কম্পিউটার

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

2003 সালে আবার চালু করা হয়েছে, স্টিম বাই ভালভ এখন পর্যন্ত প্রকাশিত গেমগুলির জন্য সবচেয়ে জনপ্রিয় ডিজিটাল বিতরণ পরিষেবা। 2019 সাল পর্যন্ত, পরিষেবাটিতে 34,000টিরও বেশি গেম রয়েছে এবং প্রতি মাসে প্রায় 100 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীদের আকর্ষণ করেছে। বাষ্পের জনপ্রিয়তা তার ব্যবহারকারীদের কাছে অফার করে এমন বিপুল সংখ্যক বৈশিষ্ট্যের মধ্যে ফুটিয়ে তোলা যেতে পারে। ভালভের পরিষেবা ব্যবহার করে, কেউ একটি গেম ইন্সটল করতে পারে একটি একক ক্লিকের মাধ্যমে এটির ক্রমবর্ধমান লাইব্রেরি থেকে, ইনস্টল করা গেমগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারে, তাদের সম্প্রদায়ের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে তাদের বন্ধুদের সাথে সংযুক্ত থাকতে পারে এবং সাধারণভাবে, বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে আরও ভাল গেমিং অভিজ্ঞতা পেতে পারে যেমন -গেম ভয়েস এবং চ্যাট কার্যকারিতা, স্ক্রিনশট, ক্লাউড ব্যাকআপ ইত্যাদি। 

স্টিম যতটা সর্বব্যাপী, এটা নিশ্চিত যে সব নিখুঁত নয়। ব্যবহারকারীরা প্রায়ই প্রতিবার এবং তারপরে একটি বা দুটি ত্রুটির সম্মুখীন হওয়ার অভিযোগ করে৷ স্টিম ক্লায়েন্ট পরিষেবা সম্পর্কে আরও ব্যাপকভাবে অভিজ্ঞ ত্রুটিগুলির মধ্যে একটি। নিম্নলিখিত দুটি বার্তাগুলির মধ্যে একটি এই ত্রুটির সাথে রয়েছে:

“ Windows এর এই সংস্করণে স্টিম সঠিকভাবে চালানোর জন্য, স্টিম পরিষেবা উপাদান এই কম্পিউটারে সঠিকভাবে কাজ করছে না। স্টিম পরিষেবা পুনরায় ইনস্টল করার জন্য প্রশাসকের বিশেষাধিকার প্রয়োজন।"

“ উইন্ডোজের এই সংস্করণে স্টিম সঠিকভাবে চালানোর জন্য, স্টিম পরিষেবা উপাদানটি ইনস্টল করা আবশ্যক। পরিষেবা ইনস্টলেশন প্রক্রিয়ার জন্য প্রশাসকের বিশেষাধিকার প্রয়োজন।"

স্টিম পরিষেবার ত্রুটি ব্যবহারকারীকে অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে চালু করতে বাধা দেয় এবং তাই, এর যে কোনো বৈশিষ্ট্য ব্যবহার করা। আপনিও যদি ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের একজন হন, এই নিবন্ধে, আমরা ত্রুটির সম্ভাব্য কারণ এবং সমাধান নিয়ে আলোচনা করব৷

স্টিম চালু করার সময় স্টিম পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

উভয় ত্রুটি বার্তা একই অন্তর্নিহিত প্রয়োজনীয়তা - প্রশাসনিক সুবিধার জন্য জিজ্ঞাসা করে। যৌক্তিক সমাধান তখন প্রশাসক হিসাবে বাষ্প চালানো হবে। যদিও প্রশাসনিক সুযোগ-সুবিধা প্রদান করা বেশিরভাগের জন্য ত্রুটির সমাধানের জন্য পরিচিত, কিছু ব্যবহারকারী প্রশাসক হিসাবে অ্যাপ্লিকেশন চালানোর পরেও ত্রুটিটি রিপোর্ট করতে থাকে৷

এই নির্বাচিত ব্যবহারকারীদের জন্য, ত্রুটির উৎস একটু গভীর হতে পারে। বাষ্প পরিষেবা সুপ্ত/অক্ষম হতে পারে এবং পুনরায় চালু করতে হবে বা পরিষেবাটি দূষিত এবং মেরামত করা প্রয়োজন৷ কখনও কখনও, এটি অ্যান্টিভাইরাস বা ডিফল্ট উইন্ডোজ ডিফেন্ডার সুরক্ষা সফ্টওয়্যার নিষ্ক্রিয় করার মতো তুচ্ছ হতে পারে৷

পদ্ধতি 1:প্রশাসক হিসাবে স্ট্রিম চালান

আমরা আরও জটিল সমাধানে পৌঁছানোর আগে, এরর বার্তাটি আমাদের যা করার পরামর্শ দেয় তা করা যাক, যেমন, প্রশাসক হিসাবে স্টিম চালান। প্রশাসক হিসাবে একটি অ্যাপ্লিকেশন চালানো আসলে বেশ সহজ; শুধু অ্যাপ্লিকেশন আইকনে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন নিম্নলিখিত প্রসঙ্গ মেনু থেকে।

যাইহোক, প্রতিবার আপনি স্টিম চালু করতে চাইলে উপরের ধাপটি পুনরাবৃত্তি করার পরিবর্তে, আপনি এমন একটি বৈশিষ্ট্য সক্ষম করতে পারেন যা আপনাকে সর্বদা প্রশাসক হিসাবে এটি চালাতে দেয়। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আমরা স্টিম অ্যাপ্লিকেশন ফাইল (.exe) সনাক্ত করে শুরু করি আমাদের কম্পিউটারে। এখন, আপনি এই সম্পর্কে যেতে পারেন দুটি উপায় আছে.

ক আপনার ডেস্কটপে স্টিমের জন্য একটি শর্টকাট আইকন থাকলে, কেবল ডান-ক্লিক করুন এটিতে এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন পরবর্তী প্রসঙ্গ মেনু থেকে।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

খ. আপনার যদি শর্টকাট আইকন না থাকে, তাহলে Windows File Explorer (Windows key + E চালু করুন ) এবং ম্যানুয়ালি অ্যাপ্লিকেশন ফাইলটি সনাক্ত করুন। ডিফল্টরূপে, অ্যাপ্লিকেশন ফাইলটি নিম্নলিখিত অবস্থানে পাওয়া যাবে: C:\Program Files (x86)\Steam

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

2. একবার আপনি Steam.exe ফাইলটি সনাক্ত করলে, ডান-ক্লিক করুন  এটিতে, এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . (অথবা প্রপার্টি সরাসরি অ্যাক্সেস করতে Alt + Enter চাপুন)

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

3. সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন নিম্নলিখিত স্টিম প্রোপার্টি উইন্ডোর ট্যাব।

4. সেটিংস উপ-বিভাগের অধীনে, প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান এর পাশের বাক্সে টিক দিন।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

5. প্রয়োগ করুন-এ ক্লিক করুন আপনার করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং তারপরে ঠিক আছে এ ক্লিক করুন প্রস্থান করার জন্য বোতাম।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

যদি কোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল পপ-আপ আপনার কাছে স্টিম প্রশাসনিক সুবিধা প্রদানের অনুমতি চায়হ্যাঁ -এ ক্লিক করুন আপনার কর্ম নিশ্চিত করতে।

এখন, স্টীম পুনরায় চালু করুন এবং আপনি ত্রুটি বার্তা পেতে অবিরত কিনা পরীক্ষা করুন.

