কম্পিউটার

উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?

সাউন্ড কন্ট্রোল প্যানেলের সাউন্ড ট্যাবটি সিস্টেমের জন্য সাউন্ড থিম পরিবর্তন করতে ব্যবহৃত হয়। এটি উইন্ডোজ নোটিফিকেশন সাউন্ড পরিবর্তন বা অক্ষম করতেও ব্যবহার করা যেতে পারে। এটিতে সমস্ত সিস্টেম এবং ইভেন্টের শব্দ রয়েছে যা ব্যবহারকারী তাদের সিস্টেমের জন্য পরীক্ষা এবং পরিবর্তন করতে পারে। একজন প্রশাসক এই ট্যাবটি অক্ষম করতে পারেন একটি প্রতিষ্ঠানে বা বাড়িতে একজন আদর্শ ব্যবহারকারীর কাছ থেকে। এটিতে উইন্ডোজ স্টার্টআপ সাউন্ড সক্রিয় এবং নিষ্ক্রিয় করার জন্য একটি বিকল্প রয়েছে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাচ্ছি যার মাধ্যমে আপনি সহজেই সাউন্ড কন্ট্রোল প্যানেল থেকে সাউন্ড ট্যাব অক্ষম করতে পারেন৷

উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?

সাউন্ড ট্যাব নিষ্ক্রিয় করার জন্য সেটিংস গ্রুপ পলিসি এডিটরে পাওয়া যাবে। যাইহোক, কিছু ব্যবহারকারী উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন যা গ্রুপ পলিসি এডিটরের সাথে আসে না। সেজন্য আমরা একই কনফিগারেশনের জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও প্রদান করছি।

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

কিছু উইন্ডোজ সেটিংস থেকে ব্যবহারকারীদের আটকাতে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা যেতে পারে। একটি নির্দিষ্ট নীতি সেটিং আছে যা সাউন্ড কন্ট্রোল প্যানেল থেকে সাউন্ড ট্যাব সরিয়ে দিতে পারে। গ্রুপ পলিসি এডিটরে দুটি ভিন্ন শ্রেণী রয়েছে; কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন। আমরা যে সেটিংটি কনফিগার করার চেষ্টা করছি তা শুধুমাত্র ব্যবহারকারী কনফিগারেশনের অধীনে পাওয়া যাবে। সাউন্ড ট্যাব সরাতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

দ্রষ্টব্য :এড়িয়ে যান আপনি যদি আপনার কম্পিউটারে উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তবে এই পদ্ধতি। রেজিস্ট্রি এডিটর পদ্ধতি ব্যবহার করে দেখুন।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. তারপর, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” বাক্সে এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে যান:
    User Configuration\Administrative Templates\Control Panel\Personalization\
    উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  3. ধ্বনি পরিবর্তন প্রতিরোধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন ” অথবা আপনি এটিতে ডান-ক্লিক করতে পারেন এবং সম্পাদনা বেছে নিতে পারেন বিকল্প এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং Apply/Ok-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  4. বেশিরভাগ নীতি সেটিংসের পরিবর্তন স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। যাইহোক, যদি এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট না হয়, তাহলে আপনাকে জোর করে গ্রুপ নীতি আপডেট করতে হবে।
  5. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প এখন এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন কী:
    gpupdate /force
    উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  6. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে ট্যাব ব্যাক করে৷ অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

সাউন্ড ট্যাব অপসারণের আরেকটি পদ্ধতি হল উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে। অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেম সম্পর্কিত তথ্য এবং সেটিংস সবই Windows রেজিস্ট্রিতে সংরক্ষণ করা হয়। আপনি যদি ইতিমধ্যে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে থাকেন, তাহলে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য রেজিস্ট্রি সম্পাদক স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। যাইহোক, আপনি যদি একজন উইন্ডোজ হোম ব্যবহারকারী হন এবং এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন, তাহলে আপনাকে এই সেটিংটির জন্য কিছু অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। মানটি বর্তমান ব্যবহারকারী হাইভের অধীনে তৈরি করা আবশ্যক। সাউন্ড ট্যাব সরাতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

দ্রষ্টব্য :আপনি যদি কোনো রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে না চান তাহলে ধাপ 2 এড়িয়ে যেতে পারেন।

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ সংলাপ বাক্স. এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  2. রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন। ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন তালিকা থেকে বিকল্প। নাম এবং অবস্থান চয়ন করুন, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?

    দ্রষ্টব্য :ফাইল-এ ক্লিক করুন মেনু এবং আমদানি নির্বাচন করুন রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করার বিকল্প।

  3. এখন রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Personalization

    দ্রষ্টব্য :যদি ব্যক্তিগতকরণ হয় কী অনুপস্থিত, আপনি উইন্ডোজ-এ ডান-ক্লিক করে এটি তৈরি করতে পারেন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর “ব্যক্তিগতকরণ হিসাবে কীটির নামকরণ করুন ".

  4. ব্যক্তিগতকরণের ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন এই কীটির নাম দিন “NoChangingSoundScheme "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  5. NoChangingSoundScheme-এ ডাবল-ক্লিক করুন মান বা এটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন বিকল্প এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন সাউন্ড ট্যাব নিষ্ক্রিয় করতে। উইন্ডোজ 10-এ সাউন্ড স্কিম এবং ইভেন্ট সাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে আটকানো যায়?
  6. বন্ধ করুন৷ রেজিস্ট্রি এডিটর এবং পুনরায় চালু করুন এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন আবার সাউন্ড ট্যাবে মান ডেটা পরিবর্তন করে 0 . এছাড়াও আপনি সহজভাবে মুছে দিতে পারেন৷ এটিকে সক্ষম করার মান।

  1. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  2. উইন্ডোজ 10 এ রঙ এবং চেহারা পরিবর্তন করা প্রতিরোধ করুন

  3. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান