কম্পিউটার

Windows 10

-এ "আপনার কম্পিউটারের মেমরি কম আছে" ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনি শুধু ওয়েব ব্রাউজ করছেন, কিছু মিউজিক শুনছেন এবং সেই এক্সেল স্প্রেডশীটটি সম্পন্ন করার চেষ্টা করছেন যখন হঠাৎ আপনি একটি পপআপ পান যা বলে "আপনার কম্পিউটারের মেমরি কম"। কেন এটি ঘটছে এবং কিভাবে আপনি Windows 10 এ এই ত্রুটিটি ঠিক করতে পারেন?

Windows 10

মেমরি ডিস্ক স্পেস নয়

এই ক্ষেত্রে "মেমরি" হার্ড ড্রাইভ স্থান উল্লেখ করে না। এটি RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) বোঝায়। এটি হল আপনার কম্পিউটারের দ্রুত কাজ করার মেমরি এবং ভৌতিক মাইক্রোচিপ হিসাবে বিদ্যমান , হার্ড ড্রাইভ থেকে আলাদা যা স্থায়ীভাবে আপনার অপারেটিং সিস্টেম, অ্যাপস এবং ডেটা সঞ্চয় করে।

    এর মানে হল এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে আপনার কম্পিউটারের কাজের মেমরি খালি করতে হবে। যাইহোক, আপনি যদি কম চালান তবে কিছু ডিস্কের জায়গা খালি করতেও এটি ক্ষতি করে না।

    Windows 10

    অপ্রয়োজনীয় প্রোগ্রাম (বা ব্রাউজার ট্যাব) বন্ধ করুন

    সবচেয়ে সুস্পষ্ট জিনিস হল বন্ধ প্রোগ্রাম যা আপনার প্রয়োজন নেই। আপনি উইন্ডোর উপরের ডানদিকে X বোতামটি ব্যবহার করে সাধারণ উপায়ে এটি করতে পারেন। যদি প্রোগ্রামটি সাড়া না দেয় তবে আপনি এটিকে নৃশংসভাবে শেষ করতে পারেন।

    1. টাস্ক ম্যানেজার খুলুন নিম্নলিখিত যে কোনো পদ্ধতি ব্যবহার করে:
    • Ctrl + Alt + Del টিপুন এবং টাস্ক ম্যানেজার এ ক্লিক করুন
    • স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন
    • Ctrl + Shift + Esc টিপুন
    1. মেমরিতে ক্লিক করুন RAM ব্যবহার করে অ্যাপ সাজানোর জন্য হেডার।
    Windows 10
    1. আপনি গুরুত্বপূর্ণ কিছু বন্ধ করার আগে আপনার কাজ সংরক্ষণ করতে মনে রাখবেন।
    1. অত্যধিক মেমরি ব্যবহার করছে এমন অ্যাপটিতে ডান-ক্লিক করুন। টাস্ক শেষ করুন নির্বাচন করুন .
    Windows 10
    1. যদি আপনার ওয়েব ব্রাউজার (আমরা আপনাকে Chrome এর দিকে দেখছি!) বড় মেমরি হগ হয়, পুরো প্রোগ্রামের পরিবর্তে কিছু ট্যাব বন্ধ করার চেষ্টা করুন। এছাড়াও কম মেমরি ব্যবহার করার জন্য Chrome কিভাবে পেতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পড়ুন।
    1. আপনি আপত্তিকর অ্যাপটি বন্ধ করার পরে, এটি আবার চালু করুন। এটি পুনরায় চালু হওয়ার পরে এটি কম মেমরি ব্যবহার করতে পারে৷

    কখনও কখনও মেমরি ম্যানেজমেন্ট এমনভাবে বিভ্রান্ত হয় যা অ্যাপ বন্ধ করে ঠিক করা যায় না। এই ক্ষেত্রে, কেবল আপনার কম্পিউটার পুনরায় চালু করা কৌশলটি করতে পারে।

    আপনার পেজিং ফাইল ঠিক আছে কিনা দেখুন

    যদিও RAM আপনার হার্ড ড্রাইভের স্থানের মতো নয়, উইন্ডোজ আপনার হার্ড ড্রাইভের একটি সংরক্ষিত অংশকে ওভারফ্লো স্পেস হিসাবে ব্যবহার করে যখন RAM পূর্ণ থাকে, যা "পেজিং" ফাইল নামে পরিচিত।

    আপনি যখন কম মেমরির সতর্কতা পান, তার মানে এই নিরাপত্তা জালটিও সম্পূর্ণরূপে পূর্ণ হয়ে গেছে। যদি উপরের ব্যবস্থাগুলি কাজ না করে, তাহলে আপনার পেজিং ফাইল সামঞ্জস্য করা মূল্যবান।

    Windows 10

    আরেকটি বিকল্প হল ডিস্ক ক্লিনআপ। উইন্ডোজে একটি সহজ ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি রয়েছে যা দ্রুত একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভের যত্ন নিতে পারে। যদি আপনার পেজিং ফাইলটি ডিস্কে স্থানের অভাবের কারণে চাপা পড়ে থাকে, তাহলে এটি চেষ্টা করা মূল্যবান:

    1. Windows File Explorer খুলুন .
    2. সম্পূর্ণ ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
    Windows 10
    1. সাধারণ ট্যাবের অধীনে , ডিস্ক ক্লিনআপ নির্বাচন করুন।
    2. আপনি স্বয়ংক্রিয়ভাবে অপসারণ করতে চান এমন সব ধরনের ফাইল চেক করুন।
    Windows 10
    1. সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন নির্বাচন করুন৷ .
    Windows 10

    পরিষ্কার করার পরে, আপনি ডিস্ক বৈশিষ্ট্য উইন্ডো বন্ধ করতে পারেন।

    ম্যালওয়্যারের জন্য পরীক্ষা করুন

    ম্যালওয়্যার (ভাইরাস বা স্পাইওয়্যার) "আপনার কম্পিউটারের মেমরি কম আছে" সতর্কতা বার্তার জন্য দায়ী হওয়ার একটি ছোট সম্ভাবনা রয়েছে৷

    Windows 10

    ম্যালওয়্যার পরীক্ষা করতে এবং অপসারণ করতে আপনার বিশেষ সফ্টওয়্যার প্রয়োজন৷ Windows 10 এর একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন রয়েছে যা Windows Defender নামে পরিচিত। এটি বেশিরভাগ মানুষের জন্য যথেষ্ট ভাল, কিন্তু আপনি যদি Windows 10-এ ম্যালওয়্যারের জন্য কীভাবে স্ক্যান করবেন এবং জেদী ম্যালওয়্যার কীভাবে সরাতে চান তা দেখুন৷

    আপনার ন্যূনতম প্রয়োজনীয়তা পরীক্ষা করুন এবং আরও RAM কিনুন (সম্ভবত)

    আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের সাথে কম মেমরির সতর্কতা পান, তবে নিশ্চিত করুন যে আপনার সিস্টেমটি আপনি যে সফ্টওয়্যারটি চালানোর চেষ্টা করছেন তার ন্যূনতম Windows 10 র‍্যাম প্রয়োজনীয়তা পূরণ করে৷

    নির্দিষ্ট অ্যাপগুলিতে আরও RAM বরাদ্দ করুন

    কখনও কখনও আপনার মোট RAM শেষ নাও হতে পারে, কিন্তু কিছু অ্যাপ্লিকেশন তাদের প্রয়োজনীয় RAM নাও পেতে পারে। উইন্ডোজ সাধারণত র‍্যামকে অগ্রাধিকার দেওয়ার একটি ভাল কাজ করে, তবে প্রয়োজনে আপনি ম্যানুয়ালি এটিকে ওভাররাইড করতে পারেন। সম্পর্কিত সতর্কতা সহ এটি কীভাবে সম্পন্ন হয় তা দেখতে উইন্ডোজে নির্দিষ্ট অ্যাপগুলিতে আরও RAM কীভাবে বরাদ্দ করা যায় তা দেখুন৷

    অ্যাপ্লিকেশন সেটিংস বা কাজের চাপ সামঞ্জস্য করুন

    অনেক প্রোগ্রাম কম RAM ব্যবহার করার জন্য tweaked করা যেতে পারে. উদাহরণস্বরূপ, Adobe Premiere Pro আপনাকে সর্বাধিক ব্যবহারযোগ্য মেমরি সীমা সামঞ্জস্য করতে দেয়। এটি অন্যান্য অ্যাপের জন্য মেমরি খালি করবে৷

    Windows 10

    বিকল্পভাবে, এটি যে ডেটার সাথে কাজ করে তার আকার কমিয়ে আপনি একটি অ্যাপ্লিকেশনের প্রয়োজনীয় RAM এর পরিমাণ কমাতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যে ছবি বা ভিডিও সম্পাদনা করার চেষ্টা করছেন তার রেজোলিউশন কমাতে চাইতে পারেন।

    "আপনার কম্পিউটারের মেমরি কম আছে" সমস্যাটি ঠিক করা

    আধুনিক Windows 10 মেমরি ম্যানেজমেন্ট কীভাবে কাজ করে তার জন্য ধন্যবাদ, কম্পিউটার কিছুই করছে না বলে মনে হলেও উপলব্ধ RAM এর একটি বড় অংশ ব্যবহার করা স্বাভাবিক। উইন্ডোজ ভবিষ্যদ্বাণী করার চেষ্টা করে যে আপনি কোন অ্যাপ্লিকেশানগুলি চালু করতে পারেন এবং সেই ডেটাগুলিকে RAM-তে প্রিলোড করে৷ এর মানে হল যে আপনার কম্পিউটারটি সাধারণভাবে আরও স্ন্যাপ এবং আরও প্রতিক্রিয়াশীল বোধ করবে।

    RAM ব্যবহার একটি সমস্যা নয় যদি না আপনি সত্যিকারের RAM শেষ হয়ে যাচ্ছেন এবং কম্পিউটার সক্রিয় প্রোগ্রামগুলির জন্য পেজিং ফাইলে ডেটা অদলবদল করতে বাধ্য হয়। যতক্ষণ না আপনি সেই বিন্দুতে আঘাত করেন এবং উপরের কোনও সমাধান সাহায্য না করেন, ততক্ষণ ঘাম দেবেন না!


    1. Windows 10 এ ড্রাইভার_irql_not_less_or_equal ত্রুটি কীভাবে ঠিক করবেন

    2. Windows 10

    3. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন

    4. Windows 10-এ "আপনার কম্পিউটারের মেমরি কম" কীভাবে ঠিক করবেন?