পদ্ধতি 2:উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করুন

স্টিম পরিষেবা ত্রুটির একটি সাধারণ কারণ হতে পারে উইন্ডোজ ডিফেন্ডার বা আপনার কম্পিউটারে ইনস্টল করা অন্য কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দ্বারা আরোপিত ফায়ারওয়াল বিধিনিষেধ। সাময়িকভাবে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বন্ধ করুন এবং তারপর স্টিম চালু করার চেষ্টা করুন৷

থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনগুলিকে টাস্কবারে তাদের আইকনে ডান-ক্লিক করে এবং নিষ্ক্রিয় (বা অনুরূপ বিকল্প) নির্বাচন করে নিষ্ক্রিয় করা যেতে পারে . উইন্ডোজ ডিফেন্ডারের জন্য, নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

1. উইন্ডোজ অনুসন্ধান বারে (উইন্ডোজ কী + এস), টাইপ করুন Windows Defender Firewall  এবং খুলুন-এ ক্লিক করুন যখন অনুসন্ধান ফলাফল আসে।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

2. Windows ডিফেন্ডার ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন ফায়ারওয়াল উইন্ডোর বাম দিকে উপস্থিত।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

3. এখন, Windows Defender Firewall বন্ধ করুন (প্রস্তাবিত নয়) এ ক্লিক করুন ব্যক্তিগত নেটওয়ার্ক সেটিংস এবং সর্বজনীন নেটওয়ার্ক সেটিংস উভয়ের অধীনে৷

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

(যদি কোন পপ-আপ বার্তা আপনাকে ফায়ারওয়াল অক্ষম করা হচ্ছে সম্পর্কে সতর্ক করে , ঠিক আছে বা হ্যাঁ ক্লিক করুন নিশ্চিত করতে।)

4. ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন। ত্রুটিটি এখনও অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করতে স্টিম চালু করুন।

পদ্ধতি 3:নিশ্চিত করুন যে স্টিম পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়ার অনুমতি রয়েছে

স্টিমের সাথে যুক্ত ক্লায়েন্ট পরিষেবাটি প্রতিবার যখন আপনি অ্যাপ্লিকেশনটি চালু করবেন তখন চালানো দরকার৷ যদি, কোনো কারণে, স্টিম ক্লায়েন্ট পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে শুরু না হয় তবে ত্রুটির সম্মুখীন হতে পারে। তারপর Windows পরিষেবা অ্যাপ্লিকেশন থেকে স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য আপনাকে পরিষেবাটি কনফিগার করতে হবে৷

1. Windows পরিষেবাগুলি খুলুন৷ নিচের পদ্ধতিগুলির একটি ব্যবহার করে অ্যাপ্লিকেশন।

Windows কী + R টিপে রান কমান্ড বক্সটি চালু করুন , services.msc টাইপ করুন খোলা পাঠ্যবক্সে, এবং এন্টার টিপুন .

খ. স্টার্ট বোতাম বা অনুসন্ধান বারে ক্লিক করুন (Windows কী + S ), পরিষেবা টাইপ করুন , এবং খুলুন -এ ক্লিক করুন যখন অনুসন্ধান ফলাফল ফিরে আসে।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

2. পরিষেবাগুলির অ্যাপ্লিকেশন উইন্ডোতে, স্টিম ক্লায়েন্ট পরিষেবা সনাক্ত করুন৷ এন্ট্রি এবং ডান-ক্লিক করুন  চালু কর. বৈশিষ্ট্যগুলি  নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে। এছাড়াও আপনি স্টিম ক্লায়েন্ট পরিষেবার বৈশিষ্ট্যগুলি সরাসরি অ্যাক্সেস করতে ডাবল-ক্লিক করতে পারেন।

(উইন্ডোর উপরে নাম-এ ক্লিক করুন সমস্ত পরিষেবাগুলিকে বর্ণানুক্রমিকভাবে সাজাতে এবং স্টিম ক্লায়েন্ট পরিষেবার জন্য অনুসন্ধানকে আরও সহজ করতে)

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

3. সম্পত্তি উইন্ডোর সাধারণ ট্যাবের অধীনে, পরিষেবার স্থিতি পরীক্ষা করুন৷ . যদি এটি শুরু হয়, তাহলে স্টপ-এ ক্লিক করুন পরিষেবাটি চলা থেকে বন্ধ করতে এটির নীচে বোতাম। যাইহোক, যদি পরিষেবা স্ট্যাটাস স্টপড দেখায়, সরাসরি পরবর্তী ধাপে যান।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

4. স্টার্টআপ প্রকার  এর পাশে ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন৷ এটিতে ক্লিক করে লেবেল করুন এবং স্বয়ংক্রিয়  নির্বাচন করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

যদি কোনো পপ-আপ আসে আপনাকে আপনার ক্রিয়া নিশ্চিত করতে বলছে, কেবল হ্যাঁ টিপুন (বা অনুরূপ বিকল্প) চালিয়ে যেতে।

5. আপনি বৈশিষ্ট্য উইন্ডো বন্ধ করার আগে, শুরু-এ ক্লিক করুন পরিষেবা পুনরায় চালু করতে বোতাম। স্টার্টেড দেখানোর জন্য পরিষেবার স্থিতির জন্য অপেক্ষা করুন এবং তারপরে প্রয়োগ করুন-এ ক্লিক করুন এর পরে ঠিক আছে .

কিছু ব্যবহারকারীরা স্টার্ট বোতামে ক্লিক করার সময় নিম্নলিখিত ত্রুটি বার্তাটি পাওয়ার কথা জানিয়েছেন স্টার্টআপ টাইপ স্বয়ংক্রিয় এ পরিবর্তন করার পরে:

“Windows স্থানীয় কম্পিউটারে স্টিম ক্লায়েন্ট পরিষেবা শুরু করতে পারেনি৷ ত্রুটি 1079:এই পরিষেবার জন্য নির্দিষ্ট করা অ্যাকাউন্টটি একই প্রক্রিয়ায় চলমান অন্যান্য পরিষেবাগুলির জন্য নির্দিষ্ট করা অ্যাকাউন্ট থেকে আলাদা।"

আপনি যদি উপরের ত্রুটির অন্য প্রান্তে থাকেন তবে এটি সমাধান করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. পরিষেবাগুলি আবার খুলুন (কীভাবে করতে হবে সে সম্পর্কে উপরের পদ্ধতিটি দেখুন), ক্রিপ্টোগ্রাফিক পরিষেবাগুলি খুঁজুন স্থানীয় পরিষেবার তালিকায় প্রবেশ করুন, ডান-ক্লিক করুন  এটিতে, এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

2. লগ অন  এ স্যুইচ করুন৷ একইটিতে ক্লিক করে বৈশিষ্ট্য উইন্ডোর ট্যাব।

3. ব্রাউজ করুন...-এ ক্লিক করুন বোতাম।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

4. সঠিকভাবে নিচে টেক্সট বক্সে আপনার অ্যাকাউন্টের নাম লিখুন 'নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন' .

একবার আপনি আপনার অ্যাকাউন্টের নাম টাইপ করলে, নাম চেক করুন-এ ক্লিক করুন ডানদিকে বোতাম।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

5. অ্যাকাউন্টের নাম চিনতে/যাচাই করতে সিস্টেমটি কয়েক সেকেন্ড সময় নেবে। একবার স্বীকৃত হলে, ঠিক আছে-এ ক্লিক করুন শেষ করতে বোতাম।

আপনার অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট থাকলে, কম্পিউটার আপনাকে এটি প্রবেশ করতে অনুরোধ করবে। একই কাজ করুন, এবং স্টিম ক্লায়েন্ট পরিষেবা এখন কোনো হেঁচকি ছাড়াই শুরু করা উচিত। স্টিম চালু করুন এবং ত্রুটিটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 4:কমান্ড প্রম্পট ব্যবহার করে স্টিম পরিষেবা ঠিক/মেরামত করুন 

যদি উপরের পদ্ধতিগুলির কোনওটিই কাজ না করে, তাহলে সম্ভবত স্টিম পরিষেবাটি ভেঙে গেছে/দুষ্ট হয়েছে এবং এটি ঠিক করার প্রয়োজন। সৌভাগ্যবশত, একটি পরিষেবা ঠিক করার জন্য প্রশাসক হিসাবে চালু করা একটি উন্নত কমান্ড প্রম্পটে শুধুমাত্র একটি কমান্ড চালানোর প্রয়োজন হয়৷

1. প্রকৃত পদ্ধতি দিয়ে শুরু করার আগে, আমাদের স্টিম পরিষেবার জন্য ইনস্টলেশন ঠিকানা খুঁজে বের করতে হবে। শুধু এর শর্টকাট আইকনে ডান-ক্লিক করুন এবং ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন। ডিফল্ট ঠিকানা হল C:\Program Files (x86)\Steam\bin .

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

ফাইল এক্সপ্লোরার ঠিকানা বারে ডাবল-ক্লিক করুন এবং ক্লিপবোর্ডে ঠিকানাটি অনুলিপি করতে Ctrl + C টিপুন।

2. আমাদের প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করতে হবে স্টিম অ্যাপ কনফিগারেশন অনুপলব্ধ সমস্যা ঠিক করতে
. আপনার সুবিধা এবং স্বাচ্ছন্দ্য অনুসারে নিম্নলিখিত যে কোনও পদ্ধতি ব্যবহার করে তা করুন।

ক স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন বা Windows কী + X টিপুন পাওয়ার ব্যবহারকারী মেনু অ্যাক্সেস করতে এবং  কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .

(কিছু ব্যবহারকারী Windows Powershell খুলতে বিকল্প খুঁজে পাবেন পাওয়ার ইউজার মেনুতে কমান্ড প্রম্পটের পরিবর্তে, সেক্ষেত্রে অন্য একটি পদ্ধতি অনুসরণ করুন)

খ. রান কমান্ড বক্স খুলুন (উইন্ডোজ কী + R ) cmd  টাইপ করুন এবং ctrl + shift + enter টিপুন .

গ. Windows অনুসন্ধান বারে ক্লিক করুন (Windows key + S , কমান্ড প্রম্পট টাইপ করুন , এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ডান-প্যানেল থেকে বিকল্প।

স্টিম চালু করার সময় বাষ্প পরিষেবা ত্রুটিগুলি ঠিক করুন

আপনি যে পথ বেছে নিন, একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ পপ-আপ৷ নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা প্রদর্শিত হবে. হ্যাঁ-এ ক্লিক করুন কমান্ড প্রম্পটকে প্রয়োজনীয় অনুমতি প্রদান করতে।

3. আপনি সফলভাবে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করার পরে, প্রথম ধাপে আমরা যে ঠিকানাটি অনুলিপি করেছি তা আটকাতে Ctrl + V টিপুন (অথবা সাবধানে নিজের ঠিকানাটি লিখুন) তারপরে /মেরামত এবং এন্টার টিপুন . কমান্ড লাইনটি এইরকম হওয়া উচিত:

"C:\Program Files (x86)\Steam\bin\SteamService.exe" /মেরামত

কমান্ড প্রম্পট এখন কমান্ডটি চালাবে এবং একবার কার্যকর করা হলে, নিম্নলিখিত বার্তাটি ফিরে আসবে:

স্টিম ক্লায়েন্ট পরিষেবা "C:\Program Files (x86)\Steam" মেরামত সম্পন্ন হয়েছে৷

প্রস্তাবিত:

  • কিভাবে আপনার কম্পিউটারে বিভিন্ন ইউএসবি পোর্ট সনাক্ত করবেন
  • Windows 10 এ কিভাবে ফলআউট 3 চালাবেন?
  • মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট থেকে হাইপারলিঙ্ক অপসারণের ৫টি উপায়

আমি আশা করি উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি স্টিম চালু করার সময় স্টিম পরিষেবা ত্রুটিগুলি ঠিক করতে সক্ষম হয়েছিল৷ নীচের মন্তব্যগুলিতে আপনার জন্য কোন পদ্ধতিটি কাজ করেছে তা আমাদের জানান।


  1. আপলোড করতে ব্যর্থ স্টিম ইমেজ ঠিক করুন

  2. Fix Steam is slow in Windows 10

  3. উইন্ডোজ 10 এ স্টিম এরর 53 ঠিক করুন

  4. কীভাবে অ্যাভাস্ট পরিষেবা উচ্চ সিপিইউ ব্যবহারের ত্রুটিগুলি ঠিক করবেন