কম্পিউটার

‘D3DCOMPILER_43.DLL অনুপস্থিত’ ত্রুটি? এই সমাধানগুলি চেষ্টা করুন

অনেক উইন্ডোজ ব্যবহারকারী তাদের গেম এবং গ্রাফিক্স প্রোগ্রামে ক্র্যাশিং সমস্যা সম্পর্কে অভিযোগ করছেন। যদিও কেউ কেউ তাদের কম্পিউটার পুনরায় চালু করার মাধ্যমে সেগুলি ঠিক করতে সক্ষম হয়, অন্যরা ত্রুটি বার্তার সাথে আটকে থাকে "প্রোগ্রামটি শুরু হতে পারে না কারণ D3DCOMPILER_43.DLL আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত।"

অন্যান্য উইন্ডোজ সমস্যাগুলির মতো, এই ত্রুটিটি বেশ হতাশাজনক। এটি শুধুমাত্র গেম এবং প্রোগ্রামগুলিকে সঠিকভাবে চালানো থেকে রক্ষা করবে না, এটি সামগ্রিক সিস্টেমের কার্যকারিতাকেও প্রভাবিত করতে পারে৷

যাইহোক, এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই কারণ এই ত্রুটিটি সংশোধন করা যেতে পারে। কিন্তু আমরা আপনাকে এটি কীভাবে করতে হয় তা শেখানোর আগে, DLL ফাইল কী তা আমাদের শেখানোর অনুমতি দিন৷

DLL ফাইল কি?

ডিএলএল, বা ডায়নামিক লিংক লাইব্রেরি হল একটি ফাইলের ধরন যাতে নির্দেশাবলীর সেট থাকে যা প্রোগ্রামগুলিকে ফাংশন চালানোর জন্য আহ্বান করে। একই ফাংশন শেয়ার করার জন্য একাধিক প্রোগ্রাম একই সাথে বা এলোমেলোভাবে একটি DLL ফাইল কল করতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

EXE ফাইলের বিপরীতে, DLL ফাইলগুলি কেবল ক্লিক করে চালানো যায় না। তাদের ইতিমধ্যেই চলমান অন্যান্য কমান্ড বা কোড দ্বারা আহ্বান করা উচিত। যেহেতু উইন্ডোজ সিস্টেমে অনেক ঘন ঘন ব্যবহার করা DLL ফাইল রয়েছে, সেগুলি বিভিন্ন ত্রুটি বার্তার উপস্থিতি ট্রিগার করে।

D3DCOMPILER_43.DLL ফাইলটি বর্তমানে সবচেয়ে কুখ্যাত DLL ফাইলগুলির মধ্যে একটি যা মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের মাথাব্যথা করছে৷ চলুন আপনার জন্য এটি ভেঙে দেওয়া যাক।

D3DCOMPILER_43.DLL কি?

D3DCOMPILER_43.DLL হল একটি ফাইল যা Microsoft DirectX এর সাথে আসে সফটওয়্যার. এটি সাধারণত কম্পিউটার গেমগুলির মতো গ্রাফিক্সের উপর নির্ভর করে এমন প্রোগ্রামগুলির দ্বারা ডাকা হয়। এই ফাইলে কিছু ভুল হলে, ব্যবহারকারীরা প্রায়ই নিম্নলিখিত ত্রুটি বার্তাগুলির সম্মুখীন হতে পারে:

  • DLL পাওয়া যায়নি
  • D3DCOMPILER_43.DLL ফাইলটি অনুপস্থিত৷
  • DLL ফাইল পাওয়া যায়নি। পুনরায় ইনস্টল করা এটি ঠিক করতে সাহায্য করতে পারে৷

D3DCOMPILER_43.DLL ত্রুটি প্রদর্শিত হওয়ার দুটি প্রধান কারণ রয়েছে৷ প্রথম যখন উইন্ডোজ প্রোগ্রাম চালানোর জন্য প্রয়োজনীয় DLL ফাইল খুঁজে পায় না। দ্বিতীয়টি হল যখন DLL ফাইলটি দূষিত হয়।

তাহলে আপনি কিভাবে এই ত্রুটিগুলি ঠিক করবেন?

কিভাবে D3dcompiler_43.dll ত্রুটিগুলি ঠিক করবেন

আপনি যদি একটি D3DCOMPILER_43.DLL ত্রুটি পান, নীচের সমাধানগুলি আপনাকে এটি ঠিক করতে সাহায্য করবে৷

সমাধান #1:একটি SFC স্ক্যান চালান।

সিস্টেম ফাইল চেকার (SFC) হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ টুল যা অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যেকোনো DLL ত্রুটি ঠিক করতে এটি ব্যবহার করতে পারেন, যেমন D3DCOMPILER_43.DLL৷

দ্রুত SFC স্ক্যান করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম।
  2. কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন।
  3. কমান্ড লাইনে, DISM.exe /Online /Cleanup-image /Restorehealth ইনপুট করুন কমান্ড দিন এবং এন্টার টিপুন
  4. এরপর, sfc /scannow ইনপুট করুন কমান্ড দিন এবং রিটার্ন টিপুন স্ক্যান শুরু করতে।
  5. আপনি জানতে পারবেন যে SFC স্ক্যান সম্পূর্ণ হয়েছে কারণ কমান্ড প্রম্পট আপনাকে একটি বার্তা প্রদর্শন করবে যা আপনাকে বলবে যে Windows রিসোর্স সুরক্ষা ফাইলগুলি মেরামত করেছে। একবার আপনি সেই বার্তাটি দেখতে পেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সমাধান #2:Microsoft DirectX সফ্টওয়্যার আপডেট করুন।

D3DCOMPILER_43.DLL ফাইলটি Microsoft DirectX সফ্টওয়্যারের একটি অংশ। সুতরাং, এটি সম্ভব যে সফ্টওয়্যারটি আপডেট করলেই ত্রুটিটি ঠিক করা যায়৷

Microsoft DirectX আপডেট করতে এবং দূষিত বা অনুপস্থিত DLL ফাইলগুলি পুনরুদ্ধার করতে, আপনাকে DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইনস্টলার ব্যবহার করতে হবে . ইনস্টলারটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে এখানে একটি বিশদ নির্দেশিকা রয়েছে:

  1. আপনার প্রিয় ব্রাউজার খুলুন এবং DirectX এন্ড-ইউজার রানটাইম ওয়েব ইন্সটলারের অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা দেখুন।
  2. ডাউনলোড এ ক্লিক করুন বোতাম।
  3. কিছু ​​ঐচ্ছিক সফ্টওয়্যার সুপারিশ সহ আপনাকে একটি নতুন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে৷ আপনার প্রয়োজন না হলে বাক্সে টিক চিহ্ন মুক্ত করুন।
  4. ডাইরেক্টএক্স এন্ড-ইউজার রান ওয়েব ইন্সটলারে ক্লিক করুন ইনস্টলার ডাউনলোড এবং সংরক্ষণ করার জন্য বোতাম।
  5. DirectX সেটআপ উইজার্ড খুলতে ইনস্টলার ফাইলটিতে ডাবল ক্লিক করুন৷
  6. আমি চুক্তি স্বীকার করছি -এ টিক দিন বিকল্পে ক্লিক করুন এবং পরবর্তীতে টিপুন
  7. Bing বার ইনস্টল করুন আনটিক করুন আপনার প্রয়োজন না হলে বিকল্প এবং পরবর্তী টিপুন
  8. অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন এবং আপডেট প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

সমাধান #3:ত্রুটিপূর্ণ প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন।

D3DCOMPILER_43.DLL ত্রুটি ফিরিয়ে দেয় এমন নির্দিষ্ট প্রোগ্রাম বা গেমের নোট নিন। সমস্যা সমাধানের জন্য আপনাকে এটি পুনরায় ইনস্টল করতে হতে পারে৷

একটি ত্রুটিপূর্ণ প্রোগ্রাম পুনরায় ইনস্টল করা রেজিস্ট্রি এন্ট্রি এবং DLL সহ এর সমস্ত ফাইল প্রতিস্থাপন করবে। যাইহোক, এটি করার সময় সতর্কতা অবলম্বন করুন কারণ এটি আপনার সংরক্ষিত গেম ফাইলগুলিকে হারিয়ে ফেলবে। আনইনস্টল করার আগে আপনি আপনার গেমের সংরক্ষিত ব্যাক আপ নেওয়া সবচেয়ে ভাল।

একটি ত্রুটিপূর্ণ প্রোগ্রাম আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. খুলুন চালান Win + R ব্যবহার করে কী।
  2. টেক্সট ফিল্ডে, appwiz.cpl ইনপুট করুন এবং ঠিক আছে চাপুন।
  3. এরপর, পপ আপ হওয়া নতুন উইন্ডোতে, আপনি যে ত্রুটিপূর্ণ প্রোগ্রামটি আনইনস্টল করতে চান তার নাম খুঁজুন। এটিতে ক্লিক করুন৷
  4. যদি আপনি একটি মেরামত দেখতে পান বিকল্প, এটিতে ক্লিক করুন। কিন্তু যদি কোনটি না থাকে, তাহলে আনইনস্টল করুন টিপুন বোতাম।
  5. অতঃপর আপনাকে আপনার কর্ম যাচাই করতে বলা হবে। হ্যাঁ টিপুন
  6. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  7. আপনার কম্পিউটার রিবুট হয়ে গেলে, প্রোগ্রামটি আবার ইনস্টল করুন। এর ইনস্টলার ফাইলে কেবল ডাবল ক্লিক করুন এবং অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। প্রোগ্রামটির সাম্প্রতিকতম সংস্করণটি ইনস্টল করতে ভুলবেন না।

সমাধান #4:হারিয়ে যাওয়া D3DCOMPILER_43.DLL ফাইল পুনরুদ্ধার করুন।

যদি D3DCOMPILER_43.DLL ফাইলটি মুছে ফেলা হয়, তাহলে আপনি সহজেই এটিকে রিসাইকেল বিনে পুনরুদ্ধার করতে পারেন৷ কেবল রিসাইকেল বিন খুলুন এবং ফাইলটি অনুসন্ধান করুন। এটিতে ডান-ক্লিক করুন এবং পুনরুদ্ধার করুন নির্বাচন করুন। ফাইলটি যেখানে থাকার কথা সেখানে ফিরে আসা উচিত।

কিন্তু যদি মুছে ফেলা D3DCOMPILER_43.DLL ফাইলটি আর রিসাইকেল বিনে না থাকে, আপনি তৃতীয় পক্ষের পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করে এটি পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন। সেখানে অনেক ফাইল পুনরুদ্ধার প্রোগ্রাম এবং অ্যাপ রয়েছে যা আপনার জন্য একটি মুছে ফেলা DLL ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। Auslogics ফাইল পুনরুদ্ধার একটি।

সমাধান #5:একটি নতুন D3DCOMPILER_43.DLL ফাইল ডাউনলোড করুন।

যদি D3DCOMPILER_43.DLL ফাইলটি অনুপস্থিত থাকে, আপনার সেরা বিকল্প হল একটি নতুন ডাউনলোড করা৷ যদিও অনেক অনলাইন সাইট আছে যেখানে আপনি একটি নতুন D3DCOMPILER_43.DLL ফাইল ডাউনলোড করতে পারেন, আমরা আপনাকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিই কারণ সেখানে অনেক হুমকি তাদের আক্রমণের সুযোগের জন্য অপেক্ষা করছে৷ যদি সম্ভব হয়, শুধুমাত্র DLL-files.com এর মত সম্মানিত উৎস থেকে DLL ফাইল ডাউনলোড করুন .

