কম্পিউটার

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

একজন macOS ব্যবহারকারী হিসাবে, আপনি সম্ভবত শুনেছেন যে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য অ্যান্টিভাইরাসের প্রয়োজন নেই। দুর্ভাগ্যবশত, এটি একটি পৌরাণিক কাহিনী ছাড়া আর কিছুই নয় যা অনেক দিন আগে প্রকাশ করা হয়েছিল।

আপনি যদি আপনার ম্যাকের জন্য একটি নতুন অ্যান্টিভাইরাস প্যাকেজের জন্য বাজারে থাকেন তবে আপনি একটি বেছে নেওয়ার আগে কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে। মূল্য ফ্যাক্টর ছাড়াও, আপনার অন্যান্য বিবেচনার দিকে নজর দেওয়া উচিত যেমন ম্যালওয়্যার সনাক্তকরণ হার, ব্যবহারকারীর ইন্টারফেস এবং স্ক্যান গতি।

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

আপনার জন্য পছন্দটি সহজ করতে, আমরা বিনামূল্যে এবং অর্থপ্রদানের উভয় বিকল্প সহ Mac এর জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নির্বাচন করেছি৷

এই নিবন্ধের কিছু লিঙ্কে অ্যাফিলিয়েট লিঙ্ক রয়েছে, যা আমাদের লেখকদের অর্থ প্রদান করতে সাহায্য করে। ক্রয় যদি এখানে লিঙ্ক ব্যবহার বিবেচনা করুন.

আপনার কি ম্যাকের জন্য একটি অ্যান্টিভাইরাস দরকার?

ম্যাকের জন্য একটি অ্যান্টিভাইরাস পাওয়া অপরিহার্য নয়, তবে প্রস্তাবিত৷ ইউনিক্স-এর মতো অপারেটিং সিস্টেমের জন্য আপনার ম্যাকের নিজেকে রক্ষা করার একটি উপায় রয়েছে। ম্যালওয়্যার থেকে নিজেকে রক্ষা করার জন্য ম্যাকোস যে সরঞ্জামগুলি ব্যবহার করে তার মধ্যে রয়েছে অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানার এক্সপ্রোটেক্ট যা ব্যাকগ্রাউন্ডে চলে এবং গেটকিপার যা আপনার পিসির সম্ভাব্য ক্ষতি করতে পারে এমন কোনও অজানা অ্যাপ্লিকেশন স্ক্যান করে।

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

আপনি মৌলিক নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করে আপনার Mac সংক্রামিত হওয়ার ঝুঁকি কমাতে পারেন।

নিয়মিতভাবে আপনার Mac আপডেট করুন

আপনার ম্যাককে রক্ষা করার জন্য আপনি যে সবচেয়ে মৌলিক নিরাপত্তা ব্যবস্থা নিতে পারেন তা হল এটিকে আপডেট রাখা। একটি সিস্টেম আপডেট উপলব্ধ হলে আপনার Mac সাধারণত আপনাকে এটি করার জন্য অনুরোধ করবে। যাইহোক, আপনি ম্যানুয়ালি আপডেটের জন্য চেক করতে পারেন।

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

Apple মেনু-এ যান> সিস্টেম পছন্দ> সফ্টওয়্যার আপডেট . সেই একই মেনুতে, আপনি স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করতে আপনার Mac সেট করতে পারেন৷

সন্দেহজনক অ্যাপ্লিকেশন ইনস্টল করবেন না

অজানা উৎস থেকে সফ্টওয়্যার ইনস্টল করা আপনার কম্পিউটারকে সংক্রামিত করতে পারে। নিরাপদে থাকার জন্য, শুধুমাত্র অ্যাপ স্টোরের অ্যাপ বা ডেভেলপার সার্টিফিকেট দিয়ে স্বাক্ষর করা অ্যাপ ব্যবহার করার চেষ্টা করুন।

আরেকটি ভাল অভ্যাস হল Adobe Flash থেকে পরিত্রাণ পাওয়া কারণ এটি ভাইরাসের উৎসও হতে পারে। বেশিরভাগ ওয়েবসাইট আর ফ্ল্যাশ ব্যবহার করে না, এবং আপনার যদি কখনও প্রয়োজন হয়, আপনার ব্রাউজারে ফ্ল্যাশ ফাইলগুলি চালানোর উপায় এখনও রয়েছে৷

