কম্পিউটার

কিভাবে উইন্ডোজ কম্পিউটারে IPv6 সক্ষম করবেন

একটি নেটওয়ার্কে কম্পিউটারের সনাক্তকরণ এবং অবস্থান এবং সারা বিশ্বব্যাপী ওয়েব জুড়ে ট্রাফিক রাউটিং করার জন্য দায়ী সিস্টেম হল একটি যোগাযোগ প্রোটোকল যা ইন্টারনেট প্রোটোকল নামে পরিচিত। ইন্টারনেট প্রোটোকল হল যা একটি নেটওয়ার্কের একটি কম্পিউটার একই নেটওয়ার্কে অন্য একটি কম্পিউটারকে সনাক্ত করতে, এটি সনাক্ত করতে এবং এটির সাথে সংযোগ করতে ব্যবহার করে। যেহেতু ইন্টারনেট প্রোটোকল উন্নত হয়েছে এবং উন্নতির জন্য পরিবর্তিত হয়েছে, সিস্টেমের নতুন সংস্করণগুলি তৈরি করা হয়েছে এবং ব্যবহার করা হয়েছে৷ IPv6 (ইন্টারনেট প্রোটোকল ভার্সন 6) হল IPV5 এর পর ইন্টারনেট প্রোটোকলের সবচেয়ে সাম্প্রতিক বিকশিত সংস্করণ।

এই মুহুর্তে, উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণ এবং তাদের সমস্ত বিভিন্ন পুনরাবৃত্তি এবং সংস্করণ যা বর্তমানে মাইক্রোসফ্ট দ্বারা সমর্থিত তা IPv6 এবং এর পূর্বসূরি, IPv4 উভয়ই ব্যবহার করতে সক্ষম৷ বেশিরভাগ ক্ষেত্রে, একটি উইন্ডোজ কম্পিউটারে IPv4 এবং IPv6 উভয়ই ডিফল্টরূপে সক্রিয় থাকে তা নিশ্চিত করার জন্য যে ব্যবহারকারী নেটওয়ার্কিং এবং সংযোগের ক্ষেত্রে সবচেয়ে ভালো কিছু পায় না। যাইহোক, IPv6, কিছু ক্ষেত্রে, অক্ষম করা যেতে পারে - হয় ডিফল্টরূপে বা ব্যবহারকারীর নিজের ইচ্ছায়। আপনি যদি একটি উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করেন এবং IPv6 সক্ষম করতে চান তবে আপনি ঠিক কীভাবে এটি করতে চান তা জানেন না, ভয় পাবেন না - আপনাকে যা করতে হবে তা হল:

  1. নেটওয়ার্ক-এ ডান-ক্লিক করুন আপনার কম্পিউটারের বিজ্ঞপ্তি এলাকায় আইকন . আপনি যদি Windows 7 বা Windows 10 ব্যবহার করেন, তাহলে নোটিফিকেশন এরিয়া আপনার টাস্কবারে আপনার স্ক্রিনের নীচে ডানদিকে অবস্থিত হবে . আপনি যদি Windows 8 বা 8.1 ব্যবহার করেন, অন্যদিকে, আপনাকে ডেস্কটপ -এ ক্লিক করতে হবে বিজ্ঞপ্তি এলাকা দেখতে আপনার স্ক্রিনের নীচে বাম কোণে টাইল করুন যেখানে নেটওয়ার্ক  আইকন থাকবে।
  2. ওপেন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার-এ ক্লিক করুন ফলাফল প্রসঙ্গ মেনুতে। কিভাবে উইন্ডোজ কম্পিউটারে IPv6 সক্ষম করবেন
  3. অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন জানালার বাম ফলকে। কিভাবে উইন্ডোজ কম্পিউটারে IPv6 সক্ষম করবেন
  4. যে নেটওয়ার্ক সংযোগটি বর্তমানে আপনার কম্পিউটারের সক্রিয় নেটওয়ার্ক সংযোগ তা সনাক্ত করুন এবং এটিতে ডান ক্লিক করুন৷
  5. সম্পত্তি -এ ক্লিক করুন ফলাফল প্রসঙ্গ মেনুতে। কিভাবে উইন্ডোজ কম্পিউটারে IPv6 সক্ষম করবেন
  6. "এই সংযোগটি নিম্নলিখিত আইটেমগুলি ব্যবহার করে:" এর অধীনে৷ বিভাগে, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPv6) সনাক্ত করুন বিকল্পটি এবং এর পাশের চেকবক্সটি সক্ষম করতে চেক করুন এটি বা এটিকে চালু করুন . কিভাবে উইন্ডোজ কম্পিউটারে IPv6 সক্ষম করবেন
  7. ঠিক আছে-এ ক্লিক করুন .
  8. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার বন্ধ করুন .

  1. Chrome-এ Windows 11 UI স্টাইল কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  4. কিভাবে উইন্ডোজ 11 কম্পিউটারে দ্রুত সেটিংস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন?