কম্পিউটার

স্থির করুন:IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি

Windows 10 একটি বিপ্লবী অপারেটিং সিস্টেম। যদিও কিছু সাধারণ ত্রুটি রয়েছে যা সমাধান করা হচ্ছে, তবে কিছু বিচ্ছিন্ন ত্রুটি রয়েছে যা ব্যবহারকারীরা পেতে থাকে। এরকম একটি ত্রুটি হল একটি DLL ত্রুটি যা স্টার্টআপে প্রদর্শিত হয়। ত্রুটিটি নির্দেশ করে যে IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি। যদিও আপনি ঠিক আছে ক্লিক করার পরে আপনার সিস্টেমের সাথে চালিয়ে যেতে পারেন, আপনার পিসি পুনরায় চালু করার সময় ত্রুটিটি পুনরাবৃত্তি হবে। আমরা এই ত্রুটির অর্থ কী এবং আপনি কীভাবে এটি আপনার কম্পিউটারে ঠিক করতে পারেন তা ব্যাখ্যা করতে যাচ্ছি৷

স্থির করুন:IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি

IOCTL_Set PTPMode কি?

প্রথমে আমরা IOCTL বলতে কী বোঝায় তা ব্যাখ্যা করে শুরু করব। কম্পিউটিং-এ, IOCTL (ইনপুট/আউটপুট নিয়ন্ত্রণের একটি সংক্ষিপ্ত রূপ) হল ডিভাইস-নির্দিষ্ট ইনপুট/আউটপুট অপারেশন এবং অন্যান্য ক্রিয়াকলাপের জন্য একটি সিস্টেম কল যা নিয়মিত সিস্টেম কল দ্বারা প্রকাশ করা যায় না। ডিভাইস ইনপুট এবং আউটপুট নিয়ন্ত্রণ (IOCTL) হল এবং ইন্টারফেস যার মাধ্যমে একটি অ্যাপ্লিকেশন সরাসরি একটি ডিভাইস ড্রাইভারের সাথে যোগাযোগ করতে পারে। এইভাবে, এই ইন্টারফেস নিয়ন্ত্রণ করে কিভাবে আপনার ডিভাইসে বা থেকে ডেটা কপি করা হয়।

পূর্বে, USB ডিভাইসগুলি UMS (USB Mass Storage) হিসাবে সংযুক্ত ছিল যা আপনার পিসিতে আপনার ফোন বা ডিভাইসের স্টোরেজ উন্মুক্ত করে। আপনাকে আপনার ফোন সেটিংস থেকে আপনার স্টোরেজ সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করতে হবে এবং এটি শুধুমাত্র একবারে পিসি বা ডিভাইসে উপলব্ধ হতে পারে। যাইহোক, বেশিরভাগ ডিভাইস এখন ফাইল স্থানান্তর করতে একটি MTP (মিডিয়া ট্রান্সফার প্রোটোকল) ব্যবহার করে। এটি ডিভাইস এবং আপনার পিসি উভয়ের জন্য স্টোরেজ উপলব্ধ করে এবং এটি ভাইরাস আক্রমণের জন্য কম সংবেদনশীল করে তোলে। ফাইল কপি করার জন্য, IOCTL কে MTP মোড শুরু করার জন্য এবং ডেটা স্থানান্তর করতে ডিভাইস ড্রাইভারের সাথে এটি ব্যবহার করার জন্য আহ্বান জানানো হয়।

এমটিপির অনুরূপ একটি প্রোটোকল রয়েছে যা পিটিপি (পিকচার ট্রান্সফার প্রোটোকল) নামে পরিচিত যা ক্যামেরার জন্য। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে একটি PTP হিসাবে সংযুক্ত করেন তবে এটি একটি ক্যামেরা হিসাবে সংযুক্ত হবে এবং আপনি শুধুমাত্র ক্যামেরার ছবি এবং ছবি স্থানান্তর করতে সক্ষম হবেন৷ ছবি অনুলিপি করার জন্য, IOCTL-কে PTP মোড চালু করতে এবং ডেটা স্থানান্তর করার জন্য ডিভাইস ড্রাইভারের সাথে এটি ব্যবহার করতে বলা হয়।

কেন IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি

এর মানে হল যে PTP সহ উপরের সমস্ত স্থানান্তর প্রোটোকলগুলিকে স্টার্টআপের সময় শুরু করতে হবে এবং প্রয়োজনে ব্যবহারের জন্য প্রস্তুত থাকতে হবে। যেহেতু প্রোটোকলটি স্টার্টআপে চালু হয়নি, এই প্রোটোকলটি ব্যবহার করে এমন ডিভাইসগুলি একটি ত্রুটি নিক্ষেপ করবে বা আপনার পিসিতে সংযোগ করতে ব্যর্থ হবে৷ ট্রান্সফার প্রোটোকলগুলি একটি .DLL ফাইলে রাখা হয় যাতে কাজ করার জন্য সাধারণত একটি রেজিস্ট্রি কী থাকে অন্যথায় এটি চলতে ব্যর্থ হবে। যদি আপনি ত্রুটি পান তবে IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি এর মানে হল .DLL-এর অস্তিত্ব নেই (কীটি একটি অস্তিত্বহীন ফাইলকে বোঝায়) অথবা অন্য সম্ভাবনা হল কীটি নিজেই বিদ্যমান এবং সেই কারণে পরিষেবাটি সফলভাবে শুরু করতে পারেনি তাই ত্রুটি। ইনস্টলেশনের সময়, উইন্ডোজ হয়ত কিছু ফাইল মিস করেছে এবং তাই ভুলভাবে ইনস্টল করেছে।

ত্রুটি কিভাবে ঠিক করবেন IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি

এখানে আপনি কিভাবে এই ত্রুটি পরিত্রাণ পেতে পারেন. যদি পদ্ধতি 1 কাজ না করে, তাহলে পদ্ধতি 2 এ যান।

পদ্ধতি 1:অটোরান ব্যবহার করে স্টার্টআপ থেকে IOCTL সরান

Autoruns হল একটি ছোট ইউটিলিটি যা স্বয়ংক্রিয় শুরুতে সেট করা সমস্ত স্টার্টআপ এন্ট্রি তালিকাভুক্ত করে। এই টুলের সাহায্যে, আপনি নিজে থেকেই শুরু করতে চান এমন অবাঞ্ছিত এন্ট্রিগুলিকে আনচেক করতে পারেন৷

  1. এখানে থেকে অটোরান ডাউনলোড করুন
  2. জিপটি এক্সট্র্যাক্ট করুন, অটোরানসে ডান ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান
  3. অটোরুনগুলি সমস্ত স্টার্টআপের জন্য স্ক্যান করবে এবং স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং ডিএলএল লগইন করবে৷
    স্থির করুন:IOCTL_Set PTPMode খুঁজে পাওয়া যায়নি
  4. 'Everything' ট্যাবে ioctl খুঁজতে, Ctrl + F টিপুন, ফাইন্ড খুলুন, 'ioctl' বা 'deviceiocontrol' টাইপ করুন এবং এন্টার টিপুন
  5. এটি IOCTL খুঁজে পাবে যদি এটি একটি স্টার্টআপ এন্ট্রি হয়। এই এন্ট্রির বাম দিকের চেকবক্সটি আনচেক করুন
  6. আইওসিটিএল বা ডিভাইস আইওকন্ট্রোল পাওয়া না গেলে, ব্যবহারকারী মেনু থেকে ব্যবহারকারী পরিবর্তন করুন এবং আবার চেষ্টা করুন
  7. স্টার্টআপ এন্ট্রি প্রক্রিয়াগুলি থেকে ioctl সরানোর পরে, কেবল অটোরানগুলি বন্ধ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি থেকে যায় কিনা তা দেখুন। দ্বিতীয় পদ্ধতি ব্যবহার করুন যদি এটি পুনরাবৃত্তি হয়।

পদ্ধতি 2:একটি Windows 10 মেরামত ইনস্টল চালান

Windows 10-এর একটি চিত্তাকর্ষক বৈশিষ্ট্য হল, একটি মেরামত ইনস্টল চালানোর মাধ্যমে, আপনি সমস্ত সিস্টেমের ত্রুটিগুলি ঠিক করবেন কিন্তু আপনার ব্যক্তিগত ফাইল এবং প্রোগ্রামগুলিকে রাখবেন৷ এই প্রক্রিয়াটির জন্য আপনার একটি Windows 10 মিডিয়ার প্রয়োজন হবে। একটি DVD বা একটি .ISO ফাইল (Windows Media Creation Tool সহ) ভালো কাজ করবে৷ সহজভাবে আপনার উইন্ডোজ 10 এর অনুলিপি চালু করুন এবং মেরামত করতে বেছে নিন।

Windows 10-এ কীভাবে মেরামত ইনস্টল চালানো যায় সে সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, এখানে আমাদের গাইড দেখুন .


  1. ফলআউট 3 Ordinal 43 পাওয়া যায়নি ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ সার্ভারের আইপি ঠিকানা ঠিক করা যায়নি

  3. অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে পাওয়া যায় না তা কীভাবে ঠিক করবেন

  4. Windows 10