কম্পিউটার

ফিক্স:কোন ব্যবহারযোগ্য বিনামূল্যের পরিমাণ পাওয়া যায়নি

ত্রুটি 'কোন ব্যবহারযোগ্য বিনামূল্যের পরিমাণ পাওয়া যায়নি৷ যখন আপনি DiskPart ইউটিলিটি ব্যবহার করে একটি পার্টিশন তৈরি করার চেষ্টা করছেন তখন পপ আপ হয়। এটি হতে পারে যদি আপনি যে ডিস্কে একটি পার্টিশন তৈরি করার চেষ্টা করছেন সেটি উইন্ডোজ দ্বারা স্বীকৃত না হয় বা ত্রুটি বার্তার পরামর্শ অনুযায়ী ড্রাইভে অপর্যাপ্ত স্থান। ডিস্কপার্ট ইউটিলিটি, পূর্বে fdisk নামে পরিচিত, একটি কমান্ড-লাইন ইন্টারফেস যা আপনাকে আপনার হার্ড ড্রাইভ পার্টিশন করতে দেয়। যাইহোক, ইউটিলিটির মধ্যে প্রম্পট করা ত্রুটিগুলি মোকাবেলা করা প্রায়শই কঠিন হয়, যেমন আমরা উপরে উল্লেখ করেছি, এটি একটি কমান্ড-লাইন ইন্টারফেস এবং সেই GUI এর সাথে আসে না যা আমরা অভ্যস্ত।

ফিক্স:কোন ব্যবহারযোগ্য বিনামূল্যের পরিমাণ পাওয়া যায়নি

যাইহোক, চিন্তা করবেন না এই নিবন্ধটির মতো, আমরা সমস্যার কারণগুলির মধ্য দিয়ে যেতে যাচ্ছি এবং পরে কিছু সমাধান উল্লেখ করব যা আপনি আবেদন করতে পারেন, আশা করি, আপনার সমস্যাটি আলাদা করতে পারেন৷

"কোনও ব্যবহারযোগ্য ফ্রি এক্সটেনশন পাওয়া যাবে না" ত্রুটির কারণ কী?

ঠিক আছে, ত্রুটি বার্তার সম্ভাব্য কারণগুলি বেশ পরিষ্কার কারণ সেগুলি ত্রুটি বার্তাতেই উল্লেখ করা হয়েছে৷ আছে:

  • অপ্রতুল স্থান: ঠিক আছে, এই ত্রুটিটি ঘটতে পারে কারণ আপনি যে ডিস্কে পার্টিশন তৈরি করতে চান সেখানে পর্যাপ্ত স্থান নাও থাকতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনি যা করতে পারেন তা হল ড্রাইভে উপলব্ধ স্থান পরীক্ষা করুন এবং তারপর সেই অনুযায়ী একটি পার্টিশন তৈরি করুন৷
  • অপরিচিত ডিস্ক: এই ত্রুটির আরেকটি কারণ হতে পারে যে উইন্ডোজ ডিস্কটিকে সঠিকভাবে চিনতে পারছে না যার অর্থ আপনি যে ডিভাইসটিতে পার্টিশন তৈরি করার চেষ্টা করছেন সেটিতে উইন্ডোজ লিখতে পারে না। একটি দ্রুত সমাধান হ'ল আবার ডিস্কটি ঢোকানো কিন্তু যদি এটি কাজ না করে তবে নীচে দেওয়া সমাধানগুলি দেখুন৷

এখন যেহেতু আমরা সমস্যার কারণগুলি নিয়ে কাজ করেছি, আসুন আমরা সম্ভাব্য সমাধানগুলি নিয়ে যাই কারণ কারণ যাই হোক না কেন, এই ত্রুটিটি সত্যিই বিরক্তিকর হতে পারে৷

সমাধান 1:ডিভাইস ম্যানেজার থেকে ডিভাইস ড্রাইভার আনইনস্টল করুন (USB স্টিকগুলির জন্য)

আপনি যদি একটি USB স্টিক ব্যবহার করেন, তাহলে সম্ভবত ড্রাইভারের সমস্যার কারণে Windows সঠিকভাবে এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারবে না বা Windows ডিভাইসটিকে চিনতে পারেনি যা USB স্টিকের ক্ষেত্রে ঘটতে পারে। এটি ঠিক করার জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  1. My Computer-এ রাইট ক্লিক করুন ডেস্কটপে শর্টকাট এবং প্রপার্টি-এ ক্লিক করুন .
  2. উইন্ডো খুললে, ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন যা ডানদিকে অবস্থিত হবে।
  3. ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার প্রসারিত করুন ' বিভাগ এবং আপনার ইউএসবি স্টিক অনুসন্ধান করুন৷
  4. পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . বৈশিষ্ট্য উইন্ডোতে একবার, ড্রাইভার ট্যাবে স্যুইচ করুন এবং তারপরে “ডিভাইস আনইনস্টল করুন ক্লিক করুন "বোতাম। ফিক্স:কোন ব্যবহারযোগ্য বিনামূল্যের পরিমাণ পাওয়া যায়নি
  5. অবশেষে, আপনার USB স্টিক আনপ্লাগ করুন এবং আবার প্লাগ করুন।

আশা করি, এটি আপনার ডিস্কপার্টের সাথে USB পার্টিশন করার সমস্যার সমাধান করবে এবং এই ত্রুটি থেকে মুক্তি পাবে৷

সমাধান 2:DiskPart ছাড়া অন্য একটি পার্টিশন টুল ব্যবহার করুন

অন্যান্য পার্টিশনিং টুল আছে যেগুলো আসলে আরো ইউজার-ফ্রেন্ডলি (গ্রাফিকাল ইউজার ইন্টারফেস) এবং ডিস্কপার্টের থেকে ভালো। এরকম একটি টুল হল MiniTool পার্টিশন উইজার্ড। আপনি Windows এ পার্টিশন ফরম্যাট করতে, তৈরি করতে বা রিসাইজ করতে এই টুলটি ব্যবহার করতে পারেন।

সমাধান 3:অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার ব্যবহার করে ডিস্কপার্ট চালান

আরেকটি জিনিস যা আপনি চেষ্টা করতে পারেন তা হল অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস ব্যবহার করে ডিস্কপার্ট ইউটিলিটি চালানো। ডিফল্টরূপে, আপনি সাধারণ সুবিধাগুলি ব্যবহার করে ইউটিলিটি চালান এবং প্রশাসনিক সুবিধাগুলি নয়। সুতরাং, আপনি এটিকে প্রশাসক হিসাবে চালানোর চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি কাজ করে কিনা। এটি করতে, প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু খুলুন এবং cmd টাইপ করুন . যখন আপনি cmd আইকনটি দেখতে পান, তখন এটিতে ডান ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন ”।
  2. পরে, diskpart টাইপ করে diskpart চালান কমান্ড প্রম্পটে যা এটি প্রশাসক হিসাবে খুলতে হবে। ফিক্স:কোন ব্যবহারযোগ্য বিনামূল্যের পরিমাণ পাওয়া যায়নি

যদি আপনার সমস্যাটি পর্যাপ্ত সুযোগ-সুবিধা সহ ডিস্কপার্ট না চালানোর কারণে হয়ে থাকে, তাহলে এটি এটি ঠিক করবে।

সমাধান 4:DiskPart ব্যবহার করে ডিস্ক পরিষ্কার করুন

যদিও, এটি করার মাধ্যমে, আপনার ডেটা মুছে যেতে পারে তাই আপনার এটি শুধুমাত্র একটি USB ডিস্কে বা এমন একটি ডিভাইসে চেষ্টা করা উচিত যেখানে আপনি আপনার ডেটার যত্ন নেন না বা ডেটা ইতিমধ্যে ব্যাক আপ করা আছে৷ আপনার ডিস্ক কীভাবে পরিষ্কার করবেন তা এখানে:

  1. ডিস্কপার্ট খুলুন .
  2. একবার হয়ে গেলে, নির্বাচন [ডিভাইস নম্বর] টাইপ করে আপনি যে ডিভাইসটির সাথে কাজ করছেন সেটি নির্বাচন করুন বন্ধনী ছাড়া। এটি সাধারণত 1 বা 0 হয় (যদি আপনার কাছে একাধিক ডিভাইস সংযুক্ত না থাকে)।
  3. অবশেষে, ক্লিন টাইপ করুন আপনার ডিস্ক পরিষ্কার করতে। ফিক্স:কোন ব্যবহারযোগ্য বিনামূল্যের পরিমাণ পাওয়া যায়নি
  4. এর পর ডিস্কে পার্টিশন তৈরি করুন। সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ntfs তৈরি করতে চান প্রাথমিক পার্টিশন, এই দুটি কমান্ড টাইপ করুন:
    create partition primary
    format fs=ntfs quick

দ্রষ্টব্য:  আপনি যদি তাড়াহুড়ো না করেন তবে আপনি এটি থেকে দ্রুত বিটটি সরিয়ে ফেলতে পারেন। এছাড়াও, একটি fat32 তৈরি করতে পরিবর্তে পার্টিশন, শুধু ntfs প্রতিস্থাপন করুন fat32 সহ .


  1. ফায়ারফক্সে সার্ভারের ত্রুটি পাওয়া যায়নি ঠিক করুন

  2. ফলআউট 3 Ordinal 43 পাওয়া যায়নি ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ সার্ভারের আইপি ঠিকানা ঠিক করা যায়নি

  4. Windows 10