কম্পিউটার

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদান হোস্ট (dashHost.exe)  এটি একটি মাইক্রোসফ্ট মূল প্রক্রিয়া যা উইন্ডোজে তারযুক্ত এবং বেতার উভয় ডিভাইস জোড়ার জন্য দায়ী৷ প্রক্রিয়া  এটি Windows উপাদানগুলির অফিসিয়াল স্যুটের অংশ যা স্থানীয় পরিষেবার অধীনে চলে৷ অ্যাকাউন্ট এটি একটি অপেক্ষাকৃত নতুন ফ্রেমওয়ার্ক যা Windows 8 এর সাথে প্রবর্তিত হয়েছিল, তবে এটি নতুন Windows 10-এও উপলব্ধ৷

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

টাস্ক ম্যানেজারে dasHost.exe-এর একাধিক উদাহরণ কেন আছে?

ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদান হোস্ট (dashHost.exe)  উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে তারযুক্ত এবং বেতার উভয় ডিভাইস জোড়ার দায়িত্ব দেওয়া হয়েছে। ফ্রেমওয়ার্ক নেটওয়ার্ক-সংযুক্ত ডিভাইসগুলিকে একটি পিসি ক্লায়েন্টের সাথে আবিষ্কার করা, ইনস্টল করা এবং সংযুক্ত করা সম্ভব করে তোলে যেন তারা বাস-সংযুক্ত।

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

ব্যবহারকারীরা ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইড হোস্ট-এর একাধিক ঘটনার সম্মুখীন হন কারণ প্রতিটি নেটওয়ার্ক-সংযুক্ত ডিভাইসের জন্য প্রক্রিয়াটি নিজেই নকল করে। এই ফ্রেমওয়ার্কের মাধ্যমে আপনার পিসির সাথে পেয়ার করা প্রতিটি ডিভাইসের জন্য, একটি আলাদা ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইড হোস্ট টাস্ক ম্যানেজার-এ প্রদর্শিত হবে৷

উচ্চ CPU ব্যবহারের ক্ষেত্রে 

কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন যে একাধিক ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদানকারী হোস্ট যেখানে dashHost.exe প্রায় সমস্ত সিস্টেম রিসোর্স খেয়ে ফেলে CPU ক্ষমতার 70% এর বেশি নেয়।

সাধারণত, ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদানকারী হোস্ট প্রক্রিয়া  অত্যন্ত হালকা (10 MB RAM ব্যবহার) এবং CPU ব্যবহারের 1-2% এর বেশি হওয়া উচিত নয় (এটি চশমার উপর নির্ভর করে)।

যদি পরিষেবাটি তার চেয়ে বেশি সিস্টেম পরিষেবাগুলি গ্রহণ করে, তবে এটি সাধারণত নিম্নলিখিত তিনটি পরিস্থিতির মধ্যে একটি:

  • সমস্যাটি প্রক্রিয়ার সাথে না হয়ে সংযুক্ত ডিভাইসের সাথে যুক্ত৷
  • The dashHost.exe  প্রক্রিয়াটি ত্রুটিপূর্ণ হয়েছে এবং পুনরায় চালু করা প্রয়োজন৷
  • ম্যালওয়্যার বৈধ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদানকারী হোস্ট প্রতিস্থাপন করেছে   একটি দূষিত এক্সিকিউটেবল (একটি বিরল ঘটনা) সহ প্রক্রিয়া।

DasHost.exe সিপিইউ স্পাইক হওয়ার জন্য পরিচিত, কিন্তু বেশিরভাগ সময়ই এটি ঘটে যখন আপনি ডিভাইসগুলিকে সংযুক্ত করেন যেগুলির মধ্যে পুরানো ড্রাইভার রয়েছে৷ সমস্যাটি Windows 10-এ বেশি সাধারণ কারণ অনেক পুরোনো ডিভাইস এখনও নতুন অপারেটিং সিস্টেমের জন্য তৈরি ড্রাইভার আপডেট পায়নি৷

দুর্ভাগ্যবশত শেষ ব্যবহারকারীর জন্য, Windows-এর এমন কোনো বিল্ট-ইন টুল নেই যা আমাদের সনাক্ত করতে সাহায্য করবে যে কোন ডিভাইসটি ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার হোস্ট এর কারণ। সম্পদের ব্যবহার বাড়ানোর প্রক্রিয়া।

আমার কি DasHost.exe অক্ষম করা উচিত?

