কম্পিউটার

সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড

কিছু Windows 10 ব্যবহারকারী একটি অদ্ভুত সমস্যা রিপোর্ট করেছেন যেখানে তাদের কীবোর্ড ভুল অক্ষর টাইপ করছে . সমস্যাটি অবশ্যই অদ্ভুত কারণ অনেক ব্যবহারকারী এটি একেবারে নতুন কম্পিউটার এবং কীবোর্ডে রিপোর্ট করে৷

প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেন যে একটি অক্ষর টাইপ করলে অন্যটি আউটপুট হবে। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে Q কী টিপলে Q0 বা M আউটপুট M আউটপুট @ টিপে।

সমস্যাটি তদন্ত করার পরে, আমরা লক্ষ্য করতে পেরেছি যে সবচেয়ে সাধারণ অপরাধী হল একটি ভুল স্ট্যান্ডার্ড PS/2 কীবোর্ড৷ যাইহোক, এমন কিছু ঘটনা রয়েছে যেখানে প্রভাবিত ব্যবহারকারীরা আবিষ্কার করেছেন যে ডিফল্ট আউটপুট ভাষা বা স্বয়ংক্রিয় সংশোধন এই আচরণের কারণ হচ্ছে৷

আপনি যদি বর্তমানে একই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন। Windows 10-এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড-এর যত্ন নেওয়ার মতো একটি পদ্ধতি না পাওয়া পর্যন্ত অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন ত্রুটি. শুরু করা যাক!

পূর্বশর্ত

আমরা প্রকৃত সমস্যা সমাধানের নির্দেশিকা দিয়ে শুরু করার আগে, আসুন কিছু সুস্পষ্ট জিনিস খুঁজে বের করি।

প্রারম্ভিকদের জন্য, আপনি যে কী টিপুন তা নির্বিশেষে যদি কীবোর্ডটি শুধুমাত্র একটি অক্ষর আউটপুট করে, তাহলে নির্দিষ্ট কী আটকে আছে কিনা তা যাচাই করুন। যদি এটি হয়, এটিকে আনস্টক করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

আরেকটি সম্ভাব্য সমস্যার কারণ হল FN + Numlock ল্যাপটপে কম্বো। NumLock চালু থাকলে কিছু ল্যাপটপ কীবোর্ড অনিয়মিত আচরণ করবে। Fn + Numlock কী টিপে NumLock অক্ষম করুন আপনার ল্যাপটপে এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা। এছাড়াও আপনি Ctrl + Shift চাপার চেষ্টা করতে পারেন আপনি ভুলবশত একটি স্ক্র্যাম্বলড কীবোর্ড টগল করেননি কিনা তা দেখতে।

এরপরে, আপনার USB পোর্ট কাজ করছে কিনা দেখুন (যদি প্রযোজ্য হয়) আপনার কীবোর্ডকে একটি ভিন্ন USB পোর্টের সাথে সংযুক্ত করে এবং সমস্যাটি পুনরাবৃত্তি হয় কিনা তা দেখুন৷

এবং অবশেষে, একটি অতিরিক্ত কীবোর্ড সংযোগ করুন এবং এটিকে সেই মেশিনে সংযুক্ত করুন যেটি কীবোর্ডটি ভুল অক্ষর টাইপ করছে। আপনি যদি এই কীবোর্ডের সাথে একই আচরণ দেখতে না পান তবে কীবোর্ডটি নিজেই ভেঙে যাওয়ার এবং সমস্যাটি কোনও বিরোধ বা অভ্যন্তরীণ ড্রাইভারের কারণে না হওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে৷

পদ্ধতি 1:ভাষা পরিবর্তন করা

বিভিন্ন ভাষার বিভিন্ন ইনপুট কী আছে। আপনার কীবোর্ড ভুল অক্ষর আউটপুট করার কারণ হতে পারে কারণ আপনি প্রথম পছন্দ হিসাবে ভুল ইনপুট ভাষা সেট আপ করেছেন৷

কিছু ব্যবহারকারী তাদের পছন্দের ভাষায় ডিফল্ট ইনপুট ভাষা পরিবর্তন করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। এটি কীভাবে করবেন এবং কীবোর্ডে ভুল অক্ষর টাইপ করার সমস্যাটি সমাধান করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “ms-settings:regionlanguage ” এবং Enter চাপুন অঞ্চল ও ভাষা খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  2. অঞ্চল ও ভাষায় ট্যাব, পছন্দের ভাষাগুলিতে স্ক্রোল করুন (ভাষা এর অধীনে ) এবং আপনার পছন্দের ইনপুট ভাষাকে শীর্ষস্থানে নিয়ে যেতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন৷
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  3. একবার আপনার পছন্দের ভাষা শীর্ষস্থানে চলে গেলে, আপনার কম্পিউটার রিবুট করুন পরিবর্তনগুলি কার্যকর করুন এবং দেখুন কীবোর্ড ভুল অক্ষর টাইপ করছে কিনা  পরবর্তী স্টার্টআপে সমাধান করা হয়েছে।

আপনি যদি এখনও একই ধরণের সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:কীবোর্ড ট্রাবলশুটার চালানো

আপনি যদি এই সমস্যাটির সাথে লড়াই করছেন তবে আপনি প্রথম যে জিনিসগুলি চেষ্টা করতে পারেন তা হল Windows 10 বিল্ট-ইন কীবোর্ড ট্রাবলশুটার ব্যবহার করা। এই Microsoft ইউটিলিটি মূলত Windows 10-এ কীবোর্ডের সাথে জড়িত সবচেয়ে সাধারণ সমস্যাগুলির জন্য মেরামতের কৌশলগুলির একটি তালিকা রাখে৷

