কম্পিউটার

বিন্যাস ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভকে কীভাবে পার্টিশন করবেন

আমি কয়েকটি কম্পিউটার দেখেছি যেখানে প্রাথমিক পার্টিশন – সি ড্রাইভের অতিরিক্ত স্টোরেজ স্পেস রয়েছে। কিছু কম্পিউটারে পার্টিশন থাকে না, আবার কিছুতে ছোট পার্টিশন থাকে। যেহেতু উইন্ডোজ ওএস ইনস্টল করা আছে সেখানে সি ড্রাইভ মুছে ফেলা সম্ভব নয়, তাই আমরা দেখাব যে আপনি এখনও সঙ্কুচিত ভলিউম ব্যবহার করে বিন্যাস ছাড়াই Windows 10-এ সি ড্রাইভ পার্টিশন করতে পারেন। প্রক্রিয়া।

সঙ্কুচিত ভলিউম প্রক্রিয়া চলাকালীন কি ঘটে

সি ড্রাইভ পার্টিশন করার জন্য যে বৈশিষ্ট্যটি আমরা ব্যবহার করব তাকে বলা হয় সঙ্কুচিত . এটি নিশ্চিত করবে যে ড্রাইভে থাকা ফাইলগুলি অক্ষত থাকবে। এটি এখনও এটি থেকে আরেকটি পার্টিশন তৈরি করে। সঙ্কুচিত ডিস্ক ম্যানেজমেন্ট টুল থেকে ব্যবহার করা যেতে পারে, যা Windows 10 এ উপলব্ধ।

আপনি প্রক্রিয়া শুরু করার আগে, নিশ্চিত করুন যে সি ড্রাইভটি পূর্ণ বা প্রায় পূর্ণ নয়। যদি তা হয়, অপ্রয়োজনীয় ফাইলগুলি সরিয়ে ফেলা এবং পর্যাপ্ত জায়গা আছে তা নিশ্চিত করুন।

তারপর, আমি আপনাকে সি ড্রাইভে ডিফ্র্যাগ টুল ব্যবহার করার পরামর্শ দেব। এটি সঠিক মার্জিনে সঙ্কুচিত প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে সহায়তা করবে।

যখন সঙ্কুচিত প্রক্রিয়া শুরু হয়, এটি ফাইলগুলিকে এমনভাবে সাজায় যাতে ডেটাগুলিকে ফিজিক্যাল সেক্টরের একপাশে সরানো হয়। অন্য দিকে খালি থাকে, এবং একটি পার্টিশন তৈরি করা হয়। এই কারণেই স্থান প্রয়োজন তাই এটি সাময়িকভাবে ব্যবহার করা যেতে পারে।

Windows 10-এ পার্টিশন C ড্রাইভ ফরম্যাটিং ছাড়াই

আমরা শুরু করার সাথে সাথে, একটি গুরুত্বপূর্ণ জিনিস আপনার জানা উচিত। সঙ্কুচিত প্রক্রিয়াটি সময় নেয়৷ . একটি পার্টিশন মুছে ফেলা এবং একটি নতুন তৈরি করা অনেক দ্রুত। যাইহোক, এটি একটি বিকল্প নয়। তাই এটি সম্পূর্ণ করার জন্য যথেষ্ট সময় আছে তা নিশ্চিত করুন৷

Win + R ব্যবহার করে রান প্রম্পট খুলুন এবং compmgmt.msc টাইপ করুন এন্টার কী দ্বারা অনুসরণ করুন। এটি কম্পিউটার ম্যানেজমেন্ট কনসোল খুলবে৷

স্টোরেজ> ডিস্ক ম্যানেজমেন্ট-এ নেভিগেট করুন এবং আপনি এর ভিতরে থাকা সমস্ত ড্রাইভ এবং পার্টিশনের একটি তালিকা দেখতে পাবেন।

"প্রাথমিক ড্রাইভ" বলে বিভাজনটি সনাক্ত করুন। এটি সাধারণত C.

হিসাবে লেবেল করা হয়

প্রথমে, C পার্টিশনে ডান-ক্লিক করুন এবং সঙ্কুচিত ভলিউম নির্বাচন করুন .