একটি VPN ব্যবহার করুন

একটি VPN পরিষেবা ব্যবহার করা কার্যকরভাবে আপনাকে আপনার Mac এ ম্যালওয়্যার ধরা এড়াতে সাহায্য করতে পারে৷ এটি বিশেষভাবে প্রাসঙ্গিক যদি আপনি এমন কেউ হন যিনি প্রায়শই সর্বজনীন ওয়াইফাই নেটওয়ার্ক এবং হটস্পটে সংযোগ করেন৷

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

কিছু অ্যান্টিভাইরাস প্যাকেজ একটি VPN অন্তর্ভুক্ত করে, তাই আপনাকে এটি আলাদাভাবে কিনতে বা ডাউনলোড করতে হবে না। সর্বোপরি, উপরে উল্লিখিত সমস্ত সুরক্ষা অনুশীলন অনুসরণ করা সত্ত্বেও, আপনার ম্যাকের জন্য একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম পাওয়া এখনও আপনার অর্থ এবং সময়ের মূল্য হতে পারে। এমনকি যদি এটি আপনাকে মনের শান্তি দেয়।

ম্যাকের জন্য শীর্ষ বিনামূল্যের অ্যান্টিভাইরাস বিকল্পগুলি

আপনি যদি VPN অ্যাক্সেস বা ব্যক্তিগত ফায়ারওয়ালের মতো কোনো প্রিমিয়াম বৈশিষ্ট্য ছাড়াই একটি মৌলিক ম্যালওয়্যার অপসারণ সরঞ্জাম খুঁজছেন, তাহলে আপনি বিনামূল্যে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে ঠিক থাকবেন।

নিম্নলিখিত ম্যাকের জন্য কিছু সেরা অ্যান্টিভাইরাস বিকল্প রয়েছে৷

Avast Security for Mac

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

মূল্য: বিনামূল্যে. প্রিমিয়াম প্রতি বছর $99 থেকে শুরু হয়, তবে আমাদের লিঙ্কটি ব্যবহার করুন এবং এটি 50% ছাড়।

অ্যাভাস্ট সিকিউরিটি ফর ম্যাকের জন্য একটি দুর্দান্ত বিকল্প যে কেউ একবার একটি প্রোগ্রাম ইনস্টল করতে চান এবং ভালর জন্য ম্যালওয়্যার সম্পর্কে উদ্বেগ ভুলে যান৷ অ্যাভাস্ট আপনাকে আপনার সিস্টেমের নির্দিষ্ট অংশে সম্পূর্ণ-সিস্টেম স্ক্যান বা লক্ষ্যযুক্ত স্ক্যান চালানোর অনুমতি দেয়, যেমন একটি নির্দিষ্ট ড্রাইভ, ফোল্ডার বা এমনকি একটি একক ফাইল। আপনি যখন আপনার Mac থেকে দূরে থাকেন তখন নির্দিষ্ট সময়ে চালানোর জন্য আপনি স্বয়ংক্রিয় স্ক্যানের সময়সূচীও করতে পারেন।

Avast-এর বিনামূল্যে এবং প্রদত্ত প্রিমিয়াম উভয় সংস্করণ রয়েছে। প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে র্যানসমওয়্যার সনাক্তকরণ এবং রিয়েল-টাইম ওয়াইফাই সুরক্ষা সতর্কতা।

Mac এর জন্য Malwarebytes

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

মূল্য: বিনামূল্যে. প্রিমিয়াম সাধারণত প্রতি বছর $39.99 থেকে শুরু হয়, তবে লিঙ্কটি ব্যবহার করুন এবং এটি $29.99-এ পান৷

ম্যাকের জন্য ম্যালওয়্যারবাইটস আরেকটি দুর্দান্ত মৌলিক অ্যান্টিভাইরাস টুল। এর সুবিধার মধ্যে একটি পরিষ্কার সহজ ইন্টারফেস এবং লাইটওয়েট ইনস্টলেশন। আপনি দ্রুত স্ক্যান এবং মৌলিক ম্যালওয়্যার অপসারণের জন্য এটি ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি যদি রিয়েল-টাইম সুরক্ষা চান তবে আপনাকে প্রদত্ত প্রিমিয়াম সংস্করণ পেতে হবে।

সোফোস হোম

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

মূল্য: বিনামূল্যে. প্রিমিয়াম প্রতি বছর $30 থেকে শুরু হয়৷

যারা অতিরিক্ত বৈশিষ্ট্য সহ একটি বিকল্প খুঁজছেন কিন্তু এখনও তাদের জন্য অর্থ প্রদান করতে ইচ্ছুক নন, সোফোস হোম হল সেরা সমাধান। এই অ্যান্টিভাইরাসটি দরকারী বৈশিষ্ট্যগুলির সাথে পরিপূর্ণ যা আপনি সর্বদা প্রিমিয়াম সংস্করণগুলিতে খুঁজে পান না। এর মধ্যে রয়েছে রিয়েল-টাইম সুরক্ষা, সম্ভাব্য বিপজ্জনক সাইটগুলিকে ব্লক করার জন্য ব্রাউজার ফিল্টারিং এবং আপনার বাচ্চাদের ইন্টারনেট ব্যবহার তত্ত্বাবধানে অভিভাবকীয় নিয়ন্ত্রণ।

এমনকি সোফোস হোমের বিনামূল্যের সংস্করণ আপনাকে এটি একাধিক (তিনটি পর্যন্ত) ম্যাক বা উইন্ডোজ ডিভাইসে ব্যবহার করতে দেয়। আপনি যদি র‍্যানসমওয়্যার সুরক্ষার মতো অ্যাড-অন চান এবং পুরো পরিবারকে সুরক্ষিত রাখতে 10টি ডিভাইস পর্যন্ত কভার করার বিকল্প চান তবে আপনি প্রিমিয়ামও পেতে পারেন।

ম্যাকের জন্য সেরা অর্থপ্রদত্ত অ্যান্টিভাইরাস বিকল্পগুলি

আপনি যদি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটিতে কিছুটা ব্যয় করতে আপত্তি না করেন এবং আপনি মনে করেন যে একগুঁয়ে ম্যালওয়্যার অপসারণের জন্য বিনামূল্যের বিকল্পগুলি যথেষ্ট নয়, নিম্নলিখিত প্রিমিয়াম অ্যান্টিভাইরাস প্যাকেজগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন।

ম্যাকের জন্য বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

মূল্য: প্রতি বছর $19.99 থেকে শুরু হয়৷

আপনি যদি আপনার ম্যাকের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হন কিন্তু অ্যান্টিভাইরাসের জন্য কোনো ভাগ্য দিতে না চান, তাহলে প্রথমে Bitdefender অ্যান্টিভাইরাস চেক করুন। It comes with a variety of handy features like ransomware protection, blocking of suspicious websites, and anti-phishing protection.

Bitdefender also helps you maintain your privacy while surfing the web. As a part of the antivirus package, you get access to Bitdefender VPN.

Trend Micro Antivirus For Mac

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

Price: Starts at $29.95 per year.

Trend Micro Antivirus For Mac is also one of the top performers when it comes to malware protection. The app’s top features include social media protection that keeps the data you share online safe, email filtering for detecting scams, and extensive parental control options.

The main downside here is that Trend Micro allows you to use the antivirus software on only one device. If that’s not a deal-breaker for you, look no further.

Norton 360

ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

Price: Starts at $39.99 per year.

Norton 360 is the premium all-in-one antivirus service that offers multiple layers of protection and online privacy. Depending on the plan that you choose, you can cover up to 5 devices and up to 100GB cloud storage to backup your PC.

Other perks you get with Norton 360 include strong malware protection, an intelligent firewall, password manager, and even dark web monitoring. The latter means that Norton will notify you if any of your personal information is found on the Dark Web. One of the biggest perks though is the access to Norton Secure VPN that’s included in your antivirus package.

Get Extra Protection For Your Computer

Even if you use all the security tools available on your Mac and follow the protocols, you still should never assume that your Mac is safe from malware. No matter which operating system you run, getting that extra layer of protection for your computer in the form of an antivirus is still a good call.

Do you think it’s necessary to run an antivirus on a Mac? Share your security practices with us in the comments below.


  1. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ

  2. ম্যাকের জন্য 3টি সেরা বিনামূল্যের VPN পরিষেবা

  3. ম্যাকের জন্য সেরা ডায়াগনস্টিক টুল

  4. 2022 সালে ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার