কম্পিউটার

ঠিক করুন:VMware অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি

কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন বা ভিএমওয়্যার প্লেয়ার ব্যবহার করার চেষ্টা করছেন তারা রিপোর্ট করছেন যে তারা দেখতে পাচ্ছেন “অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি ” ভার্চুয়াল মেশিনের বুটআপ সিকোয়েন্সের সময় ত্রুটি। ব্যবহারকারীরা যখন একটি ফিজিক্যাল ড্রাইভ বা একটি ISO ফাইল থেকে একটি OS ইনস্টল করার চেষ্টা করেন তখন ত্রুটিটি ঘটবে বলে রিপোর্ট করা হয়। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

ঠিক করুন:VMware অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি

অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি এর কারণ কী "ত্রুটি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং এই বিশেষ ত্রুটির সমাধানে সবচেয়ে কার্যকর মেরামতের কৌশলগুলি বিশ্লেষণ করে এই বিশেষ সমস্যাটির দিকে নজর দিয়েছি। দেখা যাচ্ছে যে, “অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি ট্রিগার করার সম্ভাবনা রয়েছে এমন একাধিক অপরাধী রয়েছে ” ত্রুটি:

  • ISO বুটযোগ্য নয়৷ – বেশিরভাগ ক্ষেত্রে, এই ত্রুটিটি ঘটে কারণ ব্যবহারকারী এমন একটি ISO ফাইল ব্যবহার করার চেষ্টা করে যা আসলে বুটযোগ্য নয় কিন্তু আপডেটের একটি সংগ্রহ রয়েছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি বুটযোগ্য একটি ভিন্ন ISO ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • ভিএমওয়্যারকে ফিজিক্যাল ড্রাইভ ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়নি - আপনি যদি আপনার ভার্চুয়াল মেশিন ইনস্টলেশনের জন্য একটি ফিজিক্যাল ডিস্ক ব্যবহার করার চেষ্টা করছেন (একটি অপটিক্যাল ড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভ), তাহলে আপনাকে VMware এর সেটিংসের মধ্যে সেই পরিবর্তনটি প্রতিফলিত করতে হবে। এই ক্ষেত্রে, আপনি VM-এর সাথে যুক্ত সেটিংস মেনুতে কিছু পরিবর্তন করে সমস্যার সমাধান করতে পারেন।
  • দূষিত VM ফাইলগুলি - কিছু ক্ষেত্রে, এই ত্রুটি ঘটতে পারে যদি আপনি লঞ্চ করার চেষ্টা করছেন এমন ভার্চুয়াল মেশিনের কিছু ফাইল দূষিত হয়ে যায়। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি স্ক্র্যাচ থেকে ভার্চুয়াল মেশিন পুনরায় তৈরি করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • PXE বুট পিরিয়ড খুবই ছোট - এটাও সম্ভব যে বুটিং সিকোয়েন্স ব্যর্থ হয় কারণ PXE সিকোয়েন্স শেষ হয়ে গেছে স্ক্রীনে ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশন দেখানোর আগে। এই ক্ষেত্রে, আপনি বুট বিলম্বের সাথে .vmx ফাইলটি পরিবর্তন করে hte সমস্যাটি সমাধান করতে পারেন।

আপনি যদি বর্তমানে একই ত্রুটি বার্তাটি সমাধান করতে চান তবে এই নিবন্ধটি আপনাকে পরীক্ষিত সমাধান সরবরাহ করবে যা আপনার জন্য সমস্যাটি ঠিক করতে পারে। নীচে, আপনি অনেকগুলি পদ্ধতি খুঁজে পাবেন যা অন্যান্য ব্যবহারকারীরা “অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি এর সম্মুখীন হচ্ছেন " ত্রুটি সফলভাবে এই নির্দিষ্ট সমস্যা সমাধান করতে ব্যবহার করা হয়েছে.

যেহেতু নীচের পদ্ধতিগুলি তাদের দক্ষতা এবং অসুবিধার মাধ্যমে অর্ডার করা হয়েছে, আমরা আপনাকে সেগুলি যেভাবে উপস্থাপন করা হয়েছে সে অনুসারে অনুসরণ করার পরামর্শ দিই৷ তাদের মধ্যে একজন অপরাধী নির্বিশেষে সমস্যাটির সমাধান করতে বাধ্য।

পদ্ধতি 1:ISO বুটযোগ্য কিনা তা যাচাই করা

বেশিরভাগ ক্ষেত্রে, এই বিশেষ সমস্যাটি এমন ব্যবহারকারীদের সাথে ঘটে যারা ভুলভাবে একটি আইএসও ফাইল ব্যবহার করার চেষ্টা করছেন যা আসলে বুটযোগ্য OS এর পরিবর্তে আপডেট সহ একটি প্যাকেজ রয়েছে। মনে রাখবেন যে আপনার ভার্চুয়াল মেশিনে মাউন্টিং সফল হওয়ার জন্য আপনাকে একটি বুটযোগ্য অপারেটিং সিস্টেম মিডিয়া ব্যবহার করতে হবে৷

আপনি যদি দেখতে পান “অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি৷ VMware এ একটি OS ফাইল ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি, আপনি যে ISO ব্যবহার করছেন তা আসলে বুটযোগ্য কিনা তা নিশ্চিত করে শুরু করুন। যদি আপনি নির্ধারণ করেন যে আপনি যে ISO ব্যবহার করছেন তা বুটযোগ্য নয়, অন্য বিকল্পের জন্য যান বা নীচের পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন৷

পদ্ধতি 2:নির্দিষ্ট করা যে আপনি একটি শারীরিক ডিভাইস ব্যবহার করছেন (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি একটি বুটযোগ্য ডিস্ক থেকে OS ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে আপনি “অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি পাওয়ার সম্ভাবনা রয়েছে ” ত্রুটি কারণ আপনি বুট ড্রাইভ নির্দিষ্ট করতে ব্যর্থ হয়েছেন। কোনো সমস্যা ছাড়াই কোনো ফিজিক্যাল সিডি/ডিভিডি থেকে বুট করার জন্য, আপনাকে VMwareকে (সেটিংস মেনুর মাধ্যমে) বলতে হবে যে এটিকে একটি ফিজিক্যাল সিডি বা ডিভিডি থেকে বুট করতে হবে।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. অ্যাপ্লিকেশন খুলতে VMware ওয়ার্কস্টেশন বা VMware প্লেয়ারে ডাবল-ক্লিক করুন।
  2. প্রধান মেনু থেকে, আপনার যে মেশিনে সমস্যা হচ্ছে সেটিতে ডান-ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন।
  3. ভার্চুয়াল মেশিন সেটিংস এর ভিতরে , হার্ডওয়্যার নির্বাচন করুন স্ক্রিনের উপরে থেকে ট্যাব।
  4. এরপর, ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং CD/DVD (SATA)-এ ক্লিক করুন একবার এটি নির্বাচন করতে।
  5. CD/DVD (SATA) এর সাথে ডিভাইস নির্বাচন করা হয়েছে, ডানদিকের ফলকে যান এবং সংযোগ পরিবর্তন করুন ফিজিক্যাল ড্রাইভ ব্যবহার করুন টগল করুন . তারপরে, আপনি যে অপটিক্যাল ড্রাইভে ইনস্টলেশন মিডিয়া ঢোকাচ্ছেন সেটি নির্বাচন করতে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন।
  6. যখন আপনি VMware কে সঠিক ফিজিক্যাল অপটিক্যাল ড্রাইভ ব্যবহার করার নির্দেশ দেন, ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  7. ভার্চুয়াল মেশিনটি আবার চালু করুন এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা।
ঠিক করুন:VMware অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি

আপনি যদি এখনও “অপারেটিং সিস্টেম খুঁজে পাননি সম্মুখীন হন ” ত্রুটি, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:ভার্চুয়াল মেশিন পুনরায় তৈরি করা

কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা ভার্চুয়াল মেশিন পুনরায় তৈরি করে এবং UEFI এর পরিবর্তে BIOS-কে পছন্দের বিষয়টি নিশ্চিত করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন। অন্য যারা আমরা ভিএম ফিউশন বা ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন ব্যবহার করছি তারা রিপোর্ট করেছে যে ইজি ইন্সটল আনচেক করা তাদের জন্য সমস্যার সমাধান করেছে।

ভার্চুয়াল মেশিন পুনরায় তৈরি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার VMware অ্যাপ্লিকেশন খুলুন এবং হোম এ ক্লিক করুন বাম হাতের মেনু থেকে। তারপর, ডানদিকের মেনুতে যান এবং একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন-এ ক্লিক করুন .
  2. নতুন ভার্চুয়াল মেশিন উইজার্ড থেকে স্ক্রীনে, আপনার ইনস্টলেশনের উত্স নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷
    দ্রষ্টব্য:৷ আপনি যদি ভিএম ফিউশন বা ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি "ইজি ইনস্টল টিক চিহ্নমুক্ত করেছেন ".
  3. পরবর্তী স্ক্রীন থেকে, আপনার ভার্চুয়াল মেশিনের জন্য একটি নাম এবং একটি অবস্থান যেখানে ভার্চুয়াল মেশিন সংরক্ষণ করা হবে সেট করুন৷
  4. পরবর্তী স্ক্রিনে, সর্বাধিক ডিস্কের আকার সেট করুন এবং পরবর্তী এ ক্লিক করার আগে ভার্চুয়াল ডিস্ক সংরক্ষণ করার পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত নিন। আবার।
  5. পরবর্তী স্ক্রিনে, ডিফল্ট মানগুলিতে হার্ডওয়্যার সেটিংস ছেড়ে দিন বা সমাপ্তি এ ক্লিক করার আগে সেগুলি নিজেই সেট করুন৷
  6. নতুন তৈরি ভার্চুয়াল মেশিনটি চালান এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা।
ঠিক করুন:VMware অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি

যদি একই “অপারেটিং সিস্টেম পাওয়া যায় নি ” ত্রুটি এখনও ঘটছে, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:নিশ্চিত করা যে আপনি উইন্ডোজ ইনস্টলার স্ক্রীন দেখতে পাচ্ছেন

দেখা যাচ্ছে, নির্দিষ্ট ভার্চুয়াল মেশিন কনফিগারেশনের সাথে VMware-এর PXE বুট করার চেষ্টা করার সম্ভাবনা রয়েছে এবং শেষ পর্যন্ত ব্যর্থ হয় কারণ ব্যবহারকারী VM-এর সাথে যথেষ্ট দ্রুত সংযোগ করতে অক্ষম এবং একটি কী টিপুন বুট করার জন্য যেকোনো কী টিপুন Windows Installer-এ স্ক্রিন যথেষ্ট দ্রুত।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি 6 সেকেন্ড বা তার বেশি সময়ের বুট বিলম্ব স্থাপন করে সমস্যার সমাধান করতে পারেন যাতে নিজেকে কাজ করার জন্য সময় দেওয়ার জন্য Windows Installer এ বুট করার জন্য যেকোনো কী টিপুন পর্দা।

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. নিশ্চিত করুন যে কোনো ভার্চুয়াল মেশিন এবং প্রধান VMware অ্যাপ্লিকেশন বন্ধ আছে।
  2. প্রথম জিনিস প্রথমে, আপনাকে .vmx ফাইল সম্পাদনা করতে দেওয়ার জন্য যথেষ্ট স্মার্ট একটি পাঠ্য সম্পাদকের প্রয়োজন হবে৷ আপনি নোটপ্যাড দিয়েও এটি করতে পারেন, তবে আপনি যাতে কোনো ডেটার অতিরিক্ত ব্যবহার না করেন তা নিশ্চিত করার জন্য, আমরা আপনাকে নোটপ্যাড++ (এখানে ডাউনলোড এবং ইনস্টল করতে উত্সাহিত করি) )।
  3. একবার আপনার একটি নির্ভরযোগ্য পাঠ্য সম্পাদক ইনস্টল হয়ে গেলে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    C:\Users\*YourUser*\Documents\Virtual Machines

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে *YourUser* আপনার উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টের নামের জন্য একটি স্থানধারক। আপনার পরিস্থিতিতে প্রযোজ্য নামের সাথে এটি প্রতিস্থাপন করুন।

  4. ভার্চুয়াল মেশিন ফোল্ডারে গেলে, ভার্চুয়াল মেশিনের সাথে যুক্ত ফোল্ডারটি খুলুন যেটিতে আপনার সমস্যা হচ্ছে।
  5. ভার্চুয়াল মেশিনের ফোল্ডারের ভিতরে এই VM এর অন্তর্গত .vmx ফাইলটি দেখুন৷
    দ্রষ্টব্য:আপনি যদি এক্সটেনশনগুলি দেখতে না পান তবে উপরের ফিতায় যান, দেখুন<এ ক্লিক করুন ট্যাব এবং নিশ্চিত করুন যে বাক্সটি ফাইল নাম এক্সটেনশন এর সাথে যুক্ত সক্রিয় করা হয়েছে৷
  6. .vmx-এ ডান-ক্লিক করুন ফাইল করুন এবং নোটপ্যাড++ দিয়ে সম্পাদনা করুন বেছে নিন .
  7. নোটপ্যাড++ উইন্ডোর ভিতরে, স্ক্রিনের নীচে স্ক্রোল করুন এবং কোডের নিম্নলিখিত লাইনটি পেস্ট করুন:
    bios.bootDelay = "6000"
  8. ফাইল-এ যান উপরের ফিতা বার থেকে এবং সংরক্ষণ করুন৷ এ ক্লিক করুন৷ তারপর, আপনি Notepad++ এ খোলা ফাইলটি নিরাপদে বন্ধ করতে পারেন।
  9. ভার্চুয়াল মেশিনটি খুলুন যেটি পূর্বে “অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি ট্রিগার করছিল " ত্রুটি এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷
ঠিক করুন:VMware অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি
  1. ফায়ারফক্সে সার্ভারের ত্রুটি পাওয়া যায়নি ঠিক করুন

  2. ফলআউট 3 Ordinal 43 পাওয়া যায়নি ত্রুটি ঠিক করুন

  3. শেল32 ডিএলএল ত্রুটি বার্তা পাওয়া যায় না তা কীভাবে ঠিক করবেন?

  4. অপারেটিং সিস্টেমের ত্রুটি খুঁজে পাওয়া যায় না তা কীভাবে ঠিক করবেন