কম্পিউটার

ব্যবহারকারীদের উইন্ডোজ 10-এ ডেস্কটপ পটভূমি পরিবর্তন করা থেকে বিরত রাখুন

আপনার উইন্ডোজ কম্পিউটারে ওয়ালপেপার বা ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই, কোন সময়েই এটিকে অন্য কিছুতে পরিবর্তন করা উচিত নয়, বিশেষ করে যদি আপনার ব্যাকগ্রাউন্ড ইমেজ এমন কিছুতে পরিবর্তন করা হয় যার আপনি অনুরাগী নন। এখন, আপনি যদি এমন পরিস্থিতিতে থাকেন যেখানে কেউ আপনার ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে থাকে, তাহলে এটি ঘটতে বাধা দেওয়ার সময়। এই পোস্টটি অ্যাডমিনিস্ট্রেটরদেরও সাহায্য করবে যারা তাদের ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড লক-ডাউন করতে চায়।

এখন দেখা যাক কিভাবে ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড লক করা যায় এবং ব্যবহারকারীদের সেটিংস, রেজিস্ট্রি বা গ্রুপ পলিসি ব্যবহার করে ওয়ালপেপার পরিবর্তন করা থেকে আটকাতে হয়।

ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান

1] থিম সেটিংসের সিঙ্ক্রোনাইজেশন অক্ষম করুন

ব্যবহারকারীদের উইন্ডোজ 10-এ ডেস্কটপ পটভূমি পরিবর্তন করা থেকে বিরত রাখুন

যে ব্যক্তি আপনার Windows 10 ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে চলেছেন তিনি যদি একটি নির্দিষ্ট Microsoft অ্যাকাউন্টের সাথে যুক্ত থাকেন, তাহলে আমরা থিম সেটিংসের সিঙ্কিং অক্ষম করার পরামর্শ দিই। আপনি যদি এমন একজন ব্যক্তি হন যিনি আপনার বর্তমান ডিভাইসে স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করছেন, তাহলে এই পদক্ষেপটি আপনার জন্য নয়৷

আমরা এখানে যে বিষয়ে কথা বলতে যাচ্ছি তা হল একটি পদক্ষেপ যারা তাদের কম্পিউটারে সাইন ইন করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করছেন৷

প্রথমে, ব্যবহারকারী হিসাবে সাইন-ইন করুন৷

Windows Key + I টিপুন সেটিংস চালু করতে উইন্ডো, এবং এখান থেকে, অ্যাকাউন্টস বলে বিকল্পটিতে নেভিগেট করুন . এখন, বাম দিকে, আপনার সেটিংস সিঙ্ক করুন নির্বাচন করুন৷ , তারপর থিম বলে বিভাগে স্ক্রোল করুন এবং এটি বন্ধ করুন।

এই হল, আপনার Windows 10 কম্পিউটারের সাথে সংযুক্ত প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য আপনাকে এই কাজটি করতে হবে যাতে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা বন্ধ করা যায়।

2] রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

ভুলে যাবেন না যে রেজিস্ট্রি এডিটর , যদি সঠিকভাবে ব্যবহার না করা হয়, তাহলে গুরুতর সমস্যা হতে পারে যার জন্য Windows 10 এর সম্পূর্ণ পুনঃ-ইন্সটল করার প্রয়োজন হতে পারে। তবে খুব বেশি চিন্তা করবেন না কারণ এই কৌশলটি আপনার কম্পিউটারকে অকেজো করে দেবে না, তাই আসুন শুরু করি।

Windows Key + R টিপুন রান ডায়ালগ ফায়ার করতে, তারপর regedit টাইপ করুন বাক্সে, এবং আপনার কীবোর্ডের এন্টার কী টিপুন। এটি রেজিস্ট্রি এডিটর পাওয়ার জন্য যথেষ্ট হওয়া উচিত আপ এবং চলমান।

বিকল্পভাবে, আপনি স্টার্ট এ ক্লিক করতে পারেন বোতাম, তারপর regedit টাইপ করুন , এবং যখন এটি অনুসন্ধান ক্যোয়ারীতে পপ আপ হয়, তখন চালু করতে এটিতে ক্লিক করুন৷

