কম্পিউটার

আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য শীর্ষ তিনটি উপায়

আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য শীর্ষ তিনটি উপায়

কম্পিউটার ব্যবহার আপনার জীবনকে অনেক ক্ষেত্রে অনেক সহজ করে তোলে। আপনি অনলাইন ব্যাঙ্কিং করতে পারেন, ওয়েব স্টোরের মাধ্যমে পণ্য ক্রয় করতে পারেন, আপনার পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন এবং এমনকি অনলাইনে ট্যাক্স রিটার্ন জমা দিতে পারেন। এটি খুব সুবিধাজনক কিন্তু সম্ভাব্য বিপদ আছে। আপনি দেখেন, আপনার ব্যক্তিগত তথ্য অনলাইনে জমা হয় এবং আপনার কম্পিউটারে সংরক্ষণ করা হয়। যদি কোনও দূষিত ব্যক্তি এটি অ্যাক্সেস করে তবে তারা আপনার পরিচয় চুরি করতে পারে এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে। এজন্য আপনাকে আপনার গোপনীয়তা রক্ষায় অতিরিক্ত মনোযোগ দিতে হবে। এবং এটি করার তিনটি সেরা উপায় নিম্নরূপ:

  1. নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করুন
  2. একটি ফাইল শ্রেডার ব্যবহার করুন
  3. আপনার ডেটা এনক্রিপ্ট করুন

1. নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করুন

আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল ভাল নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করা। আজ ডাউনলোডের জন্য প্রচুর অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম উপলব্ধ রয়েছে এবং তাদের বেশিরভাগই খুব উচ্চ মানের। একটি নিয়ম হিসাবে, আপনার একটি অ্যান্টি-ভাইরাস বা ইন্টারনেট সুরক্ষা স্যুট সন্ধান করা উচিত যা প্রতিদিনের আপডেট পায়, রিয়েল-টাইম সুরক্ষা দেয় এবং সিস্টেম সংস্থানগুলিতে খুব বেশি ভারী নয়। ভাল অর্থপ্রদানের নিরাপত্তা প্রোগ্রামগুলি হল Kaspersky, ESET এবং Sophos। বিনামূল্যের অ্যান্টি-ভাইরাসের জন্য, হয় মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়াল বা অ্যাভাস্ট।

2. একটি ফাইল শ্রেডার ব্যবহার করুন

এখন আপনার পিসিতে একটি ভাল অ্যান্টি-ভাইরাস ইনস্টল করা আছে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ফাইলগুলি নিরাপদ। প্রথম জিনিসটি আপনার মুছে ফেলা ফাইলগুলি সেইভাবে থাকে তা নিশ্চিত করা। আপনি যখন একটি ফাইল মুছে ফেলেন, এটি রিসাইকেল বিনের প্রথম স্থান। আপনি বিনের মধ্যে রাখা যেকোনো ফাইল সহজেই পুনরুদ্ধার করতে পারেন এবং আপনি দুর্ঘটনাক্রমে কিছু মুছে ফেললে এটি দুর্দান্ত। যাইহোক, যখন অন্য কেউ আপনার গোপনীয় ফাইলগুলি পুনরুদ্ধার করে তখন এটি এতটা দুর্দান্ত নয়। তাই বারবার রিসাইকেল বিন পরিষ্কার করা ভালো।

কিন্তু আপনি কি জানেন যে আপনি রিসাইকেল বিন সাফ করলেও আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করা যেতে পারে? এটি সম্ভব কারণ আপনি ডেল বোতামে ক্লিক করার সাথে সাথে উইন্ডোজ ফাইলগুলি মুছে দেয় না। পরিবর্তে, অপারেটিং সিস্টেম এই ফাইলগুলির দ্বারা দখলকৃত স্থানটিকে মুক্ত হিসাবে চিহ্নিত করে এবং সেই জায়গার কিছুটা জায়গায় নতুন ফাইলগুলি সংরক্ষণ করার সুযোগের জন্য অপেক্ষা করে। ঠিক কখন এটি ঘটবে তা আপনি নিশ্চিত হতে পারবেন না। এর মানে হল যে আপনার গোপনীয় ফাইলগুলি, যেমন আপনার নামের ঠিকানা সহ আপনার পুরানো ব্যাঙ্ক স্টেটমেন্টগুলি, বিনামূল্যে ফাইল পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করে পুনরুদ্ধার করা যেতে পারে৷ ভালো না।

সৌভাগ্যবশত, একটি সহজ সমাধান রয়েছে - আপনাকে যা করতে হবে তা হল গোপনীয় তথ্য ধারণকারী ফাইলগুলি মুছে ফেলার জন্য একটি ফাইল শ্রেডার ব্যবহার করুন৷ একটি ভাল ফাইল শেডিং প্রোগ্রাম আপনাকে বিভিন্ন অ্যালগরিদমের একটি পছন্দ অফার করবে এবং আপনাকে সবচেয়ে নিরাপদ উপায়ে ফাইলগুলিকে টুকরো টুকরো করার অনুমতি দেবে। তা ছাড়াও, ইজি ফাইল শ্রেডারের মতো ভাল ফাইল শ্রেডার ফাঁকা জায়গা ছিন্ন করতে পারে। ফাঁকা স্থান ছিন্ন করা আপনার বিদ্যমান ফাইল বা প্রোগ্রাম স্পর্শ না করেই পূর্বে মুছে ফেলা সমস্ত ফাইলের চিহ্ন মুছে ফেলবে। এটি নিশ্চিত করবে যে আপনার মুছে ফেলা ফাইলগুলির একটিও পুনরুদ্ধার করা যাবে না৷

আপনার ডেটা এনক্রিপ্ট করুন

এবং এখন আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য আপনাকে তৃতীয় ধাপ অনুসরণ করতে হবে - আপনার সংবেদনশীল ফাইল এনক্রিপ্ট করুন। আপনি যদি আপনার কম্পিউটারে কোনো গোপনীয় তথ্য সঞ্চয় করেন, আপনি তা ভুল হাতে পড়তে চান না। গোপনীয় তথ্য দ্বারা আমি আপনার পাসওয়ার্ড, আপনার ব্যাঙ্কের বিশদ বিবরণ, আপনার ব্যক্তিগত ফটো এবং আপনাকে সনাক্ত করে এমন কিছু বোঝাতে চাই। সেজন্য আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য সেন্সিগার্ডের মতো ফাইল এনক্রিপশন সফ্টওয়্যার ব্যবহার করা উচিত।

এখন আপনি জানেন আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য আপনাকে কী করতে হবে। এই সুপারিশগুলি অনুসরণ করতে ভুলবেন না এবং আপনার কম্পিউটার নিরাপদ থাকবে৷


  1. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

  2. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার ৭ উপায়

  3. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়

  4. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়