কম্পিউটার

পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

ইলেকট্রনিক্সকে ঠান্ডা করার জন্য কম্পিউটারে সাধারণত একাধিক ফ্যান থাকে, যদি না আপনি ওয়াটার কুলিং সিস্টেম ব্যবহার করেন। আপনার সিস্টেমে প্রসেসরের জন্য একটি ফ্যান থাকতে পারে, গ্রাফিক্স কার্ডের জন্য আরেকটি, পাওয়ার সাপ্লাইয়ের জন্য একটি এবং পিসি কেসে 1-4টি অতিরিক্ত ফ্যান লাগানো থাকতে পারে।

আপনার সিস্টেমকে ঠান্ডা রাখার জন্য কুলিং ফ্যানগুলি একেবারেই প্রয়োজনীয়, তবে সেগুলি আপনার পিসিকে ইঞ্জিনের মতো শব্দ করা উচিত নয়। শব্দ এবং শীতলতার মধ্যে সর্বোত্তম ভারসাম্য খুঁজে পেতে, আপনাকে আপনার পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করতে হয় তা শিখতে হবে।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    ফ্যানের গতি প্রায়ই হার্ডওয়্যার তাপমাত্রার উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। আপনি যখন ইন্টারনেট ব্রাউজ করছেন তখন আপনার পিসি মোটামুটি নীরব থাকা উচিত, কিন্তু আপনি যখন একটি চাহিদাপূর্ণ গেম খেলছেন তখন এটি উচ্চস্বরে হতে পারে। যাইহোক, যদি আপনার কম্পিউটারের ফ্যানরা সব সময় উচ্চস্বরে থাকে বা কিক ইন করতে ব্যর্থ হয় এবং আপনার CPU গরম হয়ে যায়, আপনি উভয় সমস্যাই দ্রুত সমাধান করতে পারেন।

    এই নিবন্ধটি ফ্যানের গতি নিয়ন্ত্রণের বিভিন্ন পদ্ধতির উপর দৃষ্টি নিবদ্ধ করে। আপনি যদি আপনার ফ্যানদের সাথে সমস্যায় পড়ে থাকেন তবে প্রথমে আপনার কম্পিউটারটি সঠিকভাবে পরিষ্কার করুন কারণ ফ্যানরা অতিরিক্ত পরিশ্রম করে যখন ধুলোবালি এবং ময়লা থাকে। একবার হার্ডওয়্যারটি পরিষ্কার হয়ে গেলে, আপনি আমাদের একটি পদ্ধতি ব্যবহার করে আপনার পছন্দ অনুযায়ী ফ্যানের গতি অপ্টিমাইজ করতে পারেন৷

    কীভাবে BIOS-এ ফ্যানের গতি নিয়ন্ত্রণ করবেন

    ফ্যানের গতি নিয়ন্ত্রণ করার সবচেয়ে সহজ উপায় হল BIOS-এ পরিবর্তন করা। আপনি যদি BIOS এ প্রবেশ করতে না জানেন তবে এগিয়ে যাওয়ার আগে আমাদের বিস্তৃত নির্দেশিকা দেখুন।

    BIOS-এ ফ্যানের গতি নিয়ন্ত্রণ করা আপনার পিসি বা ল্যাপটপের উপর নির্ভর করে। অনেকগুলি BIOS সংস্করণ রয়েছে এবং প্রতিটির আলাদা মেনু এবং লেবেল রয়েছে৷ আপনি কিছু ক্ষেত্রে ফ্যানের গতি নিয়ন্ত্রণের বিকল্প পাবেন না কারণ BIOS এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে না। কিছু Lenovo Legion ল্যাপটপ এর নিখুঁত উদাহরণ। আপনি ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে পারবেন না কারণ তারা একটানা চলে এবং TDP (থার্মাল ডিজাইন পাওয়ার) ব্যবহার করে।

    যাইহোক, বেশিরভাগ BIOS সংস্করণে, আপনি প্রস্তুতকারকের উপর নির্ভর করে "মনিটর", "স্থিতি" বা অনুরূপ কিছু নামক মেনু না পাওয়া পর্যন্ত আপনাকে মেনুটি স্ক্রোল করতে হবে। সাবমেনুতে, আপনি একটি ফ্যান স্পিড কন্ট্রোল বা ফ্যান কন্ট্রোল বিকল্প পাবেন। লেবেল এবং সাবমেনুর অবস্থান নির্মাতার উপর নির্ভর করে।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    উপরের চিত্রটি ফ্যানের গতি নিয়ন্ত্রণ বক্ররেখার একটি উদাহরণ যা আপনি একটি MSI মাদারবোর্ডের সাথে খুঁজে পেতে পারেন। তাপমাত্রার ব্যবধানের উপর ভিত্তি করে ফ্যানের গতি সামঞ্জস্য করতে পয়েন্টগুলি সরান।

    নীচের ছবিটি গিগাবাইট থেকে BIOS-এ ফ্যানের গতি নিয়ন্ত্রণ মেনু দেখায়, প্রধানটি একই।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    সফ্টওয়্যার দিয়ে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    আপনি যদি BIOS-এ পরিবর্তন করতে অস্বস্তি বোধ করেন তবে সফ্টওয়্যার বিকল্পগুলি দেখুন। অনেক প্রোগ্রাম আপনাকে আপনার ভক্তদের নির্দিষ্ট তাপমাত্রায় কত দ্রুত ঘুরতে হবে তা নির্ধারণ করে নিয়ন্ত্রণ করতে দেয়। এই ধরনের সফ্টওয়্যার আপনাকে আপনার হার্ডওয়্যারের তাপমাত্রা, ভোল্টেজ এবং ফ্যানের গতি ট্র্যাক করতে দেয়, যা আপনাকে বলতে পারে কখন আপনার পিসি পরিষ্কার করার সময়।

    যাইহোক, BIOS-এ ফ্যানের গতি সামঞ্জস্য করা এখনও সবচেয়ে প্রস্তাবিত বিকল্প। আপনি যদি কিছু গোলমাল করেন তবে আপনি সর্বদা ডিফল্ট সেটিংসে রিসেট করতে পারেন।

    স্পিডফ্যান

    স্পিডফ্যান একটি শক্তিশালী টুল এবং অত্যন্ত জনপ্রিয় কারণ এটি সম্পূর্ণ বিনামূল্যে থাকাকালীন অনেক বৈশিষ্ট্য অফার করে। এর ইউজার ইন্টারফেসটি আজকের মানদণ্ডে পুরানো এবং প্রাথমিক দেখায়, তবে স্পিডফ্যান অনেক কিছু অফার করে। এই ধরণের প্রাচীনতম সরঞ্জামগুলির মধ্যে একটি হিসাবে, এটি আপনাকে আপনার হার্ডওয়্যার তাপমাত্রা, ভোল্টেজগুলি নিরীক্ষণ করতে এবং ফ্যানের গতি কনফিগারেশন করতে দেয়। এটি বিনামূল্যে এবং ব্যবহার করা সহজ৷

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    আপনি প্রতিটি ফ্যান নির্বাচন করতে পারেন এবং তারপর প্রতিক্রিয়া বক্ররেখাতে সামঞ্জস্য করতে পারেন। আপনি যদি বেশিরভাগই ব্রাউজিং করেন বা অন্যান্য অ-চাহিদার কাজগুলি সম্পাদন করেন, তাহলে আপনি কম-তাপমাত্রার রেঞ্জের জন্য ফ্যানের গতি কমিয়ে আপনার কম্পিউটারকে খুব শান্ত করতে পারেন৷

    আপনি যদি ম্যানুয়াল কনফিগারেশন নিয়ে বিরক্ত না করতে চান তবে আপনার ডিফল্ট ফ্যানের গতি নিয়ন্ত্রণের বাইরে থাকে, আপনি SpeedFan এর স্বয়ংক্রিয় ফ্যানের গতি সক্ষম করতে পারেন সেটিং।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    মনে রাখবেন যে এই সফ্টওয়্যারটি সমস্ত উপলব্ধ মাদারবোর্ড সমর্থন করে না, যার মানে এটি আপনার পিসি অনুরাগীদের সনাক্ত করতে পারে না, তাই আপনি কোনও কনফিগারেশন করতে সক্ষম হবেন না। এই ক্ষেত্রে, আপনার হয় BIOS-এ পরিবর্তন করা উচিত অথবা একটি ফ্যান কন্ট্রোলার ব্যবহার করা উচিত।

    MSI আফটারবার্নার

    আপনার নিয়ন্ত্রণে থাকা অপরিহার্য ফ্যানগুলির মধ্যে একটি হল GPU ফ্যান৷ আপনার গ্রাফিক্স কার্ডের প্রকারের উপর নির্ভর করে, এটির 1, 2 বা এমনকি 3 টি ফ্যান থাকতে পারে। যদি ফ্যানগুলি সঠিকভাবে কনফিগার বা পরিচালনা না করা হয়, তাহলে আপনার জিপিইউ হালকা লোডের অধীনে থাকা সত্ত্বেও আপনার পিসি জেট ইঞ্জিনের মতো শোনাতে পারে, যেখানে MSI আফটারবার্নারের মতো একটি টুল আসে৷

    MSI আফটারবার্নার একটি ওভারক্লকিং টুল হওয়ার জন্য গেমিং সার্কেলে বিখ্যাত, যা আপনাকে GPU ফ্যানের গতি নিয়ন্ত্রণ করতে দেয়।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    ডিফল্টরূপে, আপনার ফ্যানের গতি স্বয়ংক্রিয়ভাবে সেট করা থাকে, যা আপনার যে কোনো GPU ফ্যানের গতির সমস্যার সমাধান করতে পারে। আপনি যদি গতির সাথে সন্তুষ্ট না হন, তাহলে আপনি স্বয়ংক্রিয় মোড অক্ষম করতে A-লুকিং চিহ্নে ক্লিক করে এবং স্লাইডারটি সরানোর মাধ্যমে ফ্যানের গতি বৃদ্ধি বা হ্রাস করে একটি সাধারণ ম্যানুয়াল সমন্বয় করতে পারেন।

    মনে রাখবেন যে তাপমাত্রা যাই হোক না কেন ফ্যান সেট গতিতে কাজ করবে। আপনি যদি কম স্পিড সেট করেন, তাহলে আপনার জিপিইউ থেকে অনেক বেশি দাবি করে এমন একটি গেম খেলার সময় আপনাকে সতর্ক থাকতে হবে।

    বিকল্পভাবে, MSI আফটারবার্নার ফ্যানের গতি বক্ররেখার সাথেও আসে। এটি অ্যাক্সেস করতে, সেটিংস এ ক্লিক করুন৷ বোতাম।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    ফ্যান ট্যাবে, আপনি ফ্যান কন্ট্রোল স্পিড কার্ভ পাবেন।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    স্পিডফ্যানের ফ্যানের গতি বক্ররেখার মতো, গ্রাফটি ফ্যানের গতি এবং তাপমাত্রার প্রতিনিধিত্ব করে। নির্দিষ্ট তাপমাত্রার উপর ভিত্তি করে ফ্যানের গতি সামঞ্জস্য করতে পয়েন্টগুলি উপরে-নিচে বা বাম-ডানে সরান।

    কীভাবে ফ্যান কন্ট্রোলার দিয়ে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করবেন

    কম্পিউটার হার্ডওয়্যার গত কয়েক বছরে অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছে, কিন্তু শক্তি অনেক বেশি তাপ উৎপন্ন করে। সিপিইউ এবং জিপিইউর চাহিদা কেসের ভিতরে পরিবেষ্টিত তাপমাত্রা বাড়ায়, হার্ড ড্রাইভ বা মাদারবোর্ডের মতো অন্যান্য উপাদানগুলিকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। বায়ুপ্রবাহ উন্নত করার জন্য আপনার অতিরিক্ত কুলিং ফ্যানের প্রয়োজন, তাই 3, 4 বা তার বেশি কেস ফ্যানের সাথে সেটআপ করা খুবই স্বাভাবিক, যা ফ্যান কন্ট্রোলারকেও গুরুত্বপূর্ণ করে তোলে।

    ফ্যান কন্ট্রোলার দরকারী, কিন্তু অনেক পিসি নির্মাতা তাদের উপেক্ষা করে। BIOS-এর অভ্যন্তরে ফ্যানের গতির সেটিংস পরিবর্তন করা বিরক্তিকর হতে পারে এবং সমর্থন সমস্যার কারণে সফ্টওয়্যার ব্যবহার করা সর্বদা সর্বোত্তম সমাধান নয়। একটি ফ্যান কন্ট্রোলার আপনাকে আপনার ভক্তদের নিয়ন্ত্রণ করতে এবং তাদের সংগঠিত করতে সহায়তা করে৷

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    ফ্যান কন্ট্রোলার, উপরের ছবির মত, আপনাকে একাধিক ফ্যানকে সংযুক্ত করতে দেয়। এগুলিকে মাদারবোর্ড বা PSU-তে সংযুক্ত করার পরিবর্তে, আপনি সেগুলিকে কন্ট্রোলারে প্লাগ করুন৷ তারপরে আপনি ফ্যানের গতি সামঞ্জস্য করতে নিয়ামকের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। কিছু ফ্যান কন্ট্রোলার একটি টাচ স্ক্রিন বা ডায়ালের মতো শারীরিক নিয়ন্ত্রণের সাথে আসে যা আপনাকে ম্যানুয়ালি আপনার ভক্তদের নিয়ন্ত্রণ করতে দেয়।

    পিসিতে ফ্যানের গতি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

    আপনার প্রয়োজন অনুসারে ফ্যান কন্ট্রোলার টাইপ বেছে নিন।

    আপনি কোন ফ্যান গতি নিয়ন্ত্রণ পদ্ধতি পছন্দ করেন? নিচের মন্তব্যে আমাদের জানান!


    1. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

    2. কিভাবে একটি অ্যান্টিভাইরাস পিসির গতি বাড়াতে পারে?

    3. কিভাবে কোডিতে পিতামাতার নিয়ন্ত্রণ সেটআপ করবেন

    4. Chromebook এর গতি বাড়ানোর উপায়