কম্পিউটার

ফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না

একটি SFC (সিস্টেম ফাইল পরীক্ষক) স্ক্যান হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রতিটি সংস্করণে নির্মিত একটি সুন্দর দরকারী ইউটিলিটি। একটি এসএফসি স্ক্যান দুর্নীতি এবং ক্ষতির জন্য সমস্ত সিস্টেম ফাইল বিশ্লেষণ করে এবং ক্ষতিগ্রস্থ বা দূষিত সিস্টেম ফাইলগুলিকে সম্পূর্ণ নতুন, ক্যাশে করা সংস্করণ দিয়ে প্রতিস্থাপন করে পাওয়া সিস্টেম ফাইলগুলির সাথে যে কোনও সমস্যা সমাধান করে। একটি সফল এসএফসি স্ক্যান একটি উইন্ডোজ কম্পিউটারের সাথে বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে, কিন্তু একটি এসএফসি স্ক্যান সম্পূর্ণরূপে ব্যর্থ হতে পারে। যখন একটি SFC স্ক্যান ব্যর্থ হয়, তখন এটি একটি ত্রুটি বার্তা প্রদর্শন করে যা ব্যাখ্যা করে যে কী ভুল হয়েছে এবং কেন স্ক্যান ব্যর্থ হয়েছে। অনেক উইন্ডোজ ব্যবহারকারী SFC স্ক্যান চালানোর সময় নিম্নলিখিত ত্রুটির বার্তা দেখতে পান এবং এটি ব্যর্থ হয়:

“Windows resource protection cannot perform the requested operation”

এই ত্রুটি বার্তাটি একটি SFC স্ক্যানের শেষে দেখা যেতে পারে বা যখন একটি SFC স্ক্যান কিছু সময়ের জন্য একই পর্যায়ে আটকে যায় এবং তারপর ব্যর্থ হয়। উপরন্তু, এই সমস্যাটি উইন্ডোজ ওএসের সমস্ত সংস্করণকে প্রভাবিত করে যা বর্তমানে মাইক্রোসফ্ট দ্বারা সমর্থিত - উইন্ডোজ 7 থেকে উইন্ডোজ 10 পর্যন্ত। যদিও এই সমস্যার সঠিক কারণ নিশ্চিত করা হয়নি এবং একটি ক্ষেত্রে পরিবর্তিত হতে পারে। অন্য, এই সমস্যাটি প্রায়শই এসএফসি ইউটিলিটির সাথে যুক্ত হয়, এক বা অন্য কারণে, ফাইলগুলি অ্যাক্সেস করতে না পারা যা এটিকে পরিচালনা করতে হবে বা ক্ষতি এবং দুর্নীতির জন্য স্ক্যান করতে হবে। যখন একটি SFC স্ক্যান ব্যর্থ হয় এবং এই ত্রুটি বার্তাটি প্রদর্শন করে, তখন আপনি নিশ্চিত হতে পারেন যে এটি পাওয়া যে কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সিস্টেম ফাইলগুলি সংশোধন করা হয়নি এবং এটি সমস্যাটিকে বেশ তাৎপর্যপূর্ণ করে তোলে৷

ফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না

সৌভাগ্যক্রমে, যদিও, বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারী যারা অতীতে এই সমস্যা দ্বারা প্রভাবিত হয়েছে তারা এটি সমাধান করতে সক্ষম হয়েছে - একটি বা অন্য সমাধান ব্যবহার করে। নিম্নলিখিতগুলি হল সবচেয়ে কার্যকরী সমাধান যা আপনি এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে এবং ব্যবহার করতে পারেন:

