কম্পিউটার

উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন

ডেটা ব্যাক আপ করার জন্য এবং নিরাপত্তার কারণে, আপনাকে সবসময় আপনার হার্ড ডিস্ক পার্টিশন করার পরামর্শ দেওয়া হয়। এই ড্রাইভগুলি তখন একে অপরের থেকে স্বাধীনভাবে কাজ করবে। এইভাবে, যখন একটি ড্রাইভ দূষিত হয়ে যায়, তখনও অন্য পার্টিশনটি অমূল্য ডেটা সংরক্ষণ করে পুরোপুরি ঠিক থাকবে যদি না পুরো হার্ড ডিস্ক ব্যর্থ হয়৷

যাইহোক, এটি ড্রাইভ সি-তে একটি সীমাবদ্ধতা তৈরি করে:শীঘ্রই বা পরে, আপনি যদি আপনার স্থানটি ভালভাবে পরিচালনা না করেন তবে আপনি বার্তা পেতে শুরু করবেন যে আপনার ড্রাইভ সি প্রায় পূর্ণ। আপনার ড্রাইভ অবশেষে পূর্ণ হলে, আপনার সিস্টেম বেদনাদায়কভাবে ধীর হয়ে যাবে। বেশিরভাগ প্রোগ্রামগুলি আপনার সিস্টেমে অস্থায়ী ফাইল তৈরি করে চালিত হয় এবং যখন তারা উপলব্ধ স্থান খুঁজে পায় না, তখন আপনার কম্পিউটার হিমায়িত বা ধীর হয়ে যায়। প্রতিকার হল স্থান খালি করা বা ড্রাইভ সি পুনরায় বিভাজন করা:এতে আরও জায়গা বরাদ্দ করা।

আপনার যদি বরাদ্দ না করা স্থান থাকে (ডিস্ক ম্যানেজমেন্ট টুলে একটি ড্রাইভ মুছে ফেলার মাধ্যমে এটি তৈরি করা যেতে পারে), আপনি সহজেই এটি আপনার সিস্টেম পার্টিশনে যোগ করতে পারেন। এটি করার জন্য, আমরা আপনার জন্য কিছু সেরা উপায় প্রস্তুত করেছি। আপনি একটি ভলিউম সঙ্কুচিত করে বা একটি ভলিউম (পার্টিশন) মুছে একটি অনির্ধারিত স্থান তৈরি করতে পারেন। যদি পদ্ধতি 1 আপনার জন্য কাজ না করে, তাহলে অবশিষ্ট পদ্ধতিগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিন।

উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন

পদ্ধতি 1:ইনবিল্ট ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করুন

উইন্ডোজ একটি ডিস্ক ম্যানেজার নিয়ে আসে যা আপনি আপনার সিস্টেমের ভলিউম প্রসারিত করতে এটিতে অনির্ধারিত স্থান যোগ করে ব্যবহার করতে পারেন। যদিও বিল্ট-ইন পার্টিশন ইউটিলিটির সীমাবদ্ধতা রয়েছে; এটি শুধুমাত্র তখনই প্রসারিত হতে পারে যদি অব্যবহৃত স্থানটি অবিলম্বে C:পার্টিশনের (সাধারণত ডানদিকে) সংলগ্ন হয়, অন্যথায় প্রসারিত বিকল্পটি উপলব্ধ হবে না।

  1. উইন্ডোজ কী টিপুন + R রান খুলতে
  2. "diskmgmt.MSC" টাইপ করুন এবং ডিস্ক ম্যানেজার ইউটিলিটি খুলতে এন্টার টিপুন
  3. পার্টিশনে ডান-ক্লিক করুন (C :\) আপনি এখন অনির্ধারিত পার্টিশনে প্রসারিত করতে চান এবং 'ভলিউম প্রসারিত করুন এ ক্লিক করুন '।
    উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন
  4. পরবর্তীতে ক্লিক করুন; এটি শিরোনাম সহ একটি উইন্ডো খুলবে 'ভলিউম প্রসারিত উইজার্ড উইন্ডোতে স্বাগতম
  5. আপনার ড্রাইভ C:পার্টিশনকে প্রসারিত করতে ব্যবহার করার জন্য অনির্ধারিত পার্টিশন থেকে আপনি এমবি-তে যে পরিমাণ স্থান ব্যবহার করতে চান তা নির্বাচন করুন।
    উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন
  6. আপনি যদি সেগুলিকে আবার একটি পার্টিশন বানাতে চান, তাহলে বরাদ্দ না করা ডিস্কের জন্য উপলব্ধ সমস্ত স্থান নির্বাচন করুন। যদি অন্য ড্রাইভগুলি বিনামূল্যে অনির্ধারিত স্থান থাকে তবে সেগুলি উপলব্ধ নির্বাচনের অধীনে দেখানো হবে৷

উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন

দ্রষ্টব্য:এটি পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি অন্য ডিস্ক থেকে ফাঁকা স্থান সহ একটি ডিস্কে ভলিউম বাড়াবেন না। যদি একটি ড্রাইভের একটি হার্ডওয়্যার ব্যর্থ হয়, তাহলে সেই পার্টিশনের (ভলিউম) সমস্ত ডেটা মুছে ফেলা হবে৷

  1. Next-এ ক্লিক করুন এবং তারপর 'সম্পূর্ণ প্রসারিত উইন্ডো'-তে Finish-এ ক্লিক করুন। আপনি এখন ডিস্ক ম্যানেজমেন্ট কনসোল দেখতে পাবেন নতুন বর্ধিত পার্টিশন ভলিউম ব্যবহার করার জন্য প্রস্তুত।
  2. কম্পিউটার ব্যবস্থাপনা বন্ধ করুন। আপনার নতুন বর্ধিত পার্টিশন ভলিউম দেখতে উইন্ডোজ/ফাইল এক্সপ্লোরার খুলুন। আপনার এখন আরও জায়গা থাকা উচিত।

পদ্ধতি 2:AOMEI পার্টিশন সহকারী ব্যবহার করুন

ইনবিল্ট ডিস্ক ম্যানেজারের সীমাবদ্ধতা এড়াতে, আপনি AOMEI পার্টিশনিং টুলের মতো একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। AOMEI পার্টিশন অ্যাসিস্ট্যান্ট আপনাকে বরাদ্দ না করা জায়গাটি এমনভাবে স্থানান্তর করার অনুমতি দেবে যে এটি আপনার ড্রাইভ সি এর সংলগ্ন থাকে:আপনি তারপরে সি ড্রাইভের জন্য অনির্বাচিত স্থান যোগ করতে পারেন:

  1. এখানে AOMEI পার্টিশন সহকারী স্ট্যান্ডার্ড সংস্করণ ডাউনলোড করুন, অথবা আপনার যদি আরও উন্নত বৈশিষ্ট্যের প্রয়োজন হয়, AOMEI পার্টিশন সহকারী পেশাদার (PA Pro) এখানে ডাউনলোড করুন।
  2. AOMEI পার্টিশন অ্যাসিস্ট্যান্ট প্রফেশনাল ইনস্টল এবং চালু করুন
  3. টুল লোড হওয়ার পরে, ড্রাইভে ডান-ক্লিক করুন যা অনির্বাণ স্থানের ঠিক আগে আছে, যেমন ড্রাইভ D-এ ডান-ক্লিক করুন:
  4. "পার্টিশন সরান নির্বাচন করুন৷ " উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন
  5. পপ-আপ উইন্ডোতে, ক্লিক করুন এবং D:পার্টিশন ডানদিকে টেনে আনুন। "ঠিক আছে" ক্লিক করুন৷
  6. আপনি দেখতে পাবেন যে ড্রাইভ C:পার্টিশনের পরে অনির্ধারিত স্থান সরানো হয়েছে। আপনার যদি C:এবং অপরিবর্তিত ড্রাইভের মধ্যে 1 টির বেশি ড্রাইভ থাকে, তাহলে 3 - 5 ধাপগুলি পুনরাবৃত্তি করুন যতক্ষণ না ড্রাইভ C-এর পরে অপরিবর্তিত স্থান আসে:
  7. সিস্টেম পার্টিশন সি-তে ডান-ক্লিক করুন:এবং "পার্টিশনের আকার পরিবর্তন করুন নির্বাচন করুন " উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন
  8. পপ-আপ উইন্ডোতে আপনার ড্রাইভ C-এর ডানদিকের প্রান্তে আপনার মাউসকে নির্দেশ করুন:যতক্ষণ না দুটি তীর বিপরীত দিকে নির্দেশ করছে। C-এর ডান হাতলটি টেনে আনুন:পার্টিশনে বরাদ্দ না করা স্থান যোগ করতে পার্টিশন ডানদিকে।
  9. “ঠিক আছে” ক্লিক করুন পরিবর্তনের পূর্বরূপ দেখতে। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, "প্রয়োগ করুন" এ ক্লিক করুন৷ টুলবারে অন্যান্য বোতাম, “আনডু”, “পুনরায় করুন” অথবা "বাতিল করুন"৷ সংশোধনের জন্য ব্যবহৃত হয়।
  10. কয়েক মিনিট পর, আপনি দেখতে পাবেন যে সিস্টেম পার্টিশনে অনির্ধারিত স্থান যোগ করা হয়ে গেছে।
  11. প্রম্পট করা হলে আপনার পিসি রিস্টার্ট করুন
  12. আপনার নতুন বর্ধিত পার্টিশন ভলিউম দেখতে উইন্ডোজ/ফাইল এক্সপ্লোরার খুলুন। আপনার এখন আরও জায়গা থাকা উচিত।

