর i9 প্রসেসরের শক্তি সহ একটি নিপি ম্যাকবুক প্রোও অতিরিক্ত গরম করার ত্রুটির থ্রটলিং কর্মক্ষমতার শিকার হয়। প্রায়শই, ফ্যানের শব্দ অপারেশনের সময় তাপের প্রতি মেশিনের প্রতিক্রিয়া থেকে উদ্ভূত হয়। যাইহোক, একটি গভীর গুঞ্জন বা অস্বাভাবিক র‍্যাটলিং কুলিং সিস্টেমের ত্রুটি থেকে আসে।

আপনার ম্যাক পরিষ্কার করা

বিশৃঙ্খল কর্মক্ষমতা কমিয়ে দেয় এবং গরম করার জটিলতা বাড়ায়। আপনার শুধু ম্যাক ফ্যান কন্ট্রোলই নয়, স্টোরেজ স্পেস নষ্ট করে এবং মেমরি নষ্ট করে এমন ওভারকিল ফাইলগুলিকে দূর করতে আপনার ম্যাককে আরও উন্নত করতে হবে। এখানে আপনার জন্য একটি শক্তিশালী ক্লিনার রয়েছে--PowerMyMac যা সহজেই ম্যাকের পরিষ্কারযোগ্য স্থানটি সরিয়ে নিতে পারে।

গুরুতর ত্রুটিগুলি থেকে পরিষ্কার করার জন্য, আপনাকে লিটার কেটে ফেলতে হবে এবং অপ্টিমাইজ করা অপারেশনগুলিতে ট্যাপ করতে হবে। একটি পরিষ্কার মেশিন একটি অতিরিক্ত চাপযুক্ত কুলিং সিস্টেমের চাপ এবং স্ট্রেন প্রতিরোধ করে।

iMyMac পাওয়ারমাইম্যাক আপনার ম্যাককে ডিক্লাটার করতে এবং পারফরম্যান্সকে অপ্টিমাইজ করতে একটি চারপাশের ক্লিনার অফার করে৷ এই মাল্টি-টুল মেমরি এবং মূল CPU ক্ষমতা মূল্যায়ন করার জন্য একটি কর্মক্ষমতা মনিটর প্যাক করে।

এটি জাঙ্ক ফাইল, ডুপ্লিকেশন, অপ্রয়োজনীয়তা এবং আনইনস্টল করা প্রোগ্রামগুলির ট্রেস সনাক্ত করতে দ্রুত-স্ক্যানিং অ্যালগরিদম নিয়ে গর্ব করে। কম্পিউটারের আয়ু বাড়াতে এবং সর্বোচ্চ কর্মক্ষমতা বজায় রাখার জন্য এটি একটি বিজয়ী সংমিশ্রণ।

হার্ডওয়্যারের ত্রুটি

ধুলো

আপনার ম্যাক একটি কাজের ঘোড়া হতে পারে তবে এটি কুলিং সিস্টেমে ধূলিকণা তৈরি করে দক্ষ বায়ু সঞ্চালন হ্রাস করে। পরিষেবা কেন্দ্রের বিশেষজ্ঞরা পরিষ্কার এবং প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণের জন্য একটি নিরাপদ হাত অফার করে। তারা থার্মাল পেস্ট প্রতিস্থাপন করে এবং কুলার লুব্রিকেট করে। আপনি DIY যেতে পারবেন না কারণ ম্যাকবুকের পেটেন্ট স্ক্রুগুলির একটি অনন্য স্ক্রু ড্রাইভার প্রয়োজন৷

কুলারের ত্রুটি

ত্রুটি এবং যান্ত্রিক ব্যর্থতার কারণে ব্লেডের অস্বাভাবিক শব্দ বা গর্জন শীতল ত্রুটি থেকে আসে। একটি নতুন লুব্রিকেটেড কুলার অতিরিক্ত শব্দ কমিয়ে দেয়। একইভাবে, ইতিমধ্যেই ত্রুটিপূর্ণ ফ্যানের অতিরিক্ত কাজ করা তার জীর্ণতা এবং গুরুতর ত্রুটির দিকে নিয়ে যায়।

হিট পাইপের ত্রুটি

আপনি একবার টগল করার পরে যদি আপনার ম্যাকবুক একটি গুঞ্জনে ফেটে যায়, তাহলে এটি একটি তাপ নল ত্রুটি নির্দেশ করতে পারে, যা খারাপ তাপ অপচয়ের দিকে পরিচালিত করে। সিস্টেমের উপাদান স্বাস্থ্য একটি পরিষ্কার বিল পেতে হবে. অন্যথায়, একটি প্রতিস্থাপন চিপ অবশ্যই থাকা আবশ্যক।

ম্যাক ফ্যান কন্ট্রোল:এটি কীভাবে কাজ করে এবং অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করে

