কম্পিউটার

উইন্ডোজ রিসোর্স সুরক্ষা অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে পারেনি৷

সিস্টেম ফাইল চেকার হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি ইউটিলিটি যা ব্যবহারকারীদের দূষিত সিস্টেম ইমেজ ফাইলগুলি মেরামত করতে সহায়তা করে। যদি সিস্টেম ইমেজ ফাইলগুলি দূষিত হয় তবে আপনার কম্পিউটার সঠিকভাবে কাজ করবে না এবং আপনি কিছু প্রোগ্রাম বা অ্যাপের সাথে ত্রুটি পাবেন। সিস্টেম ফাইলের দুর্নীতি SFC এবং DISM টুলের সাহায্যে ঠিক করা যেতে পারে। দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে আপনি যে কোনও সময় একটি SFC স্ক্যান চালাতে পারেন৷ কখনও কখনও সিস্টেম ফাইল চেকার টুল অনুরোধকৃত অপারেশন সম্পাদন করে না এবং নিম্নলিখিত ত্রুটি নিক্ষেপ করে:

উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারেনি

উইন্ডোজ রিসোর্স সুরক্ষা অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে পারেনি৷

SFC স্ক্যান চালানোর সময় কিছু ব্যবহারকারী এই ত্রুটিটি পেয়েছেন। আপনি যদি সিস্টেম ফাইল চেকার টুল ব্যবহার করার সময় একই ত্রুটি পান, তাহলে এই নিবন্ধে ব্যাখ্যা করা সমাধানগুলি আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে৷

উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে পারেনি

যদি ত্রুটি বার্তা “উইন্ডোজ রিসোর্স সুরক্ষা অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে না পারে এসএফসি স্ক্যান চালানোর সময় উপস্থিত হয়, সিস্টেম ফাইল পরীক্ষক তার কাজ সম্পূর্ণ করতে সক্ষম হবে না। এই ধরনের ক্ষেত্রে, আপনি নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন। আপনি এগিয়ে যাওয়ার আগে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। কখনও কখনও সমস্যাটি একটি ছোটখাট ত্রুটির কারণে ঘটে যা শুধুমাত্র ডিভাইসটি পুনরায় চালু করে ঠিক করা যেতে পারে। SFC স্ক্যান চালানোর সময় আমিও একই ত্রুটির সম্মুখীন হয়েছি। যখন আমি আমার ল্যাপটপ রিস্টার্ট করার পর SFC টুল চালু করি, তখন এরকম কোনো ত্রুটি ছিল না।

যদি ডিভাইসটি পুনরায় চালু করা সাহায্য না করে তবে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন:

  1. Windows মডিউল ইনস্টলার পরিষেবা চলছে কিনা তা পরীক্ষা করুন
  2. Chkdsk স্ক্যান চালান
  3. সেফ মোডে, বুট টাইম বা অফলাইনে সিস্টেম ফাইল চেকার চালান
  4. Windows Recovery Environment থেকে সিস্টেম ফাইল চেকার টুল চালান
  5. DISM টুল ব্যবহার করুন

আসুন এই সমস্ত সমাধানগুলি বিস্তারিতভাবে দেখি।

1] উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা চলছে কিনা তা পরীক্ষা করুন

উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা নিষ্ক্রিয় থাকলে আপনি বর্তমানে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা ঘটতে পারে। আপনি Windows 11/10-এর Windows পরিষেবা ম্যানেজারে এটি পরীক্ষা করতে পারেন। এটি করার পদক্ষেপগুলি নিম্নরূপ:

উইন্ডোজ রিসোর্স সুরক্ষা অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে পারেনি৷

  1. চালান চালু করুন Win + R টিপে কমান্ড বক্স কী।
  2. services.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এটি পরিষেবা অ্যাপ খুলবে৷
  3. নীচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ মডিউল ইনস্টলার সনাক্ত করুন .
  4. যখন আপনি এটি খুঁজে পান, তার স্থিতি পরীক্ষা করুন। যদি এটি বন্ধ করা হয়, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .
  5. ম্যানুয়াল নির্বাচন করুন স্টার্ট টাইপ-এ .
  6. এখন, শুরু এ ক্লিক করুন , তারপর প্রয়োগ করুন ক্লিক করুন .
  7. ঠিক আছে ক্লিক করুন .

এখন পরিষেবা শুরু করতে Start-এ ক্লিক করুন এবং আপনি SFC টুল চালাতে সক্ষম কিনা তা পরীক্ষা করুন।

2] Chkdsk স্ক্যান চালান

এটা হতে পারে যে আপনার কম্পিউটারের HDD-এ খারাপ সেক্টর বা লজিক্যাল ত্রুটি আছে। একটি হার্ড ড্রাইভে খারাপ সেক্টর মেরামত করা প্রয়োজন। এটি উপেক্ষা করা আপনার জন্য একটি সমস্যা তৈরি করতে পারে, কারণ এর ফলে ডেটা ক্ষতি হতে পারে বা হার্ড ড্রাইভের আরও ক্ষতি হতে পারে। যদি SFC টুল অনুরোধ করা কাজটি সম্পূর্ণ করতে অক্ষম হয়, তাহলে অন্য ডায়াগনস্টিক এবং মেরামতের টুলের সাহায্য নেওয়া ভালো৷

আপনি আপনার কম্পিউটারে একটি Chkdsk স্ক্যান চালাতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন। আপনার সমস্ত ড্রাইভ পার্টিশনে এক এক করে Chkdsk স্ক্যান চালান। যদি টুলটি আপনার ড্রাইভ পার্টিশনে কোনো খারাপ সেক্টর বা লজিক্যাল ত্রুটি খুঁজে পায়, তাহলে এটি সেগুলি মেরামত করবে। Chkdsk স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি SFC স্ক্যান চালাতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