পদ্ধতি 3:EaseUS পার্টিশন ম্যানেজার ব্যবহার করুন

EaseUS আপনার পার্টিশন প্রসারিত করার সবচেয়ে সহজ উপায় অফার করে। আপনাকে কোনো পার্টিশন সরাতে হবে না। প্রসারিত করার জন্য আপনাকে কেবল পার্টিশনটি বেছে নিতে হবে এবং সফ্টওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে অনির্ধারিত স্থান খুঁজে পাবে যা আপনি আপনার ড্রাইভকে প্রসারিত করতে ব্যবহার করতে পারেন। আপনি দুটি ড্রাইভে যোগ দিতে মার্জ টুল ব্যবহার করতে পারেন।

  1. এখান থেকে EaseUS পার্টিশন টুল ডাউনলোড করুন
  2. ইন্সটল করুন এবং চালু করুন। সিস্টেম পার্টিশন C:রাইট-ক্লিক করুন এবং “আকার পরিবর্তন/সরান পার্টিশন” বেছে নিন উইন্ডোজ 10-এ C:\ ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন
  3. পপ-আপ উইন্ডোতে প্রদর্শিত C-এর ডান দিকে টেনে আনুন:C ড্রাইভে অপরিবর্তিত স্থান যোগ করতে ডানদিকে ড্রাইভ করুন। একত্রীকরণ করতে এটিকে একটিতে, ডানদিকে সমস্ত পথ টেনে আনুন। কখনও কখনও অপরিবর্তিত স্থানটি ড্রাইভ সি এর বাম দিকে হতে পারে:এই ক্ষেত্রে, আপনাকে বাম দিকে আকার পরিবর্তন বারটি টেনে আনতে হবে৷
  4. পরিবর্তনগুলির পূর্বরূপ দেখতে ওকে ক্লিক করুন৷ আপনি 'আনডু' ব্যবহার করতে পারেন৷ এবং 'রিফ্রেশ' পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরাতে বোতামগুলি
  5. ক্লিক করুন 'আবেদন করুন' এবং ড্রাইভ সি তে বরাদ্দ না করা স্থান যোগ করার জন্য অপেক্ষা করুন:ড্রাইভ সি-তে অ-বরাদ্দকৃত স্থান যোগ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনি এটি সম্পন্ন করার পরে রিফ্রেশ করতে পারেন:
  6. প্রম্পট করা হলে আপনার পিসি রিস্টার্ট করুন
  7. আপনার নতুন বর্ধিত পার্টিশন ভলিউম দেখতে উইন্ডোজ/ফাইল এক্সপ্লোরার খুলুন। আপনার এখন আরও জায়গা থাকা উচিত।

আপনার HDD-এ পরিবর্তন করার চেষ্টা করার আগে আপনাকে সর্বদা আপনার পিসির একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট নেওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি হয়তো আপনার ডেটা এবং পার্টিশন কনফিগারেশন ফিরে পাবেন না, তবে সিস্টেমে কোনো পরিবর্তন করা হলে আপনার অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার করা যেতে পারে।


  1. ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

  2. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?

  3. ড্রাইভ স্পেস পুনরুদ্ধার করতে উইন্ডোজ 10-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে মুছবেন

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়