কম্পিউটার

ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ বাগ 3.99 টিবি উইন্ডোজ আপডেট দ্বারা ব্যবহৃত

আপনি যদি নিয়মিত ডিস্ক ক্লিনআপ ব্যবহার করেন, তাহলে সর্বশেষ Windows 10 ক্রমবর্ধমান আপডেট প্রয়োগ করার পরে আপনার মাথা ঘামাচ্ছে . অনেক ব্যবহারকারী একটি অদ্ভুত বাগ রিপোর্ট করছেন যেখানে ডিস্ক ক্লিনআপ টুল (cleanmgr.exe) Windows 10 এর পুরোনো উইন্ডোজ আপডেটগুলি সক্রিয়ভাবে নেওয়া হয়েছে বলে ভুলভাবে 3.99 TB প্রদর্শন করছে৷

ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ বাগ 3.99 টিবি উইন্ডোজ আপডেট দ্বারা ব্যবহৃত

এটি দেখতে যতটা উত্তেজনাপূর্ণ হতে পারে, এটি শুধুমাত্র একটি নন্দনতাত্ত্বিক বাগ এবং যাদুকরীভাবে আপনাকে আরও হার্ড ডিস্কে স্থান দেবে না। যেহেতু দেখা যাচ্ছে, সমস্যাটি সম্পূর্ণরূপে Windows 10-এ KB3194798 আপডেটের ইনস্টলেশনের কারণে হয়েছে। আপনি যেমন কল্পনা করতে পারেন, আপডেটটিতে একটি ছোটখাট বাগ রয়েছে যা ডিস্ক ক্লিনআপ টুলকে এমন জায়গায় নিয়ে যাবে যেখানে এটি উইন্ডোজের আকারকে ভুল গণনা করে। ক্লিনআপ ফোল্ডার আপডেট করুন।

এটি কেন হয়?

এই অদ্ভুত বাগটির আবির্ভাবহার্ড লিঙ্কের কারণে৷৷ একটি হার্ড লিঙ্ক হল একটি ফাইল সিস্টেম অবজেক্ট যা দুটি ভিন্ন ফাইলকে একটি ডিস্কের একই অবস্থান উল্লেখ করতে সক্ষম করে। এই হার্ড লিঙ্ক ধারণার জন্য ধন্যবাদ, উইন্ডোজ একই ফাইলের একাধিক উদাহরণ বিভিন্ন জায়গায় রাখতে সক্ষম (কিন্তু শুধুমাত্র কার্যত)। তাই যদিও একটি ফাইল একাধিক ফোল্ডারে অবস্থিত হতে পারে, এটি আসলে শুধুমাত্র একটি অবস্থানে হার্ড ডিস্কের স্থান দখল করে – বাকি উদাহরণগুলি সেই ফাইলের হার্ড লিঙ্ক।

মেমরিতে দক্ষ হওয়ার জন্য, কিছু টুল এবং ইউটিলিটি (ফাইল এক্সপ্লোরার সহ) একটি নির্দিষ্ট ডিরেক্টরির আকার নির্ধারণ করবে দ্বিতীয়-অনুমান না করে যে ফোল্ডারে থাকা কিছু ফাইল আসলে হার্ড লিঙ্ক করা হতে পারে।

এই কারণে, আপনি এমন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে নির্দিষ্ট ফোল্ডারগুলিকে সত্যিকারের তুলনায় অনেক বড় বলে বিজ্ঞাপন দেওয়া হয় - যেমন এই বিশেষ ক্ষেত্রে। এই বাগটির সাথে, এটা স্পষ্ট যে সমস্যাটি ঘটছে কারণ ডিস্ক ক্লিনআপ টুলটি যখন ফোল্ডারের আকার গণনা করার প্রয়োজন হয় তখন হার্ড লিঙ্কগুলি পরীক্ষা করার জন্য প্রোগ্রাম করা হয় না৷

KB3194798 এর সাথে আসলে যা ঘটে তা হল যে আপডেটটি C:\ Windows \ SoftwareDistribution -এ সিস্টেম ফাইলের একাধিক হার্ড লিঙ্ক সঞ্চয় করে এবং C:\ Windows \ WinSxS। যেহেতু অনেকগুলি হার্ড লিঙ্ক রয়েছে এবং যেহেতু ডিস্ক ক্লিনআপ টুলটি সমীকরণ থেকে হার্ড লিঙ্কগুলি বাদ দেওয়ার জন্য কনফিগার করা হয়নি, তাই আপনি এই অত্যন্ত ভুল গণনাটি দেখতে পাবেন৷

আমার কি ক্লিনআপ টুল চালানো উচিত?

হ্যাঁ তোমার উচিৎ. ক্লিনআপ প্রক্রিয়া চালিয়ে যাওয়া এবং ডিস্ক ক্লিনআপ টুলকে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলার অনুমতি দেওয়া সম্পূর্ণ নিরাপদ। আসলে, টুলটিকে উইন্ডোজ আপডেট ক্লিনআপ মুছে ফেলার অনুমতি দেয় ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার সম্ভাবনা রয়েছে। যাইহোক, পরিষ্কার করার প্রক্রিয়া শেষ হয়ে গেলে আপনার সিস্টেমটি পুনরায় চালু করতে ভুলবেন না।

কিভাবে ডিস্ক ক্লিনআপ 3.99 বাগ ঠিক করবেন

মনে রাখবেন যে এই বিশেষ বাগটি আপনার পিসির ভালভাবে কাজ করার জন্য কোনভাবেই ক্ষতিকর নয়। যদি এর প্রসাধনী দিকটি আপনাকে বিরক্ত না করে, তাহলে আর কোনো প্রতিক্রিয়া ছাড়াই এটিকে ছেড়ে দেওয়া সম্পূর্ণভাবে সম্ভব।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে উইন্ডোজ আপডেট ক্লিনআপ ফোল্ডার দ্বারা দখলকৃত প্রকৃত সঞ্চয়স্থান নির্বিশেষে, আপডেটটি প্রয়োগ করার 30 দিন পরে এটির বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে - এটি একটি নির্ধারিত কাজের মাধ্যমে করা হয়। তাই আপনি যদি একজন ধৈর্যশীল ব্যক্তি হন, তাহলে অপেক্ষা করুন এবং বাগটি নিজে থেকেই চলে যাবে।

যাইহোক, যদি আপনি উইন্ডোজ আপডেট ক্লিনআপ ফোল্ডারের বিশাল আকারের দ্বারা বিরক্ত হন, তাহলে ফোল্ডারের আকার নির্ভুলভাবে গণনা করতে ডিস্ক ক্লিনআপ টুলকে বাধ্য করার উপায় রয়েছে। আপনি ডিস্ক ক্লিনআপ 3.99 ঠিক করার জন্য ম্যানেজারকে একটি সমাধান না পাওয়া পর্যন্ত অনুগ্রহ করে নীচের দুটি পদ্ধতি অনুসরণ করুন বাগ৷

পদ্ধতি 1:প্রশাসনিক সুবিধা সহ ভাঁজ করা উইন্ডোজ আপডেট ক্লিনআপ মুছে ফেলা

আপনি ম্যানুয়ালি Windows Update Cleanup ফোল্ডারটি পরিষ্কার করতে পারেন এবং Disk Cleanup 3.99  ঠিক করতে পারেন প্রশাসক হিসাবে খোলার ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে এবং উইজার্ড ব্যবহার করে ফোল্ডার মুছে দিয়ে বাগ। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. উইন্ডোজ স্টার্ট অ্যাক্সেস করুন বার (নীচে-ডান কোণে) এবং টাইপ করুন “ডিস্ক ক্লিনআপ অনুসন্ধান ফাংশন ব্যবহার শুরু করতে। তারপর, ডিস্ক ক্লিনআপ-এ ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
    ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ বাগ 3.99 টিবি উইন্ডোজ আপডেট দ্বারা ব্যবহৃত
  2. এরপর, উইন্ডোজ আপডেট ক্লিনআপ এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন ফোল্ডার এবং পরিষ্কার প্রক্রিয়া শুরু করতে ওকে চাপুন। মনে রাখবেন যে আপনার স্পেসিফিকেশনের উপর নির্ভর করে এটি 10 ​​মিনিটের কম বা তার বেশি সময় নিতে পারে।
    ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ বাগ 3.99 টিবি উইন্ডোজ আপডেট দ্বারা ব্যবহৃত
  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে ডিস্ক ক্লিনআপ টুলটি পুনরায় খুলুন। আপনার উইন্ডোজ আপডেট ক্লিনআপ এর আকার দেখতে হবে ফোল্ডার সঠিকভাবে পড়া হয়েছে৷

পদ্ধতি 2:DISM ব্যবহার করে কম্পোনেন্ট স্টোর পরিষ্কার করা

যদি প্রথম পদ্ধতিটি কার্যকর না হয় বা আপনি আরও কার্যকরী কিছু খুঁজছেন, তাহলে আপনি DISM টুলটি ম্যানুয়ালি ব্যবহার করে একটি উপাদান পরিষ্কার করতে পারেন যা Windows Update Cleanup মুছে ফেলবে। ফোল্ডার এটি একই পদ্ধতি যা আপনার OS স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করে প্রতি 30 দিনে অবশিষ্ট আপডেট ফাইলগুলি পরিষ্কার করে৷

এখানে কম্পোনেন্ট স্টোরের একটি ক্লিনআপ চালানোর বিষয়ে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা উইন্ডোজ আপডেট ক্লিনআপ  সমাধান করবে ত্রুটি:

  1. নিচের-বাম কোণায় আইকনে ক্লিক করে বা Windows কী টিপে Windows স্টার্ট অ্যাক্সেস করুন। টাইপ করুন “cmd ” স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান ফাংশন ব্যবহার করতে, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
    ঠিক করুন:ডিস্ক ক্লিনআপ বাগ 3.99 টিবি উইন্ডোজ আপডেট দ্বারা ব্যবহৃত
  2. উন্নত কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি কম্পোনেন্ট স্টোর ক্লিনআপ ট্রিগার করতে:
    dism /online /Cleanup-Image /StartComponentCleanup
  3. প্রক্রিয়া সম্পূর্ণ হলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে আবার ডিস্ক ক্লিনআপ টুলটি খুলুন, ডিস্ক ক্লিনআপ 3.99  বাগ এখন ঠিক করা উচিত।

  1. Windows 10

  2. উইন্ডোজে ডিস্ক স্পেস বরাদ্দ করার সময় আটকে থাকা স্টিম ঠিক করুন

  3. Windows 10-এ WSAPPX হাই ডিস্কের ব্যবহার ঠিক করুন

  4. Windows 10 এ হার্ড ডিস্কের সমস্যাগুলি ঠিক করুন