কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়

Word-এ একটি নথি টাইপ করার সময়, ব্যবহারকারীরা কখনও কখনও একটি সমস্যায় পড়েন যেখানে একটি ফাঁকা পৃষ্ঠা, কোনো কারণে, তাদের নথির মাঝখানে বা একেবারে শেষে অবস্থান নেয়। এই কারণেই, এবং অন্যান্য অনেক কারণে (যেমন এক সময়ে মুছে ফেলা এবং সম্পূর্ণ অবাঞ্ছিত পৃষ্ঠা) যে Word ব্যবহারকারীদের জানতে হবে কিভাবে তারা Word এ একটি সম্পূর্ণ পৃষ্ঠা একবারে মুছে ফেলতে পারে।

মাইক্রোসফ্ট ওয়ার্ডে সম্পূর্ণ পৃষ্ঠাগুলি মুছে ফেলা বেশ সহজ - ঠিক যেমনটি হওয়া উচিত। যাইহোক, মাইক্রোসফ্টের উবার-জনপ্রিয় ওয়ার্ড প্রসেসরে ওয়ার্ড ব্যবহারকারীরা পৃষ্ঠাগুলি মুছে ফেলার জন্য বিভিন্ন উপায়ে যেতে পারেন এবং একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য যেভাবে কাজ করে তা একাধিক বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যার মধ্যে প্রধান হল পৃষ্ঠাটি কীভাবে হওয়া দরকার। মুছে ফেলা প্রথম স্থানে অস্তিত্বে আসে. Word 2010 থেকে 2016-এর মধ্যে একটি সম্পূর্ণ পৃষ্ঠা মুছে ফেলার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন সবচেয়ে কার্যকর পদ্ধতিগুলি হল:

পদ্ধতি 1:আপনার ব্যাকস্পেস কী ব্যবহার করুন

এটি সম্ভবত সবচেয়ে সহজ পদ্ধতি যা Word 2013-এ একটি সম্পূর্ণ পৃষ্ঠা মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে। আপনাকে যা করতে হবে তা হল:

  1. আপনি যে পৃষ্ঠাটি মুছতে চান তার একেবারে নীচে-ডানদিকে ক্লিক করুন৷ এটি করলে টেক্সট কার্সারটি সেই পৃষ্ঠার একেবারে শেষের দিকে নিয়ে আসবে।
  2. ব্যাকস্পেস  টিপুন আপনার কীবোর্ডে কী এবং টার্গেট পৃষ্ঠার সবকিছু মুছে ফেলা না হওয়া পর্যন্ত এটি টিপুন। লক্ষ্য পৃষ্ঠার সবকিছু মুছে ফেলা হলে, পৃষ্ঠাটি নিজেই অদৃশ্য হয়ে যাবে।

পদ্ধতি 2:নেভিগেশন প্যান ব্যবহার করে পৃষ্ঠাটি মুছুন

Word 2013 নেভিগেশন প্যান  নামের একটি বৈশিষ্ট্যের সাথে আসে৷ যা ব্যবহারকারীদের জন্য এক সময়ে একটি Word নথি থেকে একটি সম্পূর্ণ পৃষ্ঠা মুছে ফেলার জন্য বেশ সহজ করে তোলে। নেভিগেশন প্যান  ব্যবহার করতে Word 2013-এ একটি পৃষ্ঠা মুছে ফেলতে, আপনাকে করতে হবে:

  1. দেখুন-এ নেভিগেট করুন ট্যাব কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  2. শো -এ দেখুন এর বিভাগ ট্যাবে, নেভিগেশন প্যানে  এর পাশে চেকবক্সটি চেক করুন৷ বিকল্প এটি নেভিগেশন প্যান  খুলবে৷ মাইক্রোসফট ওয়ার্ডের বাম কোণে। কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  3. নেভিগেশন প্যানে , আপনি যে দস্তাবেজটি মুছে দিতে চান সেটির পৃষ্ঠাটি সনাক্ত করুন৷ এবং এটি নির্বাচন করতে ক্লিক করুন। কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  4. মুছুন টিপুন আপনার কীবোর্ডে কী, এবং আপনি এটি করার সাথে সাথে পৃষ্ঠাটি মুছে ফেলা হবে।
  5. আবার করুন ধাপ ৩ এবং  একই নথির অন্য কোনো পৃষ্ঠার জন্য যা আপনি মুছে দিতে চান .