বিন্যাস ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভকে কীভাবে পার্টিশন করবেন

ডিস্ক ম্যানেজমেন্ট টুল তারপরে সঙ্কুচিত করার জন্য কতটা জায়গা পাওয়া যায় তা জিজ্ঞাসা করবে। এটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে৷

বিন্যাস ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভকে কীভাবে পার্টিশন করবেন

এরপরে, আপনি একটি পার্টিশন তৈরির উইন্ডো দেখতে পাবেন যা আপনি সি ড্রাইভটি সঙ্কুচিত করতে পারেন এমন স্থানের পরিমাণ প্রদর্শন করে৷

পছন্দসই পরিমাণ লিখুন এবং সঙ্কুচিত এ ক্লিক করুন।

দ্রষ্টব্য: আপনি কোন অস্থাবর ফাইল অবস্থিত বিন্দু অতিক্রম একটি ভলিউম সঙ্কুচিত করতে পারবেন না. এই কারণেই আমি ড্রাইভটি ডিফ্র্যাগমেন্ট করার পরামর্শ দিয়েছিলাম। যদি আপনি করে থাকেন, তাহলে এটি কম প্রদর্শিত হলে আপনার আরও স্থান দেখতে হবে।

এটি পোস্ট করুন; আপনি কিছু সময়ের জন্য কম্পিউটার ব্যবহার করতে সক্ষম হতে পারে না। সিস্টেমটি ফাইলগুলি সরাতে এবং নতুন ড্রাইভের জন্য স্থান ছেড়ে দিতে ব্যস্ত থাকবে৷

প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনি একটি অবরাদ্দকৃত ডিস্ক স্থান দেখতে পাবেন . আপনাকে একটি নতুন পার্টিশন বা ভলিউম তৈরি করতে এটি ব্যবহার করতে হবে যা আপনি কম্পিউটারে ব্যবহার করতে পারেন।

অবরাদ্দকৃত স্থান থেকে একটি নতুন পার্টিশন তৈরি করুন

বিন্যাস ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভকে কীভাবে পার্টিশন করবেন

  1. অবরাদ্দকৃত ডিস্ক স্পেসে ডান-ক্লিক করুন, এবং নতুন সাধারণ ভলিউম নির্বাচন করুন মেনু থেকে
  2. খালি স্থানের জন্য আপনি যে পরিমাণ স্থান বরাদ্দ করতে চান তা লিখুন এবং 'পরবর্তী' ক্লিক করুন।
  3. একটি ড্রাইভ লেটার বরাদ্দ করুন
  4. পার্টিশনের ধরন, যেমন NTFS, ফ্যাট 32, ইত্যাদি
  5. প্রক্রিয়া শেষ হওয়ার পর, আপনার কাছে একটি নতুন পার্টিশন ব্যবহার করার জন্য প্রস্তুত থাকবে। আপনি চাইলে একাধিক পার্টিশন তৈরি করতে পারেন।

আপনি দেখতে পাচ্ছেন, এটি সম্পূর্ণ করতে সময় এবং যত্ন নেয়। আপনি কি করছেন তা নিশ্চিত করুন এবং প্রতিটি পদক্ষেপ সাবধানে অনুসরণ করুন। যেকোনো ভুল পদক্ষেপের ফলে পার্টিশন মুছে যেতে পারে এবং ডেটা চিরতরে হারিয়ে যেতে পারে।

ডিস্কপার্ট কমান্ড-লাইন টুল ব্যবহার করে বিন্যাস না করে সি ড্রাইভ সঙ্কুচিত করুন

আপনি ডিস্কপার্ট টুলের সঙ্কুচিত কমান্ড ব্যবহার করে একই ফলাফল অর্জন করতে পারেন। আপনি প্রশাসকের অনুমতি নিয়ে PowerShell বা কমান্ড প্রম্পটে এটি চালাতে পারেন।

নিম্নলিখিত টাইপ করুন এবং এন্টার কী-

টিপুন
diskpart

পরবর্তীতে নিম্নলিখিতটি টাইপ করুন এবং আপনি যে ভলিউমটি সঙ্কুচিত করতে চান তার সংখ্যাটি নোট করুন-

list volume

এখন নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার কী-

টিপুন
select volume <volumenumber>
নির্বাচন করুন

সবশেষে, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার কী-

টিপুন
shrink [desired=<desiredsize>] [minimum=<minimumsize>]

এটি নির্বাচিত ভলিউমকে সম্ভব হলে মেগাবাইটে (MB) পছন্দসই আকারে সঙ্কুচিত করে, অথবা সর্বনিম্ন আকারে করতে যদি কাঙ্খিত আকার খুব বড়।

আপনি ন্যূনতম আকার নির্দিষ্ট করা এড়িয়ে গেলে, এটি সম্ভাব্য সর্বোচ্চ পরিমাণ স্থান পুনরুদ্ধার করবে।

আমি আশা করি সমস্ত পদক্ষেপ পরিষ্কার, কিন্তু যদি আপনার কোন সন্দেহ থাকে, আমাদের মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করুন৷

বিন্যাস ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভকে কীভাবে পার্টিশন করবেন
  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভলিউম বা ড্রাইভ পার্টিশন মুছবেন

  2. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  3. ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

  4. Windows 10 এ ড্রাইভ কিভাবে লুকাবেন?