কম্পিউটার

একটি ডেটা লঙ্ঘনের পরে নেওয়া 6টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷

একটি ডেটা লঙ্ঘনের পরে নেওয়া 6টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷

এটি শুধুমাত্র কোম্পানি নয় যারা হ্যাকারদের শিকার হয়। ব্যক্তিরাও লক্ষ্যবস্তু। আরও কী, প্রায়শই কোনও কোম্পানির ডেটা লঙ্ঘনের ক্ষেত্রে, যে ডেটা ফাঁস হয় তা হল আপনার ব্যক্তিগত তথ্য৷

আপনি খবরে শুনতে পারেন যে XYZ কোম্পানি হ্যাক হয়েছে, এবং এক অর্থে আপনার ডেটা লঙ্ঘন সম্পর্কে জেনে খুশি হওয়া উচিত কারণ প্রায়শই ভুক্তভোগীরা সম্পূর্ণভাবে অসচেতন। এটি সবচেয়ে আনন্দদায়ক সংবাদ নয়, তবে আপনি যখন লঙ্ঘন সম্পর্কে জানেন তখন আপনি নিজেকে রক্ষা করার জন্য পদক্ষেপ নিতে পারেন। ক্ষতি কমানোর জন্য আপনাকে যা করতে হবে তা এখানে।

1. ক্ষয়ক্ষতির মাত্রা নির্ধারণ করার চেষ্টা করুন

ডেটা লঙ্ঘনের পরে আপনার প্রথম কাজটি হ'ল কী ডেটা আপস করা হয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করা। ক্ষতি হতে পারে শুধুমাত্র কিছু ভুয়া ইমেল ঠিকানা(গুলি) এবং পাসওয়ার্ড(গুলি) থেকে যা আপনি অপ্রয়োজনীয় সাইটের জন্য ব্যবহার করেন শুধুমাত্র ক্রেডিট কার্ড নম্বর, স্বাস্থ্য রেকর্ড, সামাজিক নিরাপত্তা নম্বর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য।

আপনাকে যে পদক্ষেপগুলি নিতে হবে তা ক্ষতির উপর নির্ভর করে। বলাই বাহুল্য, আপনি যদি খুব কমই ব্যবহার করেন এমন একটি ইমেল ঠিকানা হয় তবে আপনাকে সমস্ত পদক্ষেপ নিতে হবে না৷

2. সমস্ত প্রভাবিত অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন

ক্ষতি যাই হোক না কেন, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল সমস্ত প্রভাবিত অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা। সামান্য ক্ষতির সাথে, যেমন অপ্রয়োজনীয় ইমেল ঠিকানা/পাসওয়ার্ড চুরি করা, পাসওয়ার্ড পরিবর্তন করাই যথেষ্ট, এবং আপনাকে অন্য কিছু করতে হবে না।

একটি ডেটা লঙ্ঘনের পরে নেওয়া 6টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷

3. আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন

চুরি হওয়া ক্রেডিট/ডেবিট কার্ডের ক্ষেত্রে, অবিলম্বে ইস্যুকারীর সাথে যোগাযোগ করুন যাতে অপরাধীরা ক্রয় করতে/এ থেকে টাকা তোলার জন্য কার্ড ব্যবহার করার আগে তারা কার্ডটিকে ব্লক করতে পারে।

এটি সত্য যে এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনি এটি হওয়ার কয়েক সেকেন্ড পরে চুরির বিষয়টি আবিষ্কার করেন, যা খুব কমই ঘটে, তবে আপনি যদি যত তাড়াতাড়ি সম্ভব ব্যাঙ্ককে অবহিত করলে আপনার কার্ড থেকে প্রতারণামূলক খরচের বিষয়ে কিছু আইনি সুরক্ষা পাওয়ার যোগ্য৷ আপনি হয়ত চুরির ঠিক পর থেকে খরচকে আটকাতে পারবেন না, কিন্তু অন্তত আপনি ভবিষ্যতের অপব্যবহারের বিরুদ্ধে কভার করবেন। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাঙ্ক কার্ড বাতিল করে দেবে এবং অবিলম্বে আপনাকে একটি নতুন কার্ড ইস্যু করবে।

4. প্রধান ক্রেডিট রিপোর্টিং এজেন্সিগুলির সাথে যোগাযোগ করুন (এবং পুলিশ)

আপনার কাছ থেকে অর্থ চুরি করার আরও একটি নেতিবাচক দিক রয়েছে - এটি আপনার ক্রেডিট রেকর্ডকে ক্ষতি করতে পারে। এই কারণেই আপনাকে প্রধান ক্রেডিট রিপোর্ট সংস্থাগুলির সাথে যোগাযোগ করতে হবে এবং লঙ্ঘন সম্পর্কে তাদের অবহিত করতে হবে। আপনার প্রমাণ প্রয়োজন, যদিও. আপনি যদি কোম্পানীর কাছ থেকে একটি নোটিফিকেশন লেটার পেয়ে থাকেন যেখান থেকে আপনার ডেটা চুরি করা হয়েছে, এটি তার প্রমাণ৷

অন্যান্য ক্ষেত্রে আপনার পুলিশ রিপোর্টের প্রয়োজন হবে। এর মানে হল আপনাকে পুলিশের কাছে যেতে হবে, তাদের কাছে একটি রিপোর্ট ফাইল করতে হবে এবং এটি প্রমাণ হিসাবে ব্যবহার করতে হবে। এটি একটি অতিরিক্ত পদক্ষেপ বলে মনে হতে পারে (এবং ছোটখাটো গুরুত্ব সহ ডেটা চুরির ক্ষেত্রে এটি হয়), কিন্তু যদি আপনার বড় ডেটা চুরি হয়ে থাকে এবং অপরাধমূলক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, তাহলে এটি কাগজে কলমে থাকা ক্ষতি করবে না পুলিশ তারা খুব কমই অপরাধীদের কখনই ধরবে, তাই শীঘ্রই ন্যায়বিচার পাওয়ার আশা করবেন না, যদি হয় তবে - এখানে আপনার উদ্দেশ্য হল অপরাধমূলক উদ্দেশ্যে আপনার ডেটা ব্যবহার করার ঝুঁকি দূর করা।

5. IRS এর সাথে যোগাযোগ করুন

আপনার সামাজিক নিরাপত্তা নম্বর চুরি হয়ে গেলে, আপনি আইআরএসকে আরও ভালভাবে সতর্ক করবেন। ট্যাক্স আইডেন্টিটি জালিয়াতি খুবই বিস্তৃত, এবং এমনকি আপনি যদি পুলিশকে চুরির অভিযোগ করে থাকেন, IRS-এর কাছে তা জানার আশা করবেন না।

6. আপনার অ্যাকাউন্ট এবং ক্রেডিট রিপোর্ট নিরীক্ষণ করুন

অনেক লোকেরই তাদের অ্যাকাউন্ট এবং ক্রেডিট রিপোর্টগুলি কঠোরভাবে পর্যবেক্ষণ করার অভ্যাস রয়েছে যদিও তারা ডেটা লঙ্ঘনের শিকার না হয়, তাই আপনার যদি এই অভ্যাস না থাকে তবে এখনই এটি অর্জন করার সময়। প্রধান ক্রেডিট-রিপোর্টিং ব্যুরো থেকে আপনার ক্রেডিট রিপোর্টের বিনামূল্যের কপির অনুরোধ করুন এবং মাসে অন্তত একবার আপনার ক্রেডিট/ডেবিট কার্ডের কার্যকলাপ পর্যালোচনা করুন - এই সবগুলি ডেটা লঙ্ঘনের কারণে প্রাথমিক সম্ভাব্য সমস্যাগুলি চিহ্নিত করতে সাহায্য করবে যাতে আপনি প্রতিক্রিয়া জানাতে পারেন যথাযথভাবে।

একটি ডেটা লঙ্ঘনের পরে নেওয়া 6টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ৷

যে কেউ ডেটা লঙ্ঘনের শিকার হতে পারেন। আপনি যদি ভাগ্যবান হন, অপরাধীরা আপনার গুরুত্বপূর্ণ তথ্য ধরতে পারবে না। আপনি যদি ভাগ্যবান না হন তবে ক্ষতি কমানোর প্রয়াসে এই নিবন্ধে বর্ণিত পদক্ষেপগুলি আপনি করতে পারেন। তারা সময় এবং প্রচেষ্টা নেয়, এবং আপনার ডেটা অপব্যবহার হবে না এমন কোনও গ্যারান্টি নেই, তবে এটিই আপনি করতে পারেন সেরা৷


  1. MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

  2. একটি পুরানো ম্যাকবুক বিক্রি করার আগে নেওয়া ৮টি পদক্ষেপ

  3. আইফোনে ফ্যাক্টরি রিসেট করার পরে কীভাবে ডেটা পুনরুদ্ধার করবেন

  4. ডেটা লঙ্ঘন রোধ করার ৯টি সহজ উপায়