অংশ 2. ম্যাক ফ্যান কন্ট্রোল অ্যাপস:কিভাবে তাপের সমস্যা ঠিক করা যায়

প্রায়শই, ম্যাক ফ্যান কন্ট্রোল টুলস ব্যবহার করা সিপিইউ-এর অতিরিক্ত গরম হওয়া রোধ করে এবং এর জীবনকাল দীর্ঘায়িত করে কিন্তু এই আরো শব্দ উত্পাদন. এটি এটিকে আপনার কোলে রাখতে এবং আপনার কাজের চাপকে ঠেলে আরামদায়ক করে তোলে। উপরন্তু, বেস ক্লক স্পিড কম না করেই এটি আগে ঠান্ডা হয়ে যায়।

এটি কি এবং এর উপকারিতা

আমি কিভাবে আমার Mac এ ফ্যান নিয়ন্ত্রণ করব? ম্যাক ফ্যান কন্ট্রোল অ্যাপ্লিকেশানগুলি আপনাকে তাপমাত্রা এবং ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে দেয়৷ স্বজ্ঞাত পর্যবেক্ষণ ক্ষমতার কারণে অ্যাপগুলি ম্যাক উত্সাহীদের জন্য অপরিহার্য সরঞ্জাম হয়ে উঠেছে। আপনি পাখার গতি নিয়ন্ত্রণ করতে পারেন সরাসরি পছন্দসই RPM সামঞ্জস্য করে বা পূর্বনির্ধারিত তাপমাত্রার সাথে হার সারিবদ্ধ করে প্রোগ্রামগতভাবে। একটি অন্তর্নির্মিত সেন্সর ফ্যান RPM নিয়ন্ত্রণ করে।

কন্ট্রোলিং ফ্যান

নির্ভরযোগ্য ম্যাক ফ্যান কন্ট্রোল সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করে শুরু করুন। এটি চালু হলে, এটি সমস্ত অনুরাগীদের একটি তালিকা এবং কাস্টম সেটিংস সামঞ্জস্য করার পছন্দ দেখায়। আপনি একটি নির্দিষ্ট RPM মান বা লক্ষ্য তাপমাত্রা সেট করতে পারেন।

সেন্সর-চালিত মান বিকল্প আপনাকে CPU তাপমাত্রা নির্ধারণ করতে দেয়। সর্বোচ্চ তাপমাত্রা বাড়ান সর্বোচ্চ পারফরম্যান্সের জন্য বা শান্ত ভক্তদের জন্য এটি কম করুন। অ্যাপটি আপনাকে আপনার সিস্টেমে তাপমাত্রা সনাক্তকারী নিয়ন্ত্রণ করতে দেয়। আপনার CPU কোর তাপমাত্রা নিয়ন্ত্রণ করা উচিত।

ম্যাক ফ্যান নিয়ন্ত্রণের সুবিধা

ম্যাক ফ্যান কন্ট্রোল ব্যবহার করা খারাপ নয়৷ . ম্যাক ফ্যান কন্ট্রোল কুলিং ফ্যানদের কর্মক্ষমতা নিয়ন্ত্রণ করার ক্ষমতা প্রদান করে . ফ্লিপ সাইড হল অ্যাপের অপব্যবহারের কারণে সম্ভাব্য ক্ষতি। এই সরঞ্জামগুলি অ্যাপল-ভিত্তিক ফ্যান প্রোফাইলকে নতুন শীতল আচরণের সাথে স্থানচ্যুত করে। পুরানো তাপমাত্রা সেন্সরগুলি ত্রুটিপূর্ণ বা ভুল হয়ে গেলে এটি কার্যকর হয়৷

ম্যাক ফ্যান কন্ট্রোল:এটি কীভাবে কাজ করে এবং অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করে

এই টুলগুলি আপনাকে একটি ফ্যানের গতি সীমা সামঞ্জস্য করতে অনুমতি দেয়৷ যে অত্যধিক revving প্রতিরোধ করে. একটি শব্দ-সংবেদনশীল পরিবেশে, একটি উত্সর্গীকৃত সরঞ্জাম নিশ্চিত করে যে ভক্তরা একটি পূর্বনির্ধারিত সীমা অতিক্রম না করে। বিকল্পভাবে, অ্যাপগুলি ব্যক্তিগতকৃত প্রভাবের জন্য RPM-এ সেন্সর এবং গতিও নিয়ন্ত্রণ করে।


  1. কেন এবং কীভাবে ইউনিভার্সাল কন্ট্রোল ম্যাক এবং আইপ্যাডে কাজ করছে না তা ঠিক করবেন?

  2. কিভাবে রিস্টার্ট করবেন বা জোর করে ম্যাক রিস্টার্ট করবেন?

  3. উইন্ডোজ 10 এ ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  4. ম্যাকের জন্য উইন্ডোজ রিমোট ডেস্কটপ:এটি কীভাবে কাজ করে