কম্পিউটার

ঠিক করুন:অপ্রত্যাশিত টোকেনের কাছাকাছি সিনট্যাক্স ত্রুটি `('

ত্রুটি বার্তা অপ্রত্যাশিত টোকেনের কাছাকাছি সিনট্যাক্স ত্রুটি `(‘ একটি ইউনিক্স-টাইপ পরিবেশে, Cygwin, এবং Windows-এর কমান্ড-লাইন ইন্টারফেসে ঘটে। আপনি যখন পুরানো ডস/উইন্ডোজ বা ম্যাক সিস্টেমে সম্পাদিত বা তৈরি করা শেল স্ক্রিপ্ট চালানোর চেষ্টা করেন তখন সম্ভবত এই ত্রুটিটি ট্রিগার হবে৷

ঠিক করুন:অপ্রত্যাশিত টোকেনের কাছাকাছি সিনট্যাক্স ত্রুটি `(

এই ত্রুটির বার্তাটিও দেখা যায় যখন আপনি দৈনন্দিন কাজের জন্য লিনাক্স কমান্ড লাইনে কমান্ড লিখছেন যেমন ফাইল ম্যানুয়ালি অনুলিপি করা ইত্যাদি। এই ত্রুটি বার্তাটি হওয়ার প্রধান কারণ হল খারাপ সিনট্যাক্স বা অন্য সিস্টেমের কমান্ড ব্যাখ্যা করতে OS-এর সমস্যা/ শেল।

অপ্রত্যাশিত টোকেনের কাছাকাছি সিনট্যাক্স ত্রুটির কারণ কী `(‘?

এই ত্রুটি বার্তার কারণগুলি খুব বৈচিত্র্যময় এবং একটি নিবন্ধে তালিকাভুক্ত করা যায় না কারণ কমান্ডগুলি চালানোর সময় সিনট্যাক্স ভুল হওয়ার হাজার হাজার সম্ভাবনা রয়েছে। এই ত্রুটির মূল কারণ হল:

  • খারাপ সিনট্যাক্স উভয় প্ল্যাটফর্মে যেকোনো কমান্ড কার্যকর করার সময়। হয় আপনি কমান্ডটি সঠিকভাবে ব্যবহার করছেন না বা ভুল সিনট্যাক্স প্রবেশ করেছেন।
  • শেলটি সামঞ্জস্যপূর্ণ নয় ইউনিক্স/ডস সিস্টেমের মধ্যে।
  • অন্য উৎস থেকে ব্যাশ শেল স্ক্রিপ্ট চালানোর ক্ষেত্রে সমস্যা আছে .

এই নিবন্ধে, আমরা ধরে নিই যে আপনি কোডিং এর মূল বিষয়গুলি জানেন এবং আপনি কী করছেন তার একটি ধারণা আছে। আপনি যদি একজন শিক্ষানবিস হন, তাহলে আপনি যে ভাষা/কমান্ড চালানোর চেষ্টা করছেন তার গভীরতার টিউটোরিয়ালগুলি অনুসরণ করা ভাল। আপনি সম্ভবত কিছু সিনট্যাক্সে ভুল করেছেন।

সমাধান 1:সিনট্যাক্স এবং কমান্ডের বিন্যাস পরীক্ষা করা হচ্ছে

প্রথম এবং প্রধান কারণ কেন আপনি এই ত্রুটি বার্তাটি অনুভব করতে পারেন তা হল আপনার কোডে খারাপ সিনট্যাক্স বা আপনি কমান্ডের সঠিক বিন্যাস অনুসরণ করছেন না। প্রতিটি কমান্ডের একটি পূর্বনির্ধারিত বিন্যাস রয়েছে যা আপনি এর ডকুমেন্টেশনে দেখতে পারেন। বেশ কিছু পরামিতি ঐচ্ছিক যা অন্যগুলো বাধ্যতামূলক।

উপরন্তু, অতিরিক্ত স্থানের জন্য অতিরিক্ত যত্ন নেওয়া উচিত , ডবল উদ্ধৃতি ব্যবহার করুন , এবং বাধ্যতামূলক পরামিতি প্রয়োজন। যদি তাদের মধ্যে কেউ অনুপস্থিত থাকে বা ভুলভাবে ঘোষণা করা হয়, তাহলে আপনি আপনার কোডটি কার্যকর করতে পারবেন না৷

উদাহরণস্বরূপ, নিম্নলিখিত কোডের পরিবর্তে

[mycom7] # ./ctopo.sh um_test1 [(1,2),(2,1)]

আপনাকে এটি

হিসাবে চালাতে হবে
[mycom7] # ./ctopo.sh um_test1 "[(1,2),(2,1)]"

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি আপনার কমান্ড/শেল স্ক্রিপ্ট সঠিকভাবে চালাচ্ছেন যদি এটি বেশ কয়েকটি লাইনে বিস্তৃত হয়।

