কম্পিউটার

কিভাবে আলগা ম্যাকবুক প্রো কবজা শক্ত করবেন

ল্যাপটপ বিভিন্ন কারণে সুবিধাজনক। এগুলি সাধারণত বড় ডেস্কটপের চেয়ে বেশি সাশ্রয়ী হয়। আপনার যে কোনো ব্যক্তিগত পছন্দের চাহিদা মেটাতে এগুলি বিভিন্ন আকারে আসে। এগুলি আরও অনেক বেশি বহনযোগ্য এবং সাথে ভ্রমণ করা সহজ। পোর্টেবিলিটি আমার ব্যক্তিগত কারণগুলির মধ্যে একটি কারণ আমার কাছে ব্যবসা এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য সবসময় একটি ম্যাকবুক থাকবে৷

একটি ম্যাকবুককে এত দরকারী করে তোলে এমন মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর বহনযোগ্যতা। এবং এই বহনযোগ্যতার মূল বিষয় হল ম্যাকবুক একটি কব্জা ব্যবহার করে খুলতে এবং বন্ধ করতে পারে যা এটি একটি নোটবুকের মতো কাজ করতে দেয়৷

কখনও কখনও এই কব্জাটি আলগা হয়ে যেতে পারে যার ফলে কম্পিউটার খোলার বা বন্ধ করার সময় স্ক্রীনটি নড়বড়ে বা ঢিলেঢালা অনুভূতি হতে পারে।

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে আপনার MacBook Pro-এ এই কব্জাকে শক্ত করা যায়।

আপনার কব্জা আলগা হওয়ার লক্ষণ

আপনার MacBook Pro এর কব্জা কখন আলগা হয় এবং শক্ত করার প্রয়োজন হয় তা বলা বেশ সহজ৷

একটি সঠিকভাবে সামঞ্জস্য করা কব্জা সহ একটি ম্যাকবুক প্রো এটিতে একটি সুন্দর অনুভূতি পাবে। এটি খোলা বা বন্ধ করা খুব কঠিন হবে না তবে এটি অল্প প্রচেষ্টায় খোলা বা বন্ধ হবে না। কব্জা দ্বারা সৃষ্ট একটি বিট ঘর্ষণ আপনার পছন্দের কোণে ডিসপ্লেটিকে ধরে রাখতে প্রয়োজনীয়৷

যদি আপনার ম্যাকবুক প্রো-এর ডিসপ্লেটি খোলার সময় দৃশ্যমানভাবে উপরে এবং নীচে বা বাম থেকে ডানদিকে ঝাঁকুনি দেয়, তবে এটি একটি বিস্ময়কর চিহ্ন যে আপনার কব্জাকে শক্ত করা দরকার।

অন্য প্রধান ইঙ্গিত হল যখন আপনার ডিসপ্লে খুব অনিয়ন্ত্রিতভাবে খুলবে বা বন্ধ হবে। যদি আপনি এটিকে চাপা ছাড়াই এটি বন্ধ হয়ে যায় বা আপনি এটিকে উল্টে দিলে চওড়া হয়ে যায়, আপনার কব্জাগুলি আলগা হয়ে যায় এবং আপনার সেগুলিকে শক্ত করা উচিত।

এছাড়াও, আপনি যদি সম্প্রতি আপনার MacBook বাদ দেন বা অন্য কোনো ধরনের বড় ধরনের শারীরিক ক্ষতি হয়ে থাকেন, তাহলে আপনার কব্জাগুলির শক্ততা পরীক্ষা করা একটি ভাল ধারণা হতে পারে।

আপনার ল্যাপটপটি একটি শালীন ড্রপের পরে সম্পূর্ণ স্বাভাবিকভাবে কাজ করতে পারে তবে আপনি একটি কব্জার মতো কিছু অপ্রয়োজনীয় উপাদান ক্ষতিগ্রস্ত বা ঢিলা করার সম্ভাবনা সবসময় থাকে।

কিভাবে কবজা টাইট করবেন

আপনি যদি নিশ্চিত হন যে আপনার MacBook Pro-তে কব্জাগুলি আলগা আছে, তাহলে সেগুলিকে শক্ত করার দুটি ভিন্ন উপায় রয়েছে৷

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার কম্পিউটারকে যেকোন উপায়ে আলাদা করে নিলে Apple বা Apple পণ্যের অন্য কোনো বিক্রেতার দ্বারা প্রদত্ত ওয়ারেন্টি বাতিল হতে পারে। যদিও এটি একটি সহজ সমাধান, যেমন একটি কব্জা, কখনও কখনও আপনাকে একটি ওয়ারেন্টি বৈধ রাখার জন্য কোনও পেশাদারের কাছ থেকে কিছু যত্ন নিতে হবে৷

একজন পেশাদারকে কবজা শক্ত করুন

যদিও আপনার ম্যাকবুক প্রোতে একটি আলগা কব্জা শক্ত করা একটি সহজ কাজ, একজন পেশাদারের যত্ন নেওয়া সর্বদা একটি ভাল বিকল্প৷

যদি আপনার ল্যাপটপ এখনও ওয়ারেন্টির অধীনে থাকে বা একটি AppleCare+ সুরক্ষা পরিকল্পনা থাকে তবে আপনি একজন প্রত্যয়িত Apple টেকনিশিয়ান আপনার ল্যাপটপটি পরীক্ষা করে দেখতে পারেন এবং এটি সাধারণত বিনা মূল্যে ঠিক করা হবে৷

