কম্পিউটার

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন

অতিরিক্ত স্ক্রীন স্পেস প্রয়োজন? দুটি মনিটর বা একাধিক মনিটর থাকা অন-স্ক্রীন স্থানের পরিমাণ প্রসারিত করে উত্পাদনশীলতা বাড়ায়। এই নির্দেশিকায়, আমরা আপনাকে সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপের মধ্য দিয়ে হেঁটে যাবো যা আপনাকে আপনার ডুয়াল মনিটর সেটআপ দিয়ে শুরু করবে৷

প্রথমে, দ্বৈত মনিটর সেটআপ অর্জনের জন্য এটির কী প্রয়োজন তা একবার দেখে নেওয়া যাক৷ আপনার কম্পিউটার একাধিক ভিডিও সংযোগ সমর্থন না করলে এই ধরনের সেটআপ করা সম্ভব হবে না . ন্যূনতম, আপনার দুটি ভিডিও-আউট পোর্ট লাগবে৷ আপনার উভয় মনিটর সংযোগ করতে. সাধারণত, চার ধরনের পোর্ট থাকে:VGA , DVI , HDMI, এবং ডিসপ্লে পোর্ট .

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন

দ্রষ্টব্য: আপনার কাছে প্রয়োজনীয় পোর্ট না থাকলে, সিস্টেমে মনিটরগুলিকে হুক আপ করার জন্য আপনাকে একটি বাহ্যিক সংযোগকারী/অ্যাডাপ্টারের প্রয়োজন হবে।

বেশিরভাগ সিস্টেম (ল্যাপটপ এবং ডেস্কটপ) আজকাল একটি দ্বৈত মনিটর সেটআপ মিটমাট করতে সক্ষম। যাইহোক, আপনার চশমার উপর নির্ভর করে সামঞ্জস্য বা সমর্থন সমস্যা হতে পারে, তাই পোর্টের উপলব্ধতার ম্যানুয়ালটি পরীক্ষা করতে ভুলবেন না। সাধারণত, ডেস্কটপগুলিতে একাধিক বাহ্যিক মনিটরে আউটপুট করতে সক্ষম আরও পোর্ট থাকে। কিন্তু ল্যাপটপের সাথেও, তাদের বেশিরভাগেরই হয় দুটি HDMI পোর্ট আছে৷ অথবা HDMI + DVI .

আপনার সরঞ্জাম চেক আউট নিশ্চিত করতে পরবর্তী বিভাগে চালিয়ে যান।

হার্ডওয়্যার সংগ্রহ করা

আপনার দ্বৈত মনিটর সেটআপ সেট আপ করার সর্বোত্তম উপায় আপনার মনিটরগুলি কীভাবে সংযোগ করে এবং আপনার ল্যাপটপ/ডেস্কটপ এর পোর্টগুলির উপর নির্ভর করে। . আপনি দ্বিতীয় মনিটর কেনার আগে আপনার কম্পিউটার পোর্টগুলিকে বিবেচনায় নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনাকে অতিরিক্ত অ্যাডাপ্টারের জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করা থেকে বাঁচাবে।

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন

আপনার কম্পিউটারের ভিডিও পোর্টগুলি পরিদর্শন করে শুরু করুন এবং আপনি কী নিয়ে কাজ করছেন তা দেখুন। আপনি একটি অ্যাডাপ্টার ছাড়া সংযোগ সেট আপ করতে পারেন কিনা দেখুন. যাইহোক, আপনার বিকল্প নাও থাকতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনি দ্বিতীয় স্ক্রীনটি আপনার পুরানো VGA মনিটর হতে চান, তাহলে আপনার সম্ভবত এইটি এর মত একটি অ্যাডাপ্টারের প্রয়োজন হবে একটি নতুন ল্যাপটপের HDMI পোর্টের সাথে এটি সংযোগ করার জন্য। একইভাবে, আপনার যদি একটি পুরানো DVI মনিটর থাকে, তাহলে আপনার এই ধরনের অ্যাডাপ্টারের প্রয়োজন হবে এটিকে একটি HDMI পোর্টে প্লাগ করার জন্য।

বেশিরভাগ ল্যাপটপ একাধিক ভিডিও পোর্ট সহ আসে৷ জনপ্রিয়ডেল অক্ষাংশ E6230 ধরা যাক। এটিতে একটি 19-পিন HDMI সংযোগকারী রয়েছে৷ এবং একটি VGA সংযোগকারী৷৷ এই বিকল্পগুলি দেখে, একটি মনিটর HDMI পোর্টে এবং অন্যটি VGA পোর্টের সাথে সংযুক্ত করা যেতে পারে৷

অন্যদিকে, ডেস্কটপগুলিতে মাদারবোর্ডে একটি অন্তর্নির্মিত VGA এবং ডেডিকেটেড গ্রাফিক্স কার্ডে একাধিক HDMI এবং DVI পোর্ট রয়েছে। এই কারণেই ডেস্কটপগুলি ডুয়াল মনিটর সেটআপের জন্য আদর্শ৷

যদি আপনার শুধুমাত্র একটি পোর্ট থাকে (VGA, HDMI, বা DVI), আপনার একটি ডুয়াল অ্যাডাপ্টারের প্রয়োজন হবে। যদি পোর্টটি VGA হয়, তাহলে আপনার একটি মনিটর VGA ডুয়াল স্প্লিটার লাগবে . যদি আপনার পোর্ট DVI হয় এবং আপনার দুটি মনিটর উভয়ই VGA হয়, তাহলে আপনার একটি  প্রয়োজন হবে DVI-I এনালগ থেকে 2x VGA ভিডিও স্প্লিটার কেবল . কিন্তু মনে রাখবেন যে এটি আদর্শ নয় কারণ এটি শুধুমাত্র ডিসপ্লের নকল করবে - প্রসারিত এর সাথে কাজ করবে না মোড।

দ্রষ্টব্য: সাধারণত, মাদারবোর্ডের অন্তর্নির্মিত VGA পোর্ট দুটি মনিটর সমর্থন করার জন্য যথেষ্ট শক্তিশালী নয় তাই আপনি কিছু অস্পষ্ট পিক্সেল আশা করতে পারেন।

একবার আপনার উভয় মনিটর থাকলে, নিশ্চিত করুন যে আপনার পোর্টগুলি চেক আউট হয়েছে এবং প্রয়োজনীয় অ্যাডাপ্টার নিয়ে এসেছে (যদি প্রয়োজন হয়), এটি উইন্ডোজের অধীনে সমস্ত কনফিগার করার সময়।

উপকরণ সংযোগ করা হচ্ছে

আপনি যদি একটি দীর্ঘ টিউটোরিয়ালের জন্য প্রস্তুত হন তবে আপনি সহজে বিশ্রাম নিতে পারেন। উইন্ডোজ একাধিক মনিটর সংযোগ করা অত্যন্ত সহজ করে তোলে। এবং বেশিরভাগ ক্ষেত্রে, এটি সাম্প্রতিক সমস্ত উইন্ডোজ সংস্করণের জন্য সত্য৷

আপনাকে যা করতে হবে তা হল উপযুক্ত পোর্টে দ্বিতীয় মনিটর প্লাগ করুন (প্রয়োজন হলে অ্যাডাপ্টারের মাধ্যমে) এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপকে এটিতে প্রসারিত করবে। এটাই।

যাইহোক, আপনার সেটিংসের উপর নির্ভর করে, উইন্ডোজ আপনার দ্বিতীয় ডিসপ্লেকে মিরর করতে পারে, উভয় স্ক্রিনে একই জিনিস দেখায়। এই ক্ষেত্রে, আপনাকে অতিরিক্ত সমন্বয় করতে হবে।

সেটিংস কনফিগার করা হচ্ছে

Windows 8 এবং Windows 10:

আপনি যদি উভয় মনিটরে একটি মিরর করা ডিসপ্লে দেখতে পান, তাহলে আপনি Windows কী + P  টিপতে চাইবেন এবং প্রসারিত নির্বাচন করুন বিকল্প এটি একটি সম্পূর্ণ মনিটরের জন্য অতিরিক্ত স্ক্রীন স্পেস তৈরি করবে।

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন

আপনি যদি দীর্ঘ পথ নিতে চান তবে আপনি আপনার ডেস্কটপের যে কোনও জায়গায় ডান-ক্লিক করতে পারেন এবং প্রদর্শন সেটিংস নির্বাচন করতে পারেন। সেখান থেকে, শনাক্ত করুন (শনাক্ত করুন) ক্লিক করুন৷ বোতাম, তারপর উভয় ডিসপ্লেকে টেনে আনুন এবং ড্রপ করুন যতক্ষণ না আপনি সেগুলিকে আপনার ইচ্ছামত অবস্থান করুন৷

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন

দ্রষ্টব্য: মনে রাখবেন যে নম্বর 1 সর্বদা প্রাথমিক প্রদর্শন।

উইন্ডোজ 7:

উইন্ডোজ কী + P Windows 7-এ শর্টকাটও ব্যবহার করা যেতে পারে। যদি আপনার ডিসপ্লে ডিফল্টরূপে মিরর করা থাকে, তাহলে প্রসারিত নির্বাচন করতে শর্টকাটটি ব্যবহার করুন মোড।

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন

অথবা আপনি ডেস্কটপে ডান-ক্লিক করে এবং স্ক্রিন রেজোলিউশন বেছে নিয়ে এটি করতে পারেন . সেখানে একবার, শনাক্ত করুন ক্লিক করুন৷ দ্বিতীয় মনিটরটি ইতিমধ্যে উপস্থিত না হলে বোতাম এবং তারপরে আপনি যেভাবে চান সেগুলিকে অবস্থান করুন৷

কিভাবে ডুয়াল মনিটর সেটআপ করবেন একবার মনিটর সংযুক্ত হয়ে গেলে, আপনাকে সেটিংস সামঞ্জস্য করতে হবে - এটি প্রদর্শন সেটিংস থেকে সহজেই করা যেতে পারে আপনার কম্পিউটারে (Windows Vista / 7 এবং 8) আপনার ডেস্কটপে ডান-ক্লিক করে এবং ব্যক্তিগতকরণ -> প্রদর্শন -> প্রদর্শন সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করে

দ্রষ্টব্য: প্রসারিত করুন৷ মোড কাজ করবে না যদি মনিটর একই সংকেত পায়। আপনি যদি বর্ধিত বৈশিষ্ট্যটি পেতে চান তবে আপনার দুটি পোর্ট থেকে আসা সংকেতগুলির প্রয়োজন হবে৷


  1. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ রেইনমিটার ডুয়াল মনিটর স্কিনগুলি কীভাবে সেট আপ করবেন

  3. উইন্ডোজ 10 এ কিভাবে কাউচপোটেটো সেটআপ করবেন

  4. Windows 10 এ ডুয়াল মনিটর কিভাবে সেটআপ করবেন