সমাধান 1:CHKDSK ইউটিলিটি চালান

CHKDSK হল একটি বিল্ট-ইন উইন্ডোজ ইউটিলিটি যা হার্ড ড্রাইভ পার্টিশন স্ক্যান করতে, তাদের ফাইল সিস্টেমের অখণ্ডতা পরীক্ষা করতে এবং লজিক্যাল ফাইল সিস্টেমের ত্রুটি ঠিক করতে সক্ষম। কিছু কিছু ক্ষেত্রে, CHKDSK ইউটিলিটি চালানোর ফলে SFC স্ক্যান ব্যর্থ হয়ে যেকোন সমস্যা সমাধান করা হয়, কার্যকরভাবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এই সমাধান প্রয়োগ করার জন্য, আপনাকে করতে হবে:

  1. স্টার্ট মেনু খুলুন
  2. অনুসন্ধান করুন “cmdফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না
  3. cmd শিরোনামের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .

দ্রষ্টব্য: আপনাকে নিশ্চিতকরণ বা একটি প্রশাসক পাসওয়ার্ড প্রদান করতে বলা হতে পারে। যদি তাই হয়, যা প্রয়োজন তা প্রদান করুন৷

  1. উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন এবং Enter টিপুন :
CHKDSK C: /R
ফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না
  1. কমান্ডটি কার্যকর করা হলে, আপনাকে জানানো হবে যে CHKDSK ইউটিলিটি পরবর্তী বুটে চলবে। এই সময়ে, y টাইপ করুন এলিভেটেড কমান্ড প্রম্পটে এবং Enter টিপুন .
  2. উন্নত কমান্ড প্রম্পট বন্ধ করুন .
  3. পুনরায় শুরু করুন আপনার কম্পিউটার।
  4. আপনার কম্পিউটার বুট হওয়ার সাথে সাথে CHKDSK চলতে শুরু করবে। CHKDSK যথেষ্ট সময় নিতে পারে (কম্পিউটারের HDD/SSD কত ​​বড় তার উপর নির্ভর করে), তাই ধৈর্য ধরুন।

ফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না

একবার CHKDSK হয়ে গেলে, কম্পিউটারটি স্বাভাবিকভাবে বুট হয়ে যাবে, এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা নির্ধারণ করতে আপনি একটি SFC স্ক্যান চালাতে পারেন৷

সমাধান 2:winsxs ফোল্ডারে নিরাপত্তা বর্ণনাকারী পরিবর্তন করুন

প্রভাবিত কম্পিউটারে SFC স্ক্যান ব্যর্থ হওয়ার একটি সম্ভাব্য কারণ হল SFC ইউটিলিটি winsxs অ্যাক্সেস করতে পারে না। ফোল্ডার (C:\Windows\winsxs ) ফোল্ডারের নিরাপত্তা বর্ণনাকারীর সাথে কিছু সমস্যার কারণে। যদি তাই হয়, সমস্যা থেকে পরিত্রাণ পেতে আপনাকে যা করতে হবে তা হল:

  1. স্টার্ট মেনু খুলুন
  2. অনুসন্ধান করুন “cmdফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না
  3. cmd শিরোনামের অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .

দ্রষ্টব্য: আপনাকে নিশ্চিতকরণ বা একটি প্রশাসক পাসওয়ার্ড প্রদান করতে বলা হতে পারে। যদি তাই হয়, যা প্রয়োজন তা প্রদান করুন৷

  1. উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি টাইপ করুন এবং Enter টিপুন :
ICACLS C:\Windows\winsxs
  1. কমান্ডটি কার্যকর হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন .
  2. পুনরায় শুরু করুন আপনার কম্পিউটার এবং এটি বুট হয়ে গেলে একটি SFC স্ক্যান চালান যাতে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা।

ফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না

সমাধান 3:Windows এর একটি মেরামত ইনস্টল করুন

একটি মেরামত ইনস্টল একটি বিকল্প যা সমস্ত উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে থাকে - এই বিকল্পটি ব্যবহারকারীদের সমস্ত জটিল সিস্টেম ফাইলগুলি মেরামত করতে এবং তাদের কম্পিউটারে জর্জরিত প্রায় কোনও সমস্যা সমাধান করতে দেয়৷ যদিও এটিকে "মেরামত ইনস্টল" হিসাবে উল্লেখ করা হয়, এটি উইন্ডোজ পুনরায় ইনস্টল করে না। পরিবর্তে, একটি মেরামত ইনস্টলেশন সহজভাবে প্রভাবিত কম্পিউটারের যতটা সম্ভব সমস্যা সমাধান করে, এবং যেহেতু এটিই হয়, তাই প্রশ্নে থাকা কম্পিউটারে সংরক্ষিত কোনো ডেটা না হারিয়ে একটি মেরামত ইনস্টল করা যেতে পারে।

একটি সুন্দর শালীন সুযোগ রয়েছে যে একটি মেরামত ইনস্টল করার মাধ্যমে আপনার কম্পিউটারে এসএফসি স্ক্যানগুলি ব্যর্থ হওয়ার কারণ যা কিছু ঠিক করতে সক্ষম হবে এবং "উইন্ডোজ সম্পদ সুরক্ষা অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না প্রদর্শন করতে সক্ষম হবে৷ " ভুল বার্তা. উপরন্তু, এটি সব থেকে উপরে, একটি মেরামত ইনস্টল করা একটি বেশ সহজ এবং সরল প্রক্রিয়া।

সমাধান 4:স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল করুন

এমনকি যদি Windows এর একটি মেরামত ইনস্টল আপনার ক্ষেত্রে এই সমস্যাটি সমাধান করতে অক্ষম হয় এবং মেরামত ইনস্টল করার পরেও SFC স্ক্যানগুলি এখনও আপনার কম্পিউটারে ব্যর্থ হয়, আপনার সর্বোত্তম বাজি অবশ্যই স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল পরিষ্কার করা হবে। উইন্ডোজ ক্লিন ইন্সটল করার অর্থ হল আপনার বর্তমান উইন্ডোজের ইনস্টলেশন মুছে ফেলা - সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং যেকোনও সঞ্চিত ডেটা সহ এবং তারপরে একটি সম্পূর্ণ নতুন, নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করা যা প্রায় সব ক্ষেত্রেই উইন্ডোজের ঠিক একই সংস্করণ যা পূর্বে ইনস্টল করা হয়েছিল। প্রশ্ন করা কম্পিউটারে৷

যেহেতু পরিষ্কার উইন্ডোজ ইনস্টল করার অর্থ হল আপনি স্ক্র্যাচ থেকে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে যাচ্ছেন এবং আপনার কম্পিউটার পরবর্তীতে নতুনের মতো হবে, ক্লিন ইনস্টলেশন এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি সত্যিই ভাল সুযোগ রয়েছে। যেহেতু ক্লিন ইন্সটলেশন টার্গেট কম্পিউটারে সঞ্চিত যেকোনও এবং সমস্ত ডেটা থেকে মুক্তি পায়, তাই এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি পরিষ্কার ইনস্টলেশনের সাথে এগিয়ে যাওয়ার আগে আপনি যে ডেটা হারাতে চান না তার ব্যাক আপ করুন৷ আপনি যদি সঠিকভাবে জানেন না কিভাবে আপনি স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল পরিষ্কার করতে পারেন।

আপনি Windows ইনস্টল করার পরেও আপনার কম্পিউটার এই সমস্যার দ্বারা প্রভাবিত হওয়ার সম্ভাবনার বাইরে, এই সমস্যার একমাত্র অবশিষ্ট যুক্তিসঙ্গত ব্যাখ্যা হল যে আপনার কম্পিউটারের HDD/SSD ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হতে শুরু করেছে। এসএফসি ইউটিলিটি আপনার কম্পিউটারের এইচডিডি/এসএসডি সেক্টরে অবস্থিত থাকার কারণে এটি পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম নাও হতে পারে বা এটি স্ক্যান করতে হবে কর্ম হল আপনার HDD/SSD সত্যিই ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হচ্ছে কিনা তা খুঁজে বের করা, এবং তারপর বিপর্যয়কর কিছু ঘটার আগে এটি প্রতিস্থাপন করা।

আপনি যদি আপনার কম্পিউটারের HDD/SSD নিজে থেকে ব্যর্থ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে চান, আপনার হার্ড ড্রাইভের ব্যর্থতা পরীক্ষা করা উচিত। যাইহোক, আপনি একজন পেশাদারকে HDD/SSD দেখে নেওয়ার জন্যও বেছে নিতে পারেন, ঠিক সেই ক্ষেত্রে। উপরন্তু, যদি HDD/SSD এখনও ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি এটি প্রস্তুতকারকের কাছে পাঠান যাতে এটি পরীক্ষা করা হয় এবং এটি সত্যিই ব্যর্থ হয় বা ব্যর্থ হয়, সংশোধন বা প্রতিস্থাপন করা হয়।

সমাধান 5:উইন্ডোজ মডিউল ইনস্টলার সক্ষম করা

কিছু ক্ষেত্রে, উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা অক্ষম হতে পারে যার কারণে এই ত্রুটিটি ট্রিগার করা হচ্ছে। অতএব, এই ধাপে, আমরা পরিষেবা পরিচালনার উইন্ডো খুলব এবং তারপরে এটি সক্ষম করব। এর জন্য:

  1. “উইন্ডোজ” টিপুন + “R” "রান" প্রম্পট খুলতে।
  2. “Services.msc”-এ টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷ ফিক্স:উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারে না
  3. তালিকাটি নেভিগেট করুন এবং “উইন্ডোজ মডিউল ইনস্টলার”-এ ডাবল ক্লিক করুন।
  4. "শুরু" নির্বাচন করুন৷ বিকল্প এবং পরিষেবা শুরু হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  5. একটি SFC সম্পাদন করুন স্ক্যান করুন এবং পরীক্ষা করুন যে সমস্যাটি থেকে যায় কিনা৷

সমাধান 6:কমান্ড কার্যকর করা

কিছু কিছু ক্ষেত্রে, উইন্ডোজের বর্তমানে বুট করা সংস্করণটি ত্রুটিপূর্ণ হতে পারে যার কারণে এই ত্রুটিটি ঘটছে। অতএব, এই ধাপে, আমরা প্রথমে পুনরুদ্ধারের বিকল্পগুলিতে বুট করব এবং তারপরে সেখানে কমান্ড প্রম্পট খুলব। সেখানে, আমরা ত্রুটির জন্য উইন্ডোজ ইনস্টলেশন স্ক্যান করতে কিছু কমান্ড কার্যকর করব। এর জন্য:

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পুনরুদ্ধারের বিকল্পগুলিতে বুট করুন৷
  2. খুলুন CMD পুনরুদ্ধারের বিকল্পগুলিতে৷
  3. টাইপ করুন এবং "এন্টার" টিপুন নিম্নলিখিত কমান্ড চালানোর জন্য।
    sfc /SCANNOW /OFFBOOTDIR=c:\ /OFFWINDIR=c:\windows
  4. সমস্যাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

দ্রষ্টব্য:  একটি তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবার হস্তক্ষেপ এড়িয়ে যেতে আপনার নিরাপদ মোডে SFC স্ক্যান চালানোর চেষ্টা করা উচিত।


  1. Windows 10 এ পাসওয়ার্ড টাইপ করা যায় না? এই হল ফিক্স?

  2. FIX:Windows Resource Protection SFC/SCANNOW কমান্ড (সমাধান) এ অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারেনি

  3. SFC স্ক্যান Windows 10 এ কাজ করা বন্ধ করে দেয়? এই হল সমাধান!

  4. উইন্ডোজ রিসোর্স সুরক্ষা উইন্ডোজ 10 মেরামত পরিষেবা শুরু করতে পারেনি