কম্পিউটার

উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?

ডিফল্টরূপে, আইকনগুলি উইন্ডোজ 10-এর টাস্কবারের বাম দিকে সারিবদ্ধ করা হয়, যা Windows 11-এর টাস্কবারের থেকে একেবারেই আলাদা। যদিও টাস্কবারের বাঁদিকের কোণায় গোষ্ঠীবদ্ধ করা হলে স্টার্ট মেনু এবং অন্যান্য আইকনগুলি অ্যাক্সেস করা সহজ হয়। অনেক কারণ আপনি কেন তাদের কেন্দ্রে রাখতে চান।

সৌভাগ্যবশত, Windows 10 আপনাকে কয়েকটি সহজ ধাপে তা করতে দেয়। এই নির্দেশিকায়, আমরা আপনাকে উইন্ডোজ-এ টাস্কবার আইকন সহ স্টার্ট মেনু কেন্দ্রীভূত করার পদ্ধতির মাধ্যমে নিয়ে যাব। আসুন সরাসরি এতে প্রবেশ করি!

কেন কেন্দ্রে Windows 10 টাস্কবার আইকন?

কেন্দ্রে স্টার্ট মেনু এবং টাস্কবার আইকনগুলি সাজানো নান্দনিকতার জন্য দুর্দান্ত, কারণ এটি আপনার অপারেটিং সিস্টেমকে একটি সামগ্রিক ঝরঝরে চেহারা দেয় যখন আপনি শুধুমাত্র কয়েকটি আইকন পিন করেন৷ উপরন্তু, আপনি যদি macOS ব্যবহার করেন, আপনার টাস্কবারের কেন্দ্রে আইকন থাকা জিনিসগুলিকে আরও সামঞ্জস্যপূর্ণ করে তুলবে, এইভাবে আপনাকে ম্যাকের মতো অভিজ্ঞতা দেবে৷

কিভাবে আমার টাস্কবার আইকনগুলিকে কেন্দ্র করে?

আপনার উইন্ডোজে টাস্কবার আইকনগুলিকে কেন্দ্রীভূত করার বিভিন্ন উপায় নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷ ভাগ্যক্রমে, সমস্ত পদ্ধতি কার্যকর করা সহজ এবং আপনার বেশি সময় নেওয়া উচিত নয়!

Windows সেটিংস পরিবর্তন করুন

টাস্কবার আইকনগুলিকে কেন্দ্রীভূত করার সবচেয়ে সহজ উপায় হল উইন্ডোজ সেটিংস পরিবর্তন করা। আপনাকে যা করতে হবে তা হল কিছু মৌলিক টাস্কবার-সম্পর্কিত সেটিংস পরিবর্তন করুন।

আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  2. টাস্কবার সেটিংস উইন্ডোতে, টাস্কবার বন্ধ করুন এর অধীনে টগলটি চালু করুন . উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  3. এখন টাস্কবার অবস্থানের অধীনে ড্রপডাউন মেনুটি প্রসারিত করুন স্ক্রিনে এবং নীচে নির্বাচন করুন .
  4. এরপর, সর্বদা, লেবেল লুকান নির্বাচন করুন একত্রিত টাস্কবার বোতাম-এর জন্য বিকল্প উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  5. একবার হয়ে গেলে, আবার আপনার টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টুলবার নির্বাচন করুন> লিঙ্কগুলি৷ . উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  6. লিঙ্ক বিকল্পটি সক্রিয় থাকলে, আপনি আপনার টাস্কবারে দুটি ছোট বার দেখতে পাবেন। আপনার টাস্কবারের বাম দিকে ডানদিকে উল্লম্ব লাইনটি টেনে আনুন। উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  7. এটি আপনার টাস্কবারের ডান দিকে আইকনগুলিকে অবস্থান করবে৷ আপনি এখন আইকনগুলির পাশে উল্লম্ব রেখাগুলিকে টেনে আনতে পারেন এবং যেখানে আপনি পছন্দ করেন সেগুলি সামঞ্জস্য করতে পারেন৷
  8. অবশেষে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার লক করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?

একটি টুলবার তৈরি করুন

টাস্কবার আইকন কেন্দ্রীভূত করার আরেকটি উপায় হল একটি নতুন টুলবার তৈরি করা।

এটি করার জন্য নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার হার্ড ড্রাইভে যেকোনো জায়গায় একটি ডামি ফোল্ডার তৈরি করুন৷ আপনি নিজেই ফোল্ডারটির নাম এবং অবস্থান চয়ন করতে পারেন। উদাহরণস্বরূপ, ডি ড্রাইভে আইকন নামের ফোল্ডার।
  2. একবার হয়ে গেলে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টুলবার> নতুন টুলবার নির্বাচন করুন . উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  3. আপনার তৈরি করা ফোল্ডারটি নির্বাচন করুন এবং ফোল্ডার নির্বাচন করুন এ ক্লিক করুন . উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  4. এখন আবার ৩য় এবং ৪র্থ ধাপটি পুনরাবৃত্তি করুন। আপনার এখন নতুন তৈরি ফোল্ডারে দুটি শর্টকাট থাকা উচিত৷
  5. এরপর, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং লক দ্য টাস্কবার বিকল্প আনচেক করুন . উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  6. ফোল্ডার শর্টকাটগুলির একটিকে স্টার্ট বোতামের পাশে চরম বাম দিকে টেনে আনুন এবং আপনার টাস্কবারের আইকনগুলির অবস্থান সামঞ্জস্য করুন।
  7. তারপর, ফোল্ডার শর্টকাটগুলিতে একের পর এক রাইট-ক্লিক করুন এবং পাঠ্য দেখান টিক চিহ্ন মুক্ত করুন এবং শিরোনাম দেখান বিকল্প উইন্ডোজ 10-এ টাস্কবার আইকনগুলির সাথে স্টার্ট মেনুটি কীভাবে কেন্দ্রীভূত করবেন?
  8. অবশেষে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার লক করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

মনে রাখবেন যে টাস্কবার লক করার ফলে আইকনগুলি সামান্য বাম দিকে সরে যাবে কারণ হ্যান্ডেলগুলি চলে গেছে। আইকনগুলি রিপোজিট করতে আপনার সমস্যা হলে, ‘Windows 10-এ ডেস্কটপ আইকনগুলি সরানো যাবে না’-এ আমাদের গাইডের দিকে যান।

একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করুন

যদি আপনি উইন্ডোজ সেটিংস পরিবর্তন করার ঝামেলার মধ্য দিয়ে যেতে না চান, আপনি টাস্কবার আইকনগুলিকে কেন্দ্র করে একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল করতে পারেন৷

টাস্কবারএক্স একটি বিনামূল্যের প্রোগ্রাম যা আপনি ডাউনলোড করতে পারেন। এটি আপনার টাস্কবারের সমস্ত আইকনকে কেন্দ্র করে, পিন করা আইকনগুলি সহ৷

একবার আপনি প্রোগ্রামটি ডাউনলোড করলে, এর আইকনটি আপনার টাস্কবারে প্রদর্শিত হবে। শুধু আইকনে ডাবল ক্লিক করুন এবং পরবর্তী উইন্ডোতে সেন্টার টাস্কবার আইকন বিকল্পটি চেকমার্ক করুন। এটি আপনার টাস্কবারে স্টার্ট মেনু এবং অন্যান্য আইকনকে কেন্দ্রে রাখতে হবে।


  1. Windows 10 স্টার্ট মেনুতে কমান্ড প্রম্পট দিয়ে Powershell প্রতিস্থাপন করুন

  2. Windows 10 এ স্টার্ট স্ক্রীন দিয়ে স্টার্ট মেনু কিভাবে প্রতিস্থাপন করবেন

  3. Windows 11-এ ক্লাসিক Windows 10 স্টার্ট মেনু কীভাবে পাবেন।

  4. উইন্ডোজ পিসিতে অনুপস্থিত স্টার্ট মেনু আইকনগুলি কীভাবে ঠিক করবেন