কম্পিউটার

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

আপনার মধ্যে কয়েকজন, টাস্ক ম্যানেজারের মধ্য দিয়ে যাওয়ার সময় সেই কষ্টকর ছোট্ট প্রক্রিয়াটি খুঁজে বের করার জন্য যা আপনার সংস্থানগুলিকে আটকে রেখেছে, বনজোর পরিষেবা হিসাবে তালিকাভুক্ত একটি প্রক্রিয়া লক্ষ্য করেছেন। যদিও, খুব কম লোকই জানে যে পরিষেবাটি আসলে কী এবং এটি তাদের প্রতিদিনের PC কার্যক্রমে কী ভূমিকা পালন করে।

প্রথমত, বনজোর পরিষেবা কোনও ভাইরাস নয়। এটি একটি অ্যাপল-উন্নত সফ্টওয়্যার এবং 2002 সাল থেকে তাদের অপারেটিং সিস্টেম, iOS এবং macOS-এর একটি অংশ। অ্যাপ্লিকেশনটি অ্যাপল ইকোসিস্টেমের মধ্যে গভীরভাবে সমন্বিত এবং সামগ্রিক অভিজ্ঞতাকে আরও নির্বিঘ্ন করতে সাহায্য করে। অন্যদিকে, সফ্টওয়্যারটি উইন্ডোজ কম্পিউটারে তার পথ খুঁজে পায় যখন ব্যবহারকারী অ্যাপল সম্পর্কিত সফ্টওয়্যার যেমন iTunes বা Safari ওয়েব ব্রাউজার ইনস্টল করেন।

এই নিবন্ধে, আমরা Bonjour পরিষেবা সম্পর্কে গভীরভাবে আলোচনা করব এবং আপনার এটি প্রয়োজন কিনা বা এটি আপনার উইন্ডোজ কম্পিউটার থেকে পরিষ্কার করা যেতে পারে কিনা। আপনি যদি পরবর্তী বিষয়ে সিদ্ধান্ত নেন, তাহলে আমাদের কাছে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে যে কীভাবে বনজোর পরিষেবাটি অক্ষম করা যায় বা সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে হয়৷

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

মূলত Apple Rendezvous নামে পরিচিত, Bonjour পরিষেবা স্থানীয় নেটওয়ার্ক জুড়ে ভাগ করা ডিভাইস এবং পরিষেবাগুলিকে আবিষ্কার এবং সংযোগ করতে সহায়তা করে৷ নিয়মিত অ্যাপ্লিকেশনের বিপরীতে, বনজোর পটভূমিতে কাজ করে যখন অন্যান্য অ্যাপল অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলি স্থানীয় ডেটা নেটওয়ার্কে স্বয়ংক্রিয়ভাবে যোগাযোগ করতে এটি ব্যবহার করে। তাই, ব্যবহারকারীকে কোনো কনফিগারেশন ছাড়াই একটি নেটওয়ার্ক সেট আপ করার অনুমতি দেয়, যা শূন্য-কনফিগারেশন নেটওয়ার্কিং (zeroconf) নামেও পরিচিত।

হোস্টনাম রেজোলিউশন, ঠিকানা অ্যাসাইনমেন্ট এবং পরিষেবা আবিষ্কারের মতো আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এটি সম্ভব হয়েছে। যদিও মাল্টিকাস্ট ডোমেন নেম সিস্টেম (mDNS) এর ব্যবহার নিশ্চিত করে যে Bonjour পরিষেবা ক্যাশিং সমর্থন তথ্যের মাধ্যমে আপনার ইন্টারনেটের গতিকে বিপরীতভাবে প্রভাবিত করবে না।

আজকাল, পরিষেবাটি সাধারণত ফাইল শেয়ারিং এবং প্রিন্টার আবিষ্কারের জন্য ব্যবহৃত হয়। বনজোরের কিছু অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে:

  • আইটিউনস এবং iPhoto-এ যথাক্রমে শেয়ার করা মিউজিক এবং ফটো খুঁজুন।
  • সাফারিতে ডিভাইসগুলির জন্য স্থানীয় সার্ভার এবং কনফিগারেশন পৃষ্ঠাগুলি খুঁজে পেতে৷
  • সলিডওয়ার্কস এবং ফটোভিউ 360-এর মতো সফ্টওয়্যারগুলিতে লাইসেন্স পরিচালনার জন্য৷
  • একটি নির্দিষ্ট নথির জন্য সহযোগী খুঁজতে SubEthaEdit-এ।
  • অ্যাপ্লিকেশানগুলিতে একাধিক ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে যেমন iChat, Adobe Systems Creative Suite 3, ইত্যাদি।

Windows কম্পিউটারে, Bonjour পরিষেবার কোনো সরাসরি ফাংশন নেই এবং এটি সরানো যেতে পারে।

যদিও, আপনি যদি আপনার উইন্ডোজ পিসিতে একটি Apple সফ্টওয়্যার (iTunes বা Safari) ব্যবহার করেন, তবে Bonjour হল একটি অপরিহার্য পরিষেবা, এবং এটি অপসারণ করলে এই অ্যাপ্লিকেশনগুলি কাজ করা বন্ধ করে দিতে পারে৷ শুধু অ্যাপল সফ্টওয়্যার নয়, অ্যাডোব ক্রিয়েটিভ স্যুট এবং ড্যাসাল্ট সিস্টেমের সলিডওয়ার্কসের মতো কিছু তৃতীয়-পক্ষের অ্যাপ্লিকেশনেরও সঠিকভাবে কাজ করার জন্য বনজোর পরিষেবার প্রয়োজন। তাই আপনি এগিয়ে যাওয়ার আগে এবং Bonjour সরানোর সিদ্ধান্ত নেওয়ার আগে, নিশ্চিত করুন যে এটি আপনার কম্পিউটারে কোনো অ্যাপ্লিকেশনের জন্য প্রয়োজন নেই।

কিভাবে Bonjour পরিষেবা নিষ্ক্রিয় করবেন?

এখন, আপনি Bonjour পরিষেবা অপসারণ সম্পর্কে যেতে পারেন দুটি উপায় আছে. এক, আপনি সাময়িকভাবে পরিষেবাটি অক্ষম করতে পারেন, বা দ্বিতীয়ত, এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন৷ পরিষেবাটি আনইনস্টল করা একটি স্থায়ী পদক্ষেপ হবে এবং আপনি যদি পরে বুঝতে পারেন যে আপনার আসলে এটির প্রয়োজন, তাহলে আপনাকে Bonjour পুনরায় ইনস্টল করতে হবে, যেখানে অন্য ক্ষেত্রে, আপনি এটি আবার চালু করতে পারেন৷

আপনার কম্পিউটারে যেকোনো পরিষেবা অক্ষম করতে, আপনাকে উইন্ডোজ পরিষেবা অ্যাপ্লিকেশন খুলতে হবে। সেখানে, কেবল অবাঞ্ছিত পরিষেবার জন্য স্টার্টআপের ধরণটিকে অক্ষম করুন৷

1. পরিষেবাগুলি খুলতে, Windows কী + R টিপে রান কমান্ড বক্স চালু করুন , services.msc টাইপ করুন পাঠ্য বাক্সে, এবং ঠিক আছে এ ক্লিক করুন৷ .

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

আপনি Windows স্টার্ট সার্চ বারে (Windows key + S সরাসরি অনুসন্ধান করে পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারেন )।

2. পরিষেবা উইন্ডোতে, Bonjour পরিষেবাটি সনাক্ত করুন এবং ডান-ক্লিক করুন বিকল্প/প্রসঙ্গ মেনু খুলতে এটিতে। প্রসঙ্গ মেনু থেকে, বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . বিকল্পভাবে, একটি পরিষেবার বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে ডাবল-ক্লিক করুন৷

3. Bonjour পরিষেবা খোঁজা সহজ করতে, নাম এ ক্লিক করুন সমস্ত পরিষেবাগুলিকে বর্ণানুক্রমিকভাবে সাজানোর জন্য উইন্ডোর শীর্ষে৷

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

4. প্রথমে, আমরা স্টপ -এ ক্লিক করে বনজোর পরিষেবাটি বন্ধ করি। পরিষেবা স্থিতি লেবেলের অধীনে বোতাম। অ্যাকশনের পরে পরিষেবার স্ট্যাটাস স্টপড বলা উচিত।

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

5. সাধারণ বৈশিষ্ট্য ট্যাবের অধীনে, স্টার্টআপ প্রকার এর পাশে ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন এটিতে ক্লিক করে। স্টার্টআপ প্রকারের তালিকা থেকে, অক্ষম বেছে নিন .

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

6. প্রয়োগ করুন -এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং পরিষেবাটি নিষ্ক্রিয় করতে উইন্ডোর নীচে-ডানদিকে বোতাম। এরপর, ঠিক আছে এ ক্লিক করুন প্রস্থান করতে।

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

কিভাবে Bonjour আনইনস্টল করবেন?

Bonjour আনইনস্টল করা আপনার ব্যক্তিগত কম্পিউটার থেকে অন্য কোনো অ্যাপ্লিকেশন সরানোর মতোই সহজ। আপনাকে যা করতে হবে তা হল কন্ট্রোল প্যানেলের প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডোতে যান এবং সেখান থেকে Bonjour আনইনস্টল করুন। যাইহোক, নিচে Bonjour অপসারণের ধাপে ধাপে নির্দেশিকা দেওয়া হল।

1. চালান খুলুন৷ কমান্ড বক্স, কন্ট্রোল বা কন্ট্রোল প্যানেল, টাইপ করুন এবং এন্টার টিপুন কন্ট্রোল প্যানেল অ্যাপ্লিকেশন চালু করার জন্য কী

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

2. কন্ট্রোল প্যানেল উইন্ডোতে, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ ক্লিক করুন . প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি সন্ধান করা সহজ করতে, আইকনের আকার ছোট বা বড় করুন৷

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

3. Bonjour সনাক্ত করুন এবং নির্বাচন করতে এটিতে ক্লিক করুন৷

4. অবশেষে, আনইন্সটল -এ ক্লিক করুন Bonjour অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে উপরের বোতাম।

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

5. বিকল্পভাবে, আপনি ডান-ক্লিকও করতে পারেন Bonjour এ এবং তারপর আনইনস্টল নির্বাচন করুন .

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

6. নিম্নলিখিত নিশ্চিতকরণ পপ-আপ বক্সে, হ্যাঁ এ ক্লিক করুন৷ , এবং আন-ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

যেহেতু Bonjour একাধিক Apple অ্যাপ্লিকেশনের সাথে একত্রিত হয়েছে এর কিছু অংশ অ্যাপ্লিকেশনটিকে আনইনস্টল করার পরেও আপনার কম্পিউটারে টিকে থাকতে পারে। Bonjour থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে, আপনাকে পরিষেবার সাথে সম্পর্কিত .exe এবং .dll ফাইলগুলি মুছে ফেলতে হবে৷

1. Windowsফাইল এক্সপ্লোরার চালু করে শুরু করুন৷ কীবোর্ড শর্টকাট উইন্ডোজ কী + ই ব্যবহার করে

2. নিম্নলিখিত অবস্থানে নিজেকে নেভিগেট করুন৷

C:\Program Files\Bonjour

(কিছু সিস্টেমে, যেমন Windows Vista বা Windows 7 x64 চলমান, Bonjour পরিষেবা ফোল্ডারটি Program Files(x86) ফোল্ডারের মধ্যে পাওয়া যেতে পারে।)

3. “mDNSResponder.exe সনাক্ত করুন৷ " Bonjour অ্যাপ্লিকেশন ফোল্ডারে ফাইল এবং এটি ডান ক্লিক করুন. পরবর্তী বিকল্প মেনু থেকে, মুছুন নির্বাচন করুন .

