কম্পিউটার

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

যে কেউ উইন্ডোজ অপারেটিং সিস্টেম সম্পর্কে কিছুটা জানেন তারা জানেন যে এটি কতটা ভঙ্গুর এবং সূক্ষ্ম হতে পারে। এমনকি ক্ষুদ্রতম সিস্টেম ফাইলের সাথে তালগোল পাকানো বা এমনকি সবচেয়ে উল্লেখযোগ্য রেজিস্ট্রি কীগুলির সাথে ঘোরাঘুরি করার ফলে গুরুত্বপূর্ণ সিস্টেম ফাংশন এবং বৈশিষ্ট্যগুলি বিপর্যস্ত হতে পারে এবং এমনকি সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে। এটি Windows 10 সহ Windows OS-এর সমস্ত সংস্করণের ক্ষেত্রেই হয়৷ C:\Windows\Users -এর অধীনে একটি ফোল্ডার রয়েছে৷ AppData নামে . অ্যাপডেটা ফোল্ডারে মূলত ইনস্টল করা প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত সঞ্চিত ডেটা, সেইসাথে প্রশ্নে থাকা কম্পিউটারে একটি অ্যাকাউন্ট আছে এমন প্রতিটি ব্যবহারকারীর জন্য কনফিগার করা সেটিংস এবং পছন্দগুলি থাকে৷

অ্যাপডেটা ফোল্ডারে অগত্যা কোন "সিস্টেম" ফাইল থাকে না। যাইহোক, AppData সম্পাদনা বা পরিবর্তন করা যেকোন উপায়ে ফোল্ডার - এমনকি এটিকে অনুলিপি করা (কপি করা, সরানো না) - অন্য অবস্থানে বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি যা AppData এর সাথে তালগোল পাকানোর মাধ্যমে আনা যেতে পারে ফোল্ডার এবং এর বিষয়বস্তু একটি যেখানে কাস্টমাইজ… Windows 10 এর নোটিফিকেশন এরিয়া-এর জন্য বোতাম (যেটি Windows 10 টাস্কবারে একটি খালি জায়গায় ডান-ক্লিক করে এবং সম্পত্তি-এ ক্লিক করে নেভিগেট করা যেতে পারে ) সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দেয়। যখনই এই সমস্যা দ্বারা প্রভাবিত কোনো ব্যবহারকারী কাস্টমাইজ… এ ক্লিক করেন বোতাম, তারা গ্রহন করে এবং ত্রুটি বার্তা যা বলে:

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

This file does not have a program associated with it for performing this action. Please install a program or, if one is already installed, create an association in the Default Programs control panel.
  • Explorer.exe এই ফাইলটির সাথে এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এটির সাথে যুক্ত কোনো প্রোগ্রাম নেই: এই সমস্যাটি সাধারণত ঘটে যখন উইন্ডোজে আপনার ফাইল এক্সপ্লোরারের সাথে দুর্নীতি হয় যা উইন্ডোজকে ডিরেক্টরি খুলতে বাধা দেয়।
  • এই ফাইলটি JPEG ক্রিয়া সম্পাদনের জন্য এটির সাথে যুক্ত কোনো প্রোগ্রাম নেই: এই ত্রুটিটি ঘটে যখন কম্পিউটার JPEG ইমেজ ফাইল খুলতে কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে তা নির্ধারণ করতে অক্ষম হয়৷
  • জেপিইজি ফাইল ফরম্যাট ছাড়াও, আরও কিছু ফাইল ফরম্যাট রয়েছে যেগুলিও সমস্যা সৃষ্টি করতে পারে যেমন এক্সেল, ডিভিডি, জিপ, ইত্যাদি। সমস্ত ক্ষেত্রে, নীচে তালিকাভুক্ত সমাধানগুলি অনুসরণ করুন।

বেশিরভাগ Windows 10 ব্যবহারকারী যারা এই সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছেন তারা যখন তাদের ডেস্কটপে খালি জায়গায় ডান-ক্লিক করেন তখন একই ত্রুটি বার্তা পান। এবং ডিসপ্লে সেটিংস -এ ক্লিক করুন অথবা ব্যক্তিগত করুন ফলে প্রসঙ্গত মেনুতে। ডিসপ্লে সেটিংস উভয়েরই অনুপলব্ধতা৷ এবং ব্যক্তিগত করুন মেনু এই সমস্যাটির ওজনকে আরও বাড়িয়ে দেয়, এটিকে এমন একটি সমস্যা থেকে গ্রহণ করে যা বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা এমন একটি সমস্যাকে উপেক্ষা করতে বেছে নিতে পারে যেটি এখনই ঠিক করা দরকার।

সমাধান 1:ডিফল্ট ফাইল এক্সটেনশন প্রকারগুলি পুনরুদ্ধার করা

ত্রুটি "এই ফাইলটির ক্রিয়া সম্পাদনের জন্য এটির সাথে সম্পর্কিত কোনও প্রোগ্রাম নেই" প্রাথমিকভাবে সেই ক্ষেত্রে উদ্ভূত হয় যেখানে অপারেটিং সিস্টেম ফাইলটি খুলতে বা ক্রিয়া সম্পাদনের জন্য একটি প্রোগ্রাম নির্বাচন বা চয়ন করতে অক্ষম হয়৷ এটি প্রাথমিকভাবে ঘটে যখন আপনি কোনো ফাইলের এক্সটেনশন ডিফল্টের পরিবর্তে অন্য কোনোটিতে পরিবর্তন করেন।

আমরা সব ধরনের ফাইলের এক্সটেনশন রিসেট করব এবং দেখব এটি সমস্যার সমাধান করে কিনা৷

  1. Windows + S টিপুন, টাইপ করুন “প্রতিটি ফাইল প্রকারের জন্য একটি ডিফল্ট অ্যাপ চয়ন করুন ” ডায়ালগ বক্সে এবং সেটিংস অ্যাপ্লিকেশন খুলুন।

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

  1. যে ফাইলটি থেকে আপনার সমস্যা হচ্ছে সেটি নির্বাচন করুন, প্রোগ্রামের তালিকায় ক্লিক করুন এবং ডিফল্ট অ্যাপ্লিকেশন নির্বাচন করুন . আপনি চারপাশে খেলতে পারেন এবং ফাইল এক্সটেনশন খুলতে অন্য একটি প্রোগ্রাম ব্যবহার করার চেষ্টা করতে পারেন এবং এটিতে আবার খোলার বা অপারেশন করার চেষ্টা করতে পারেন।

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

এটি ক্লান্তিকর বলে প্রমাণিত হলে, সেটিংস> অ্যাপ এবং বৈশিষ্ট্য> ডিফল্ট অ্যাপস-এ নেভিগেট করুন। এবং রিসেট এ ক্লিক করুন সমস্ত Microsoft সুপারিশকৃত ডিফল্টে রিসেট করতে।

সমাধান 2:Microsoft Hotfix ব্যবহার করা

ব্যবহারকারীদের জন্য কাজ করে এমন আরেকটি সমাধান হল উইন্ডোজ ফাইল এবং ফোল্ডার সমস্যাগুলি মেরামত করতে মাইক্রোসফ্টের হটফিক্স ব্যবহার করা। এই হটফিক্সটি আপনার রেজিস্ট্রি এবং গোষ্ঠী নীতি সেটিংস স্ক্যান করার জন্য এবং কোন অসঙ্গতি আছে কিনা তা পরীক্ষা করার জন্য। যদি থাকে, আপনি এই হটফিক্স ব্যবহার করে সহজেই সেগুলি মেরামত করতে পারেন এবং অ্যাপ্লিকেশনটি জিনিসগুলিকে আবার কার্যকর করে তুলবে৷

  1. Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইটে নেভিগেট করুন এবং হটফিক্স ডাউনলোড করুন .

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

  1. হটফিক্সটি ডাউনলোড হয়ে গেলে, এটি চালান, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং যে ফাইলটি আপনাকে সমস্যা দিচ্ছে সেটি অ্যাক্সেস/অপারেটিং করার চেষ্টা করুন।

সমাধান 3:অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপে আপনার অ্যাকাউন্ট স্থানান্তর করা হচ্ছে

একটি সিস্টেম পুনরুদ্ধার করার আগে চেষ্টা করার আরেকটি জিনিস হল আপনার অ্যাকাউন্টকে একটি প্রশাসনিক গোষ্ঠীতে স্থানান্তর করা যেখানে আপনার সমস্ত সুবিধা থাকবে৷ এমন কিছু ক্ষেত্রে হতে পারে যেখানে আপনি একটি ফাইল পরিচালনা করতে অক্ষম কারণ আপনার কাছে যথাযথ সুবিধা নেই৷

  1. Windows + R টিপুন, টাইপ করুন “lusrmgr.msc ” ডায়ালগ বক্সে, এবং এন্টার টিপুন।
  2. গ্রুপ -এ ক্লিক করুন এবং প্রশাসক নির্বাচন করুন . অন্য একটি উইন্ডো পপ আপ হবে আপনার কম্পিউটারের সমস্ত প্রশাসকদের তালিকাভুক্ত করবে। যোগ করুন এ ক্লিক করুন৷ কাছাকাছি নীচে উপস্থিত।

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

  1. অ্যাডভান্সড -এ ক্লিক করুন এবং এখনই খুঁজুন নির্বাচন করুন পরের জানালা থেকে। এখন নীচের তালিকা থেকে আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন৷ .

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

  1. আপনি একবার যোগ করার জন্য অ্যাকাউন্ট নির্বাচন করলে, ঠিক আছে ক্লিক করুন অবশিষ্ট উইন্ডোতে এগিয়ে যেতে. এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ফাইলটি আবার অ্যাক্সেস করার চেষ্টা করুন৷

সমাধান 4:একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করা

দুর্ভাগ্যবশত, এই সমস্যাটির জন্ম দেওয়ার জন্য সঠিক ফাইল বা রেজিস্ট্রি কী যাকে টেম্পার করতে হবে তা এখনও সনাক্ত করা যায়নি। এই ক্ষেত্রে, এই সমস্যার জন্য একটি বিশেষ সমাধান বর্তমানে উপলব্ধ নেই৷ যাইহোক, এর মানে এই নয় যে এই সমস্যাটি ঠিক করা যাবে না – উইন্ডোজ 10 এর একটি পরিষ্কার ইনস্টল অবশ্যই কৌশলটি করবে, তবে আপনি যদি এই সমস্যাটি সমাধান করার জন্য এখনও আপনার বর্তমান উইন্ডোজ 10 ইনস্টলেশনকে সম্পূর্ণরূপে নিউক করতে না চান তবে আপনি করতে পারেন সহজভাবে একটি সিস্টেম পুনরুদ্ধার করুন আপনার কম্পিউটারে এবং এটিকে একটি সময়ে পুনরুদ্ধার করুন যখন এই সমস্যাটি বিদ্যমান ছিল না। এটি করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন WinX মেনু খুলতে বোতাম .
  2. কন্ট্রোল প্যানেল -এ ক্লিক করুন WinX মেনু -এ কন্ট্রোল প্যানেল চালু করতে .
  3. কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করুন “পুনরুদ্ধারের জন্য ”।
  4. পুনরুদ্ধার নামের অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন .
  5. ওপেন সিস্টেম রিস্টোর নির্বাচন করুন এবং তারপর পরবর্তী এ ক্লিক করুন .
  6. একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন আপনার কম্পিউটার এই সমস্যার শিকার হওয়ার আগে এটি তৈরি করা হয়েছিল। এমনকি যদি আপনি ম্যানুয়ালি আপনার কম্পিউটারের জন্য কোনো সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি না করেন, তবুও আপনাকে চিন্তা করার দরকার নেই কারণ Windows 10 স্বয়ংক্রিয়ভাবে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে যখন নতুন অ্যাপ্লিকেশান, ড্রাইভার বা Windows আপডেটগুলি ইনস্টল করা হয়৷
  7. পরবর্তী এ ক্লিক করুন .
  8. নির্বাচিত পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার সময় আপনার কম্পিউটারটি যেভাবে পুনরুদ্ধার করা হয়েছিল তার জন্য অপেক্ষা করুন৷
  9. একবার সিস্টেম পুনরুদ্ধার সম্পূর্ণ হয়েছে, সমাপ্ত এ ক্লিক করুন .

ঠিক করুন:এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে যুক্ত কোনও প্রোগ্রাম নেই

একটি সিস্টেম পুনরুদ্ধার করা হচ্ছে আপনার কম্পিউটারে এই সমস্যাটির সবচেয়ে কার্যকর সমাধান এবং এটি প্রায় সমস্ত Windows 10 ব্যবহারকারীদের জন্য এই সমস্যার উত্তর যা অতীতে এটি দ্বারা প্রভাবিত হয়েছে৷ এছাড়াও, এটিকে শীর্ষে রাখতে, একটি সিস্টেম পুনরুদ্ধার করে৷ কোন তথ্য ক্ষতির ফলে না. যাইহোক, নির্বাচিত সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট পরে ইনস্টল করা যেকোনো অ্যাপ, ড্রাইভার এবং Windows আপডেট তৈরি করা হয়েছে আনইনস্টল করা হবে৷

সমাধান 5:প্রাসঙ্গিক প্রোগ্রাম ইনস্টল করা

যদি কোনও পদ্ধতিই কাজ না করে, তাহলে আপনার ফাইলের ধরন পরীক্ষা করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে এটি একা Windows দ্বারা খোলা যায়। যদি এটি না হয়, তাহলে আপনাকে ওয়েবে বিকল্প সফ্টওয়্যার খুঁজে বের করতে হবে এবং ফাইলগুলি সহজে খুলতে পারে এমন একটি ডাউনলোড করতে হবে। নিশ্চিত করুন যে আপনি একটি বিশ্বস্ত উত্স থেকে সফ্টওয়্যারটি ডাউনলোড করেছেন৷


  1. এই অ্যাপটি ঠিক করুন চুক্তির নির্দিষ্ট ত্রুটি সমর্থন করে না

  2. উইন্ডোজের এই সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ NVIDIA ড্রাইভারটি ঠিক করুন

  3. কিভাবে MS-SETTINGS ডিসপ্লে ঠিক করবেন এই ফাইলটির সাথে কোনো প্রোগ্রাম যুক্ত নেই (Windows 10)

  4. কিভাবে ঠিক করবেন:Explorer.exe এই ফাইলটির সাথে কোনো প্রোগ্রাম যুক্ত নেই।