পদ্ধতি 3:অবাঞ্ছিত পৃষ্ঠা(গুলি) মুছে ফেলতে আপনার পৃষ্ঠার বিন্যাস সামঞ্জস্য করুন

যদি তালিকাভুক্ত এবং উপরে বর্ণিত পদ্ধতিগুলির কোনোটিই আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি প্রশ্নে থাকা নথির অবাঞ্ছিত পৃষ্ঠা(গুলি) মুছে ফেলার চেষ্টা করতে পারেন এটির পৃষ্ঠা লেআউট সামঞ্জস্য করে . এটি করতে, সহজভাবে:

  1. পৃষ্ঠা লেআউট-এ নেভিগেট করুন ট্যাব কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  2. মার্জিন-এ ক্লিক করুন একটি ড্রপডাউন মেনু খুলতে। কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  3. কাস্টম মার্জিন…-এ ক্লিক করুন ড্রপডাউন মেনুতে।
  4. লেআউট-এ নেভিগেট করুন ট্যাব কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  5. এর পাশের ড্রপডাউন মেনু খুলুন বিভাগ শুরু: এবং নতুন পৃষ্ঠা -এ ক্লিক করুন এটি নির্বাচন করতে। কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  6. ঠিক আছে-এ ক্লিক করুন .

পদ্ধতি 4:অনুচ্ছেদ চিহ্ন সক্রিয় করুন এবং লক্ষ্য পৃষ্ঠায় যা আছে তা মুছুন

মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহারকারীরা ওয়ার্ড প্রসেসরকে একটি নথিতে প্রতিটি অনুচ্ছেদ প্রতীক এবং অন্যান্য সমস্ত ফর্ম্যাটিং চিহ্ন দেখাতে পারে এবং আপনি যদি কোনও নথির একটি নির্দিষ্ট পৃষ্ঠা মুছে ফেলার চেষ্টা করেন তবে আপনি এটি আপনার সুবিধার জন্য ব্যবহার করতে পারেন। লক্ষ্য পৃষ্ঠায় কী আছে তা দেখতে আপনি এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন এবং তারপরে সেখানে যা আছে তা মুছে ফেলতে পারেন, ফলস্বরূপ লক্ষ্য পৃষ্ঠাটিও মুছে ফেলতে পারেন। এই পদ্ধতি ব্যবহার করে Word 2013-এ একটি পৃষ্ঠা মুছে ফেলতে, আপনাকে করতে হবে:

  1. হোম -এ নেভিগেট করুন ট্যাব কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  2. দেখান/লুকান ¶ -এ ক্লিক করুন Word নথিতে সমস্ত অনুচ্ছেদ প্রতীক এবং অন্যান্য বিন্যাস প্রতীক প্রদর্শন করার জন্য বোতাম। কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 থেকে 2016 পর্যন্ত একটি পৃষ্ঠা সরানো যায়
  3. আপনি যে পৃষ্ঠাটি মুছতে চান সেখানে নেভিগেট করুন৷
  4. কোন অনুচ্ছেদ চিহ্ন আছে কিনা তা পরীক্ষা করে দেখুন ( ) বা পৃষ্ঠায় অন্যান্য বিন্যাস প্রতীক।
  5. যদি আপনি কোনো অনুচ্ছেদ চিহ্ন খুঁজে পান ( ) বা লক্ষ্য পৃষ্ঠায় অন্যান্য ফর্ম্যাটিং চিহ্ন, কেবল তাদের প্রত্যেকটিকে একের পর এক নির্বাচন করুন এবং মুছুন  তাদের একবার সমস্ত প্রতীক মুছে ফেলা হলে এবং পৃষ্ঠায় কিছু অবশিষ্ট না থাকলে, পৃষ্ঠাটিও মুছে ফেলা হবে।

দ্রষ্টব্য: আপনার যদি একটি ফাঁকা পৃষ্ঠা থাকে যা আপনি আপনার Word নথির একেবারে মাঝখানে থেকে পরিত্রাণ পেতে পারেন না, তাহলে একটি ম্যানুয়াল পৃষ্ঠা বিরতির কারণে ফাঁকা পৃষ্ঠাটি সেখানে থাকতে পারে। অনুচ্ছেদ চিহ্ন সহ ( ) বা অন্যান্য ফর্ম্যাটিং চিহ্নগুলি দেখানো হয়েছে, আপনি ম্যানুয়াল পৃষ্ঠা বিরতিগুলিও দেখতে সক্ষম হবেন, তাই আপনাকে যা করতে হবে তা হ'ল ম্যানুয়াল পৃষ্ঠা বিরতি সনাক্ত করুন, এটি নির্বাচন করুন এবং মুছুন এটি, এবং বিরক্তিকর অবাঞ্ছিত ফাঁকা পৃষ্ঠাটিও মুছে ফেলা হবে।


  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফাঁকা পৃষ্ঠা কীভাবে মুছবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে পটভূমির রঙ পরিবর্তন করবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি পৃষ্ঠা সদৃশ করবেন

  4. How to Delete a page in Word 2010