কম্পিউটার

উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

যেকোনো উইন্ডোজ অপারেটিং সিস্টেমের টাস্কবারে তারিখ ও সময় দেখা যায়। এটি কম্পিউটারে যেকোনো সময় সময় এবং তারিখ পরীক্ষা করে দৈনন্দিন জীবনে ব্যবহারকারীদের সাহায্য করে। এটিতে ক্লিক করলে ক্যালেন্ডার এবং ইভেন্ট বিভাগটিও দেখাবে। যাইহোক, এমন সময় আছে যখন ব্যবহারকারী তাদের টাস্কবার থেকে এটি অক্ষম করতে চাইবে। পরিস্থিতি এমন হতে পারে যখন ব্যবহারকারী একটি প্রেজেন্টেশন দিচ্ছেন, স্ক্রিন শেয়ার করছেন বা একটি YouTube ভিডিওর জন্য স্ক্রীন রেকর্ড করছেন৷ উইন্ডোজ বিজ্ঞপ্তি এলাকা থেকে ঘড়ি এবং তারিখ বিভাগ অপসারণের জন্য একটি বিকল্প প্রদান করে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই টাস্কবার থেকে ঘড়ি এবং সময় সক্ষম এবং নিষ্ক্রিয় করতে পারেন৷

উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

টাস্কবার থেকে ঘড়ি বিভাগটি সরানোর জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। কিছু পদ্ধতি শুধুমাত্র Windows অপারেটিং সিস্টেমের একটি নির্দিষ্ট সংস্করণে প্রযোজ্য। পদ্ধতিগুলি পরীক্ষা করুন এবং আপনার জন্য উপলব্ধ একটি ব্যবহার করুন৷

পদ্ধতি 1:সেটিংস অ্যাপ ব্যবহার করা

অপারেটিং সিস্টেমের মৌলিক কিছু সেটিংস উইন্ডোজের সেটিংস অ্যাপে পাওয়া যাবে। ঘড়ি এলাকার জন্য সেটিং ব্যক্তিগতকরণ বিভাগের অধীনে পাওয়া যাবে। যাইহোক, এই সেটিংটি কম্পিউটারে যে কোনও সাধারণ ব্যবহারকারী দ্বারাও ব্যবহার করা যেতে পারে। আরও প্রশাসক-স্তরের সেটিংসের জন্য, আপনি এই নিবন্ধে অন্যান্য পদ্ধতি পরীক্ষা করতে পারেন। যাইহোক, আপনি যদি সেটিংস অ্যাপ থেকে এটি নিষ্ক্রিয় করতে চান, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং I টিপুন Windows সেটিংস অ্যাপ খুলতে . এখন ব্যক্তিগতকরণ-এ ক্লিক করুন তালিকায় বিকল্প। উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  2. টাস্কবারে ক্লিক করুন বাম ফলকে বিকল্প এবং তারপর নিচে স্ক্রোল করুন। এখন “সিস্টেম আইকন চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন "লিঙ্ক। উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  3. এখন আপনাকে শুধু বন্ধ করতে হবে ঘড়ির জন্য টগল বিকল্প বিজ্ঞপ্তি এলাকায় ঘড়ি এবং তারিখ বিভাগ নিষ্ক্রিয় করতে. সক্ষম করতে এটি ফিরে আসুন, কেবল চালু করুন ঘড়ির জন্য আবার টগল বিকল্প বিকল্প উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহারকারীদের Windows সেটিংস অ্যাপে নির্দিষ্ট সেটিংস অক্ষম করতে দেয়। স্টার্ট মেনু এবং টাস্কবার ফোল্ডারের অধীনে ঘড়ি এবং তারিখ বিভাগটি সরানোর জন্য সেটিংস তালিকাভুক্ত করা হয়েছে। সেটিং সক্রিয় করার মাধ্যমে, এটি সিস্টেম বিজ্ঞপ্তি এলাকা থেকে ঘড়ি এবং তারিখ মুছে ফেলবে এবং স্ট্যান্ডার্ড ব্যবহারকারীরা এটি আবার সক্রিয় করতে অক্ষম হবে। যাইহোক, গ্রুপ নীতির কিছু সেটিংসে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য একটি সিস্টেম রিবুট প্রয়োজন৷

আরেকটি বিষয় মনে রাখবেন যে গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণে উপলব্ধ। আপনি যদি Windows 10 হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, তাহলে আপনাকে এড়িয়ে যেতে হবে এই পদ্ধতি এবং অন্যান্য পদ্ধতি চেষ্টা করুন.

  1. প্রথমে, একটি রান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে দেখানো হিসাবে এবং এন্টার টিপুন মূল. এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার কম্পিউটারে উইন্ডো। উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    User Configuration\Administrative Templates\Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  3. "সিস্টেম বিজ্ঞপ্তি এলাকা থেকে ঘড়ি সরান নামের সেটিংটি খুঁজুন এবং এটিতে ডাবল ক্লিক করুন। এটি অন্য উইন্ডোতে খুলবে এবং তারপর আপনাকে টগল বিকল্পটি সক্ষম-এ পরিবর্তন করতে হবে হিসাবে দেখানো হয়েছে. উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  4. অবশেষে, অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন বোতাম এবং বন্ধ করুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক।
  5. কিছু ​​সেটিংস অবিলম্বে আপডেট করা হবে এবং অন্যগুলিকে পুনরায় বুট করতে হবে৷ এর জন্য, আপনাকে পুনঃসূচনা করতে হবে কম্পিউটার এবং ঘড়ি/তারিখ বিভাগটি বিজ্ঞপ্তি এলাকা থেকে সরানো হবে।
  6. আপনি সবসময় সক্ষম করতে পারেন টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা অক্ষম . তারপর আবার পুনরায় শুরু হচ্ছে পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

ঘড়ি এবং সময় বিভাগ নিষ্ক্রিয় করার আরেকটি পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। এই টুল ব্যবহারকারীদের উইন্ডোজ রেজিস্ট্রি মান পরিবর্তন এবং দেখতে অনুমতি দেয়. গ্রুপ পলিসি এডিটরের বিপরীতে, এই পদ্ধতির জন্য ব্যবহারকারীর কাছ থেকে কিছু অতিরিক্ত প্রযুক্তিগত পদক্ষেপ প্রয়োজন। সেটিংটি কাজ করার জন্য আপনাকে অনুপস্থিত কী এবং মান তৈরি করতে হবে। Windows 10 হোম ব্যবহারকারীদেরও রেজিস্ট্রি এডিটরে অ্যাক্সেস রয়েছে এবং তারা ঘড়ি এবং সময় বিভাগটি নিষ্ক্রিয় করতে এটি ব্যবহার করতে পারে। আমরা নীচের ধাপে ব্যাকআপ তৈরির ধাপও অন্তর্ভুক্ত করেছি; যাইহোক, আপনার কোনো ব্যাকআপের প্রয়োজন না হলে আপনি এটি এড়িয়ে যেতে পারেন। কোনো ভুল না করে নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করুন।

দ্রষ্টব্য :আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতিটি ব্যবহার করে দেখেন, তাহলে নির্দিষ্ট সেটিংসের মান ইতিমধ্যেই আপডেট করা হবে।

  1. প্রথমে, চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী উইন্ডো৷
    নোট৷ :আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম।

    উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  2. আপনি একটি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করে মেনু বারে মেনু এবং রপ্তানি নির্বাচন করা বিকল্প তারপর নাম/পথ বেছে নিয়ে সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :ফাইল-এ ক্লিক করে ব্যাকআপ পুনরুদ্ধার করা যেতে পারে মেনু বারে মেনু এবং আমদানি নির্বাচন করা বিকল্প।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

    দ্রষ্টব্য :যদি এক্সপ্লোরার কী পথটি অনুপস্থিত, তারপর নীতিমালা-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প কীটির নাম দিন “এক্সপ্লোরার " এবং এটি সংরক্ষণ করুন৷

  4. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প মানটিকে “HideClock হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  5. এখন HideClock-এ ডাবল-ক্লিক করুন মান ডেটা ডায়ালগ খুলতে মান। তারপর মান ডেটা 1 এ পরিবর্তন করুন . উইন্ডোজ 10-এ সিস্টেম নোটিফিকেশন এরিয়া থেকে ঘড়ি এবং তারিখ কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  6. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এবং বন্ধ করুন রেজিস্ট্রি এডিটর উইন্ডো। পুনরায় শুরু করুন নিশ্চিত করুন৷ নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  7. মান ডেটাকে 0 এ পরিবর্তন করে আপনি সর্বদা এটিকে আবার সক্ষম করতে পারেন . এটি সক্ষম করার আরেকটি উপায় হল সরানো রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10-এ ফাইল ইতিহাস কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?

  2. Windows 10 এ Cortana কিভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  4. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন