কম্পিউটার

কিভাবে:Windows 10 এ sfc স্ক্যান চালান

এটি অনেক সময় ঘটে যে কিছু উইন্ডোজ সিস্টেম ফাইল দূষিত হয়ে যায়। এটি OS এর ভিতরে একটি গর্ত তৈরি করে এবং শেষে একটি গন্ডগোলের দিকে নিয়ে যায়। Windows 10 এর একটি খুব অনন্য টুল রয়েছে যা ব্যবহারকারীদের তাদের দুষ্ট বা অনুপস্থিত উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি চেক করতে সাহায্য করে এবং তাদের পূর্ববর্তী অবস্থায় ফিরিয়ে আনে।

এটি একটি ইউটিলিটি টুল যাকে বলা হয় সিস্টেম ফাইল চেকার . যদি, একটি দূষিত Windows সম্পদ সুরক্ষা ফাইল থাকে আপনার Windows OS-এর ভিতরে, আপনার পিসিতে SFC স্ক্যান করতে আপনার কিছু অসুবিধা হবে কারণ  কিছু Windows ফাংশন আশানুরূপ কাজ নাও করতে পারে SFC স্ক্যান চালানোর আগে আপনি এখানে Restoro থেকে তৃতীয় পক্ষের মেরামতের টুল ব্যবহার করতে পারেন যা স্ক্যান করতে পারে, পুনরুদ্ধার করতে পারে এবং দুর্নীতিগ্রস্ত সংগ্রহস্থল মেরামত করতে পারে। Restoro চালানো ঐচ্ছিক কিন্তু অত্যন্ত প্রস্তাবিত৷

এসএফসি টুল ব্যবহার করে কীভাবে সিস্টেম ফাইল চেকার এসএফসি স্ক্যান চালাবেন:

এখানে মজা অংশ আসে। এসএফসি চালানোর জন্য, নীচে উল্লিখিত নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করুন।

উন্নত কমান্ড প্রম্পটে যান স্টার্ট মেনু আইকনে ডান ক্লিক করে। কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন তালিকা থেকে এছাড়াও আপনি Win + X শর্টকাট কী ব্যবহার করে কমান্ড প্রম্পটে নেভিগেট করতে পারেন এবং তারপর, এটি নির্বাচন করুন।

কিভাবে:Windows 10 এ sfc স্ক্যান চালান

কমান্ড প্রম্পট চালানোর পরে, এসএফসি স্ক্যান চালানোর জন্য নীচে উল্লিখিত নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন। নিশ্চিত করুন যে আপনি এই প্রক্রিয়াটি বাতিল করবেন না এবং এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। স্ক্যান সম্পন্ন হওয়ার পর ফলাফল দেখানো হবে।

sfc /scannow

এন্টার টিপুন টাইপ করার পর কীবোর্ডে। এটি আপনার পিসিতে দূষিত বা অনুপস্থিত ফাইলগুলির জন্য স্ক্যান করা শুরু করবে৷

কিভাবে:Windows 10 এ sfc স্ক্যান চালান

কিভাবে এই কমান্ডটি আপনার পিসি স্ক্যান করে?

এই কমান্ডটি তাদের জন্য উপকারী যাদের তাদের পিসির ফাইল দুর্নীতি সংক্রান্ত কিছু সমস্যা রয়েছে। এটি সমস্ত সুরক্ষিত সিস্টেম ফাইল স্ক্যান করে এবং প্রতিস্থাপন করে একটি ক্যাশড কপি সহ দূষিত ফাইলগুলি একটি সংকুচিত ফোল্ডারে অবস্থিত C:\Windows\System32\dllcache . আপনি উপরে উল্লিখিত অনুক্রম ব্যবহার করে এই ফোল্ডারে নেভিগেট করতে পারেন।

SFC স্ক্যানের ফলাফল:

প্রক্রিয়া 100% শেষ হওয়ার পরে, সবকিছু ঠিকঠাক থাকলে, আপনি নিম্নলিখিত বার্তা পাবেন Windows Resource Protection কোনো অখণ্ডতা লঙ্ঘন খুঁজে পায়নি নীচের ছবিতে দেখানো হয়েছে৷

কিভাবে:Windows 10 এ sfc স্ক্যান চালান

যদি SFC স্ক্যান নিম্নলিখিত বার্তাটি দেখায় Windows Resource Protection দূষিত ফাইলগুলি খুঁজে পেয়েছে এবং সফলভাবে সেগুলি মেরামত করেছে৷ CBS. লগ %WinDir%-এ বিশদ বিবরণ অন্তর্ভুক্ত করা হয়েছে \Logs\CBS\CBS.log , তারপর আপনি নীচে বর্ণিত নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করে বিশদ বিবরণ পরীক্ষা করতে পারেন।

কমান্ড প্রম্পটে নেভিগেট করুন এবং এন্টার এর পরে কোডের নিম্নলিখিত লাইন টাইপ করুন কীবোর্ডে কী।

findstr /c:"[SR]" %windir%\Logs\CBS\CBS.log>"%userprofile%\Desktop\sfcdetails.txt

আপনি যদি দুর্নীতিগ্রস্ত সিস্টেম উপাদানগুলি মেরামত করতে এড়িয়ে যেতে চান তবে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং কমান্ড প্রম্পটে এন্টার টিপুন

ডিসম/অনলাইন/ক্লিনআপ-ইমেজ/রিস্টোর হেলথ

উপরের কমান্ডের শেষে পাঠ্য অর্থাৎ txt তারিখ এবং সময় সহ পিসিতে সম্পাদিত SFC স্ক্যানের পুরো সময়সূচীর বিবরণ রয়েছে। sfcdetails.txt খুলুন ডেস্কটপ থেকে ফাইল এবং আপনি স্ক্যানের বিবরণ দেখতে পারেন।

যদি SFC স্ক্যান আপনার জন্য সমস্যাটির সমাধান না করে, তাহলে SFCFix ব্যবহার করে দেখুন যা একটি তৃতীয় পক্ষের টুল যা CBS.LOG ফাইল থেকে দুর্নীতি মেরামত করে।


  1. কিভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাবেন

  2. উইন্ডোজ 10 এ অ্যাডমিন হিসাবে টাস্ক ম্যানেজার কীভাবে চালাবেন

  3. উইন্ডোজ 10 স্টার্টআপ মেরামত কীভাবে চালাবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন