কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

এই পোস্টে, আমরা দেখব কিভাবে কন্ট্রোল প্যানেল, গ্রুপ পলিসি বা রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উইন্ডোজে অটোপ্লে অক্ষম করা যায়। কিন্তু তার আগে, আসুন দেখি অটোপ্লে কি এবং অটোরান উইন্ডোজে। তারপর আমরা দেখব কিভাবে Windows 11/10/8 এ AutoPlay বা AutoRun সক্ষম বা নিষ্ক্রিয় করা যায়।

অটোপ্লে ও অটোরানের মধ্যে পার্থক্য

অটোরুন কিছু প্রোগ্রাম বা উন্নত মিডিয়া বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে ব্যবহৃত হয় যখন আপনি আপনার কম্পিউটারে একটি সিডি, ডিভিডি, বা অন্য কোনো মিডিয়া টাইপ সন্নিবেশ করেন। এটি অটোপ্লে থেকে ভিন্ন, কিন্তু ফলাফল প্রায়শই একই হয়:যখন ঢোকানো হয়, তখন একটি নির্দিষ্ট প্রোগ্রাম ব্যবহার করে সিডি স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়।

অটোপ্লে মিউজিক, ভিডিও, ফটো ইত্যাদি সহ বিভিন্ন ধরনের মিডিয়া, যেমন DVD, CD, ইত্যাদি শুরু করতে কোন প্রোগ্রাম ব্যবহার করতে হবে তা আপনাকে বেছে নিতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি যখন প্রথমবার একটি মিউজিক সিডি চালানোর চেষ্টা করবেন, অটোপ্লে আপনাকে জিজ্ঞাসা করবে কোনটি আপনার কম্পিউটারে একাধিক ইনস্টল থাকলে মিডিয়া প্লেয়ার আপনি ব্যবহার করতে চান। আপনি উইন্ডোজে অটোপ্লে সম্পর্কে এখানে আরও পড়তে পারেন। অটোরান এটি ব্যবহার করা মিডিয়া প্রকারের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং আপনি এটি পরিবর্তন করতে পারবেন না। আপনি যখন অটোরান ব্যবহার করে এমন একটি সিডি চালানোর চেষ্টা করেন, তখন অটোরান কন্টেন্ট চালাতে বা এড়িয়ে যাওয়ার জন্য অটোপ্লে আপনাকে একটি অ্যাকশন বেছে নিতে বলে। অটোপ্লে আপনাকে একটি অ্যাকশন বেছে নিতে দেয় এবং এটি একটি উপায়ে অটোরানের উত্তরসূরি।

অটোরান মেকানিজম ব্যবহার করে ম্যালওয়্যার ছড়ানো থেকে রক্ষা করার জন্য, Microsoft Windows 7 দিয়ে শুরু করে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে। অটোরান-এর কার্যকারিতা অপটিক্যাল রিমুভেবল মিডিয়ার জন্য অটোপ্লে আর সমর্থন করে না। অন্য কথায়, অটোপ্লে এখনও CD/DVD-এর জন্য কাজ করে কিন্তু USB ড্রাইভের জন্য কাজ করে না।

Windows 11/10-এ অটোপ্লে

আপনি যখন আপনার Windows কম্পিউটারে ডিভাইসগুলিকে সংযুক্ত করেন, তখন AutoPlay বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে চলতে শুরু করে এবং সঙ্গীত, ছবি এবং ভিডিওর মতো মিডিয়া চালানো শুরু করে। উদাহরণস্বরূপ, আপনি যখন প্রথমবার একটি মিউজিক সিডি চালানোর চেষ্টা করেন, অটোপ্লে আপনার কম্পিউটারে একাধিক ইনস্টল থাকলে আপনি কোন মিডিয়া প্লেয়ারটি ব্যবহার করতে চান তা জিজ্ঞাসা করে। যদিও ভাল, আপনার মধ্যে কেউ কেউ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷

Windows 11/10-এ AutoPlay নিষ্ক্রিয় করুন

এখানে আপনি কিভাবে Windows 11/10/8/7 এ অটোপ্লে অক্ষম করতে পারেন।

1] কন্ট্রোল প্যানেল

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

কন্ট্রোল প্যানেল খুলুন\সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম\অটোপ্লে এবং আপনার পছন্দ অনুযায়ী বিকল্পগুলি সেট করুন।

2] সেটিংস ব্যবহার করা

উইন্ডোজ 11

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  1. Windows 11 সেটিংস খুলুন
  2. ব্লুটুথ এবং ডিভাইস সেটিংস খুলুন
  3. ডানদিকে, অটোপ্লেতে ক্লিক করুন
  4. অটোপ্লে স্লাইডারটিকে অফ পজিশনে টগল করুন।
  5. আপনি অন্যান্য সম্পর্কিত অটোপ্লে সেটিংসও পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 10

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

সেটিংস> ডিভাইস> অটোপ্লে খুলুন।

এখানে আপনি অটোপ্লে স্লাইডারটিকে অফ পজিশনে টগল করতে পারেন।

এছাড়াও আপনি এখানে অন্যান্য সম্পর্কিত সেটিংস পরিবর্তন করতে পারেন।

3] গ্রুপ নীতি ব্যবহার করা

gpedit.msc টাইপ করুন রান বক্সে, এবং তারপর গ্রুপ পলিসি এডিটর খুলতে ENTER চাপুন। কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> অটোপ্লে নীতিতে ক্লিক করুন।

RHS বিবরণ ফলকে, অটোপ্লে বন্ধ করুন-এ ডাবল-ক্লিক করুন বৈশিষ্ট্য বাক্স খুলতে।

এই নীতি সেটিং আপনাকে অটোপ্লে ফিচার বন্ধ করতে দেয়। আপনি ড্রাইভে মিডিয়া ঢোকানোর সাথে সাথেই অটোপ্লে ড্রাইভ থেকে পড়া শুরু হয়। ফলস্বরূপ, অডিও মিডিয়াতে প্রোগ্রামগুলির সেটআপ ফাইল এবং সঙ্গীত অবিলম্বে শুরু হয়। Windows XP SP2-এর আগে, অটোপ্লে ডিফল্টরূপে অপসারণযোগ্য ড্রাইভে অক্ষম করা হয়, যেমন ফ্লপি ডিস্ক ড্রাইভ (কিন্তু CD-ROM ড্রাইভ নয়) এবং নেটওয়ার্ক ড্রাইভে। Windows XP SP2 দিয়ে শুরু করে, জিপ ড্রাইভ এবং কিছু USB ভর স্টোরেজ ডিভাইস সহ অপসারণযোগ্য ড্রাইভগুলির জন্যও অটোপ্লে সক্ষম করা হয়েছে৷ আপনি যদি এই নীতি সেটিং সক্ষম করেন , CD-ROM এবং অপসারণযোগ্য মিডিয়া ড্রাইভে অটোপ্লে অক্ষম করা হয়েছে, বা সমস্ত ড্রাইভে অক্ষম করা হয়েছে। এই নীতি সেটিং অতিরিক্ত ধরনের ড্রাইভে অটোপ্লে অক্ষম করে। আপনি যে ড্রাইভে এটি ডিফল্টরূপে অক্ষম করা আছে তাতে অটোপ্লে সক্ষম করতে আপনি এই সেটিংটি ব্যবহার করতে পারবেন না৷ আপনি যদি এই নীতি সেটিং অক্ষম করেন বা কনফিগার না করেন , অটোপ্লে সক্ষম করা হয়েছে৷

সক্ষম ক্লিক করুন৷ , এবং তারপর সমস্ত ড্রাইভ নির্বাচন করুন অটোপ্লে বন্ধ করুন-এ সমস্ত ড্রাইভে অটোরান নিষ্ক্রিয় করতে বক্স৷

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পড়ুন :কিভাবে উইন্ডোজে অটোপ্লে ডিফল্ট সেট করবেন।

4] রেজিস্ট্রি এডিটর

রেজিস্ট্রি সম্পাদনা করেও এটি অর্জন করা যেতে পারে। regedit চালান এবং

এ নেভিগেট করুন
HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

ডানদিকে, আপনি dword দেখতে পাবেন NoDriveTypeAutoRun . আপনি ডিফল্ট মান 60 বা 3C দেখতে পাবেন। এটিতে ডান-ক্লিক করুন এবং এটিকে একটি দশমিক মান 255 (বা হেক্সাডেসিমাল মান 000000FF) দিন। regedit থেকে প্রস্থান করুন। রিবুট করুন। এটি সমস্ত ড্রাইভে AutoRun নিষ্ক্রিয় করবে৷

এছাড়াও আপনি একটি ক্লিকে অটোপ্লে নিষ্ক্রিয় করতে আমাদের আল্টিমেট উইন্ডোজ টুইকার ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ অটোপ্লে কীভাবে সক্ষম বা অক্ষম করবেন
  1. উইন্ডোজ 11/10 এ রেডিবুস্ট কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ পাওয়ার থ্রটলিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

  4. উইন্ডোজ 10 এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় বা সক্ষম করবেন