Windows 10 কীবোর্ড ট্রাবলশুটার চালানোর পরে, ইউটিলিটি আপনার মেশিনের আচরণ বিশ্লেষণ করবে এবং উপযুক্ত মেরামতের কৌশল প্রয়োগ করবে যদি এটি প্রযোজ্য কোনও খুঁজে পেতে পরিচালনা করে। ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড ঠিক করতে Windows 10 কীবোর্ড ট্রাবলশুটার চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে সমস্যা:

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান কমান্ড খুলতে। এরপর, টাইপ করুন বা পেস্ট করুন “ms-settings:traubleshoot ” এবং Enter চাপুন বিল্ট-ইন সমস্যা সমাধানকারী খুলতে .
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  2. সমস্যা সমাধান এর ভিতরে ট্যাব, অন্যান্য সমস্যা খুঁজুন এবং সমাধান করুন-এ স্ক্রোল করুন এবং কীবোর্ড-এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু প্রসারিত করতে। তারপর, ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন৷ কীবোর্ড ইউটিলিটি চালু করতে।
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  3. বিশ্লেষণ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সমস্যা সমাধানকারী কোনো সমস্যা খুঁজে বের করতে পারলে, এই সমাধানটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন। আপনি যদি এখনও একই সমস্যার সাথে লড়াই করে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 3:কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করা

কীবোর্ডে ভুল অক্ষর টাইপ করার সমস্যা-এর আরেকটি জনপ্রিয় সমাধান Windows 10 কে ডিভাইস ম্যানেজার থেকে আনইনস্টল করে কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করতে বাধ্য করা হচ্ছে . কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে স্ট্যান্ডার্ড PS/2 কীবোর্ড ড্রাইভার আনইনস্টল হয়ে গেলে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে গেছে।

স্ট্যান্ডার্ড PS/2 কীবোর্ড পুনরায় ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে ড্রাইভার ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড সমাধান করতে সমস্যা:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  2. অভ্যন্তরে ডিভাইস ম্যানেজার , ডিভাইস তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং কীবোর্ড ড্রপ-ডাউন মেনু প্রসারিত করুন।
  3. তারপর, স্ট্যান্ডার্ড PS/2 কীবোর্ড-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন .
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  4. আনইন্সটল এ ক্লিক করুন নিশ্চিত করতে আবার বোতাম৷
    দ্রষ্টব্য:৷ আপনি আনইনস্টল করুন ক্লিক করার পরে৷ বোতাম, এটা খুব সম্ভব যে আপনার কীবোর্ড প্রতিক্রিয়াহীন হয়ে যাবে।
  5. মেশিন পুনরায় চালু করতে আপনার মাউস ব্যবহার করুন। পরবর্তী স্টার্টআপে, Windows স্বয়ংক্রিয়ভাবে অনুপস্থিত স্ট্যান্ডার্ড PS/2 কীবোর্ড পুনরায় ইনস্টল করবে। যদি সমস্যাটি স্ট্যান্ডার্ড PS/2 কীবোর্ডের মধ্যে একটি দূষিত ফাইলের সাথে সম্পর্কিত হয় ড্রাইভার, আপনার কীবোর্ড আর ভুল অক্ষর আউটপুট করা উচিত নয়।

যদি সমস্যাটি এখনও সমাধান না হয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:স্বয়ংক্রিয় সংশোধন সেটিংস অক্ষম বা সংশোধন করা

যদি সমস্যাটি শুধুমাত্র Microsoft Word-এ ঘটতে থাকে, তাহলে খুব সম্ভবত এই আচরণটি AutoCorrect দ্বারা সৃষ্ট হয়েছে। কিছু ব্যবহারকারী কীবোর্ড ভুল অক্ষর টাইপ করা ঠিক করার জন্য পরিচালনার রিপোর্ট করেছেন৷ অটোকারেক্ট আবিষ্কার করার পরে সমস্যাটি ওয়ার্ডে ইনপুট করা অক্ষরগুলিকে পরিবর্তন করছিল।

একটি স্বয়ংক্রিয় সংশোধন বিকল্পটি এই আচরণের কারণ কিনা তা পরীক্ষা করতে এবং প্রয়োজনে এটি সংশোধন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Microsoft Word খুলুন।
  2. ফাইল> বিকল্প-এ ক্লিক করতে উপরের ফিতাটি ব্যবহার করুন .
  3. শব্দ বিকল্পে মেনু, প্রুফিং ট্যাব প্রসারিত করুন এবং স্বয়ংক্রিয় সংশোধন বিকল্পগুলি ক্লিক করুন৷ বোতাম৷
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  4. যে কোনো এন্ট্রি খুঁজতে শুরু করুন যা আপনার ইনপুটকে অন্য অক্ষরে রূপান্তর করতে পারে।
    সমাধান:Windows 10 এ ভুল অক্ষর টাইপ করা কীবোর্ড
  5. আপনি প্রয়োজনীয় পরিবর্তনগুলি করার পরে, ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং সমস্যাটি দূর করা হয়েছে কিনা তা দেখতে Word পুনরায় চালু করতে৷

  1. Windows 10-এ কীবোর্ড ইনপুট ল্যাগ ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ মেকানিক্যাল কীবোর্ড ডাবল টাইপিং ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ ফলআউট 4 তোতলান ঠিক করুন

  4. কীবোর্ড কী টাইপিং ভুল অক্ষর কীভাবে ঠিক করবেন