কম্পিউটার

ঠিক করুন:SYSTEM_SERVICE_EXCEPTION (igdkmd64.sys)

igdkmd64.sys এটি একটি উইন্ডোজ ড্রাইভার, এবং এটি ইন্টেল গ্রাফিক্স কার্নেল মোড ড্রাইভার, নামে পরিচিত অথবা igfx। এটি উইন্ডোজের জন্য ইন্টেল গ্রাফিক্স অ্যাক্সিলারেটর ড্রাইভার সফ্টওয়্যারের অন্তর্গত, যা ইন্টেল দ্বারা তৈরি এবং তাদের সিস্টেমে ইন্টেল প্রসেসর সহ যে কেউ ব্যবহার করে এবং প্রয়োজন৷

সুস্পষ্ট উপসংহার হল যে আপনি যদি এই ত্রুটির মুখোমুখি হন, একটি ব্লু স্ক্রিন অফ ডেথ সহ, তা হল ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড বা এর ড্রাইভারগুলির সাথে কিছু ভুল আছে। যদিও ড্রাইভাররা এই ধরণের সমস্যাগুলি প্রায়ই তাদের উচিত তার চেয়ে বেশি করে বলে পরিচিত, এটিও সত্য যে আপনার সিস্টেমে নির্দিষ্ট সফ্টওয়্যারের সমস্যার কারণে আপনি এই সমস্যার মুখোমুখি হতে পারেন৷

ঠিক করুন:SYSTEM_SERVICE_EXCEPTION (igdkmd64.sys)

সৌভাগ্যবশত, এটি একটি সফ্টওয়্যার সমস্যা, বা ড্রাইভার বা অপারেটিং সিস্টেমের সমস্যা, এই সমস্যাটি সমাধান করার জন্য একটি সহজ পদ্ধতি রয়েছে। আপনি চেষ্টা করতে পারেন এমন কয়েকটি জিনিস রয়েছে, যার মধ্যে একটি নির্দিষ্ট সফ্টওয়্যার আনইনস্টল করার উপর ভিত্তি করে যা এই সমস্যার কারণ হিসাবে পরিচিত, এবং অন্যগুলি আপনাকে ড্রাইভার এবং গ্রাফিক্স কার্ডের সাথে কীভাবে মোকাবিলা করতে হয় তার বিভিন্ন সমাধান দেবে৷

পদ্ধতি 1:আপনার কাছে ZoneAlarm, বা Lucidlogix Virtu MVP GPU আছে কিনা পরীক্ষা করুন এবং সেগুলি আনইনস্টল করুন

আপনার মেশিনে ইনস্টল করা সফ্টওয়্যারের সমস্ত সম্ভাব্য টুকরো থেকে, এই দুটি BSOD এর জন্য একটি ত্রুটি বার্তার কারণে পরিচিত হয়েছে যা ইন্টেলের ড্রাইভারকে ক্র্যাশের জন্য দায়ী করে। তাদের জন্য, ভাগ্যক্রমে, সমাধানটি মোটামুটি সহজ কারণ আপনাকে যা করতে হবে তা হল সেগুলি আনইনস্টল করা। জোনঅ্যালার্মের জন্য, তবে, যেহেতু এটি একটি অ্যান্টিভাইরাস এটি কোনও সুরক্ষা ছাড়াই আপনার সিস্টেমটি ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় না, তাই আমরা কীভাবে উইন্ডোজ সিকিউরিটি এসেনশিয়ালগুলি ইনস্টল করতে হয় বা উইন্ডোজ ডিফেন্ডার (আপনার OS এর সংস্করণের উপর নির্ভর করে) সক্ষম করতে হয় তার রূপরেখা দেব।

ধাপ 1:সফ্টওয়্যারটি আনইনস্টল করুন

উপরে উল্লিখিত সফ্টওয়্যার থেকে আপনার কাছে যাই হোক না কেন, প্রথম পদক্ষেপটি এটি আনইনস্টল করা। এটি সহজেই কন্ট্রোল প্যানেল থেকে করা যেতে পারে। উইন্ডোজ টিপে এটি খুলুন৷ আপনার কীবোর্ডে কী এবং কন্ট্রোল প্যানেল, টাইপ করুন তারপর ফলাফল খুলুন।

