কম্পিউটার

উইন্ডোজ 10-এ "ত্রুটি কোড:0x00000018" কীভাবে ঠিক করবেন?

REFERENCE_BY_POINTER, যাকে 0x00000018ও বলা হয়, এটি একটি নির্দিষ্ট সমস্যা যা একটি বস্তুর অবস্থার উপর ভিত্তি করে একটি অবৈধ রেফারেন্স গণনা নির্দেশ করে। এই সমস্যার সম্মুখীন ব্যবহারকারীরা একটি ব্লু স্ক্রিন অফ ডেথের মুখোমুখি হয়, যা সাধারণত হার্ডওয়্যার-সম্পর্কিত। সাধারণত, এই ত্রুটি কোডটি সিস্টেমকে ক্র্যাশ করে, ব্যবহারকারীরা কোন ক্রিয়াকলাপ সম্পাদন করতে অক্ষম রেখে দেয়।

উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?

কিছু সাধারণ সমস্যা যা ত্রুটি কোড 0x00000018 এর দিকে পরিচালিত করে তা হল পুরানো ড্রাইভার, সময়ের অসঙ্গতি এবং সিস্টেমে সংক্রামিত সাধারণ বাগ। নীচে আমরা বেশ কয়েকটি কার্যকরী সমস্যা সমাধানের পদ্ধতি তালিকাভুক্ত করেছি যা আপনাকে সমস্যাটির সমাধান করতে সাহায্য করবে। আসুন সরাসরি এতে প্রবেশ করি!

আপনার সিস্টেমের RAM চেক করুন

আপনি যদি উইন্ডোজে ত্রুটি কোড 0x00000018 চালান, তবে প্রথমে আপনার সিস্টেমের RAM পরীক্ষা করা উচিত, যেহেতু এই ত্রুটিটি প্রায়শই দূষিত মেমরির কারণে হয়।

এটি করার জন্য, বিল্ট-ইন উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুলটি চালান যা কম্পিউটার ধীর গতিতে চলতে শুরু করলে, হিমায়িত, হ্যাং বা নীল স্ক্রীন প্রদর্শন করলে সমস্যা সমাধানের জন্য খুবই সহায়ক। এটি ব্যবহার করে, আপনি কম্পিউটারে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির সাথে সমস্যাগুলি সনাক্ত করতে পারেন, এই সমস্যাগুলি মেমরি ত্রুটির কারণে সৃষ্ট কিনা।

  1. টাইপ উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন এ ক্লিক করুন .
  2. আপনার স্ক্রিনে পপ আপ হওয়া ডায়ালগ বক্সে, এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন . তারপর মেমরি পরীক্ষা সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  3. আপনার কম্পিউটার পুনরায় চালু হয়ে গেলে, একটি ডায়াগনস্টিক বার্তা প্রদর্শিত হবে৷ Windows 10-এ, আপনি নীচের ডানদিকে কোণায় এই বার্তাটি দেখতে পাবেন।

কোনো মেমরি ত্রুটি সনাক্ত না হলে, আপনার মেমরি মডিউল সঠিকভাবে কাজ করছে। এই ক্ষেত্রে, নীচে উল্লিখিত পরবর্তী সমস্যা সমাধানের পদ্ধতিতে এগিয়ে যান। যাইহোক, যদি টুলটির দ্বারা কোন ত্রুটি পাওয়া যায়, তাহলে আপনাকে সাহায্যের জন্য আপনার PC প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করা উচিত কারণ মেমরি ত্রুটিগুলি সাধারণত আপনার পিসির মেমরি চিপগুলির সাথে একটি সমস্যা নির্দেশ করে৷ বিকল্পভাবে, আপনি পাসমার্ক মেমটেস্ট 86 ফ্রিওয়্যার টুলটি চালিয়ে আপনার RAM এর স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করতে পারেন এবং যেকোনো ত্রুটির জন্য সমস্যা সমাধান করতে পারেন।

CHKDSK ইউটিলিটি চালান

যদি আপনার RAM ত্রুটি-মুক্ত হয়, তাহলে পরবর্তী কাজটি আপনার করা উচিত ত্রুটির জন্য আপনার হার্ড ড্রাইভ পরীক্ষা করা। কমান্ড প্রম্পট বা আপনার কম্পিউটারের মাধ্যমে chkdsk ইউটিলিটি চালানোর মাধ্যমে এটি করা যেতে পারে।

এই পদ্ধতিতে, আমরা আপনাকে কম্পিউটারের মাধ্যমে এই ইউটিলিটি চালানোর ধাপগুলি নিয়ে চলে যাব।

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং আপনি যে ড্রাইভে ত্রুটি পরীক্ষা করতে চান তাতে ডান-ক্লিক করুন৷
  2. বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে।
  3. প্রপার্টি উইন্ডোতে, টুল ট্যাবে নেভিগেট করুন এবং চেক বোতামে ক্লিক করুন ত্রুটি চেকিং এর অধীনে .
    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  4. ইউটিলিটি চালু করার পরে, এটি ফাইল সিস্টেমের ত্রুটি এবং খারাপ সেক্টরের মতো অন্যান্য সমস্যার জন্য নির্বাচিত ড্রাইভটি স্ক্যান করতে শুরু করবে৷
  5. যদি কোনো সমস্যা চিহ্নিত করা হয়, মেরামত প্রক্রিয়া শুরু করতে আপনার সিস্টেম পুনরায় চালু করুন।

আপনার কম্পিউটার বুট হওয়ার পর প্রথম কয়েক সেকেন্ডের মধ্যে, CHKDSK 0x00000018 ত্রুটির সমাধান করার জন্য আপনার হার্ড ড্রাইভে খুঁজে পাওয়া যেকোনো খারাপ সেক্টর বা অন্যান্য সমস্যা শনাক্ত করা যে কোনো এবং সমস্ত ত্রুটি ঠিক করতে চালাবে৷

আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

আপনার গ্রাফিক কার্ড ড্রাইভারটি নষ্ট বা পুরানো হলে আপনি 0x00000018 ত্রুটিরও সম্মুখীন হতে পারেন। এর সমাধানটি সহজ, কারণ আপনাকে যা করতে হবে তা হল ড্রাইভারটি পুনরায় ইনস্টল করা।

  1. টাইপ করুন ডিভাইস ম্যানেজার আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং খুলুন টিপুন .
  2. ডিভাইস ম্যানেজার উইন্ডোর ভিতরে, ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন .
  3. এখন আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন .

    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  4. এগিয়ে যাওয়ার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং একবার হয়ে গেলে, আপনার পিসি পুনরায় চালু করুন। আপনার রিস্টার্টের পরে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ ড্রাইভার সংস্করণ ইনস্টল করবে।

SFC এবং DISM কমান্ড চালান

যেমনটি আমরা আগে আলোচনা করেছি, হাতের একটির মতো ত্রুটিগুলি সাধারণত দুর্নীতির ত্রুটি এবং সিস্টেমের মধ্যে ত্রুটির কারণে ঘটে।

সুসংবাদটি হল যে উইন্ডোজ অনেকগুলি অন্তর্নির্মিত সমস্যা সমাধানের ইউটিলিটিগুলির সাথে আসে যা আপনাকে ত্রুটিগুলির জন্য স্ক্যান করতে এবং ব্যবহারকারীর কাছ থেকে বেশি জড়িত ছাড়াই সেগুলি ঠিক করতে দেয়৷ সিস্টেম ফাইল চেকার (এসএফসি) এবং ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (ডিআইএসএম) এই ধরনের দুটি ইউটিলিটি।

ফাইল দুর্নীতির বেশিরভাগ ক্ষেত্রে SFC এবং DISM ইউটিলিটিগুলি চালানোর মাধ্যমে সমাধান করা যেতে পারে, তাই আমরা আপনাকে এটিকে শট দিতে উত্সাহিত করি৷ আশা করি, এটি কিছুক্ষণের মধ্যেই সমস্যার সমাধান করবে৷

ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার টুল চালান

ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজার টুল ব্যবহার করে 0x00000018 সমস্যার কারণ হতে পারে এমন দূষিত ড্রাইভার সনাক্ত করাও সম্ভব।

এটির নাম অনুসারে, ড্রাইভার ভেরিফায়ার হল একটি প্রোগ্রাম যা সনাক্ত করে কোন ড্রাইভারগুলি ত্রুটিপূর্ণ। এই টুলটি SFC, CHKDSK এবং অন্যান্য ট্রাবলশুটিং টুলের মতো সমস্যার সমাধান করে না, বরং ড্রাইভারকে ত্রুটির জন্য দায়ী করতে আলাদা করতে সাহায্য করে।

  1. টাইপ করুন cmd আপনার টাস্কবারের অনুসন্ধান এলাকায় এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রশাসনিক সুবিধা সহ কমান্ড প্রম্পট চালু করতে।
  2. কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে, নীচে উল্লিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন এটি কার্যকর করতে।
verifier

উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?

  1. তারপর, ড্রাইভার ভেরিফায়ার ম্যানেজারে, মানক সেটিংস তৈরি করুন নির্বাচন করুন এবং পরবর্তী টিপুন এগিয়ে যেতে।

    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  2. নির্বাচন করুন এই কম্পিউটারে ইনস্টল করা সমস্ত ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করুন বিকল্প এবং তারপর সমাপ্ত টিপুন .

    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  3. এখন ইউটিলিটি ত্রুটির জন্য স্ক্যান করুন এবং তারপর পুনরায় চালু করুন৷ আপনার কম্পিউটার পরের বার পুনরায় চালু হলে সমস্ত ইনস্টল করা ড্রাইভার বিশ্লেষণ করবে। এটি খুঁজে পাওয়া যেকোনো সমস্যা সম্পর্কে আপনাকে অবহিত করা হবে।

যদি কোনো ভাঙা ড্রাইভার পাওয়া যায়, তাদের আপডেট করুন।

ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

ক্লিন বুট স্টেট উন্নত উইন্ডোজ সমস্যা নির্ণয় এবং সমাধান করতে ব্যবহার করা যেতে পারে। যদি উপরের কোনটিও আপনার জন্য কাজ না করে, তাহলে সেফ মোডে উইন্ডোজ চালু করার চেষ্টা করুন এবং তারপরে 0x00000018 ত্রুটি সৃষ্টিকারী ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। যদি সমস্যাটি নিরাপদ মোডে উপস্থিত না হয়, তাহলে একটি ক্লিন বুট করুন৷

  1. উইন্ডোজ টিপুন + R কী একটি চালান খুলতে আপনার কীবোর্ডে ডায়ালগ বক্স।
  2. সংলাপ বক্সের পাঠ্য ক্ষেত্রে, msconfig টাইপ করুন এবং Enter চাপুন .

    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  3. সাধারণ ট্যাবে, নির্বাচনী স্টার্টআপ নির্বাচন করুন এবং স্টার্টআপ আইটেম লোড করুন এর বিপরীতে বক্সটি আনচেক করুন . উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  4. এখন সাধারণ স্টার্টআপ এ ক্লিক করুন এবং পরিষেবা ট্যাবে যান .
  5. সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান এর বিপরীতে বাক্সে টিক দিন এবং তারপর সমস্ত অক্ষম বোতামে ক্লিক করুন .

    উইন্ডোজ 10-এ  ত্রুটি কোড:0x00000018  কীভাবে ঠিক করবেন?
  6. প্রয়োগ করুন টিপুন৷ এবং তারপর ঠিক আছে .
  7. অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন।

  1. Windows 10 এ ত্রুটি কোড 0x8007007b কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এরর কোড 0x80240031 কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 এরর কোড 0x0000001A কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে ত্রুটি কোড 0x80004005 ঠিক করবেন