কিভাবে একটি নতুন D3DCOMPILER_43.DLL ফাইল ডাউনলোড করতে হয় তার বিস্তারিত নির্দেশিকা জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার প্রিয় ব্রাউজারে, DLL-files.com এ যান।
  2. আপনার Windows সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ D3DCOMPILER_43.DLL ফাইলটি খুঁজুন এবং ডাউনলোড ক্লিক করুন এর পাশের বোতাম।
  3. নতুন ফাইলটি জিপ হিসাবে সংরক্ষণ করা হবে। এটিতে ডান-ক্লিক করে এবং অল এক্সট্র্যাক্ট নির্বাচন করে এটি বের করুন বিকল্প।
  4. এক্সট্রাক্ট করা ফাইলগুলির জন্য একটি পথ বেছে নিন এবং এক্সট্রাক্ট টিপুন।
  5. এরপর, D3DCOMPILER_43.DLL ফাইলটি সিস্টেম 32-এ স্থানান্তর করুন ফোল্ডার।
  6. কিছু ​​ক্ষেত্রে, আপনাকে নতুন DLL ফাইল নিবন্ধন করতে হবে। এটি করতে, স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন
  7. কমান্ড লাইনে, regsvr32 d3dcompiler_42.dll ইনপুট করুন আদেশ রিটার্ন টিপুন
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

সমাধান #6:জাঙ্ক সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন।

কখনও কখনও, ত্রুটিগুলি এলোমেলোভাবে পপ আপ হয় কারণ জাঙ্ক ফাইলগুলি সময়ের সাথে স্তূপ হয়ে গেছে। এর মানে হল যে সেগুলি থেকে মুক্তি পাওয়া আপনার D3DCOMPILER_43.DLL ফাইল-সম্পর্কিত ত্রুটিগুলিও সমাধান করতে পারে৷

জাঙ্ক সিস্টেম ফাইলগুলি সাফ করতে, আপনি ম্যানুয়ালি আপনার সমস্ত সিস্টেম ফাইল এবং ফোল্ডারগুলি পরীক্ষা করতে পারেন। কিন্তু আপনি যদি প্রক্রিয়াটি খুব বেশি সময়সাপেক্ষ মনে করেন তবে তৃতীয় পক্ষের উইন্ডোজ ক্লিনিং টুল ব্যবহার করুন। মাত্র কয়েকটি ক্লিকে, আপনার সিস্টেমে লুকিয়ে থাকা সমস্ত জাঙ্ক ফাইলগুলিকে খুঁজে পাওয়া যাবে এবং মুছে ফেলা যাবে৷

র্যাপিং আপ

D3DCOMPILER_43.DLL ফাইল-সম্পর্কিত ত্রুটিগুলি সমাধান করার অনেক উপায় রয়েছে৷ আপনি কোনটি প্রথমে চেষ্টা করতে চান তা আপনার উপর নির্ভর করে। কিন্তু যদি আপনি যা করতে পারেন তা করে থাকেন এবং ত্রুটিগুলি অব্যাহত থাকে, আমরা আপনাকে একজন Windows বিশেষজ্ঞের সাথে দেখা করার পরামর্শ দিই। তাকে সমস্যাটি নির্ণয় করতে দিন এবং এমন একটি সমাধানের পরামর্শ দিন যা আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করবে।

উপরের কোন সমাধান কি আপনার D3DCOMPILER_43.DLL সমস্যার সমাধান করেছে? নীচে আপনার জন্য কী কাজ করেছে তা আমাদের জানান!


  1. Msstdfmt.dll টিউটোরিয়াল ডাউনলোড এবং ত্রুটি সংশোধন করুন

  2. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন

  3. ল্যাপটপ অডিও ঠিকমত কাজ করছে না? এই 8টি সমাধান চেষ্টা করুন

  4. কিভাবে টুইচ ত্রুটি 2000 ঠিক করবেন? এই 6টি সমাধান চেষ্টা করুন