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

4. “mdnsNSP.dll খুঁজুন ” ফাইল এবং মুছুন এটাও।

যদি একটি পপ-আপ বার্তা উল্লেখ করে, 'এই ক্রিয়াটি সম্পূর্ণ করা যাবে না কারণ ফাইলটি Bonjour পরিষেবাতে খোলা আছে' প্রদর্শিত হয়, কেবল পুনরায় চালু করুন আপনার কম্পিউটার এবং আবার ফাইল মুছে ফেলার চেষ্টা করুন.

কম্পিউটার রিস্টার্ট হওয়ার পরেও যদি পপ-আপ মেসেজ চলতে থাকে তবে কেউ একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো ব্যবহার করে Bonjour পরিষেবা ফাইলগুলি সরিয়ে ফেলতে পারে।

1. একটি নিয়মিত এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো আপনার ব্যক্তিগত কম্পিউটার থেকে Bonjour সম্পূর্ণরূপে অপসারণ করতে সক্ষম হবে না। পরিবর্তে, আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করতে হবে .

2. অ্যাক্সেসের মোড নির্বিশেষে, আপনার ডিভাইসে পরিবর্তন করার জন্য কমান্ড প্রম্পটকে অনুমতি দেওয়ার জন্য একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ পপ-আপ অনুমতির অনুরোধ দেখাবে। প্রয়োজনীয় অনুমতি দেওয়ার জন্য কেবল হ্যাঁ-তে ক্লিক করুন৷

3. পরবর্তী, আমাদের কমান্ড প্রম্পটে Bonjour ফোল্ডারের গন্তব্যে নেভিগেট করতে হবে। আপনার ফাইল এক্সপ্লোরার খুলুন (উইন্ডোজ কী + ই), Bonjour অ্যাপ্লিকেশন ফোল্ডারটি খুঁজুন এবং ঠিকানাটি নোট করুন।

4. কমান্ড প্রম্পটে, ঠিকানা টাইপ করুন (\Program Files\Bonjour) এবং এন্টার টিপুন .

5. mDNSResponder.exe –remove টাইপ করুন এবং কমান্ড চালানোর জন্য এন্টার টিপুন।

6. একবার সরানো হলে, আপনি নিশ্চিতকরণ বার্তাটি দেখতে পাবেন পরিষেবা সরানো হয়েছে৷ .

7. বিকল্পভাবে, আপনি পৃথক পদক্ষেপ 2 এবং 3 এড়িয়ে যেতে পারেন এবং সরাসরি নীচের কমান্ডটি টাইপ করতে পারেন

“%PROGRAMFILES%\Bonjour\mDNSResponder.exe” - সরান

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

8. অবশেষে, নিম্নলিখিত কমান্ড ব্যবহার করে mdnsNSP.dll ফাইলটি আনরেজিস্টার করুন:

regsvr32 /u “%PROGRAMFILES%\Bonjour\mdnsNSP.dll”

Windows 10 এ Bonjour পরিষেবা কি?

এখন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপর Bonjour ফোল্ডার মুছে দিন।

প্রস্তাবিত:

  • কিভাবে মাইক্রোসফট অফিসকে একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন?
  • Fix Dragon Age Inquisition Windows 10-এ চালু হবে না

আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনাকে Bonjour পরিষেবাটি আসলে কী তা সম্পর্কে একটি স্পষ্ট অন্তর্দৃষ্টি দিয়েছে এবং আপনাকে আপনার কম্পিউটারে চালু হওয়া থেকে পরিষেবাটি আনইনস্টল বা অক্ষম করতে সহায়তা করেছে৷


  1. আপনার Windows 10 পরিষেবা শেষ হওয়ার কাছাকাছি হলে কী করবেন

  2. পরিষেবা হোস্ট সুপারফেচ:এটি কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করা যায়

  3. Mdnsresponder.Exe/Bonjour পরিষেবা কি? কেন এটা আমার কম্পিউটারে চলছে?

  4. Windows 11-এ MsMpEng.exe বা অ্যান্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল কি