আপনি Windows এর কোন সংস্করণ ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, আপনি হয় প্রোগ্রাম যোগ বা সরান (Windows 7), খুঁজছেন। অথবা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য। এটি যেটিই হোক না কেন, এটি খুলুন এবং আপনাকে বর্তমানে আপনার সিস্টেমে ইনস্টল করা সফ্টওয়্যারগুলির একটি তালিকা উপস্থাপন করা হবে৷

প্রশ্নযুক্ত একটি খুঁজুন (জোন অ্যালার্ম, বা লুসিডলজিক্স ভার্তু এমভিপি জিপিইউ), এটিতে ক্লিক করুন এবং আনইন্সটল ক্লিক করুন বোতাম।

আপনি সফ্টওয়্যারটি অপসারণ না করা পর্যন্ত আনইনস্টল উইজার্ড অনুসরণ করুন এবং শেষ পর্যন্ত আপনার সিস্টেম পুনরায় বুট করুন৷

ধাপ 2:(শুধুমাত্র জোন অ্যালার্মের জন্য):ভাইরাস সুরক্ষা সফ্টওয়্যার ইনস্টল করুন

Windows 7 ব্যবহারকারীদের জন্য, আপনি Microsoft এর ওয়েবসাইটে যেতে পারেন এবং ডাউনলোড করতে পারেন Microsoft Security Essentials, যা আপনার সিস্টেমকে রক্ষা করবে। আপনার যদি Windows 8 এবং তার উপরে থাকে, তাহলে এটি Windows Defender, এর সাথে আসে যা আপনাকে কেবল চালু করতে হবে, যেহেতু অন্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা হলে এটি নিজেই বন্ধ হয়ে যায়। আপনি উইন্ডোজ টিপে এটি করতে পারেন৷ আপনার কীবোর্ডে কী, Windows Defender টাইপ করুন এবং ফলাফল খোলা।

একবার Windows Defender উইন্ডো খোলে, চালু করুন ক্লিক করুন৷ এটি সক্রিয় করতে বোতাম। উইন্ডো বন্ধ করুন এবং আপনার সিস্টেম রিবুট করুন।

পদ্ধতি 2:আপনার সিস্টেম রোল ব্যাক করতে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করুন

দ্রষ্টব্য: আমার কাছে স্ক্রিনশট নেই কারণ আমি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করি না, এবং আমার কাছে এমন কোনো পয়েন্ট নেই যা আমি একটি স্ক্রিনশট তৈরি করতে ব্যবহার করতে পারি

আপনি যদি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করছেন, এবং আপনি জানেন যে এমন একটি তারিখ আছে যার আগে এই ত্রুটিগুলি আপনার সিস্টেমে প্রদর্শিত হতে শুরু করেছে, আপনি সর্বদা সেই বিন্দুতে ফিরে যেতে এটি ব্যবহার করতে পারেন। এটি করার জন্য, আপনাকে স্টার্ট খুলতে হবে উইন্ডোজ টিপে মেনু আপনার কীবোর্ডে কী, এবং পুনরুদ্ধার করুন টাইপ করুন ডায়ালগ বক্সে, তারপর সিস্টেম পুনরুদ্ধার খুলুন ফলাফল. পরবর্তী, ক্লিক করুন৷ এবং আপনাকে পুনরুদ্ধার পয়েন্টগুলির একটি তালিকা উপস্থাপন করা হবে। নির্বাচন করুন ৷ যে তারিখ এবং সময় আপনি জানেন যে আপনার সিস্টেম সম্পূর্ণভাবে কাজ করছে এবং পরবর্তী, ক্লিক করুন তারপর সমাপ্ত .

পদ্ধতি 3:আপনার যদি একটি পৃথক GPU থাকে, তাহলে Intel এর ইন্টিগ্রেটেড একটি নিষ্ক্রিয় করুন

যদি আপনার সিস্টেমে AMD বা Nvidia এর মত থেকে একটি আলাদা GPU থাকে, তাহলে আপনি Intel এর ইন্টিগ্রেটেড একটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন যাতে এটি যে সমস্যাগুলি সৃষ্টি করে তা প্রতিরোধ করতে। প্রথম কাজটি হল শাট ডাউন আপনার কম্পিউটার, এবং আনপ্লাগ করুন গ্রাফিক্স কার্ড। চালু করুন আপনার কম্পিউটার, এবং তার পরে আপনাকে ডিভাইস ম্যানেজার খুলতে হবে। Windows কী  টিপে এটি করুন৷ আপনার কীবোর্ডে, ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং ফলাফল খোলা।

ঠিক করুন:SYSTEM_SERVICE_EXCEPTION (igdkmd64.sys)

একবার ভিতরে গেলে, আপনার উচিত প্রসারিত ডিসপ্লে অ্যাডাপ্টার, এবং Intel এর ইন্টিগ্রেটেড GPU সনাক্ত করুন। ডান-ক্লিক করুন এটি, এবং অক্ষম করুন নির্বাচন করুন ড্রপডাউন মেনু থেকে।

ঠিক করুন:SYSTEM_SERVICE_EXCEPTION (igdkmd64.sys)

এটি সম্পন্ন হওয়ার পরে, বন্ধ করুন আপনার কম্পিউটার এবং প্লাগ ইন আবার আপনার গ্রাফিক্স কার্ড। কম্পিউটার চালু করুন আবার এবং সবকিছু কাজ করা উচিত।

পদ্ধতি 4:Windows 10-এর জন্য ড্রাইভার আপডেট করতে Windows' Force Update ব্যবহার করুন

যদি উইন্ডোজ আপডেট সমস্যার সমাধান না করে, আপনি ফোর্স আপডেট ব্যবহার করে চেষ্টা করতে পারেন এবং নতুন ড্রাইভার পেতে পারেন। আপনার প্রথমে উইন্ডোজ আপডেটের অফার করা সমস্ত কিছু ডাউনলোড করা উচিত। এটি করতে, উইন্ডোজ টিপুন আপনার কীবোর্ডে কী এবং আপডেটগুলির জন্য চেক করুন টাইপ করুন . ফলাফল খুলুন, এবং চাপুন আপডেটগুলির জন্য চেক করুন৷  

কোন আপডেট উপলব্ধ না হওয়া পর্যন্ত এটি বারবার করুন এবং এটি বলে যে আপনার ডিভাইস আপ টু ডেট। একবার আপনি এটি সম্পন্ন করলে, এই PC খুলুন এবং C:\Windows\SoftwareDistribution\Download -এ নেভিগেট করুন এবং ভিতরের সবকিছু মুছে দিন।

একবার আপনি এটি করে ফেললে, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন উইন্ডোজ টিপে এবং X একই সাথে আপনার কীবোর্ডে, এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করে মেনু থেকে।

ভিতরে থাকাকালীন wuauclt.exe /updatenow টাইপ করুন এবং Enter টিপুন আপনার কীবোর্ডে। এটি হয়ে গেলে, কমান্ড প্রম্পটটি বন্ধ করুন এবং আপনার সিস্টেমটি পুনরায় বুট করুন।

ঠিক করুন:SYSTEM_SERVICE_EXCEPTION (igdkmd64.sys)

এই ত্রুটিটি প্রথম প্রদর্শিত হওয়ার পর থেকে, ইন্টেলের ড্রাইভার এবং উইন্ডোজ উভয়েরই কিছু আপডেট হয়েছে। যাইহোক, যদি আপনি এখনও এটির সম্মুখীন হন, আপনি এটি সমাধান করার জন্য উপরে উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে যেকোনও চেষ্টা করতে পারেন।


  1. উইন্ডোজ 10-এ সিস্টেম পরিষেবা ব্যতিক্রম ত্রুটি ঠিক করুন

  2. স্প্ল্যাশ স্ক্রিনে আটকে থাকা উইন্ডোজ ঠিক করুন

  3. Windows 10-এ win32kfull.sys BSOD ঠিক করুন

  4. Windows এ IntcOED.sys ব্লু স্ক্রীন কিভাবে ঠিক করবেন