না, আপনার উচিত নয়। ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদানকারী হোস্ট অক্ষম করে প্রক্রিয়াটি আপনি বাহ্যিক ডিভাইসের সাথে আপনার পিসির বেশিরভাগ সংযোগগুলিকে ধ্বংস করবেন। কর্মক্ষমতা সমস্যা যাই হোক না কেন, DasHost.exe অক্ষম করে এটি একটি সম্ভাব্য কৌশল নয় কারণ এটি আপনার সিস্টেমকে মারাত্মকভাবে বিকল করে দেয়৷

যাইহোক, আপনি যদি সিপিইউ স্পাইকগুলিকে অসহনীয় মনে করেন, তাহলে আপনি সাময়িকভাবে ত্রুটিপূর্ণ ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার কে মেরে ফেলতে পারেন টাস্ক ম্যানেজারে টাস্ক (Ctrl + Shift + Esc)। এটি কোনো দীর্ঘমেয়াদী ক্ষতি করবে না কারণ আপনার OS স্বয়ংক্রিয়ভাবে আবার খুলবে DasHost.exe  কিছুক্ষণ পর ফ্রেমওয়ার্ক স্বয়ংক্রিয়ভাবে আবার শুরু না হলে, এগিয়ে যান এবং আপনার সিস্টেম রিবুট করুন৷

সিস্টেমকে ফ্রেমওয়ার্ক রিবুট করতে বাধ্য করার মাধ্যমে, আপনি সহজেই সেই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন যা পারফরম্যান্স স্পাইকস সৃষ্টি করছে।

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

যাইহোক, যদি সমস্যাটি তার চেয়ে বেশি অন্তর্নিহিত হয়, তাহলে ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার শেষ করুন কাজটি শুধুমাত্র অস্থায়ীভাবে আপনাকে পরিবেশন করবে এবং সমস্যাটি শীঘ্রই ফিরে আসবে।

আরও গভীর সমাধান হল ডিভাইস অ্যাসোসিয়েশন পরিষেবা পুনরায় চালু করা পরিষেবা উইন্ডো থেকে এবং ত্রুটি অপসারণ. এটি করার জন্য, একটি রান উইন্ডো খুলুন (উইন্ডোজ কী + R ) “services.msc” টাইপ করুন এবং Enter চাপুন . পরিষেবাগুলির ডায়ালগ বাক্সে, ডিভাইস অ্যাসোসিয়েশন পরিষেবা সন্ধান করুন৷ প্রবেশ একবার আপনি এটি পেয়ে গেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন৷
চয়ন করুন৷

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

আপনি আর কি করতে পারেন?

যেহেতু ঠিক কোন ডিভাইসটি DasHost.exe-এর কার্যক্ষমতা বৃদ্ধির কারণ তা নির্ধারণ করার কোনো উপায় নেই , যদি রিস্টার্ট করার ফলে রিসোর্স ব্যবহার কমাতে কোনো প্রভাব না পড়ে তাহলে আপনাকে কিছু সমস্যা সমাধানের অনুসন্ধান নিজে করতে হবে।

নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার -এর উচ্চ ব্যবহারের জন্য বেশিরভাগ সাধারণ কারণগুলির সমস্যা সমাধান করবে। প্রক্রিয়া আপনার সম্পদের ব্যবহার স্বাভাবিক না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন।

পদ্ধতি 1:WU আপ টু ডেট আনা

যেহেতু DasHost.exe-এর পারফরম্যান্স স্পাইকের জন্য ড্রাইভাররা এখন পর্যন্ত সবচেয়ে বড় অপরাধী , আপনার কাছে সম্ভাব্য সর্বশেষ ড্রাইভার আছে তা নিশ্চিত করে শুরু করা যাক। অন্য কিছু করার আগে, নিশ্চিত করুন যে আপনি নিয়মিত ব্যবহার করেন এমন প্রতিটি বাহ্যিক ডিভাইস সংযুক্ত আছে৷

শুরু করার জন্য একটি ভাল জায়গা হল WU (উইন্ডোজ আপডেট) . Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে, টাইপ করুন “কন্ট্রোল আপডেট ” এবং Enter চাপুন উইন্ডোজ আপডেট খুলতে। এই শর্টকাট প্রতিটি Windows সংস্করণের সাথে কাজ করবে৷
ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার আপনি একবার উইন্ডোজ আপডেট স্ক্রীনটি দেখতে পেলে, আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন বোতাম এবং দেখুন আপনার কোন মুলতুবি আপডেট আছে কিনা। আপনার যদি কোনো মুলতুবি আপডেট থাকে, সেগুলি ইনস্টল করা এবং আপনার সিস্টেমে প্রয়োগ করা পর্যন্ত অপেক্ষা করুন। রিবুট করার জন্য অনুরোধ করা হলে, তা করুন এবং আপনার সিস্টেম আপ টু ডেট আছে তা নিশ্চিত করতে উইন্ডোজ আপডেট স্ক্রিনে ফিরে যান।

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

পদ্ধতি 2:WU দ্বারা পরিচালিত নয় এমন ড্রাইভারদের সাথে ডিল করা

আপনি উইন্ডোজ আপডেটকে তার কাজটি করতে দেওয়ার পরে, আসুন উইন্ডোজ আপডেট দ্বারা পরিচালিত নয় এমন ড্রাইভারগুলির বিষয়ে আরেকটি অনুসন্ধান করি। যে ড্রাইভারগুলি WU দ্বারা পরিচালিত হয় না তারা প্রায়শই ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার -এর কর্মক্ষমতা বৃদ্ধির কারণ হয় প্রক্রিয়া।

একটি নিয়ম হিসাবে, যদি কোনও ডিভাইস আপনার উইন্ডোজ সংস্করণ দ্বারা সমর্থিত না হয় তবে সামঞ্জস্যের সমস্যাগুলির সাথে চালানোর জন্য এটিকে ছেড়ে দেওয়ার পরিবর্তে এটিকে নিষ্ক্রিয় করা ভাল। খুব কম ডিভাইস একই কার্যকারিতা অর্জন করে যদি ড্রাইভারগুলি সেই নির্দিষ্ট OS মনে রেখে লেখা না হয়। এবং এমনকি যদি তারা করেও, তারা প্রায়শই সিস্টেমের সমস্যা সৃষ্টি করে যা চিহ্নিত করা অত্যন্ত কঠিন।

সমস্যাযুক্ত ড্রাইভার সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল ডিভাইস ম্যানেজার এর মাধ্যমে . ডিভাইস ম্যানেজার খুলতে, Windows কী + R ধরে রাখুন , টাইপ করুন “devmgmt.msc ” এবং এন্টার চাপুন।
ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

একবার আপনি ডিভাইস ম্যানেজার-এ থাকবেন , পুরানো ড্রাইভার জন্য শিকার শুরু. আপনি হলুদ সতর্কীকরণ চিহ্নের মাধ্যমে তাদের সনাক্ত করতে পারেন - এর মানে ডিভাইসটি অন্যান্য হার্ডওয়্যারের সাথে বিরোধপূর্ণ, সমর্থিত নয় বা উইন্ডোজ এটির জন্য সঠিক ড্রাইভার খুঁজে পেতে অক্ষম। আপনি যদি ড্রাইভারের জন্য অনলাইনে অনুসন্ধান করার সিদ্ধান্ত নেন, তাহলে অনুসন্ধানটিকে আপনার Windows সংস্করণে সীমাবদ্ধ করবেন না৷
ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

আপনি যদি আপনার উইন্ডোজের জন্য বিশেষভাবে তৈরি করা একটি খুঁজে না পান তবে আপনি কিছুটা পুরানো উইন্ডোজের সংস্করণের জন্য ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করতে পারেন - যেমন আপনার যদি Windows 10 থাকে, তাহলে Windows 8.1 এর জন্য একটি ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করুন কারণ দুটি OS সংস্করণের ড্রাইভার প্রায়ই বেমানান। ড্রাইভার ইনস্টল করার পরে সতর্কতা আইকনটি চলে গেলে, এটি সাধারণত একটি চিহ্ন যে ডিভাইসটি এখন সঠিকভাবে কাজ করছে।

আপনি যদি ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজে না পান, তাহলে একমাত্র পছন্দ হল ডিভাইসটি অক্ষম করা। আপনি ডিভাইসে ডান-ক্লিক করে এবং ডিভাইস নিষ্ক্রিয় (অক্ষম করুন) নির্বাচন করে সহজেই এটি করতে পারেন . আপনি যদি জানেন কোন ডিভাইসটি আপনি এইমাত্র অক্ষম করেছেন, তাহলে প্রভাবিত ডিভাইসগুলিকে আপনার পিসিতে তারযুক্ত সংযোগ থাকলে শারীরিকভাবে সরিয়ে দিন।

