কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

ল্যাগ, একটি ক্রিয়া এবং সংশ্লিষ্ট প্রতিক্রিয়া/ফলাফলের মধ্যে বিলম্ব, ধন্যবাদ দিতে আপনার শাশুড়ির মতোই বিরক্তিকর হতে পারে। হয়তো আরও বেশি। কিছু ব্যবহারকারীর মতে, সাম্প্রতিক একটি উইন্ডোজ আপডেট চরম মাউস ল্যাগ এবং জমাট বাঁধছে। সবাই ইতিমধ্যেই জানেন, একটি মাউস একটি প্রাথমিক ডিভাইস যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত কম্পিউটারের সাথে যোগাযোগ করে। অবশ্যই, শুধুমাত্র কীবোর্ড ব্যবহার করে কম্পিউটারের চারপাশে যাওয়ার জন্য অনেকগুলি মূল শর্টকাট এবং কৌশল রয়েছে তবে কিছু জিনিস যেমন গেমিং মাউস থেকে ইনপুটগুলির উপর নির্ভর করে। কল্পনা করুন যে মাউসটি সরানো এবং কার্সারটি স্ক্রিনে প্রয়োজনীয় অবস্থানে যাওয়ার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে! কতটা বিরক্তিকর, তাই না? মাউস ল্যাগগুলি একজনের গেমিং অভিজ্ঞতাকে মারাত্মকভাবে নষ্ট করতে পারে, তাদের কাজের গতির উপর প্রভাব ফেলতে পারে, হতাশার মধ্যে তাদের চুল টেনে তুলতে পারে ইত্যাদি। 

আপনার মাউস পিছিয়ে থাকার কারণগুলির আধিক্য রয়েছে। সবচেয়ে স্পষ্ট যে দূষিত বা পুরানো ড্রাইভার ফাইল যা সহজেই একটি নতুন কপি দিয়ে প্রতিস্থাপন করা যেতে পারে। নিষ্ক্রিয় স্ক্রোলিং বা ভুল কনফিগার করা সেটিংস (পাম চেক থ্রেশহোল্ড এবং টাচপ্যাড বিলম্ব) এর মতো মাউস-সম্পর্কিত বৈশিষ্ট্যগুলি থেকে হস্তক্ষেপও ল্যাগ সৃষ্টি করতে পারে। কিছু রিপোর্ট প্রস্তাব করে যে Realtek অডিও প্রক্রিয়া এবং Cortana সহকারী অপরাধী হতে পারে এবং তাদের নিষ্ক্রিয় করা তারযুক্ত বা ব্লুটুথ মাউস ল্যাগ থেকে মুক্তি পেতে পারে। একটি ল্যাজি মাউস ঠিক করার সমস্ত সম্ভাব্য সমাধানগুলি আপনার অনুসরণ করার জন্য নীচে বিশদভাবে দেওয়া আছে৷

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ ঠিক করার ৬টি উপায়

আমরা মাউস ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করে এবং মাউসটি সঠিকভাবে কনফিগার করা এবং অপ্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি অক্ষম করা হয়েছে তা নিশ্চিত করার মাধ্যমে একটি ল্যাগ-মুক্ত বিশ্বের দিকে আমাদের অনুসন্ধান শুরু করি। আশা করি, এই টুইকগুলি যে কোনও ব্যবধান ঠিক করবে তবে যদি সেগুলি না হয়, আমরা NVIDIA-এর হাই ডেফিনিশন অডিও প্রক্রিয়া এবং Cortana সহকারীকে নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি।

এগিয়ে যাওয়ার আগে, মাউসটিকে অন্য USB পোর্টে প্লাগ করার চেষ্টা করুন (প্রধানত একটি USB 2.0 পোর্ট যেহেতু সমস্ত ইঁদুর USB 3.0 পোর্টের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়) এবং অন্য কোনও সংযুক্ত ডিভাইসগুলি সরিয়ে ফেলুন কারণ সেগুলি (বাহ্যিক হার্ড ড্রাইভ) মাউসের সাথে হস্তক্ষেপ করতে পারে৷ ডিভাইসটি নিজেই ত্রুটিযুক্ত নয় তা নিশ্চিত করতে আপনি মাউসটিকে অন্য কম্পিউটারে সম্পূর্ণভাবে সংযুক্ত করতে পারেন। আপনি যদি একটি ওয়্যারলেস মাউস ব্যবহার করেন তবে একটি নতুন জোড়ার জন্য পুরানো ব্যাটারিগুলি স্যুইচ করুন এবং তারযুক্তগুলির মধ্যে কোনও ফ্রে বা অশ্রু আছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার কাছে একটি ওয়্যারলেস মাউস আছে কিনা তা আপনার চেক করা উচিত আরেকটি জিনিস হল এর ফ্রিকোয়েন্সি/ডিপিআই মান। সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশন থেকে ফ্রিকোয়েন্সি কম করুন এবং এটি ল্যাগ সমাধান করে কিনা তা পরীক্ষা করুন। হার্ডওয়্যারের দিক থেকে কিছু ভুল না হলে নিচের সফ্টওয়্যার সমাধানগুলিতে যান৷

কিভাবে আমি আমার মাউসকে Windows 10 এ পিছিয়ে পড়া, জমে যাওয়া এবং জাম্পিং থেকে ঠিক করব?