পরামিতি প্রকারের কারণে, ডবল উদ্ধৃতি প্রয়োজনীয়। একটি অতিরিক্ত স্থান আপনার কোড নষ্ট করতে পারে এবং ত্রুটি বার্তা বাধ্য করতে পারে। নিশ্চিত করুন যে আপনি অফিসিয়াল ডকুমেন্টেশন চেক করেছেন আপনি যে কমান্ডটি কার্যকর করছেন এবং দেখুন সেখানে কোন সমস্যা আছে কিনা।

সমাধান 2:আপনার শেল স্ক্রিপ্টের সমস্যা সমাধান করা হচ্ছে

যদি একটি শেল স্ক্রিপ্ট ব্যবহার করা হয় যা সোর্স সিস্টেমে কাজ করে কিন্তু লক্ষ্যে একটি ত্রুটি ফেরত দেয়, তাহলে আপনি নির্বাহের সময় সংরক্ষিত ভেরিয়েবলগুলি পরীক্ষা করে স্ক্রিপ্টটির সমস্যা সমাধান করতে পারেন এবং তারপরে সমস্যাটি কী ঘটছে তা দেখতে পারেন। এটি একটি খুব সাধারণ কারণ কারণ অনেক ক্ষেত্রে, শেল একটি অমুদ্রিত অক্ষর ব্যাখ্যা করার চেষ্টা করে।

'vx' এর প্যারামিটার দিয়ে শেল চালানোর চেষ্টা করুন। এটি আমাদের দেখাবে কোন কমান্ডগুলি চালানো হচ্ছে এবং স্ক্রিপ্টে কোন মানগুলি সংরক্ষণ করা হয়েছে। এখানের মাধ্যমে আপনি সমস্যা সমাধান করতে পারেন এবং কী ভুল হচ্ছে তা নির্ণয় করতে পারেন৷

উদাহরণস্বরূপ, 'vx' এইভাবে অন্তর্ভুক্ত করার পরে টার্মিনালে স্ক্রিপ্টটি চালান:

# sh -vx ./test_script5.sh

আপনি 'cat' কমান্ডটি ব্যবহার করে স্ক্রিপ্টের বিষয়বস্তু পরীক্ষা করতে পারেন:

# cat test_script5.sh

সমাধান 3:'dos2unix.exe' কমান্ড ব্যবহার করা

Windows/DOS টেক্সট ফাইলগুলিতে, একটি নতুন লাইন হল একটি ক্যারেজ রিটার্ন (\r) এর সংমিশ্রণ এবং একটি লাইন ফিড (\n)। ম্যাকে (ম্যাক ওএস এক্স-এর আগে), একটি লাইন ব্রেক একটি সাধারণ ক্যারেজ রিটার্ন (\r) ব্যবহার করে। Unix/Linux এবং Mac OS X লাইন ফিড (\n) লাইন বিরতি ব্যবহার করে। আপনি যদি Cygwin ব্যবহার করেন, তাহলে অতিরিক্ত Carriage Return (\r) অক্ষরের কারণে এটি DOS/Windows এবং পুরানো Mac দ্বারা তৈরি স্ক্রিপ্টগুলি প্রক্রিয়া করতে ব্যর্থ হবে৷

ঠিক করুন:অপ্রত্যাশিত টোকেনের কাছাকাছি সিনট্যাক্স ত্রুটি `(

এখানে আপনি 'dos2unix.exe' কমান্ড তৈরি করতে পারেন যা স্ক্রিপ্টটিকে সঠিক ফরম্যাটে রূপান্তর করবে এবং তারপরে আপনি কোনো সমস্যা ছাড়াই এটি কার্যকর করতে পারবেন।

উপসংহারে, আপনি আপনার কমান্ড এবং আপনি যে প্ল্যাটফর্ম ব্যবহার করছেন তার ধরন নিয়ে গবেষণা করতে হবে এবং নিশ্চিত করুন যে কোনও অসঙ্গতি নেই। যেহেতু আমরা প্রতিটি সম্ভাবনাকে কভার করতে পারি না, তাই আপনার কাছে ধারণা থাকবে কী ধরনের ত্রুটি ঘটতে পারে এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়৷


  1. হুলু টোকেন ত্রুটি 5 কিভাবে ঠিক করবেন

  2. Chrome OS পুনরুদ্ধারে একটি অপ্রত্যাশিত ত্রুটি ঘটেছে তা ঠিক করুন

  3. অপ্রত্যাশিত ত্রুটি ঠিক করুন যা আপনাকে বৈশিষ্ট্যগুলি প্রয়োগ করতে বাধা দিচ্ছে

  4. হুলু টোকেন ত্রুটি 3 কিভাবে ঠিক করবেন