3] সেফ মোডে, বুট টাইম বা অফলাইনে সিস্টেম ফাইল চেকার চালান

আপনি যদি আপনার হার্ড ড্রাইভ মেরামত করার পরে SFC স্ক্যান চালাতে না পারেন, তাহলে আপনার সিস্টেমের কিছু উপাদান SFC টুলের সাথে বিরোধপূর্ণ হতে পারে। আপনি সেফ মোডে, বুট টাইম বা অফলাইনে সিস্টেম ফাইল চেকার চালানোর চেষ্টা করতে পারেন৷

আপনি যদি নিরাপদ মোডে SFC স্ক্যান চালানোর সময় ত্রুটি না পান, তাহলে সিস্টেম ফাইল পরীক্ষককে তার কাজটি সম্পূর্ণ করতে দিন। এটি সেফ মোডে সমস্ত দূষিত সিস্টেম ইমেজ ফাইল মেরামত করবে।

4] উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট থেকে সিস্টেম ফাইল চেকার টুল চালান

যদি কোনো কারণে, Windows সেফ মোডে প্রবেশ করতে না পারে, তাহলে Windows Recovery Environment থেকে SFC টুল চালানোর চেষ্টা করুন। এটি করার জন্য, প্রথমে আপনাকে Windows Recovery Environment এ প্রবেশ করতে হবে।

উইন্ডোজ রিসোর্স সুরক্ষা অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে পারেনি৷

আপনি একবার উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে গেলে, “Tubleshoot> Advanced options> Command Prompt-এ যান " WinRE থেকে কমান্ড প্রম্পট চালু করার পরে, SFC স্ক্যান চালানোর জন্য নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন৷

sfc /scannow

যদি সিস্টেম ফাইল চেকার টুলটি সময় ত্রুটি বার্তা প্রদর্শন না করে, তাহলে এটি স্ক্যানটি সম্পূর্ণ করতে দিন৷

5] DISM টুল ব্যবহার করুন

DISM টুলটি সহায়ক যখন SFC দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করতে সক্ষম না হয় বা SFC টুল অনুরোধ করা কাজটি সম্পূর্ণ করতে ব্যর্থ হয়। ডিআইএসএম টুলটি ক্ষতিগ্রস্থ সিস্টেম ইমেজ ফাইলগুলি মেরামত করতেও সহায়তা করে। যেহেতু আপনার কম্পিউটারে SFC টুল ব্যর্থ হচ্ছে, আপনি তার জায়গায় DISM স্ক্যান ব্যবহার করতে পারেন।

পড়ুন৷ :SFC কাজ করছে না, চলবে না বা দুর্নীতিগ্রস্ত ফাইল মেরামত করতে পারবে না।

এসএফসি স্ক্যান কেন কাজ করছে না?

SFC স্ক্যান কাজ না করলে, আপনার ডিস্কে কিছু যৌক্তিক ত্রুটি বা খারাপ সেক্টর থাকতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, আপনি একটি Chkdsk স্ক্যান চালাতে পারেন। মাইক্রোসফ্ট একটি কম্পিউটার ডিস্কে যৌক্তিক ত্রুটি এবং খারাপ সেক্টরগুলি ঠিক করতে Chkdsk ইউটিলিটি তৈরি করেছে৷ আপনি সমস্ত হার্ড ড্রাইভ পার্টিশনে Chkdsk সান চালাতে পারেন।

আমি কিভাবে SFC Scannow Windows রিসোর্স প্রোটেকশন মেরামত পরিষেবা শুরু করতে পারেনি ঠিক করব?

SFC স্ক্যান চালানোর সময়, আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তা পেতে পারেন:

উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন মেরামত পরিষেবা শুরু করতে পারেনি

উপরের ত্রুটিটি SFC স্ক্যান প্রক্রিয়াটি বন্ধ করে দেয়। এই সমস্যাটি সমাধান করতে, আপনার উইন্ডোজ মডিউল ইনস্টলার নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করা উচিত। আপনি যদি এটি অক্ষম খুঁজে পান তবে এটি শুরু করুন। এটি সমস্যার সমাধান করবে৷

এটি ছাড়াও, আপনি কিছু অন্যান্য সমাধানও চেষ্টা করতে পারেন, যেমন নিরাপদ মোডে SFC স্ক্যান চালানো, Chkdsk এবং DISM ইউটিলিটিগুলি চালানো ইত্যাদি।

আশা করি এটি সাহায্য করবে।

পরবর্তী পড়ুন :উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন ফিক্স করে দূষিত ফাইল পাওয়া গেছে কিন্তু সেগুলোর কিছু ঠিক করতে পারেনি।

উইন্ডোজ রিসোর্স সুরক্ষা অনুরোধ করা অপারেশন সম্পাদন করতে পারেনি৷
  1. [ফিক্সড] উইন্ডোজ রিসোর্স প্রোটেকশন অনুরোধকৃত ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারেনি

  2. অনুরোধকৃত অপারেশন সম্পাদনের জন্য গ্রুপ বা সংস্থান সঠিক অবস্থায় নেই

  3. FIX:Windows Resource Protection SFC/SCANNOW কমান্ড (সমাধান) এ অনুরোধকৃত অপারেশন সম্পাদন করতে পারেনি

  4. উইন্ডোজ রিসোর্স সুরক্ষা উইন্ডোজ 10 মেরামত পরিষেবা শুরু করতে পারেনি