আপনি Windows 10 মাউস ল্যাগ সমস্যা সমাধান এবং সমাধান করতে নীচের তালিকাভুক্ত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন। আপনি চালিয়ে যাওয়ার আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন৷

পদ্ধতি 1:মাউস ল্যাগ ঠিক করতে মাউস ড্রাইভার আপডেট করুন

আপনি একটি পাথরের নীচে বসবাস না করলে, আপনি ডিভাইস ড্রাইভার ফাইল এবং কম্পিউটিং এর গুরুত্ব সম্পর্কে খুব পরিচিত হতে হবে. চেক আউট একটি ডিভাইস ড্রাইভার কি? এটা কিভাবে কাজ করে? বিষয়ে নিজেকে আলোকিত করতে। ড্রাইভার আপডেট করার জন্য বিল্ট-ইন ডিভাইস ম্যানেজার ব্যবহার করা খুব ভাল কৌশলটি করবে তবে আপনি যদি এই উদ্দেশ্যে একটি বিশেষ অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চান তবে এগিয়ে যান এবং ড্রাইভার বুস্টার ইনস্টল করুন৷

1. Windows কী + R টিপুন৷ চালান কমান্ড বক্স খুলতে তারপর devmgmt.msc টাইপ করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন ডিভাইস ম্যানেজার খুলতে .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

2. ইঁদুর এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসগুলি প্রসারিত করুন তারপর রাইট-ক্লিক করুন এবং সম্পত্তি নির্বাচন করুন পরবর্তী বিকল্পগুলি থেকে।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

3. ড্রাইভারে স্যুইচ করুন ট্যাব এবং রোল ব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন উপলব্ধ হলে বোতাম। যদি না হয়, তাহলে ডিভাইস আনইনস্টল করুন এ ক্লিক করুন বিকল্প নিম্নলিখিত পপ-আপে আবার আনইনস্টল বোতামে ক্লিক করে আপনার কর্ম নিশ্চিত করুন।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

4. এখন, হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন-এ ক্লিক করুন বোতাম

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

5. Windows স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ মাউস ড্রাইভার ইনস্টল করতে, কেবল আপনার কম্পিউটার পুনরায় চালু করুন অথবা আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন বিকল্প।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

6. ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

ড্রাইভারগুলি আপডেট হয়ে গেলে, আপনার মাউসটি ল্যাগ করা অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 2:নিষ্ক্রিয় স্ক্রোল উইন্ডোজ নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ 8-এ, কেউ প্রথমে হাইলাইট/নির্বাচন না করে একটি অ্যাপ্লিকেশন উইন্ডো স্ক্রোল করতে পারে না। উইন্ডোজ 10-এ দ্রুত এগিয়ে, মাইক্রোসফ্ট 'স্ক্রোল নিষ্ক্রিয় উইন্ডোজ নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে ' যা ব্যবহারকারীদের একটি নিষ্ক্রিয় অ্যাপ্লিকেশন উইন্ডোতে স্ক্রোল করতে দেয় কেবল এটির উপর মাউস পয়েন্টার ঘোরানোর মাধ্যমে। উদাহরণস্বরূপ - যদি আপনার কাছে একটি ওয়ার্ড নথি এবং একটি ক্রোম ওয়েবপেজ রেফারেন্সের জন্য খোলা থাকে, তাহলে আপনি কেবল ক্রোম উইন্ডোতে মাউস ঘুরিয়ে স্ক্রোল করতে পারেন। কিন্তু Windows 10 এ Chrome স্ক্রলবার অদৃশ্য হয়ে গেলে আপনি কী করবেন? এইভাবে, বৈশিষ্ট্যটি প্রতি কয়েক সেকেন্ডে সক্রিয় উইন্ডোজ স্যুইচ করার ঝামেলা প্রতিরোধ করে। যাইহোক, বৈশিষ্ট্যটি একাধিক মাউস সমস্যার সাথে যুক্ত করা হয়েছে, এবং এটি নিষ্ক্রিয় করা তাদের সকলকে থামাতে পারে।

1. Windows কী + I টিপুন৷ উইন্ডোজ সেটিংস চালু করতে তারপর ডিভাইস এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

2. মাউস এবং টাচপ্যাডে যান৷ সেটিংস পৃষ্ঠা (বা শুধুমাত্র মাউস, আপনার উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে) এবং টগল বন্ধ করুন নিষ্ক্রিয় Windows স্ক্রোল করুন যখন আমি সেগুলির উপর হভার করি। এর অধীনে সুইচ