আপনাকে আপনার কম্পিউটারকে একটি অ্যাপল স্টোরে নিয়ে যেতে হবে তবে কাজটি সঠিকভাবে সম্পন্ন হবে জেনে এটি যে মানসিক শান্তি প্রদান করে তা অমূল্য।
কিভাবে আলগা ম্যাকবুক প্রো কবজা শক্ত করবেন
যদিও কব্জাগুলিকে শক্ত করার প্রক্রিয়াটি এতটা জটিল নয়, এতে কম্পিউটারের কিছু অংশ আলাদা করা জড়িত। আপনি যদি ছোট সরঞ্জাম এবং হার্ডওয়্যার ব্যবহার করতে না জানেন বা আপনি যদি এই ধরনের একটি মেশিন বজায় রাখার চেষ্টা করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে এটি ভীতিজনক হতে পারে।

আপনি যদি নিজের কম্পিউটার নিজে ঠিক করার চেষ্টা করতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তাহলে কাজটি সম্পূর্ণ করার জন্য আপনাকে একজন পেশাদারের কাছে নিয়ে যেতে হবে।

নিজেকে কবজা শক্ত করুন

যেমনটি আমি উপরে বলেছি, আপনার MacBook Pro-তে আলগা কব্জা শক্ত করা নিজেরাই করা খুব সম্ভব৷

আমরা নীচের ধাপগুলি দেখে নেব কিন্তু আপনি যদি একটি ছোট স্ক্রু ড্রাইভার ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং আপনার কম্পিউটারকে কিছুটা বিচ্ছিন্ন করার সাথে ঠিকঠাক থাকেন তবে আপনি অল্প সময়ের মধ্যে এই কাজটি শেষ করতে পারেন৷

যদি আপনি নিজে এটি করতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে উপরের অনুচ্ছেদে বর্ণিত একজন পেশাদারের কাছে নিয়ে যান৷

পদক্ষেপ 1:আপনার MacBook Pro এর নীচের অংশের স্ক্রুগুলি সরান

নীচের স্ক্রুগুলি ভালভাবে দেখতে আপনার ম্যাকবুককে উল্টে দিন। 10টি P5 পেন্টালোব স্টাইলের স্ক্রু থাকবে যা আপনাকে অপসারণ করতে হবে। এই স্ক্রুগুলি সরান (সঠিক সরঞ্জামগুলির সাহায্যে) এবং আপনি কম্পিউটার থেকে নীচের কেসটি তুলতে সক্ষম হবেন। এখানে স্ক্রু অবস্থানগুলি রয়েছে:

কিভাবে আলগা ম্যাকবুক প্রো কবজা শক্ত করবেন
iFixit এর সৌজন্যে ছবি

ধাপ 2:ক্লাচ কভার খুলে ফেলুন

পরবর্তী ধাপ হল ক্লাচ কভার খুলে ফেলা। এটি মূলত একটি প্লাস্টিকের স্ট্রিপ যা কব্জাগুলির জায়গাটি কভার করে। কব্জা সামঞ্জস্য করতে আপনাকে এই কভারটি সরাতে হবে। এই কভারটি সাবধানে সরাতে একটি ছোট প্লাস্টিকের টুল ব্যবহার করুন৷

কিভাবে আলগা ম্যাকবুক প্রো কবজা শক্ত করবেন
iFixit এর সৌজন্যে ছবি

ধাপ 3:কবজা স্ক্রুগুলিকে শক্ত করুন

পরবর্তী পদক্ষেপটি আসলে সমস্যাটি ঠিক করতে কব্জা স্ক্রুগুলিকে শক্ত করা। এই কব্জা স্ক্রুগুলি ডিসপ্লের উভয় পাশে থাকবে।

কিছু ম্যাকবুক মডেলের ক্লাচ কভারের নিচে দুটি স্ক্রু থাকে এবং কিছুতে চারটি থাকে। এই স্ক্রুগুলি আলগা হলে, এগিয়ে যান এবং তাদের শক্ত করুন।

যদি তারা জীর্ণ বা ভাঙ্গা বলে মনে হয়, তাহলে কাজটি শেষ করার জন্য আপনাকে নতুন স্ক্রু কিনতে হবে।

পদক্ষেপ 4:কম্পিউটার পুনরায় একত্রিত করুন

চূড়ান্ত পদক্ষেপ হল আপনার ম্যাকবুককে আবার একসাথে রাখা। ক্লাচ কভারটি আবার চালু করুন, আপনার সরানো 10টি স্ক্রু দিয়ে ছোট হাতের স্ক্রুগুলিকে আবার স্ক্রু করুন এবং তারপরে আপনার কব্জাটি এখন শক্ত হওয়া উচিত এবং আপনার ডিসপ্লেটি সুন্দরভাবে খুলবে এবং বন্ধ হবে।

চূড়ান্ত চিন্তা

আপনার ম্যাকবুক প্রোতে কবজা শক্ত করা কঠিন কাজ নয়। এটি নিজেই করা সহজ কিন্তু আপনি যদি ছোট মেরামত করতে স্বাচ্ছন্দ্যবোধ না করেন বা যদি আপনার কম্পিউটার এখনও ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে সঠিকভাবে মেরামত করতে এবং আপনার ওয়ারেন্টি অক্ষত রাখতে আপনার MacBook কে একজন প্রত্যয়িত পেশাদারের কাছে নিয়ে যেতে ভুলবেন না। .

আপনি কি কখনও আপনার MacBook-এ এইরকম কোনো ছোট মেরামত করেছেন?


  1. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  2. কিভাবে ম্যাকবুক প্রো আপডেট করবেন

  3. আমার MacBook প্রো চার্জ হচ্ছে কিনা তা আমি কীভাবে জানব?

  4. কীভাবে ম্যাকবুক প্রোকে কার্যকরীভাবে রিফরম্যাট করবেন