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

সমস্ত অসমর্থিত ডিভাইসের মোকাবিলা করার পরে, আপনার পিসি রিবুট করুন এবং ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার হোস্ট ব্যবহার হচ্ছে কিনা তা দেখতে টাস্ক ম্যানেজারে ফিরে যান। প্রক্রিয়া  নিচে চলে গেছে সমস্যাটি চলতে থাকলে, নিচের পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:DasHost.exe এ একটি ম্যালওয়্যার স্ক্যান চালানো

DasHost.exe এক্সিকিউটেবল  একটি অফিসিয়াল উইন্ডোজ উপাদান। যাইহোক, আপনি সম্ভবত বৈধ সিস্টেম 32 প্রক্রিয়া হিসাবে নিজেদের ছদ্মবেশ করতে সক্ষম ভাইরাস সম্পর্কে কথা শুনেছেন৷

তাত্ত্বিকভাবে, একটি ম্যালওয়্যার ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রদানকারী হোস্ট কে প্রতিস্থাপন করতে পারে একটি দূষিত এক্সিকিউটেবল সহ যা এটির বিডিং করবে। কিন্তু বাস্তবসম্মতভাবে, গত কয়েক বছরে, উইন্ডোজ ভাইরাসগুলিকে অ্যাক্সেস পেতে বা সিস্টেম ফাইল হিসাবে জাহির করা থেকে প্রতিরোধ করার জন্য অনেক উন্নত হয়েছে। আপনার সিস্টেম আপ টু ডেট থাকলে এটির সম্ভাবনা কম। DasHost হিসাবে ম্যালওয়্যার ছদ্মবেশের কোনো ঘটনা আছে কিনা তা দেখার জন্য আমরা একটি সংক্ষিপ্ত অনলাইন তদন্ত পরিচালনা করেছি এক্সিকিউটেবল, কিন্তু এর সমর্থনে খুব কম প্রমাণ আছে।

কিন্তু আপনি যদি পুরোপুরি নিশ্চিত হতে চান, তাহলে ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার হোস্ট  তা নির্ধারণ করার একটি দ্রুত এবং কার্যকর উপায় এটির অন্তর্নিহিত ফাইলের অবস্থান পরীক্ষা করে প্রক্রিয়াটি বৈধ। আপনি টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc), খুলে সহজেই এটি করতে পারেন। ডিভাইস অ্যাসোসিয়েশন ফ্রেমওয়ার্ক প্রোভাইডার হোস্ট-এ ডান ক্লিক করুন এবং ফাইল লোকেশন খুলুন নির্বাচন করুন .

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার

যদি এক্সিকিউটেবল Windows / System32-এ থাকে , আপনি সম্ভবত আশ্বস্ত থাকতে পারেন কারণ আপনি একটি ছদ্মবেশী ম্যালওয়্যার নিয়ে কাজ করছেন না। আপনি এখনও সন্দিহান থাকলে, আপনি DasHost.exe -এ ডান-ক্লিক করে প্রক্রিয়াটিতে একটি ভাইরাস স্ক্যান ট্রিগার করতে পারেন এবং Windows ডিফেন্ডারের সাথে স্ক্যান করুন।

ঠিক করুন:dasHost.exe উচ্চ CPU এবং মেমরি ব্যবহার দ্রষ্টব্য: আপনি যদি উইন্ডোজ ডিফেন্ডারের ক্ষমতা সম্পর্কে আত্মবিশ্বাসী না হন তবে আপনি ম্যালওয়্যার বাইটের মতো একটি বাহ্যিক সমাধান দিয়ে স্ক্যান করার চেষ্টা করতে পারেন।

যদি স্ক্যানটি একটি ম্যালওয়্যার হুমকি প্রকাশ করে, তাহলে এক্সিকিউটেবলটি আপনার অ্যান্টিভাইরাস দ্বারা মোকাবেলা করা হবে এবং আপনার OS দ্বারা dasHost-এর একটি নতুন উদাহরণ তৈরি করা হবে৷


  1. svchost.exe (netsvcs) দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  2. WmiPrvSE.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  3. WUDFHost.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  4. Ntoskrnl.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করুন