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

যদি অক্ষম করার ফলে সমস্যাটি তাত্ক্ষণিকভাবে সমাধান না হয়, তবে বৈশিষ্ট্যটি কয়েকবার সক্ষম এবং নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং এটি ল্যাজি মাউসকে ঠিক করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

পদ্ধতি 3:টাচপ্যাড বিলম্ব এবং পাম চেক থ্রেশহোল্ড পরিবর্তন করুন

ব্যবহারকারীরা টাইপ করার সময় ঘটনাক্রমে পয়েন্টার সরানো থেকে এড়াতে, টাচপ্যাড স্বয়ংক্রিয়ভাবে অক্ষম হয়ে যায়। টাচপ্যাড শুধুমাত্র সামান্য বিলম্বের সাথে শেষ কী চাপার পরে পুনরায় সক্ষম হয় এবং এই বিলম্বটি টাচপ্যাড বিলম্ব (দুহ!) নামে পরিচিত। বিলম্বকে একটি কম মান বা সম্পূর্ণ শূন্যে সেট করা আপনাকে যে কোনও টাচপ্যাড ল্যাগগুলিকে অস্বীকার করতে সহায়তা করতে পারে। (দ্রষ্টব্য:টাচপ্যাড বিলম্ব বৈশিষ্ট্যটি ড্রাইভার-নির্দিষ্ট এবং আপনার ল্যাপটপে একটি ভিন্ন নাম বহন করতে পারে।) 

1. Windows কী + I টিপুন৷ উইন্ডোজ সেটিংস চালু করতে তারপর ডিভাইস এ ক্লিক করুন .

2. টাচপ্যাডের অধীনে ড্রপ-ডাউন তালিকা প্রসারিত করুন বিভাগ এবং কোন বিলম্ব নেই (সর্বদা চালু) নির্বাচন করুন .

দ্রষ্টব্য:  আপনি যদি সর্বশেষ উইন্ডোজ বিল্ডে থাকেন, তাহলে কেবল টাচপ্যাড সংবেদনশীলতা সেট করুন 'সবচেয়ে সংবেদনশীল '।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

দুর্ঘটনাজনিত টাচপ্যাড ট্যাপ এড়াতে আরেকটি অনুরূপ বৈশিষ্ট্য হল পাম চেক থ্রেশহোল্ড। থ্রেশহোল্ড মান ন্যূনতম পর্যন্ত কমানো মাউস ল্যাগ পরিত্রাণ পেতে সহায়ক হতে পারে।

1. মাউস সেটিংস আবার খুলুন এবং অতিরিক্ত মাউস বিকল্প-এ ক্লিক করুন .

2. টাচপ্যাড (বা ক্লিকপ্যাড) ট্যাবে স্যুইচ করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন বোতাম

3. পাম চেক থ্রেশহোল্ড বিকল্পটি সম্ভবতউন্নত ট্যাবে তালিকাভুক্ত হবে . এতে স্যুইচ করুন এবং স্লাইডারটিকে বাম দিকে টেনে আনুন।

পদ্ধতি 4:রিয়েলটেক অডিও বন্ধ ও নিষ্ক্রিয় করুন 

একটি বরং অদ্ভুত ফিক্স যা একাধিক ব্যবহারকারীদের জন্য কাজ করছে বলে মনে হচ্ছে তা হল Realtek HD অডিও ম্যানেজার প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করা। Realtek প্রক্রিয়ায় হস্তক্ষেপের কারণে ব্যবধান হতে পারে এবং যদি তা সত্যিই হয়, তবে প্রক্রিয়াটি বন্ধ করে দিলেই সমস্যাটি সমাধান করা উচিত।

1. Ctrl+Shift+Esc টিপুন উইন্ডোজ টাস্ক ম্যানেজার চালু করার জন্য একই সাথে কী . প্রয়োজন হলে, আরো বিস্তারিত-এ ক্লিক করুন অ্যাপ্লিকেশন উইন্ডো প্রসারিত করতে।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

2. প্রক্রিয়া ট্যাবে, Realtek HD অডিও ম্যানেজার প্রক্রিয়া সনাক্ত করুন এটি নির্বাচন করুন এবং তারপর এন্ড টাস্ক এ ক্লিক করুন নীচে ডানদিকে বোতাম৷

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

3. এখন, মাউসটি ল্যাগ করতে থাকে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, ডিভাইস ম্যানেজার খুলুন (পদ্ধতি 1 এর ধাপ 1) এবং সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন।

