কম্পিউটার

ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার

অনেক ব্যবহারকারী dllhost.exe-এর সাথে যুক্ত উচ্চ-ব্যবহারের সমস্যাগুলি রিপোর্ট করছেন প্রক্রিয়া যদিও বেশিরভাগ উচ্চ-ব্যবহারের সমস্যা dllhost.exe দ্বারা সৃষ্ট একটি দূষিত Windows ব্যবহারকারী প্রোফাইলের সাথে লিঙ্ক করা হয়েছে, সমস্যাটি একটি সিস্টেম সংক্রমণের একটি উপসর্গও হতে পারে।

ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার

dllhost.exe কি ?

dllhost.exe (DCOM DLL হোস্ট প্রক্রিয়া) মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি বৈধ Windows প্রক্রিয়া। এটি ইন্টারনেট ইনফরমেশন সার্ভিসেস (IIS) এ গোষ্ঠীবদ্ধ প্রক্রিয়াগুলি নিয়ন্ত্রণ করার জন্য দায়ী। .NET রানটাইম লোড করার পাশাপাশি, এটি সাধারণত অন্যান্য অনেক প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়। এই কারণেই আপনি DLLhost.exe-এর একাধিক দৃষ্টান্তের সম্মুখীন হতে পারেন৷ টাস্ক ম্যানেজার এর ভিতরে প্রক্রিয়া করুন .

কিছু বাইনারি এক্সিকিউটেবল এবং DLL ফাইলের জন্য হোস্ট হিসাবে dllhost.exe-এর কথা ভাবুন। বেশিরভাগ ব্যবহারকারী ভুল করে dllhost.exe কে দোষারোপ করে তাদের উচ্চ CPU বা RAM ব্যবহারের জন্য। বেশিরভাগ সময়, এটি হোস্ট প্রক্রিয়া নয় যা সমস্যা সৃষ্টি করছে, বরং একটি লোড করা DLL ফাইল যা বর্তমানে dllhost.exe ব্যবহার করছে।

dllhost.exe-এর ডিফল্ট অবস্থান C:\ Windows \ System32-এ . DLLhost.exe  কিনা দেখা যাক টাস্ক ম্যানেজার ( Ctrl + Shift + Esc) খোলার মাধ্যমে যে প্রক্রিয়াটি প্রচুর সিস্টেম সংস্থান খাচ্ছে তা সঠিক অবস্থানে অবস্থিত। . কিন্তু প্রথমে, টাস্ক ম্যানেজার-এ , প্রক্রিয়া-এ যান ট্যাব এবং DLLhost.exe নামের দিকে মনোযোগ দিন . যদি এটির নামের পরে একটি "*32" থাকে এবং আপনি একই নামের 4টির বেশি প্রসেস দেখতে পান, তাহলে সম্ভবত আপনি একটি ভাইরাসের সাথে ডিল করছেন৷

আপনি এটির অবস্থান দেখে নিশ্চিত করতে পারেন যে এটি একটি ভাইরাস। এটিতে ডান ক্লিক করে এবং ফাইল লোকেশন খুলুন বেছে নিয়ে এটি করুন . যদি dllhost.exe C:\ Windows \ System32  ছাড়া অন্য কোথাও অবস্থিত৷ অথবা c:\ winnt \ system32 , আপনি অবশ্যই কোনো না কোনো ধরনের ভাইরাস বা অ্যাডওয়্যারের সাথে ডিল করছেন। এই ক্ষেত্রে, সরাসরি পদ্ধতি 1-এ যান সংক্রমণ থেকে পরিত্রাণ পেতে।

dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU বা RAM ব্যবহার কিভাবে ঠিক করবেন

আপনি যদি বর্তমানে dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহারের সাথে লড়াই করছেন প্রক্রিয়া, নীচের পদ্ধতি সাহায্য করবে. আমরা পদ্ধতির একটি সংগ্রহ সনাক্ত করতে পরিচালিত করেছি যা সফলভাবে ব্যবহারকারীদের একই পরিস্থিতিতে সম্পূর্ণভাবে সমস্যার সমাধান করতে সক্ষম করেছে। অনুগ্রহ করে প্রতিটি সমাধান অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটির সম্মুখীন হন যা আপনার সমস্যার সমাধান করতে পারে৷

দ্রষ্টব্য: আপনি যদি পুরোপুরি নিশ্চিত হন যে আপনি ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন না, আপনি সরাসরি পদ্ধতি 2 এ যেতে পারেন .

পদ্ধতি 1:সংক্রমণের জন্য সিস্টেম স্ক্যান করা

এমনকি যদি আপনি সন্দেহ না করেন যে আপনার সিস্টেম একটি ম্যালওয়্যার সংক্রমণের সাথে লড়াই করছে (বা আপনি কোনও লক্ষণ অনুভব করছেন না), তবুও এটি একটি শক্তিশালী সুরক্ষা স্ক্যানার দিয়ে স্ক্যান করা মূল্যবান৷

সেখানে একটি শালীন সংখ্যক ভাইরাস রয়েছে যা dllhost.exe ব্যবহার করবে সিস্টেম জুড়ে সংক্রমণ ছড়িয়ে দিতে। সাধারণত, "*32" সমাপ্তি সহ প্রচুর সংখ্যক dllhost.exe যেগুলি লক্ষণীয় CPU সংস্থানগুলি ব্যবহার করছে তা একটি স্পষ্ট সূচক যে COM সারোগেট প্রক্রিয়াটি এক প্রকার দূষিত অ্যাপ্লিকেশন দ্বারা অপব্যবহার করা হচ্ছে৷

এখানে ভাইরাসগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা COM সারোগেট এর মাধ্যমে তাদের নোংরা কাজ করতে পরিচিত প্রক্রিয়া:

  • আর্টেমিস!895C95A0B930
  • Win64:Malware-gen
  • Worm/Nachi.A.1
  • Worm/Loveelet-Y
  • Worm/Loveelet-DR

দ্রষ্টব্য: এই সংক্রমণগুলির মধ্যে কিছু আপনার সিস্টেম সংস্থানগুলিকে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির জন্য মাইনিং করে কাজ করতে দেবে৷

সংক্রমণ মোকাবেলা করার জন্য, আমরা একটি শক্তিশালী নিরাপত্তা স্ক্যানার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করার পরামর্শ দিই। সেরা ফলাফলের জন্য, সেফটি স্ক্যানার বা ম্যালওয়্যারবাইটস ব্যবহার করার কথা বিবেচনা করুন এবং নিশ্চিত করুন যে আপনি একটি সম্পূর্ণ স্ক্যান (ডিপ স্ক্যান) করেছেন। . আপনি যদি আরও নির্দেশিকা চান, আমাদের গভীর নিবন্ধটি ব্যবহার করুন (এখানে ) ম্যালওয়্যারবাইটসের সাথে একটি সম্পূর্ণ স্ক্যান ইনস্টল এবং ট্রিগার করার সময়।

একবার স্ক্যান সম্পূর্ণ হলে, ফলাফল নির্বিশেষে আপনার সিস্টেম রিবুট করুন। যদি সিকিউরিটি স্ক্যানার আপনার রিসোর্স ব্যবহার কমাতে সক্ষম না হয়, তাহলে নিচে পদ্ধতি 2 এ যান .

পদ্ধতি 2:t ব্যবহার করা সে সিস্টেম ফাইল চেকার টুল

dllhost.exe  দ্বারা উচ্চ সম্পদ ব্যবহার খুব ভাল সিস্টেম দুর্নীতি দ্বারা সৃষ্ট হতে পারে. কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা সফলভাবে একটি সিস্টেম ফাইল চেকার চালানোর পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন তাদের সিস্টেমে স্ক্যান করুন।

সিস্টেম ফাইল চেকার (SFC) একটি উইন্ডোজ ইউটিলিটি যা স্ক্যান করে এবং স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ সিস্টেম ফাইলগুলির মধ্যে দুর্নীতি মেরামত করে। এটি স্থানীয় ব্যাকআপের ফাইল দিয়ে দুর্নীতিতে জর্জরিত প্রতিটি ফাইল প্রতিস্থাপন করে এটি করে।

এখানে একটি SFC স্ক্যান ট্রিগার করা সম্পর্কে একটি দ্রুত নির্দেশিকা dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ সম্পদ ব্যবহারের সমস্যা সমাধানের জন্য :

  1. উইন কী টিপুন উইন্ডোজ স্টার্ট বার অ্যাক্সেস করতে এবং টাইপ করুন “cmd " তারপর, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খোলার জন্য।
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  2. এলিভেটেড কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন। এটি একটি DISM স্ক্যানকে ট্রিগার করবে যা দূষিত ফাইলগুলিকে প্রতিস্থাপন করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি আনতে Windows আপডেট ব্যবহার করে। প্রক্রিয়া শুরু করার আগে অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ রয়েছে৷
    DISM.exe /Online /Cleanup-image /Restorehealth
  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, টাইপ করুন “sfc /scannow”  এবং Enter চাপুন সুরক্ষিত সিস্টেম ফাইলগুলি স্ক্যান করতে এবং স্থানীয় ব্যাকআপ থেকে একটি নতুন অনুলিপি দিয়ে ক্ষতিগ্রস্থ ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে৷
    sfc /scannow
  4. স্ক্যান 100% না হওয়া পর্যন্ত এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করবেন না। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, এটি বন্ধ করুন এবং আপনার সিস্টেম পুনরায় বুট করুন৷
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার

পদ্ধতি 3:একটি নতুন Windows ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা

কিছু ব্যবহারকারী নিশ্চিত করতে পেরেছেন যে সমস্যাটি একটি দূষিত Windows অ্যাকাউন্ট প্রোফাইলের সাথে সম্পর্কিত। তাদের ক্ষেত্রে, তারা সফলভাবে প্রশাসনিক সুবিধা সহ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার পরে এবং তাদের নিয়মিত অ্যাকাউন্টের পরিবর্তে এটি ব্যবহার করা শুরু করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছিল।

আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

দ্রষ্টব্য: মনে রাখবেন যে একটি নতুন উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার প্রক্রিয়া আপনার উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে ভিন্ন হবে। আপনার যদি পুরানো উইন্ডোজ সংস্করণ থাকে, অনুগ্রহ করে দ্বিতীয় নির্দেশিকা অনুসরণ করুন৷

Windows 10 ব্যবহারকারীদের জন্য

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলুন পপ. তারপর, টাইপ করুন “ms-settings:otherusers ” এবং Enter চাপুন পরিবার এবং অন্যান্য ব্যক্তি ট্যাব খুলতে অ্যাকাউন্টের সেটিংস৷
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  2. পরিবার ও অন্যান্য ব্যক্তিদের মধ্যে উইন্ডোতে, এই পিসিতে অন্য কাউকে যোগ করুন-এ ক্লিক করুন (অন্যান্য ব্যক্তিদের অধীনে )।
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  3. এরপর, অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করে নাম, পাসওয়ার্ড এবং পাসওয়ার্ডের ইঙ্গিত লিখুন। তারপর, পরবর্তী টিপুন একটি নতুন ব্যবহারকারী তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ করতে।
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  4. নতুন ব্যবহারকারী তৈরি হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং আপনার নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করুন এবং দেখুন ভালো হয়েছে। আপনি যদি এখনও একই আচরণের সম্মুখীন হন, তাহলে চূড়ান্ত পদ্ধতিতে চলে যান।

Windows 7 ব্যবহারকারীদের জন্য

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন (অথবা উইন কী টিপুন ) এবং টাইপ করুন “mmc Microsoft Management Console খুঁজতে . তারপর, Microsoft Management Console-এ ডান ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  2. Microsoft Management Console-এ , উপরের ফিতায় যান, ফাইল-এ ক্লিক করুন এবং তারপরে স্ট্র্যাপ-ইন যোগ / সরান নির্বাচন করুন …
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  3. স্ন্যাপ-ইন যোগ করুন বা সরান-এ উইন্ডোতে, স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী-এ ক্লিক করুন এটি নির্বাচন করতে, তারপর যোগ করুন টিপুন৷ বোতাম৷
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  4. টার্গেট মেশিন বেছে নিন উইন্ডো, স্থানীয় কম্পিউটার নির্বাচন করুন এবং সমাপ্ত টিপুন বোতাম৷
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  5. একবার স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী (স্থানীয়) নির্বাচিত স্ন্যাপ-ইনস-এর অধীনে এন্ট্রি প্রদর্শিত হবে ঠিক আছে টিপুন উইন্ডো বন্ধ করার জন্য বোতাম।
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  6. এর পরে, স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী (স্থানীয়)-এ ডাবল-ক্লিক করুন , তারপর ব্যবহারকারীরা-এ ডাবল ক্লিক করুন . তারপর, ডানদিকের অ্যাকশন মেনুটি ব্যবহার করুন এবং নতুন ব্যবহারকারী-এ ক্লিক করুন৷ .
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  7. নতুন ব্যবহারকারী-এ , উইন্ডো, ব্যবহারকারীর নাম টাইপ করুন এবং অন্যান্য ঐচ্ছিক শংসাপত্র এবং তৈরি বোতাম টিপুন .
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  8. একবার নতুন ব্যবহারকারী তৈরি হয়ে গেলে, আপনি Microsoft Management Console  বন্ধ করতে পারেন এবং আপনার পিসি রিস্টার্ট করুন।
  9. পরবর্তী রিস্টার্টে, আপনার নতুন তৈরি করা ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন এবং দেখুন dllhost.exe -এর উচ্চ CPU এবং RAM ব্যবহার হচ্ছে কিনা। টোন ডাউন হয়েছে এটি সফল হলে, আপনি Microsoft Management Console -এ ফিরে যেতে পারেন৷ এবং নষ্ট ব্যবহারকারী প্রোফাইল মুছে ফেলুন যা আপনি আর ব্যবহার করেন না।

পদ্ধতি 4:একটি সিস্টেম পুনরুদ্ধার করা

যদি উপরের সমস্ত পদ্ধতিগুলি dllhost.exe, এর রিসোর্স ব্যবহার কমাতে অকার্যকর বলে প্রমাণিত হয় রিসেট করার আগে সমস্যাটির সমাধান করার জন্য আপনার কাছে একটি শেষ শট আছে।

কিছু ব্যবহারকারী সফলভাবে একটি পূর্ববর্তী সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করার পরে মেশিনটিকে এমন অবস্থায় ফিরিয়ে আনতে সফলভাবে সমাধান করতে পেরেছেন যেখানে এটি সঠিকভাবে কাজ করছিল৷

আপনার মেশিনকে পূর্ববর্তী সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টে ফিরিয়ে আনার পদক্ষেপের জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. Windows কী + R  টিপুন একটি রান কমান্ড খুলতে। নতুন খোলা রান বক্সে, টাইপ করুন “rstrui ” এবং Enter চাপুন সিস্টেম রিস্টোর খুলতে উইজার্ড।
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  2. পরবর্তী স্ক্রিনে, একটি ভিন্ন পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন নির্বাচন করুন৷ এবং পরবর্তী টিপুন বোতাম৷
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  3. একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন যেটি আপনার উচ্চ সম্পদ ব্যবহারের অভিজ্ঞতা শুরু করার আগে তারিখ দেওয়া হয়েছে এবং পরবর্তী টিপুন আবার বোতাম।
    ঠিক করুন:dllhost.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU এবং RAM ব্যবহার
  4. তারপর, সমাপ্ত টিপুন পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু করতে বোতাম এবং আপনার পিসি পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন। পরবর্তী স্টার্টআপে, আপনি আর dllhost.exe  দ্বারা সৃষ্ট উচ্চ সম্পদ ব্যবহারের সম্মুখীন হবেন না প্রক্রিয়া।

  1. উইন্ডোজ 10 এর উচ্চ RAM এবং CPU ব্যবহার ঠিক করার শীর্ষ 8টি উপায়

  2. Wininit.Exe কি এবং কিভাবে Wininit.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?

  3. কিভাবে MRT.exe দ্বারা উচ্চ CPU এবং RAM ব্যবহার ঠিক করবেন

  4. Wuauclt.Exe কি এবং কিভাবে Wuauclt.Exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?