কম্পিউটার

ভার্চুয়াল মেমরি খুব কম:ভার্চুয়াল মেমরি কীভাবে ঠিক করবেন

ভার্চুয়াল মেমরি খুব কম:ভার্চুয়াল মেমরি কীভাবে ঠিক করবেন

অনেকগুলি উইন্ডোজ ত্রুটি রয়েছে যা আপনার কম্পিউটার ব্যবহার করে অসম্ভব এবং "ভার্চুয়াল মেমরি খুব কম" করতে পারে তাদের মধ্যে একটি। এই ত্রুটি কম্পিউটার জমে যাওয়া এবং ক্র্যাশ হওয়ার সবচেয়ে সাধারণ কারণ। এই পোস্টে আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে কম ভার্চুয়াল মেমরি ঠিক করা যায়।

ভার্চুয়াল মেমরি কি?

ভার্চুয়াল মেমরি হল আপনার হার্ড ড্রাইভের একটি ফাইল যা উইন্ডোজ তৈরি করে আপনার শারীরিক মেমরি (RAM) কে প্রচুর পরিমাণে ডেটা মোকাবেলায় সহায়তা করতে। ভার্চুয়াল মেমরিকে সোয়াপ ফাইল বা পেজ ফাইলও বলা হয়। ডিফল্টরূপে আপনার ভার্চুয়াল মেমরি আপনার RAM এর আকারের 1.5 গুণে সেট করা আছে।

কেন আমার ভার্চুয়াল মেমরি খুব কম এবং কিভাবে এটি ঠিক করবেন?

"ভার্চুয়াল মেমরি খুব কম" ত্রুটি সাধারণত ঘটে কারণ:

ক) আপনার কম্পিউটারে পর্যাপ্ত শারীরিক মেমরি (RAM) নেই

খ) আপনি একটি সফ্টওয়্যার চালাচ্ছেন যা একটি মেমরি লিক ঘটাচ্ছে

প্রায়শই আপনি সিস্টেমের বৈশিষ্ট্যগুলিতে এর আকার বাড়িয়ে ভার্চুয়াল মেমরির ত্রুটি ঠিক করতে পারেন। এখানে কিভাবে:

  1. কম্পিউটার-এ রাইট ক্লিক করুন এবং বৈশিষ্ট্যে যান
  2. অ্যাডভান্সড সিস্টেম সেটিংস-এ ক্লিক করুন এবং তারপর সেটিংস এ ক্লিক করুন পারফরমেন্স এর অধীনে
  3. খোলে নতুন উইন্ডোতে, উন্নত-এ ক্লিক করুন ট্যাব
  4. সেখানে আপনি ভার্চুয়াল মেমরি দেখতে পাবেন . পরিবর্তন-এ ক্লিক করুন বোতাম এবং সিস্টেম পরিচালিত আকার নির্বাচন করুন . এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ভার্চুয়াল মেমরির আদর্শ আকার সেট করবে।
  5. ঠিক আছে ক্লিক করুন এবং আপনি সম্পন্ন!

যদি একটি সিস্টেম পরিচালিত আকার নির্বাচন করা "ভার্চুয়াল মেমরি খুব কম" ত্রুটিটি ঠিক না করে, তাহলে আপনার মেমরি লিকের জন্য আপনার পিসি পরীক্ষা করা উচিত। শুধুমাত্র খুব প্রায়ই একটি খারাপভাবে ডিজাইন করা সফ্টওয়্যার আপনার ভার্চুয়াল এবং শারীরিক মেমরি স্তন্যপান করবে. টাস্ক ম্যানেজারে আপনার ভার্চুয়াল মেমরি ব্যবহার করে এমন কোনো অ্যাপ্লিকেশন আছে কিনা তা আপনি পরীক্ষা করতে পারেন। শুধু টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl+Alt+Esc টিপুন আপনার কীবোর্ডে) এবং প্রসেস-এ ক্লিক করুন ট্যাব তারপর দেখুন – কলাম নির্বাচন করুন-এ ক্লিক করুন . ভার্চুয়াল মেমরির আকার নিশ্চিত করুন চেকবক্স নির্বাচন করা হয়েছে এবং ঠিক আছে ক্লিক করুন . এখন টাস্ক ম্যানেজার দেখাবে সফ্টওয়্যারের প্রতিটি অংশ কতটা ভার্চুয়াল মেমরি ব্যবহার করছে। আপনি যদি একটি প্রোগ্রাম আপনার ভার্চুয়াল মেমরির অত্যধিক ব্যবহার করতে দেখেন তবে আপডেটের জন্য এটি পরীক্ষা করুন কারণ মেমরি লিকগুলি প্রায়শই হটফিক্সের সাথে ঠিক করা হয়। যদি আপডেট করা সাহায্য না করে, তাহলে আরও সমস্যা এড়াতে প্রোগ্রামটি সম্পূর্ণরূপে আনইনস্টল করা ভাল৷

যদি আপনার কম্পিউটার এখনও ধীর হয়, তাহলে আমাদের অন্যান্য টিউটোরিয়াল পড়ুন কিভাবে এটি ঠিক করবেন এবং আমাদের প্রস্তাবিত সফ্টওয়্যার দেখুন!


  1. Windows 10 এ মাইক্রোফোন খুব শান্ত কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 ভলিউম খুব কম ঠিক করুন

  3. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  4. Windows 10-এ "আপনার কম্পিউটারের মেমরি কম" কীভাবে ঠিক করবেন?