প্রথমত, আপনি যদি বর্তমান ব্যবহারকারীর জন্য ব্যাকগ্রাউন্ড ইমেজ সেটিংস অক্ষম করতে চান তাহলে নিচের কীটিতে নেভিগেট করুন-

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies

এখন, আপনি যদি সমস্ত ব্যবহারকারীদের জন্য এটি করতে চান, তাহলে

এ যান৷
HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies

ব্যবহারকারীদের উইন্ডোজ 10-এ ডেস্কটপ পটভূমি পরিবর্তন করা থেকে বিরত রাখুন

নীতি বিকল্পের অধীনে, অনুগ্রহ করে ActiveDesktop-এ যান , কিন্তু যদি কিছু অদ্ভুত কারণে আপনি এটি দেখতে না পান, দয়া করে একটি তৈরি করুন৷

এরপরের ধাপ হল ActiveDesktop-এ ডান-ক্লিক করা এবং নতুন নির্বাচন করুন, তারপর DWORD (32-বিট) মান. আপনাকে এখন নতুন মানের নাম দিতে হবে, NoChangingWallPaper , এবং তারপরে এটিতে ডাবল ক্লিক করে এর বৈশিষ্ট্যগুলি খুলুন।

ডাবল-ক্লিক ক্রিয়া করার পরে, আপনি এখন এমন কিছু দেখতে পাবেন যা বলে মান ডেটা৷ . শুধু 0 থেকে এটি পরিবর্তন করুন প্রতি 1 , এবং অবশেষে, ঠিক আছে ক্লিক করুন .

3] গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

আমরা শুরু করার আগে, মনে রাখবেন যে আমরা যে বিষয়ে কথা বলতে যাচ্ছি তা Windows 10 Pro এবং Windows 10 Enterprise এও ব্যবহার করা যেতে পারে৷

ব্যবহারকারীদের উইন্ডোজ 10-এ ডেস্কটপ পটভূমি পরিবর্তন করা থেকে বিরত রাখুন

gpedit.msc চালান গ্রুপ পলিসি এডিটর খুলতে।

পরবর্তীতে নিম্নলিখিত সেটটিতে নেভিগেট করুন- ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> কন্ট্রোল প্যানেল> ব্যক্তিগতকরণ৷

ডানদিকে, আপনি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা প্রতিরোধ দেখতে পাবেন . সেটিংস বক্স খুলতে এটিতে ডাবল ক্লিক করুন। সক্ষম নির্বাচন করুন৷ , প্রয়োগ করুন এবং প্রস্থান করুন ক্লিক করুন।

এই সেটিং ব্যবহারকারীদের ডেস্কটপের পটভূমি নকশা যোগ বা পরিবর্তন করতে বাধা দেয়। ডিফল্টরূপে, ব্যবহারকারীরা তাদের ডেস্কটপে একটি ব্যাকগ্রাউন্ড ডিজাইন (ওয়ালপেপার) যুক্ত করতে ব্যক্তিগতকরণ বা ডিসপ্লে কন্ট্রোল প্যানেলে ডেস্কটপ পটভূমি পৃষ্ঠা ব্যবহার করতে পারেন। আপনি যদি এই সেটিংটি সক্ষম করেন তবে ব্যবহারকারীর দ্বারা ডেস্কটপ পটভূমি সেটিংসের কোনোটিই পরিবর্তন করা যাবে না। একটি গ্রুপের জন্য ওয়ালপেপার নির্দিষ্ট করতে, "ডেস্কটপ ওয়ালপেপার" সেটিং ব্যবহার করুন।

আপনি যদি সেটিংস মেনু চালু করেন এবং পটভূমি বিভাগে যান, আপনি দেখতে পাবেন যে এই সেটিংটি এখন ঝাপসা হয়ে গেছে৷

আশা করি এটি সাহায্য করবে!

ব্যবহারকারীদের উইন্ডোজ 10-এ ডেস্কটপ পটভূমি পরিবর্তন করা থেকে বিরত রাখুন
  1. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  2. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  3. উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন পরিবর্তন করা থেকে ব্যবহারকারীকে আটকান

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান