কম্পিউটার

আউটলুকে প্রয়োজনীয় পাসওয়ার্ড ত্রুটি বার্তাটি কীভাবে সরিয়ে ফেলবেন?

ইমেল পরিষেবা প্রদানকারীদের ক্ষেত্রে আউটলুক এবং জিমেইল হল নেতৃস্থানীয় নাম। জিমেইলের শক্তিশালী ইকোসিস্টেমের কারণে এই দুটি শীর্ষস্থানে লক করা হয়েছে। যাইহোক, আউটলুক এর প্রতিক্রিয়াশীলতা এবং মসৃণ কর্মক্ষমতার জন্য একটি চিত্তাকর্ষক অনুসরণেরও গর্ব করে।

MS Outlook সহজ এবং একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস অফার করে। আপনার দিনটি সহজে, একটি সংগঠিত পদ্ধতিতে কাটানোর জন্য এটি অনেক বৈশিষ্ট্যের সাথে পরিপূর্ণ। এই ইমেল ক্লায়েন্ট দ্বারা উপস্থাপিত কিছু দুর্দান্ত ফাংশন রয়েছে যেমন দূরে থাকাকালীন স্বয়ংক্রিয়-উত্তর, সেইসাথে অনেক প্লাগইনগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। Microsoft Exchange ইনবক্স যা Office 365-এর একটি প্যাকেজ হিসাবে আসে তা POP/IMAP কনফিগারেশনের মধ্য দিয়ে যাওয়া ছাড়াই একটি ইমেল সেট আপ করা সহজ করে তোলে। তার উপরে, আউটলুক একটি শালীন স্টোরেজ ক্ষমতা সহ আসে।

তবুও, আউটলুক একজন সাধু নয় এবং কোনও সমস্যা ছাড়াই আসে না। এটি যতটা চিত্তাকর্ষক হতে পারে, এটি বাগ এবং ত্রুটিগুলির সাথেও ঢেকে যায় যা ব্যবহারকারীদের সময়ে সময়ে সম্মুখীন হতে হয়। সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল আউটলুক ত্রুটি বার্তা "পাসওয়ার্ড প্রয়োজন।"

আউটলুকে পাসওয়ার্ড ত্রুটি বার্তার প্রয়োজনের কারণ কী?

আপনি সঠিকভাবে পাসওয়ার্ড লিখছেন তা জানলেও অসংখ্যবার পাসওয়ার্ড পুনরায় প্রবেশ করার চেয়ে হতাশাজনক আর কিছু নেই। যদি সমস্যাটি দীর্ঘ সময়ের জন্য চলতে থাকে, তাহলে এটি আপনাকে পাগল করে দিতে বাধ্য, বিশেষ করে যদি আপনি কিছু করার চেষ্টা করার সময় এটি আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে বলে থাকে। এটা ঘটতে পারে কেন অনেক কারণ আছে. প্রারম্ভিকদের জন্য, এটি আপনার প্রোফাইল সেটিংস কনফিগার করার কারণে হতে পারে যখন আপনি একটি ইমেল পাঠাতে বা খুলতে চান তখন একটি পাসওয়ার্ডের প্রয়োজন হয়৷ একটি দুর্নীতিগ্রস্ত প্রোফাইলের কারণে ত্রুটি বার্তাও উপস্থিত হতে পারে। কারণ যাই হোক না কেন, আমাদের কাছে কয়েকটি প্রতিকার রয়েছে যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আউটলুকে প্রয়োজন পাসওয়ার্ড ত্রুটি বার্তা ঠিক করুন

আউটলুক ত্রুটি বার্তা "পাসওয়ার্ড প্রয়োজন" ঠিক করতে, আপনাকে অবশ্যই নিম্নলিখিত কৌশলগুলি ব্যবহার করে দেখতে হবে:

আপনার শংসাপত্র সরান

উইন্ডোজ অপারেটিং সিস্টেম ক্রেডেনশিয়াল ম্যানেজার নামে একটি অন্তর্নির্মিত প্রোগ্রামের সাথে আসে। প্রক্রিয়াটি আপনাকে অনেক ফাংশনের জন্য লগইন বিশদ সংরক্ষণ এবং কনফিগার করতে দেয়। প্রক্রিয়াটি আপনার আউটলুক অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সম্পর্কিত ডেটাও রাখে। অনেক সময়, সংরক্ষিত তথ্য অ্যাপের কার্যকারিতাকে বাধাগ্রস্ত করতে পারে, যার ফলে MS Outlook প্রতিবার এটি কার্যকর করতে চাইলে আপনার পাসওয়ার্ডের জন্য অনুরোধ করতে থাকে।

এই ত্রুটিটি ঠিক করতে, আপনাকে অবশ্যই শংসাপত্র ম্যানেজার থেকে আপনার শংসাপত্রগুলি মুছে ফেলতে হবে৷ এখানে আপনি কিভাবে এটি করতে পারেন:

  1. অ্যাক্সেস কন্ট্রোল প্যানেল উইন্ডোজ সার্চ বারের মাধ্যমে।
  2. শনাক্ত করুন এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টস-এ ক্লিক করুন
  3. ক্রেডেনশিয়াল ম্যানেজার খুঁজুন বিকল্প এবং এটিতে ক্লিক করুন৷
  4. তারপর, উইন্ডোজ শংসাপত্র নির্বাচন করুন ট্যাব যেখানে আপনার Outlook শংসাপত্র সংরক্ষণ করা হয়।
  5. রিমুভ বোতামে ক্লিক করে সেগুলিকে নির্বাচন এবং অপসারণের আগে Outlook-এর জন্য সেগুলি খুঁজে পেতে সংরক্ষিত শংসাপত্রগুলির মাধ্যমে অনুসন্ধান করুন৷
  6. হয়ে গেলে, আউটলুক ইমেল ক্লায়েন্ট চালু করুন এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা৷

পাসওয়ার্ড মনে রাখার বৈশিষ্ট্য সক্রিয় করুন

লগইন বিশদ প্রয়োজন এমন বেশিরভাগ সাইটে আমার পাসওয়ার্ড মনে রাখুন অফার করে৷ বৈশিষ্ট্য এই বৈশিষ্ট্যটির সাথে, আপনি যখনই অ্যাপ বা সাইট অ্যাক্সেস করবেন তখন শারীরিকভাবে পাসওয়ার্ড ইনপুট করার দরকার নেই। আউটলুকের এই বৈশিষ্ট্যটি রয়েছে এবং আপনি এটি ত্রুটি বার্তা সমস্যা সমাধান করতে সক্ষম কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন৷

লগইন বৈশিষ্ট্যের জন্য সর্বদা প্রম্পট নিষ্ক্রিয় করুন

এক্সচেঞ্জ ইমেল অ্যাকাউন্ট ব্যবহার করার সময়, আপনাকে অবশ্যই সেই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে হবে যার জন্য প্রতিবার আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার সময় একটি পাসওয়ার্ড প্রয়োজন৷ এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে, কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন> ইমেল অ্যাকাউন্ট> আপনি যে অ্যাকাউন্টটি কনফিগার করতে চান সেটি নির্বাচন করুন, তারপর পরিবর্তন-এ ক্লিক করুন বোতাম আরও সেটিংস বোতামটি সন্ধান করুন এবং এটিতে ক্লিক করুন। নিরাপত্তা ট্যাবে অ্যাক্সেস করুন এবং লগইন শংসাপত্রের জন্য সর্বদা প্রম্পট করুন লেবেলযুক্ত বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করুন .

আউটলুক অ্যাপ আপডেট করুন

একটি নতুন সংস্করণে আপডেট বন্ধ করার ফলে এই ধরনের ত্রুটির পাশাপাশি অন্যান্য কার্যকারিতা সমস্যা হতে পারে। অতএব, আপনি MS Outlook এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন কিনা তা অবশ্যই পরীক্ষা করতে হবে। যদি না হয়, সর্বশেষ সংস্করণে আপডেট করুন কারণ এটি পাসওয়ার্ডের প্রয়োজন ত্রুটি সমাধান করতে পারে৷ Outlook অ্যাপ আপডেট করতে, আপনাকে অবশ্যই:

  1. আউটলুক ইমেল চালু করুন আপনার সিস্টেমে ক্লায়েন্ট অ্যাপ।
  2. ফাইল মেনু নির্বাচন করুন উইন্ডোর শীর্ষে অবস্থিত।
  3. অফিস অ্যাকাউন্ট এ ক্লিক করুন বাম সাইডবারে।
  4. আপডেট বিকল্প চেক করুন বেশ কয়েকটি বিকল্পের উদীয়মান তালিকা থেকে এবং এখনই আপডেট করুন নির্বাচন করার আগে এটিতে ক্লিক করুন।
  5. অ্যাপ সম্পর্কিত যেকোনো আপডেটের জন্য সিস্টেমটি স্ক্যান করবে, যদি উপলব্ধ থাকে তবে সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করবে।
  6. আপডেট বিকল্পটি উপলব্ধ না হলে, আপডেট বিকল্পগুলিতে যান এবং আপডেটগুলি সক্ষম করুন-এ ক্লিক করুন৷

সাধারণ এবং বিরল উইন্ডোজ সমস্যার আরও টিপস এবং সমাধানের জন্য, আপনি এখানে আরও পড়তে পারেন।


  1. কিভাবে Microsoft Outlook 0x800ccc0d ত্রুটি ঠিক করবেন

  2. কিভাবে BIOS পাসওয়ার্ড (2022) সরান বা রিসেট করবেন

  3. কিভাবে আউটলুক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে আপনার Windows 10 PC থেকে পাসওয়ার্ড সরাতে হয়