কম্পিউটার

উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

কিছু ব্যবহারকারী Windows.old মুছে ফেলতে অক্ষমতার অভিযোগ করছেন৷ ফোল্ডার এটি একটি অতি সাধারণ সমস্যা যারা সম্প্রতি পূর্ববর্তী OS সংস্করণ থেকে Windows 10 এ আপগ্রেড করেছেন বা Windows 10 বার্ষিকী প্রয়োগ করার পরে আপডেট করুন।

উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

দ্রষ্টব্য: যখন ব্যবহারকারীরা আপগ্রেডের পর প্রথম মাসে Windows.old ফোল্ডারটি মুছে ফেলার চেষ্টা করে, তখন তাদের একটি ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত দ্বারা স্বাগত জানানো হয় ত্রুটি সংকেত যে তাদের কাছে ফোল্ডারটি মুছে ফেলার প্রয়োজনীয় অনুমতি নেই।

পূর্ববর্তী সংস্করণ এবং আপনার কম্পিউটারের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে, Windows.old ফোল্ডার অনেক মূল্যবান স্থান hogging শেষ করতে পারেন. এই কারণেই বেশিরভাগ ব্যবহারকারী এটি মুছে ফেলার উপায় খুঁজছেন৷

মনে রাখবেন যে এটি কোনওভাবেই কোনও বাগ বা ত্রুটিপূর্ণ উইন্ডোজের লক্ষণ নয়। প্রকৃতপক্ষে, এটি Windows.old ফোল্ডার তৈরি করা এবং ব্যবহারকারীর ইচ্ছা বা পূর্ববর্তী সংস্করণে ফিরে যাওয়ার প্রয়োজন হলে এটিকে একটি ব্যাকআপ প্ল্যান হিসাবে পরিবেশন করার জন্য মুছে ফেলা থেকে প্রতিরোধ করা একটি আদর্শ Windows আচরণ।

windows.old ফোল্ডারটি কী?

একটি আপগ্রেডের সময়, আপনার আগের OS থেকে পুরানো ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে না। আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন অনেক কিছু ভুল হতে পারে এবং ব্যবহারকারীরা নতুন OS সংস্করণের সাথে বাস্তবায়িত পরিবর্তনগুলি নিয়ে সবসময় খুশি হয় না৷

এখানেই Windows.old ফোল্ডার আসে - এটি একটি ব্যাকআপ প্ল্যান হিসাবে কাজ করে, যদি কোনও কারণে বা অন্য কারণে, পুরানো অপারেটিং সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করতে হয়। windows.old ফোল্ডারে একটি সংগ্রহ করা গুরুত্বপূর্ণ OS ফাইল রয়েছে যা প্রয়োজন হয় যদি পুরানো Windows সংস্করণ পুনরুদ্ধার করা প্রয়োজন হয়।

এটি মাথায় রেখে, যদি আপনি স্থানের জন্য চাপ না দেন, তাহলে আপনার windows.old ফোল্ডার থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজতে শুরু করার খুব কম কারণ রয়েছে। মনে রাখবেন যে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে Windows 10 মুছে ফেলার জন্য প্রোগ্রাম করা হয়েছে আপনি আপডেট করার ঠিক এক মাস পরে ফোল্ডারটি।

ম্যানুয়ালি windows.old ফোল্ডার মুছে ফেলা হচ্ছে

আপনি যদি স্থান দ্বারা প্রবলভাবে চাপে থাকেন এবং Windows 10 স্বয়ংক্রিয়ভাবে Windows.old ফোল্ডারটি মুছে ফেলা পর্যন্ত এক মাস অপেক্ষা করতে না পারেন, তাহলে আপনি নিজে নিজেও এটি মুছে ফেলতে পারেন।

দ্রষ্টব্য: আপনি যদি এখনও Windows 10 কে পূর্ববর্তী সংস্করণে ডাউনগ্রেড করার কথা ভাবছেন, তাহলে Windows.old ফোল্ডারটি মুছে ফেলবেন না কারণ আপনি ডাউনগ্রেড করার ক্ষমতা হারাবেন।

নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীদের অনুরূপ পরিস্থিতিতে Windows.old মুছে ফেলতে সাহায্য করেছে ফোল্ডার আপনার নির্দিষ্ট পরিস্থিতি এবং প্রযুক্তিগত দক্ষতার উপর ভিত্তি করে যে পদ্ধতিটি আরও সহজলভ্য বলে মনে হয় অনুগ্রহ করে অনুসরণ করুন৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে প্রথম তিনটি পদ্ধতি অত্যন্ত স্বজ্ঞাত হলেও, খারাপভাবে লিখিত ড্রাইভার মুছে ফেলাকে বাধা দিলে সেগুলির বেশিরভাগই কার্যকর হবে না। আপনি যদি নিজেকে একজন প্রযুক্তি-বুদ্ধিমান ব্যক্তি মনে করেন, তাহলে সেরা ফলাফলের জন্য শেষ তিনটি পদ্ধতির মধ্যে একটি অনুসরণ করুন।

পদ্ধতি 1:ডিস্ক ক্লিনআপের মাধ্যমে windows.old ফোল্ডার মুছে ফেলা

এই প্রথম পদ্ধতিটি নিশ্চিতভাবে গুচ্ছের মধ্যে সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব একটি কারণ এটি সবই ডিস্ক ক্লিনআপ এর মাধ্যমে করা হয়েছে ইন্টারফেস।

যাইহোক, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই পদ্ধতিটি তাদের পরিস্থিতিতে প্রযোজ্য নয় বা ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি Windows.old ফোল্ডারের মধ্যে থাকা সমস্ত ফাইল মুছে ফেলতে পরিচালনা করেনি। বেশিরভাগ রিপোর্ট ইঙ্গিত দিচ্ছে যে ইউটিলিটি কিছু অবশিষ্ট ফাইল Windows.old (1 GB এর নিচে) এর ভিতরে রেখে যেতে পারে। সৌভাগ্যবশত, সেগুলিকে সেকেলে ভাবে মুছে ফেলা যায়৷

Windows.old মুছতে ডিস্ক ক্লিনআপ ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ফোল্ডার:

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে পপ. তারপর, টাইপ করুন “cleanmgr ” এবং Enter চাপুন ডিস্ক ক্লিনআপ খুলতে ইউটিলিটি।
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  2. ডিস্ক ক্লিনআপে উইন্ডোতে, ডিস্ক ক্লিনআপ নির্বাচন করুন ট্যাব করুন এবং পূর্ববর্তী উইন্ডোজ ইনস্টলেশন(গুলি) এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন দ্রষ্টব্য: আপনি যদি নতুন খালি জায়গা খোলার জন্য গুরুতরভাবে সংগ্রাম করে থাকেন তবে আপনি অন্যান্য এন্ট্রিগুলিও পরীক্ষা করতে পারেন৷
  3. ঠিক আছে টিপুন পরিষ্কার করার প্রক্রিয়া শুরু করতে এবং এটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর, Windows.old এর অবস্থানে ফিরে যান (এটি ডিফল্টরূপে C:\) এবং ফোল্ডারটি সরানো হয়েছে কিনা তা দেখুন। যদি এটিতে এখনও কিছু অবশিষ্ট ফাইল থাকে তবে এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ এটি অপসারণ করতে।

এই পদ্ধতিটি প্রযোজ্য না হলে, পদ্ধতি 2-এ যান .

পদ্ধতি 2:স্টোরেজ সেটিংস থেকে Windows.old মুছে ফেলা

খুব প্রযুক্তিগত না হয়ে Windows.old ফোল্ডার মুছে ফেলার আরেকটি উপায় হল স্টোরেজ সেটিংস ব্যবহার করা . এই পদ্ধতিটি নতুন এবং উন্নত Windows 10 সেটিংস উইজার্ড ব্যবহার করে৷

স্টোরেজ সেটিংস থেকে Windows.old ফোল্ডার মুছে ফেলার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। রান কমান্ডে, টাইপ করুন “ms-settings:storagesense ” এবং Enter চাপুন স্টোরেজ খুলতে পর্দা।
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  2. ডান দিকে, আপনার সি ড্রাইভে ক্লিক করুন (অথবা ড্রাইভের অক্ষর যা আপনার উইন্ডোজ ফাইল ধারণ করে)।
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  3. পরবর্তী স্ক্রিনে, টেম্পোরারি ফাইল-এ ক্লিক করুন .
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  4. এর অধীনে অস্থায়ী ফাইলগুলি সরান , Windows-এর পূর্ববর্তী সংস্করণ-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন৷ , তারপর ফাইলগুলি সরান এ ক্লিক করুন৷ .
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  5. প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনি নিরাপদে সেটিংস বন্ধ করতে পারেন জানলা. অবশেষে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন Windows.old ফোল্ডারটি সরানো হয়েছে কিনা। যদি তা না হয়, নিচের পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:স্টোরেজ সেন্সের মাধ্যমে Windows.ord ফোল্ডার মুছে ফেলা

এটি চূড়ান্ত পদ্ধতি যা আপনাকে প্রযুক্তিগত না পেয়ে WIndows.old ফোল্ডারটি সরাতে দেবে। কিন্তু মনে রাখবেন যে স্টোরেজ সেন্স আপনার Windows 10 বিল্ড 16226 থাকলেই সেটিংস দৃশ্যমান হবে বা তার বেশি।

স্টোরেজ সেন্স ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা আপনার সিস্টেম থেকে Windows.old ফোল্ডার সরানোর জন্য সেটিংস:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স তারপর, টাইপ করুন “ms-settings:storagepolicies ” এবং Enter চাপুন স্টোরেজ সেন্স খুলতে সেটিংস৷
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  2. স্টোরেজ সেন্সে সেটিংস, এখনই স্থান খালি করতে নীচে স্ক্রোল করুন এবং উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলি মুছুন-এর পাশের বাক্সটি চেক করুন .
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  3. এখন পরিষ্কার করুন টিপুন বোতাম এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার পিসি রিবুট করুন এবং দেখুন Windows.old কিনা ফোল্ডার সরানো হয়েছে।

আপনি যদি এখনও Windows.old দেখতে পান ফোল্ডারগুলি এবং এখনও এটিকে প্রচলিতভাবে মুছে ফেলার মাধ্যমে সরাতে পারে না, এটি মুছে ফেলার আরও উন্নত উপায়ে নিচে যান৷

পদ্ধতি 4:মালিকানা দাবি করার পরে Windows.old ফোল্ডার মুছে ফেলা

বেশিরভাগ ব্যবহারকারী যারা কিছুক্ষণ ধরে এই সমস্যাটির সাথে লড়াই করছেন তারা অবশেষে Windows.old ফোল্ডারটির মালিকানা দাবি করার পরে এটি সরাতে সক্ষম হয়েছেন৷

কিভাবে Windows.old-এর মালিকানা দাবি করতে হয় তার একটি দ্রুত নির্দেশিকা এখানে ফোল্ডার মুছে ফেলতে সক্ষম হওয়ার জন্য:

  1. Windows.old-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং সম্পত্তি নির্বাচন করুন .
  2. Windows.old বৈশিষ্ট্যে , নিরাপত্তা-এ যান ট্যাব এবং উন্নত-এ ক্লিক করুন .
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  3. এরপর, পরিবর্তন টিপুন নতুন প্রদর্শিত বাক্সে বোতাম৷
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  4. ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন-এ উইন্ডো, টাইপ করুন “প্রশাসকদের ", তারপর নামগুলি পরীক্ষা করুন ক্লিক করুন৷ বোতাম একবার নাম শনাক্ত হয়ে গেলে, ঠিক আছে টিপুন ব্যবহারকারী বা গ্রুপ উইন্ডো নির্বাচন করুন বন্ধ করতে , তারপর প্রয়োগ করুন টিপুন Windows.old এর জন্য  উন্নত নিরাপত্তা সেটিংস -এ উইন্ডো।
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  5. এরপর, নিরাপত্তা ট্যাবে ফিরে যান এবং সম্পাদনা ক্লিক করুন বোতাম তারপর Windows.old-এর অনুমতিগুলিতে ফোল্ডার, অনুমতি দিন চেক করুন সম্পূর্ণ নিয়ন্ত্রণ এর সাথে যুক্ত বক্স , তারপর প্রয়োগ করুন টিপুন .
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  6. এখন যেহেতু আপনি ফোল্ডারটির সম্পূর্ণ মালিকানা নিয়েছেন, আপনি প্রচলিতভাবে Windows.old মুছে ফেলতে সক্ষম হবেন। কেবল এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন চয়ন করুন৷ অথবা কীবোর্ড বোতাম ব্যবহার করুন।

আপনি যদি এখনও ফোল্ডারটি মুছে ফেলা থেকে বিরত থাকেন তবে পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:একটি এলিভেটেড কমান্ড প্রম্পটে Windows.old মুছে ফেলা

এই পদ্ধতিতে windows.old মুছে ফেলার জন্য একটি এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করা জড়িত প্রশাসনিক সুবিধা সহ ফোল্ডার। যদিও এটির জন্য একটি নির্দিষ্ট মাত্রার প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন, নীচের পদক্ষেপগুলি বেশ সহজে অনুসরণ করা যেতে পারে এবং একটি ফলাফল অত্যন্ত সম্ভাব্য৷

একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খোলার এবং windows.old মুছে ফেলার জন্য এটি ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে :

  1. স্টার্ট মেনুতে প্রবেশ করুন এবং “cmd অনুসন্ধান করুন " তারপর, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
  2. উন্নত কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ড টাইপ বা অনুলিপি করুন এবং এন্টার টিপুন প্রতিটির পরে:
    takeown /F “C:\Windows.old” /A /R /D Y
    icacls “C:\Windows.old” /grant *S-1-5-32-544:F /T /C /Q
    RD /S /Q “C:\Windows.old”
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন দ্রষ্টব্য: 
    মনে রাখবেন যে আপনার যদি একটি ভিন্ন OS ড্রাইভ থাকে, তাহলে আপনাকে উপরের কমান্ডগুলি থেকে "C" সঠিক অক্ষর দিয়ে প্রতিস্থাপন করতে হবে।
  3. একবার সমস্ত কমান্ড সঠিকভাবে চালু এবং প্রয়োগ করা হলে, আপনি নিরাপদে এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করতে পারেন। Windows.old মুছে ফেলা হয়েছে কিনা তা দেখে পদ্ধতিটি সফল হয়েছে কিনা তা দেখুন।

যদি পদ্ধতিটি Windows.old ফোল্ডারটি সরাতে সফল না হয় বা আপনি যদি শেষ কমান্ডটি সন্নিবেশ করার পরে একটি ত্রুটি পেয়ে থাকেন, তাহলে পদ্ধতিতে যান নীচে৷

পদ্ধতি 6:উন্নত বিকল্পগুলি থেকে Windows.old ফোল্ডার মুছে ফেলা

যদি কমান্ড প্রম্পট ব্যবহার করে Windows.old ফোল্ডার মুছে ফেলার জন্য প্রয়োজনীয় অনুমতিগুলি অর্জন করার জন্য একটি উন্নত কমান্ড প্রম্পট যথেষ্ট না হয় বুট এ শুধু কৌশল করতে পারে।

নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে, এই নির্দেশিকা অনুসরণ করুন (এখানে৷ ) উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করতে Windows 10 এর, তারপরকমান্ড প্রম্পটে ক্লিক করুন .
উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন

বুট করার সময় আপনি সফলভাবে কমান্ড প্রম্পটে প্রবেশ করলে, Windows.old ফোল্ডারটি মুছে ফেলতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. কমান্ড প্রম্পটে উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন এটি প্রয়োগ করতে:
    RD /S /Q “C:\Windows.old”
    উইন্ডোজ 10 এ windows.old ফোল্ডারটি কীভাবে মুছবেন
    দ্রষ্টব্য: আপনার OS এর জন্য কাস্টম অবস্থান থাকলে "C" অক্ষরটিকে অন্য একটি দিয়ে প্রতিস্থাপন করতে ভুলবেন না৷
  2. কমান্ডটি সফলভাবে প্রয়োগ করা হলে, কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং চালিয়ে যান টিপুন আপনার অপারেটিং সিস্টেম স্বাভাবিকভাবে শুরু করতে। একবার স্টার্টআপ সম্পূর্ণ হলে, windows.old-এর অবস্থানে নেভিগেট করুন এবং দেখুন এটি এখন সরানো হয়েছে কিনা।

এই পদ্ধতি কার্যকর না হলে, সম্ভবত একটি খারাপভাবে লিখিত ড্রাইভার দ্বারা মুছে ফেলা প্রতিরোধ করা হয়। এই ধরনের ক্ষেত্রে, ব্যবহারকারীর কাছে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে Windows.old ফোল্ডারটি মুছে ফেলার জন্য এক মাস সময়কালের জন্য অপেক্ষা করা ছাড়া বিকল্প নেই৷


  1. Windows 10-এ Windows.old ফোল্ডার দূর করার উপায়?

  2. Windows 11 এ কিভাবে স্টার্টআপ ফোল্ডার অ্যাক্সেস করবেন

  3. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন

  4. Windows 11 এ কীভাবে একটি ফোল্ডার বা ফাইল জোর করে মুছে ফেলা যায়