4. Realtek হাই ডেফিনিশন অডিওতে ডান ক্লিক করুন এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

পদ্ধতি 5:Cortana সহকারী অক্ষম করুন 

শেষের মতই, আর একটি সম্পর্কহীন বৈশিষ্ট্য যা আপনার মাউসের সাথে হস্তক্ষেপ করতে পারে তা হল কর্টানা সহকারী। আপনি যদি কদাচিৎ Cortana ব্যবহার করেন তবে এটি নিষ্ক্রিয় করা আপনাকে কিছু সিস্টেম মেমরি মুক্ত করতে সাহায্য করতে পারে এবং যেকোন মাউসের ল্যাগগুলি সমাধানের সাথে পারফরম্যান্স বৃদ্ধি করতে সহায়তা করতে পারে।

1. রেজিস্ট্রি এডিটর খুলুন৷ regedit টাইপ করে চালান কমান্ড বক্সে এবং এন্টার টিপুন।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

2. বাম দিকের সাইডবার ব্যবহার করে নীচের পাথের দিকে যান বা উপরের ঠিকানা বারে পাথটি কপি-পেস্ট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\Windows Search

দ্রষ্টব্য: কিছু ব্যবহারকারী Windows ফোল্ডারের অধীনে Windows অনুসন্ধান কী খুঁজে নাও পেতে পারেন, কেবল Windows-এ ডান-ক্লিক করুন৷ , নতুন নির্বাচন করুন কী এর পরে , এবং নতুন তৈরি কীটির নাম Windows Search হিসাবে দিন .

3. যদি একটি AllowCortana মান ইতিমধ্যেই ডান-প্যানেলে উপস্থিত থাকে, এর বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করতে ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা 0 এ সেট করুন৷ মানটি উপস্থিত না থাকলে, ডান-ক্লিক করুন যেকোনো জায়গায় এবং নতুন> DWord (32-বিট) মান নির্বাচন করুন , মান ডেটা সেট করুন 0 থেকে কর্টানা নিষ্ক্রিয় করতে৷

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ল্যাগ সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 6:পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করুন

আরেকটি সেটিং যা প্রায়ই উপেক্ষা করা হয় তা হল আপনার কম্পিউটার কতটা আক্রমনাত্মকভাবে শক্তি সঞ্চয় করার চেষ্টা করছে। কম্পিউটার প্রায়ই ইউএসবি পোর্ট অক্ষম করে পাওয়ার বাঁচানোর প্রয়াসে যার ফলস্বরূপ আপনি কিছুক্ষণ পরে মাউস নাড়ালে কিছুটা বিলম্ব/ল্যাগ হয়। যে USB পোর্টের সাথে মাউস সংযুক্ত আছে সেটিকে নিষ্ক্রিয় করা থেকে কম্পিউটারকে নিষেধ করা ল্যাগকে সাহায্য করতে পারে।

1. ডিভাইস ম্যানেজার খুলুন৷ পদ্ধতি 1 এর ধাপ 1 অনুসরণ করে অ্যাপ্লিকেশন।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

2. ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার প্রসারিত করুন s এবং USB ডিভাইসের বৈশিষ্ট্যগুলি খুলতে ডাবল-ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

3. পাওয়ার ম্যানেজমেন্ট-এ স্যুইচ করুন ট্যাব এবং আনটিক পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন৷ এর পাশের বাক্স৷

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

4. ঠিক আছে এ ক্লিক করুন৷ সংরক্ষণ এবং প্রস্থান করতে।

কোনো আপডেট উপলব্ধ থাকলে আপনি উইন্ডোজ আপডেট করার চেষ্টা করতে পারেন (উইন্ডোজ সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেটের জন্য চেক করুন)।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

প্রস্তাবিত:

  • Google Chrome-এ অদৃশ্য হয়ে যাওয়া মাউস কার্সার ঠিক করুন
  • Windows 10-এ রিমোট ডেস্কটপ কানেক্ট হবে না ঠিক করুন
  • Adobe Acrobat Reader এ হাইলাইট কালার কিভাবে পরিবর্তন করবেন
  • কিভাবে স্টিম অ্যাকাউন্টের নাম পরিবর্তন করবেন

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি Windows 10-এ মাউস ল্যাগ সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন . আমরা আশা করি যে উপরের ব্যাখ্যাকৃত সমাধানগুলির মধ্যে একটি আপনার মাউস ল্যাগ সমস্যাগুলিকে মসৃণ করেছে, মাউস সংক্রান্ত অন্য কোন সমস্যার সম্মুখীন হতে হলে সহায়তা পেতে নীচে মন্তব্য করুন৷


  1. উইন্ডোজ পিসিতে ওয়্যারলেস কীবোর্ড ল্যাগ কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 PC-এ Logitech কীবোর্ড ল্যাগ কীভাবে ঠিক করবেন?

  3. 6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে ফোর্টনাইট ল্যাগ কীভাবে ঠিক করবেন?